এলিমেন্টর পর্যালোচনা: পেজ বিল্ডার ব্যবহার করে ব্লগটি ডিজাইন করুন

 আপনার নিজের ওয়েবসাইট তৈরি করতে চান? এলিমেন্টারের মতো টুলস সহ, আপনার দৃষ্টি আকর্ষণীয় ওয়েব পৃষ্ঠা তৈরি করতে কোনও ওয়েব বিকাশ দক্ষতার প্রয়োজন নেই। এলিমেন্টর বিল্ডার একটি নিন এবং ড্রপ ইন্টারফেস সরবরাহ করে যা আপনাকে একক লাইন কোড না লিখে পেশাদার-বর্ণনামূলক ওয়েবসাইটগুলো তৈরি করতে দেয়।



এই এলিমেন্টর পর্যালোচনা আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে যে এটি আপনার পক্ষে বাছাই করা উপযুক্ত কিনা। আমরা এর বৈশিষ্ট্যগুলো, উপলভ্য মূল্যের পরিকল্পনাগুলো, কীভাবে এটি ব্যবহার করব এবং কাদের পাওয়া উচিত তা দেখবো।

এলিমেন্টর কী?

আমি যখন প্রথম ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইটগুলও তৈরি করা শুরু করি তখন আমি ভেবেছিলাম যে প্রক্রিয়াটি আরও সহজতর হতে পারে না। আপনি কেবল একটি প্রাক-নির্মিত থিমের উপর চাপ দিন, এখানে এবং সেখানে কিছু কাস্টমাইজেশন প্রয়োগ করুন এবং সামগ্রী তৈরি করুন।


এটি অবশ্যম্ভাবী ছিল যে আপনি ১০০% মূল সাইটটি তৈরি করতে কোডিংয়ের সামান্য কিছু শিখেন। ওয়ার্ডপ্রেসটির লাইব্রেরিতে হাজার হাজার থিম থাকলেও প্ল্যাটফর্মটিতে লক্ষ লক্ষ ওয়েবসাইট রয়েছে। ফলস্বরূপ, অনেক গুলো লুকালাইক সহ জেনেরিক ওয়েবসাইটটি শেষ করা সহজ।

যদি আপনি এমন কোনও কিছু চান যা পুরোপুরি অনন্য দেখায়, আপনার সাইটে সুনির্দিষ্ট সামঞ্জস্য করার জন্য আপনাকে কোড ব্যবহার করতে হবে। এলিমেন্টরের মতো পৃষ্ঠা নির্মাতারা ছবিতে আসার আগে এটি ছিল।

এলিমেন্টরের সাহায্যে আপনি আক্ষরিকভাবে আপনার পৃষ্ঠায় ভিজ্যুয়াল উপাদানগুলো টেনে আনতে এবং কাজ করার সাথে সাথেই - পুনরায় আকার এবং পুনরায় স্থাপনের মাধ্যমে কাজ করেন।

এলিমেন্টরের মূল বৈশিষ্ট্য

আসুন এলিমেন্টারের মূল বৈশিষ্ট্যগুলো দ্রুত বাস্তবায়িত করা যাক।

১.লাইভ, ড্রাগ এবং ড্রপ সম্পাদক

আপনি ওয়েবসাইট তৈরির সেরা অংশটি জানতে চান? এলিমেন্টর আপনাকে লাইভ সম্পাদকের মাধ্যমে কাজ করার সময় আপনাকে সাফল্যের অনুভূতি অনুভব করতে দেয়।  এটি সফ্টওয়্যার জগতের যা পরিচিত তা একটি "What You See Is What You Get" বা WYSIWYG সম্পাদক হিসাবে ব্যবহার করে।


একটি নতুন বোতাম যুক্ত করা থেকে পাঠ্য সারিবদ্ধকরণগুলো সামঞ্জস্য করা থেকে আপনি যা কিছু করেন তা রিয়েল টাইমে প্রাকদর্শন করা হবে। এটি উপাদানগুলোর বৈশিষ্ট্যগুলো, যেমন মাত্রা, অস্বচ্ছতা এবং সীমানা শৈলীর সহজ করে তোলে।

