রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল করবেন ও ঘুমানোর দোয়া

আসসালামু আলাইকুম! প্রিয় বন্ধুরা আশা করি আল্লাহর অশেষ রহমতে সকলে ভালো আছেন? আজকে আমি আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব যা জানা প্রতিটি মুসলমানের উচিত। কেননা আমরা সকলেই প্রতিদিন রাতে ঘুমাতে যাই এবং সকালে ঘুম থেকে জেগে উঠি। রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল করা দরকার তা জানা আমাদের জন্য খুবই জরুরী। তাহলে চলুন আর দেরি কেন জেনে নেই আমলগুলো সম্পর্কে।
রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল
ঘুম আমাদের ক্লান্তি ও অবসাদ দূর করে এবং মনে প্রশান্তি ফিরিয়ে আনে। শরীর সুস্থ রাখতে ঘুমের অবদান অপরসিম এবং এটি আল্লাহ তাআলার একটি নেয়ামত ও অনুগ্রহ। এটি আল্লাহ তায়ালার মহান ইবাদত ও বটে। মহান রাব্বুল আলামীন পবিত্র কুরআনে সূরা আন নাবা , আয়াত নাম্বার নয় বলেছেন , তোমাদের জন্য নিদ্রাকে করেছি ক্লান্তি দূরকারী। 

মুসলমান ব্যক্তিরা দিন ও রাতে যে সকল কর্ম করে সবকিছু আল্লাহ তায়ালার ইবাদতের অন্তর্ভুক্ত হবে যদি সেই কাজগুলো আল্লাহ ও তার রাসুল নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নির্দেশ মতাবেক হয়। 

সবকিছুর মত রাতে ঘুমানো একটি ইবাদত। কিন্তু ঘুমানোর আগে কয়েকটি আমল করা খুবই গুরুত্বপূর্ণ । মহান রব্বুল আলামীন কে খুশি করার জন্য এবং তার সান্নিধ্য লাভের জন্য ঘুমানোর আগে অবশ্যই আমাদের নিম্ন বর্ণিত আমলগুলো করা উচিত। চলুন তাহলে জেনে নেওয়া যাক রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল করবেন ও ঘুমানোর দোয়া সম্পর্কে।

সূরা ইয়াসিন পাঠ করা

প্রিয় বন্ধুরা আপনারা সকলেই জানেন সুরা ইয়াসিন পাঠ করার ফজিলত কত। যে ব্যক্তি নিয়মিত সূরা ইয়াসিন পাঠ করবে বেহেস্তের আটটি দরজা তার জন্য উন্মুক্ত থাকবে। নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন , যে ব্যক্তি সকাল সন্ধ্যা নিয়মিত সূরা ইয়াসিন পাঠ করবে সেই ব্যক্তি বেহেশতের যে কোন দরজা দিয়ে প্রবেশ করতে পারবে। আপনি কি জানেন রাতে ঘুমানোর আগে কি আমল করতে হয় যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল করবেন ও ঘুমানোর দোয়া এই আর্টিকেলটি পড়ুন আর জেনে নিন

আর যে ব্যক্তি রাতে শোয়ার পূর্বে সুরা ইয়াসিন তেলাওয়াত করবে সেই ব্যক্তি নিষ্পাপ অবস্থায় ঘুম থেকে জাগ্রত হবে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা বুঝতে পেরেছেন রাতে ঘুমানোর পূর্বে সুরা ইয়াসিন তেলাওয়াত করার মর্তবা সম্পর্কে।

আইতাল কুরসি পাঠ করা


প্রিয় নবী হযরত মুহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন , যে ব্যক্তি রাতে ঘুমানোর পূর্বে আইতাল কুরসি বাল করবে ,শয়তান সারারাত তার কাছে আসতে পারবেন- বুখারী হাদিস নাম্বার ২৩১৩।
রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল
আইতাল কুরসী সম্পর্কে অন্য হাদিসে বর্ণিত আছে যে ব্যক্তির সকালে ও শোয়ার পূর্বে আইতাল কুরসি পাঠ করবে , মহান রাব্বুল আলামিন তার সেই বান্দাকে স্বয়ং তত্ত্বাবধান করবে এবং শয়তান সারাদিন সে ব্যক্তির ধারে কাছে যেতে পারবেনা। কেননা যে ব্যাক্তি আইতাল কুরসি পাঠ করবে শয়তান সে ব্যক্তির নিকট আগমন করতে পারবে না ।

