খতিয়ান ডাউনলোড করার নিয়ম-ইজিখবর

বন্ধুরা আপনারা এদেশের জনবহুল দেশ এবং দেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার।এর জন্য সবচেয়ে বড় সমস্যা হচ্ছে মানুষের জমে যাওয়া সমস্যা বর্তমান সময়ে অফিস আদালতে সবচেয়ে বেশি যে মামলা গুলো হয় তা হচ্ছে জমির দেওয়ানি মামলা এবং বেশিরভাগই ফৌজদারি মামলা হয়ে থাকে জমি জমার বিষয়ে।

চলন্ত জেনে নেওয়া যাক আপনি কিভাবে সহজে অনলাইন থেকে খতিয়ান ডাউনলোড করে নিতে পারবেন। অনলাইনে ক্ষতি ডাউনলোড করতে আপনি জনের মালিক হয়ে থাকেন বা আপনার পুরো পুরুষদের জমি সম্পর্কে আপনি জানেন না তাহলে আপনি অনলাইন থেকে আপনার পুরো পুরুষের নাম দিয়ে সহজে আপনার জমি পরিমাণ জেনে নিতে পারবেন।

এছাড়াও আপনাকে সরাসরি অনলাইনে মাধ্যমে আবেদনের মাধ্যমে জমির সার্টিফাইড কপি পেয়ে যাবেন। অনলাইনে জমির খতিয়ান ডাউনলোড করতে পারবেন এবং সার্টিফাইড কপি অনলাইন থেকে ডাউনলোড করে ঘরে বসে পেয়ে যাবেন আপনার সার্টিফাইড কপি। আপনাকে অনলাইনে জন্য কোন ফ্রি দিতে হবে না।

জমির খতিয়ান দেখতে অনলাইনে রেজিস্ট্রেশন

অনলাইনে জমির ভূমি অফিসে গিয়ে হয়রানি শিকার হয়ে থাকেন আপনি যদি একটি স্মার্ট মোবাইল ফোন ব্যবহার করে থাকেন তাহলে ঘরে বসেই আপনি আপনার নিজের খতিয়ান বের করে দেখতে পারবেন। এর জন্য আপনাকে এখানে বিস্তারিত আলোচনা ও বিষয়ে জানানো হয়েছে।

আপনার নিজের বা পুরোপুরি সেই খতিয়ান বা আরএস ওবিএস ডাউনলোড করতে পারবেন তবে এই ডাউনলোডের ক্ষেত্রে আপনার কোন ধরনের ফি প্রদান করতে হবে না। সম্পূর্ণ বিনামূল্যে আপনি দেখতে পাবেন আপনার পূর্বের জমির পরিমাণ কত নাম্বার দাগ আছে এজন্য এবং কোন মৌজায় খতিয়ান নাম্বার কত আপনাকে সবকিছু সহজে ডাউনলোড করে দেখাতে পারবে।

https://land.gov.bd/

প্রথমে আপনাকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে এর জন্য অনলাইনে রেজিস্ট্রেশন এর ওয়েবসাইট হল এই ওয়েবসাইটে প্রবেশ করে না করে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে। আপনার মোবাইল নাম্বার এন আই ডি নাম্বার লাগবে রেজিস্ট্রেশনের সময়। যেসব সত্য তথ্য সুন্দর ভাবে চাইবে তা পূরণ করে আপনি আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

জমির খতিয়ান অনলাইনে দেখবেন যেভাবে

জমির দাগ নাম্বার বা খতিয়ান নাম্বার দিয়ে আপনি কোন খরচ ছাড়াই আপনার খতিয়ান যাচাই করতে পারেন। জমি অনলাইনে খতিয়ান ডাউনলোড করতে পারবেন এবং অনলাইন সার্টিফিকেট কপি।

আপনি খোঁজেন অনলাইন থেকে দেখতে চাইলে প্রথম আপনাকে অনলাইনে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এই ওয়েবসাইট থেকে আপনি প্রথমে ওপেন করতে পারবেন এরপর আপনাকে এখানে ন্যাশনাল আইডি কার্ড মোবাইল নাম্বার দিয়ে আপনি একটি অ্যাকাউন্ট খুলবেন একাউন্টে অবশ্যই মোবাইল ভেরিফিকেশন হবে।

একটি পাসওয়ার্ড আপনাকে এখন দিতে হবে যা মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট খোলার পর আপনি যেভাবে অনলাইন থেকে খতিয়ান ডাউনলোড করতে পারবেন তা এখানে ইমেজ এর মাধ্যমে দেখানো হবে নিচে দেওয়া নাগরিক অপশনে ক্লিক করে লগইন করুন।

খতিয়ান অনুসন্ধান

খতিয়ান যাচাই করার জন্য অনলাইনে আবেদন আপনার জন্য অনলাইনে অনুসন্ধানের জন্য আপনাকে বিভাগ জেলা নির্বাচন করতে হবে। এরপর খতিয়ান তায়েব নির্বাচন করুন এখানে সাধারণত সিএস ও আরএস এর খতিয়ান গুলো অনলাইনে পাওয়া যায়।

বি এস খতিয়ান এখনো অনলাইনে পাওয়া যায় না তবে অতি শীঘ্রই অনলাইনে মাধ্যমে আপনি পেয়ে যাবেন। এরপর আপনাকে উপজেলা ও খতিয়ান নাম্বার দিয়ে আপনি সহজে অনলাইন থেকে দেখতে পারবেন খতিয়ানে কত পরিমাণ জমে আছে।আপনার কোন জমি অন্য কারো নামে নাম যারে হয়েছে কিনা তাও আপনার কে এখানে থেকে দেখতে পাবেন।

যদি আপনি খতিয়ানের সার্টিফিকেট কপি পেতে চান তাহলে সহজে আপনি অনলাইনে মাধ্যমে আবেদন করতে পারবেন, মোটামুটি আপনি এক সপ্তাহের মধ্যে আপনার হাতে চলে আসবেন এই খতিয়ান মাত্র ৯০ টাকা আপনি চাইলে আবেদন ট্র্যাক করতে পারবেন এর জন্য ভিজিট করুন।

আপনি যদি সরাসরি এই পর্যবা খতিয়ান ডাউনলোড করতে চান তাহলে এখানে ভিজিট করুন সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন খোঁজে করে এছাড়া আপনি কোন ধরনের ফ্রি ছাড়াই অনলাইন থেকে সরাসরি সহযোগী দেখতে পারবেন খতিয়ান।

খতিয়ান সার্টিফাইড ডাউনলোডের ক্ষেত্রে আপনার কাছ থেকে ৫০ টাকা ফিরিয়ে নেওয়া হবে আপনি যদি পোস্ট অফিসের মাধ্যমে করতে চান তাহলে আপনার কাছ থেকে আরও ৪০ টাকা এক্সট্রা নিবে সর্বোপরি মোট ৯০ টাকা কে নেবে এবং আপনি অনলাইন থেকে যেকোনো ভাবে আবেদন করবেন তা জেনে নিন।

সর্বশেষ কথাঃ অনলাইন খতিয়ান পদ্ধতি pdf

আজকে আপনাদের অনলাইন খতিয়ান পদ্ধতির মাধ্যমে আপনি ঘরে বসে খতিয়ান যাচাই করে নিতে পারবেন এখন থেকে। অনলাইনে খতিয়ান দেখার জন্য আপনাকে অনলাইনে ফি প্রদান করতে হবে। খতিয়ান যাচাই করে দেখতে পারবেন নিজে নিজে মোবাইলে এর মাধ্যমে আপনি জমির খতিয়ান ডাউনলোড করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url