কোড সহ কাজ করার সময়, আপনাকে মানগুলো ইনপুট করতে হবে এবং পৃষ্ঠাটি সঠিকভাবে পাওয়া গেছে কিনা তা দেখার জন্য আপনাকে পূর্বরূপ দেখতে হবে। এলিমেন্টর লাইভ পৃষ্ঠা নির্মাতার সাথে আপনি প্রথমবার এটি পেতে পারেন - কোনও পরীক্ষা এবং ত্রুটির প্রয়োজন নেই।

২.উইজেটের বিশাল সংগ্রহ

এলিমেন্টারে, আপনি যে ভিজ্যুয়াল উপাদানগুলোকে মিশ্রিত করতে এবং ম্যাচ করতে পারবেন তাদের উইজেট বলা হয়। বর্তমান এলিমেন্টর সংস্করণটি ৯০+ উইজেটগুলোকে সমর্থন করে যা আপনি আপনার ওয়েবসাইটের জন্য নিখুঁত পৃষ্ঠা একসাথে ব্যবহার করতে পারেন।


কয়েক সেকেন্ডের মধ্যেই আপনি কোনও লেখকের বাক্স, একটি অ্যানিমেটেড শিরোনাম, একটি ক্যারোসেল - কোনও ওয়েবসাইটে আপনার যা প্রয়োজন তা সন্নিবেশ করতে পারেন। আপনি আপনার পৃষ্ঠায় যে নির্দিষ্ট উপাদান যুক্ত করতে চান তা সন্ধান করতে কেবল "Search Widget" ক্ষেত্রটি ব্যবহার করুন।


৩.যে কোনও ওয়ার্ডপ্রেস থিমের উপরে তৈরি করুন

আপনি যদি পৃষ্ঠা নির্মাতাদের সাথে অপরিচিত থাকেন তবে এলিমেন্টর আপনার বর্তমান ওয়ার্ডপ্রেস থিমের সাথে সামঞ্জস্যপূর্ণ থাকলে আপনি উদ্বিগ্ন হতে পারেন। এটি কোনও ওয়ার্ডপ্রেস থিমের সাথে নির্বিঘ্নে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে এবং যদি আপনি এখনও নিজের ব্লগ থিমটি চূড়ান্ত করেনি, তবে এই এলিমেন্টর থিমগুলোর কোনও একটি সিলেক্ট করুন।

উদাহরণস্বরূপ, একটি পোস্ট সম্পাদনা, আপনাকে আপনার থিমের নকশা ব্যাহত না করেই মনোনীত সামগ্রী অঞ্চলে উপাদানগুলো তৈরি করে। সামগ্রীগুলোর ক্ষেত্রে আপনার সিলেক্ট করা "structure" এর ভিত্তিতে একাধিক কলাম থাকতে পারে।


এলিমেন্টর ইন্টারফেসের সাথে পরিচিত হওয়া

যে কোনও এক দিনেরও কম সময়ে যে কেউ শিখতে পারে তার চেয়ে এলিমেন্টারের ক্লিন ইউজার ইন্টারফেস রয়েছে। আপনার যদি কোনও বিদ্যমান ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট থাকে তবে এই টিউটোরিয়ালটি অনুসরণ করে এলিমেন্টারের বিনামূল্যে সংস্করণ ইনস্টল করার বিষয়টি বিবেচনা করুন। আপনি এটি অফিসিয়াল প্লাগইন সংগ্রহস্থল থেকে সন্ধান করতে সক্ষম হবেন।

এলিমেন্টর চালু করা

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে এলিমেন্টার চালু করার দুটি উপায় রয়েছে। সক্রিয়করণের পরে, আপনি ওয়ার্ডপ্রেসের পৃষ্ঠা সম্পাদক থেকে ‘Edit with Elementor’ এ ক্লিক করে সরাসরি সম্পাদকটি ব্যবহার করতে পারেন।

আপনি সরাসরি ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে সরাসরি ‘Create New Post’ এ ক্লিক করে সরাসরি সম্পাদনা করতে পারেন। তবে এটি কেবলমাত্র কার্যকর হবে যদি আপনি ব্লগ পোস্ট তৈরি করতে এলিমেন্টর ব্যবহার করতে চান।

উপাদানগুলোর সাথে কাজ করা

আপনি মূল প্যানেলে আপনি উইজেটগুলো সন্ধান করতে পারবেন, সেটিংস পরিবর্তন করতে পারবেন এবং আরও অনেক কিছু। আপনার পৃষ্ঠায় কোনও উইজেট বা উপাদান যুক্ত করতে, এটি কেবলমাত্র প্রধান প্যানেল থেকে একটি বিদ্যমান অংশে টেনে আনুন। বিভাগগুলো আপনার পৃষ্ঠার লাইভ পূর্বরূপে তৈরি এবং পরিচালনা করা যেতে পারে।