তিন কুল পড়ে ফু দেওয়া

তিন কুল বলতে সূরা ইখলাস , সূরা নাস ও সূরা ফালাক করে ফু দেওয়া। যে ব্যাক্তি এই তিনটি সূরা তিনবার করে পড়ে দুই হাতের তালুর মধ্যখানে ফু দিয়ে শরীরের সমস্ত অঙ্গ মাসেও করবে। মাথা থেকে শুরু করে মুখমণ্ডল ও দেহের যতটুকু অংশ হাতে পাওয়া যায় এভাবে তিনবার মাসেও করতে হবে। মহান রাববুল আলামিন সেই ব্যক্তিকে বিপদ-আপদ থেকে 
এবং যাদুটনা থেকে দূরে রাখবেন।আপনি কি জানেন রাতে ঘুমানোর আগে কি আমল করতে হয় যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল করবেন ও ঘুমানোর দোয়া এই আর্টিকেলটি পড়ুন আর জেনে নিন

সুরা বাকারার শেষ দুই আয়াত তেলাওয়াত করা

সূরা বাকারার শেষ দুই আয়াত তিলাওয়াত করার অনেক ফজিলত রয়েছে যে ব্যক্তি সকাল সন্ধ্যা সূরা বাকারার শেষ দুই আয়াত তেলাওয়াত করবে আল্লাহ তা'আলা তাকে শয়তানের চক্রান্ত থেকে দূরে রাখবেন এবং ঘরের মধ্যে কোন দুষ্ট শয়তান প্রবেশ করতে পারবে না। নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন , যে ব্যাক্তি রাতে শোয়ার পূর্বে সুরা বাকারার শেষ দুই আয়াত তেলাওয়াত করবে ,এটাই সেই ব্যক্তির নাজাতের জন্য যথেষ্ট হবে।

সূরা কাফিরুন পাঠ করা

কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন ,যে ব্যক্তি রাতে শোয়ার পূর্বে সূরা কাফিরুন পাঠ করবে সেই ব্যক্তি শিরক থেকে মুক্তি পাবে।আপনি কি জানেন রাতে ঘুমানোর আগে কি আমল করতে হয় যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল করবেন ও ঘুমানোর দোয়া এই আর্টিকেলটি পড়ুন আর জেনে নিন

সূরা ইখলাস তিনবার পাঠ করা

প্রিয় বন্ধুরা আপনারা হয়তো সকলে জানেন সূরা এখলাস তিনবার তেলাওয়াত করলে কুরআন শরীফ একবার খতম করার সমান সওয়াব পাবে। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার এক সাহাবাকে বলেছেন , তোমাদের মধ্যে কেউ কি এক রাতে এক-তৃতীয়াংশ কোরআন পড়তে অসামর্থ্য হবে? এবং রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলে দিলেন যে ব্যক্তি একবার সূরা ইখলাস পাঠ করবে সে যেন কোরআন শরীফের এক তৃতীয়াংশ পাঠ করলেন 
এবং যে ব্যক্তি তিনবার সূরা ইখলাস পাঠ করবে সে সমস্ত কোরআন শরীফ একবার তেলাওয়াত করার সওয়াব পাবে। প্রিয় বন্ধুরা আশা করি তাহলে বুঝতে পেরেছেন সূরা ইখলাস দেখতে ছোট হলেও এর ফজিলত কত বড়। এ বিষয়ে জানার পর আর কেউ এই সূরাটি তেলাওয়াত করতে কৃপণতা করবেন না। আশা করি বুঝতে পেরেছেন।

তাসবিহে ফাতিমার আমল করা

নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন মা ফাতেমা রাদিয়াল্লাহু আনহাকে হলেন আমি কি তোমাদের এমন কিছু বলে দেব না ,যা তোমাদের জন্য খাদেম অপেক্ষা উত্তম হবে? যখন তোমরা বিছানায় শোয়ার জন্য যাবে তখন সুবহান আল্লাহ 33 বার , আলহামদুলিল্লাহ 33 বার এবং আল্লাহু আকবার ৩৪ বার পাঠ করবে ; যা তোমাদের ক্লান্তি দূর করবে এবং খাদেম অপেক্ষা উত্তম হবে। এটি তাসবীর ফাতেমা নামে পরিচিত কেননা এই আমল টি মা ফাতেমা রাদিয়াল্লাহু আনহা করতেন। সকল মা বোনদের এই আমলটি করা উত্তম।

