হাইপার লিংক কি? লিংক তৈরি করার নিয়ম

হাইপার লিংক কি? হাইপার লিংক তৈরি করার জন্য ডকুমেন্ট বা পেজ এর সাথে অন্য আরেকটি ডকুমেন্ট বা পেজের আন্তঃসংযোগ স্থাপন বা লিঙ্ক করাকে হাইপার লিংক বলে। হাইপার লিংক বলতে কি বুঝায় সহজ ভাযায়  হাইপার লিংক হচ্ছে আপনার ওয়েবসাইট এর সাথে বা অন্য কারো ওয়েব সাইটের সাথে মিল বা যুক্ত হওয়াকে হাইপার লিংক বলা হয়।

সূচিপত্রঃ হাইপার লিংক

  • হাইপার লিংক কি?
  • হাইপার লিংক কত প্রকার কি কি
  • এক্সটার্নাল হাইপারলিংক
  • ইন্টারনাল হাইপারলিংক
  • লিংক তৈরি করার নিয়ম
  • হাইপার লিংক এর কাজ
  • হাইপার লিংকের সুবিধা
  • হাইপারলিংক কিভাবে করা হয়
উদাহরণসহ আরও বিস্তারি ভাবে বলতে গেলে আমার বুঝি  ওয়েব সাইটের সাথে আপনার ওয়েব সাইটের সম্পর্ক স্থাপ হওয়া কে হাইপারলিঙ্ক বলে। সুতারাং এক কথায়ঃ একটি ওয়েব পেজের সঙ্গে অপর এক বা একাধিক ওয়েব পেজ বা ওয়েব সাইটের সংযোগ (Link) স্থাপন করা হয় তাকে হাইপার লিংক বলা হয়। 

হাইপার লিংক কি?

ওয়েবসাইটের এইচটিএমএল ডকুমেন্ট এর মধ্যে যেকোন ডকুমেন্ট বা ওয়েব পেজ এর সঙ্গে হাইপার লিংক তৈরি করার ব্যবস্থাই হল হাইপার লিংক। হাইপার লিংক তৈরি করার জন্য এইচডিএমএল ট্যাগ ব্যবহার করতে হয়। যেমন, (<a>......link.......</a>)

হাইপার লিংক কত প্রকার কি কি

এইচটিএমএল ডকুমেন্ট এর মাধ্যমে যে ডকুমেন্টগুলো ওয়েব পেজে থাকে তার মধ্যে আর পারলে মূলত দুই প্রকার যথাঃ

এক্সটার্নাল হাইপার লিংক

এক্সটার্নাল হাইপার লিঙ্ক একটি ওয়েবসাইট হতে অন্য একটি ওয়েবসাইট বা বাইরের কোন রিসোর্স এর সঙ্গে সংযোগ স্থাপন করার জন্য ব্যবহার করা হয়।

ইন্টারনাল হাইপার লিংক

ইন্টারনাল হাইপার লিংক একটি ওয়েবসাইট এর ওয়েব পেজ এর সঙ্গে অন্য একটি ওয়েব পেজ রিচার্জ এর সঙ্গে সংযোগ স্থাপন করার জন্য এটি ব্যবহৃত হয়।

ওয়েবসাইটের লিংক তৈরি করার নিয়ম

আপনি কোন ওয়েব পেজ এর মধ্যে একটি ওয়েব পেজ এর সঙ্গে অন্য একটি ওয়েব পেজের হাইপার লিংক তৈরি করার জন্য এংকার ট্যাগ ব্যবহার করা হয়। এর ফলেই ওয়েবসাইটের হোমপেজ এর সাথে অন্য পেজের লিংক স্থাপন করা হয়ে থাকে।

হাইপার লিংক এর কাজ

হাইপার লিংক দুই বা ততোধিক পেইজের হাইপার লিংক তৈরি করার জন্য বিভিন্ন ধরনের তথ্যাবলীর ভেতর ভার্চুয়াল সংযোগ স্থাপন করার ব্যবস্থা হচ্ছে হাইপার লিংক এর কাজ। এইচটিএমএল এসব পেজের লিংকে ক্লিক করে বিভিন্ন ডকুমেন্ট বিভিন্নভাবে পেজে অথবা এক ডকুমেন্ট থেকে অন্য অবস্থানে অথবা ভিন্ন কোন অবস্থানে ভিন্ন কোন ডকুমেন্ট পেজ পাওয়া যায়।

হাইপার লিংক টেক্স অথবা ইমেজকে লিংক হিসেবে নির্দিষ্ট করা যায়। সাধারণত লিংকে মাউস পয়েন্ট নিলে এটি আকৃতি পরিবর্তন হয়ে হাতের আইকনে পরিণত হয়। তাই লিংক তৈরি করার টেক্সট আন্ডারলাইন করা থাকে এবং নীল রঙের হয়ে যায়। বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব world wide web সহ সব হাইপারটেক সিস্টেমকে হাইপার লিংক একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে কাজ করে।

হাইপার লিংকের সুবিধা

হাইপার লিংক করলে বিভিন্ন রকমের সুবিধা হয় যেমন ডকুমেন্ট বা ফাইল অন্য কোন ওয়েব এড্রেস বা রিসোর্স এর সঙ্গে ওয়েব পেজের সংযোগ লিংক তৈরি করার জন্য হাইপারলিক ব্যবহার করা হয়। হাইপার লিংক কি- লিংক এর উপর ক্লিক করে একই ডকুমেন্ট এর ভিন্ন ভিন্ন পেজ অথবা একই ডকুমেন্ট থেকে একই অবস্থানে অথবা ভিন্ন কোন অবস্থানে ভিন্ন কোন ডকুমেন্ট এর পেজ পাওয়া যায়।

সর্বশেষ কথাঃ হাইপারলিংক কিভাবে করা হয়

পেজের হাইপার লিংক হলো একটি লিংক যেখানে আপনি এইচটিএমএল কোডিং এর মাধ্যমে ইমেজ বা ট্যাক্সকে একটি নির্দিষ্ট ডকুমেন্টকে নির্দেশ করে দেয়া হয়। কম্পিউটিংয়ে একটি হাইপার লিংক (Hyperlink)হল উপাত্তের একটি রেফারেন্স বা ইঙ্গিত যা পাঠক সরাসরি ক্লিক করে বা মাউস রাখার দ্বারা অনুসরণ করতে পারে।

একটি ভিন্ন একটি সম্পূর্ণ ভিন্নতে অথবা একটি নির্দিষ্ট উপাদানে একটি হাইপার লিংক পয়েন্ট করে। হাইপারটেক্সট হল লেখাসহ হাইপার লিংক। এই টেক্সটবার নিজের ওপর যখন লিংক সৃষ্টি করবেন তখনই আপনার ওয়েব পেজের ভিডিও পেজ সৃষ্টি করে কাজ করে থাকে।আজকে লিংক তৈরি করার জন্য লিংক কিভাবে করা হয় তা জানতে পারবেন হাইপার লিংক কি? লিংক তৈরি করার নিয়ম। সবােইকে ধন্যবাদ আর্টিকেলটি পড়ার জন্য।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!