এগুলোতে ড্যাশযুক্ত সীমানা, দুটি বোতাম এবং "Drag widget here" প্রম্পট রয়েছে। এলিমেন্টর দিয়ে একটি নতুন পোস্ট তৈরি করার সময়, আপনার পৃষ্ঠার সামগ্রীর ক্ষেত্রের মাঝখানে একটি ডিফল্ট বিভাগ রয়েছে। এটিই কেবলমাত্র বিভাগ যা আপনি মুছতে বা সরাতে পারবেন না।

আপনি বাম প্যানেলে যে সেটিংস অ্যাক্সেস করতে পারবেন তা আপনি যে উপাদানটি নির্বাচন করতে পারেন তার উপর নির্ভর করে। অ্যানিমেটেড শিরোনামের সামগ্রীর জন্য, আপনি অ্যানিমেশন শৈলী, আকার, পাঠ্য, প্রান্তিককরণ, লিঙ্ক এবং এইচটিএমএল ট্যাগ পরিবর্তন করতে পারেন। নন-টেক-বুদ্ধিমান ব্যবহারকারীদের জন্যও ইন্টারফেসটি যথেষ্ট সহজ হওয়া উচিত।

আপনি "Style" এবং "Advance" ট্যাবগুলোতে স্যুইচ করে আরও বেশি সেটিংস পরিবর্তন করতে পারেন। আবার, উপলভ্য সেটিংস আপনি সম্পাদনা করছেন এমন উপাদানের উপর নির্ভর করে। "Style" ট্যাবের অধীনে, আপনি অ্যানিমেটেড আকারের রঙ, বেধ এবং আচরণ পরিবর্তন করতে পারেন।  আপনি আপনার শিরোনামের জন্য একটি নতুন ফন্ট এবং পাঠ্য রঙ সিলেক্ট করতে পারেন।

বিষয়বস্তু বিভাগগুলো সমন্বয় করা

আপনার পৃষ্ঠার প্রাথমিক বিভাগে একটি উপাদান যুক্ত করা এর জন্য একটি নতুন বিভাগ তৈরি করবে তা নোট করুন। উদাহরণস্বরূপ, একটি অ্যানিমেটেড শিরোনাম যুক্ত করে আপনার পৃষ্ঠাতে এখন দুটি সক্রিয় বিভাগ রয়েছে।

আপনার পৃষ্ঠায় বিভাগগুলো যুক্ত করার একটি উপায় হলো বিদ্যমান উপাদানটির উপরে অবস্থিত "Plus" বোতামটি ক্লিক করা। আপনি যে উপাদানটি নির্বাচন করেছেন তার উপরে একটি নতুন সামগ্রী বিভাগ তৈরি করা উচিত। উপরের উদাহরণের সাথে সম্পর্কিত, আপনার নতুন সামগ্রী বিভাগটি অ্যানিমেটেড শিরোনামের ঠিক উপরে উপস্থিত হওয়া উচিত।

এলিমেন্টর প্রো বৈশিষ্ট্যগুলো

প্রথমত, আপনি যদি এলিমেন্টরের বিনামূল্যে সংস্করণটি ব্যবহার করে থাকেন তবে আপনি যে জিনিসগুলো মিস করবেন তা হলো:

গ্লোবাল উইজেটস- আপনি এলিমেন্টর দিয়ে তৈরি বিশ্বব্যাপী উইজেটগুলোর জন্য কিছু ধারণা পেয়েছেন? আপনাকে এলিমেন্টর প্রো এর জন্য কিছু নগদ কাশি করতে হবে যেহেতু গ্লোবাল উইজেটগুলো ফ্রি সংস্করণে উপলব্ধ নয়।

পপআপ বিল্ডার- সম্ভাব্য নেতৃত্ব এর দৃষ্টি আকর্ষণ করার জন্য স্মার্ট পপ-আপগুলো তৈরি করা কেবলমাত্র এলিমেন্টর প্রো ব্যবহারকারীদের জন্য উপলব্ধ। আমার কাছে, আপনার সিটিএ এবং মান প্রস্তাবগুলোর দৃশ্যমানতার গ্যারান্টি দিতে সক্ষম হওয়া একটি বিশাল সুবিধা।

