বি আর এস খতিয়ান যাচাই করার নিয়ম-easykhobor

birth registration certificate kivabe korbo

বন্ধুরা আপনারা বি আর এস খতিয়ান সম্পর্কে প্রদত্ত ধারণা থেকে আজকে আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে বি আর এস খতিয়ান যাচাই করার নিয়ম জানানোর চেষ্টা করব। আশা করি আপনারা এখানে বি আর এস খতিয়ান যাচাই করার সকল অনুসন্ধান জানতে পারবেন। যেকোনো ধরনের খতিয়ান যাচাই করার জন্য অথবা খতিয়ানে তথ্য নিয়ে আপনাকে ভূমি অফিসে গিয়ে দৌড়াদৌড়ি করতে হবে না,

সূচিপত্রঃ বি আর এস

  • বি আর এস খতিয়ান যাচাই
  • বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম
  • খতিয়ান ডাউনলোড ২০২৩

আপনি খুব সহজেই ঘরে বসে বি আর এস খতিয়ান যাচাই করতে পারবেন এবং আপনাকে এক্ষেত্রে সঠিক নিয়ম জানা থাকতে হবে তাহলে সেটা আপনার জন্য অনেক সহজ হবে। আর যেকোনো ধরনের খতিয়ান যাচাই করার উপায় না জানা থাকলে আপনার জন্য আজকের এই তথ্য বা ইনফরমেশন গুলো

প্রথমে https://www.eporcha.gov.bd/khatian-search-panel লিংকে ক্লিক করুন। আজকে আপনাদের বি আর এস খতিয়ান যাচাই অথবা যেকোনো ধরনের খতিয়ান কিভাবে যাচাই করবেন তা জানানো হবে চলুন জেনে নেয়া যায় কিভাবে বি আর এস খতিয়ান যাচাই করবেন

বি আর এস খতিয়ান যাচাই

আপনার যে কোন জমির ক্ষেত্রে খতিয়ান নাম্বার খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয় এবং খতিয়ান নাম্বার অনুসরণ করে আপনি যখন কোন তথ্য চার্জ করেন তখন সঠিক তথ্য অনলাইনে মাধ্যমে আপনার বর্তমান সময়ে হয়ে থাকেন।

তাই কোন তথ্য যাচাই করতে চাইলে তখনই অনলাইনে আপনাকে এই সকল সুযোগ-সুবিধা দিয়ে থাকবে এক্ষেত্রে আপনাকে শুধু google ব্রাউজারে গেলেই চলবে না বরং সঠিক ওয়েবসাইটে থেকে সঠিক তথ্য জানতে হবে আপনাকে।

আপনার যখন যমের বি আর এস খতিয়ান যাচাই নাম্বার পেয়ে যাবেন অথবা কেউ যদি আপনাকে বি আর এস খতিয়ান যাচাই নাম্বার প্রদান করে কলেজে এটি চেক করে দিতে তখন আপনার নিচে দেওয়া কিছু নিয়ম অনুসরণ করে চেক করতে পারবেন খুব সহজেই।

বিভিন্ন মানুষ বিভিন্ন জায়গায় বর্তমান সময়ে নতুন বছরে কত বিভিন্ন জম জাতি কিনে থাকেন। এখন আপনি যদি অপরিচিত জায়গায় জমি কিনতে চান এবং সেই জমি যদি কোন তথ্য আপনার সঠিক জানা না থাকে তাহলে সেটা অবশ্যই আপনারা যাচাই করতে হবে সে ক্ষেত্রে আপনি জমির ক্ষেত্রে এসে জমির খতিয়ান নাম্বার যেমন গুরুত্বপূর্ণ তেমনি সে জমির নামজারি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

বি এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

বি আর এস খতিয়ান অনেক আগে থেকে লিবদ্ধ করা হলেও নামজারি খুবই আপডেট একটা পদ্ধতি এর মাধ্যমে সর্বশেষ মালিকানা কার নামে রয়েছে তার থেকে আপনি জমি রেজিস্ট্রি করার সুযোগ গ্রহণ করতে পারবেন।

তাই যে কোন ধরনের খতিয়ান নাম্বারে তথ্য দিয়ে আপনি খুব সহজেই অনলাইনে সার্চ করলে তার মালিকানা পেয়ে যাবেন। সেই ব্যক্তি থেকে জমি সংগ্রহ করা আপনার বর্তমানে কাজ হবে।

অতীতে ব্রিটিশ শাসন আমলে থেকে প্রত্যেকটি জমির মালিকানা মৌজা ভিত্তিক আলাদা ভাবে ম্যাপ তৈরি করা হয় সে ম্যাপ অনুযায়ী প্রত্যেকটি জমির দাগ নম্বর প্রদান করা হয়ে থাকে। তাই বিভিন্ন মাধ্যমে দিয়ে এ জমির মালিকানা পরিবর্তন হতে থাকে এবং বিভিন্ন এতে হস্তান্তরতে থাকে শেষ পর্যন্ত কার নামে এ জমির মালিকানা এসে থেমেছে তা আপনাকে জেনে নিতে হবে।

আপনি যে ব্যক্তি কাছ থেকে জমি কিনতে চান এ বিষয়টা যখন আপনার প্রতি আমার মাধ্যমে বি আর এস খতিয়ান যাচাই করতে পারবেন তখন আপনাকে সেটা অনেক সুবিধা হবে এবং সে ব্যক্তি থেকে জমি যদি আপনার ক্রয় করে থাকেন তাহলে কোন ধরনের ঝামেলা হবে না।

আপনার উদ্দেশ্য এই যে কোন জমি ক্রয় করার ক্ষেত্রে আপনারা সঠিক নিয়ম অনুসরণ করলে বা খতিয়ান যাচাই করলে সবচাইতে ভালো হবে এবং যখন খতিয়ান নাম্বার পেয়ে যাবেন একটি জমি তখন সেটা দিয়ে কাউকে কোন কিছু না জিজ্ঞেস করে আপনি খুব সহজে এটা যাচাই করে নিতে পারবেন।

জমির মালিকানা যাচাই করার জন্য আপনাকে যে পদ্ধতি শিখিয়ে দেবো আজকে সে পদ্ধতি যদি অনুসরণ করতে পারেন তাহলে পরবর্তীতে আপনি কারো কাছে যেতে হবে না আপনি নিজে নিজেই তা সমাধান করতে পারবেন। আপনি একজন অভিজ্ঞ মুহুরী থেকে তথ্যগুলো স্মরণ করে নিতে পারেন এবং কাজ করলে সবচাইতে ভালো কাজ করবে।

সর্বশেষ কথাঃ খতিয়ান ডাউনলোড ২০২৩

বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় হল বি আর এস খতিয়ান যাচাই, খতিয়ান ডাউনলোড করতে হলে কিভাবে করবেন। জমির নকশা বের করার পদ্ধতি সবাই জানেন না তাই জমির মালিকানা যাচাই করতে হলে আপনাকে অবশ্যই আপনার খতিয়ান ডাউনলোড করে সব কিছু যাচাই করে নিতে পারেন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url