সূরা মুলক পাঠ করা

আল্লাহ তায়ালা বলেছেন যে ব্যক্তি প্রত্যেক রাতে সূরা মূলক তিলাওয়াত করবে আল্লাহ তায়ালা তাকে কবরের আজাব থেকে রক্ষা করবে- তিরমিজি ,হাদিস শরীফ ২৮৯০ । সর্বদা এই সুরা তেলাওয়াত করলে কবরের আজাব থেকে মুক্তি পাওয়া যায় এবং কোন ব্যক্তি যদি 41 বার সূরা মূলক ক তেলাওয়াত করে তাহলে আল্লাহ তাআলা ঐ ব্যক্তিকে ঋণ পরিশোধের ব্যবস্থা করে দিবেন এবং বিপদ থেকে মুক্তি দেবেন।আপনি কি জানেন রাতে ঘুমানোর আগে কি আমল করতে হয় যদি না জেনে থাকেন তাহলে অবশ্যই রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল করবেন ও ঘুমানোর দোয়া এই আর্টিকেলটি পড়ুন আর জেনে নিন

ডান হাত গালের নিচে রেখে দোয়া পড়া

ঘুমানোর পূর্বে অবশ্যই ঘুমানোর দোয়া বলা উচিত। কেননা ঘুমকে অর্ধ মৃত্যু বলা হয়। তাই ঘুমানোর পূর্বে অবশ্যই আল্লাহ তা'আলাকে স্মরণ করে ঘুমাতে যেতে হবে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন ঘুমাতে যেতেন তখন তার ডান হাত তার গালের নিচে রাখতেন এবং নিচের এই দোয়াটি পাঠ করতেন-

ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺑِﺎﺳْﻤِﻚَ ﺃَﻣُﻮﺕُ ﻭَﺃَﺣْﻴَﺎ

উচ্চারণঃ আল্লাহুমা বিস্মিকা আমু-তু ওয়া আহ ইয়া
অর্থ; হে আল্লাহু! আপনার নাম নিয়ে আমি ঘুমোচ্ছি(মরছি) এবং আপনার নাম নিয়ে যেন জীবিত হতে পারি। (বুখারী , হাদিস নাম্বার 6324)

ঘুমানোর পূর্বে বিছানা ভালোভাবে ঝেড়ে নেওয়া

প্রিয় বন্ধুরা ঘুমানোর পূর্বে অবশ্যই বিছানা পত্র ভালোভাবে ঝেড়ে নেবেন। কেননা আপনার অনুপস্থিতিতে আপনার বিছানায় শয়তান শুয়ে থাকে। তাই শোয়ার পূর্বে অবশ্যই বিছান ছেড়ে নিতে হবে না হলে শয়তান আপনার সাথে বিছানায় শুয়ে থাকবে। আর শয়তান যদি আপনার সাথে থাকে তাহলে আপনাকে বিভিন্ন ভাবে কুমন্ত্রণা দেবে এবং খারাপ স্বপ্ন দেখাতে সাহায্য করবে। তাই অবশ্যই ঘুমানোর পূর্বে ভালো ভাবে বিছানা পত্র ছেড়ে নেবেন এবং শয়তানকে ঘর থেকে দূর করে দে্বেন।
রাতে ঘুমানোর আগে যে ১০ টি আমল

ঘুমানোর দোয়া

প্রিয় বন্ধুরা , ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই আমাদের দোয়া বলা উচিত। চলুন তাহলে জেনে নে ঘুমানোর সময় কোন দোয়া বলতে হয় সে সম্পর্কে। নিচে ঘুমানোর দোয়াটি-


ﺍﻟﻠَّﻬُﻢَّ ﺑِﺎﺳْﻤِﻚَ ﺃَﻣُﻮﺕُ ﻭَﺃَﺣْﻴَﺎ

উচ্চারণঃ আল্লাহুমা বিস্মিকা আমু-তু ওয়া আহ ইয়া

অর্থ; হে আল্লাহু! আপনার নাম নিয়ে আমি ঘুমোচ্ছি(মরছি) এবং আপনার নাম নিয়ে যেন জীবিত হতে পারি। (বুখারী , হাদিস নাম্বার 6324)

প্রিয় বন্ধুরা আশা করি আপনারা রাতে ঘুমানোর পূর্বে আমল সম্পর্কে ওয়াকিব হয়েছেন। মহান রাব্বুল আলামিন তার প্রতিটি আদরের বান্দাকে এই আমল করার তৌফিক দান করু্ন। এই কামনা করে আমি আমার লেখা আজকের মত এখানেই শেষ করছি। সকলে ভালো থাকবেন। পরিবারের প্রতি খেয়াল রাখবেন ।নিজের শরীরের প্রতি খেয়াল রাখবেন-আল্লাহ হাফেজ!

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url