কাস্টম হরফ- কখনও কখনও, অনন্য হওয়া কেবল একটি ভিন্ন ফন্ট বাছাইয়ের বিষয়। এলিমেন্টর প্রো আপনাকে সরাসরি আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে কাস্টম ফন্টগুলো আপলোড করতে বা বিদ্যমান ৮০০+ অপশন থেকে বেছে নিতে দেয়।

থিম নির্মাতা- এলিমেন্টারের বিনামূল্যে সংস্করণ সহ, আপনার থিমের কিছু নির্দিষ্ট দিক রয়েছে যা সম্পাদনা করা যায় না।  এলিমেন্টর প্রো আপনার থিমের পাদচরণ, শিরোনাম এবং অন্যান্য ক্ষেত্রগুলোকে পুনরায় ব্যবহারযোগ্য টেম্পলেট হিসাবে আপনার নকশাগুলো সংরক্ষণ করার সময় সম্পূর্ণ নিয়ন্ত্রণ আনলক করে।

প্রো টেম্পলেট কিটস- এলিমেন্টর প্রো প্রাপ্তি তাদের পেশাদার ডিজাইনারদের অভ্যন্তরীণ দলের দ্বারা নির্মিত প্রিমিয়াম ওয়েবসাইট টেম্পলেটগুলোতে অ্যাক্সেসের অনুমতি দেয়। এই টেম্পলেটগুলো দ্রুত আপনার ওয়েবসাইটের বিকাশকে ট্র্যাক করবে যাতে আপনি সামগ্রী দ্রুত তৈরি করতে পারেন।

এলিমেন্টর প্রো উপাদান

এটি উল্লেখ করাও গুরুত্বপূর্ণ যে কোনও এলিমেন্টর প্রো আপগ্রেড দরকারী উইজেটের দীর্ঘ তালিকাতে অ্যাক্সেস দেয়। এখানে উদাহরণ রয়েছে:

  • অ্যানিমেটেড শিরোনাম
  • পোস্ট উইজেট
  • ফটো গ্যালারি
  • পোর্টফোলিও উইজেট
  • কাস্টম ফর্ম
  • লগইন ফরম
  • স্লাইডস
  • মূল্য তালিকা
  • দাম টেবিল
  • ফ্লিপ বক্স
  • ন্যাভিগেশন মেনু
  • ভিজ্যুয়াল সিটিএ
  • ব্লককোট
  • মিডিয়া কারাউসেল
  • প্রশংসাপত্র কারাউসেল
  • কাউন্টডাউন
  • ব্যবহারকারী পর্যালোচনা
  • ফেসবুক মন্তব্য
  • ফেসবুক এম্বেড
  •  WooCommerce উইজেট
  • কাউন্টডাউন

আপনি এই উইজেটগুলো এলিমেন্টর প্রধান প্যানেলের "Pro" বিভাগের অধীনে খুঁজে পেতে পারেন।

এলিমেন্টর প্রো কত খরচ হয়?

বার্ষিক এলিমেন্টার প্রো ফি আপনি এটি ব্যবহার করতে চান এমন সংখ্যার উপর নির্ভর করে। ব্যক্তিগত (১টি ওয়েবসাইটের জন্য) - প্রতি বছর ৪৯ ডলার এর বেশি (৩টি ওয়েবসাইটের জন্য) - প্রতি বছর ৯৯ ডলার বিশেষজ্ঞ (১,০০০টি ওয়েবসাইটের জন্য) - প্রতি বছর ১৯৯ ডলার।

আপনি যে দামটি বেছে নিন তা বিবেচনা না করেই অন্তর্ভুক্ত এলিমেন্টার প্রো বৈশিষ্ট্যগুলো বোর্ড জুড়ে একই। এই পরিকল্পনাগুলোর মধ্যে একমাত্র পার্থক্য হলো আপনার এলিমেন্টর প্রো লাইসেন্স কী কাজ করতে পারে তার সংখ্যা। আপনি সম্ভবত এই মুহুর্তে একটি বিশাল এলিমেন্টর প্রো ছাড়ের প্রত্যাশা করছেন। 

এলিমেন্টর রিভিউ

এই ছিল এলিমেন্টর এর পর্যালোচনা। আশা করছি এই পোস্টটি আপনার কাজে লাগবে। কোনো মতামত থাকলে কমেন্ট বক্সে আমাদের জানান। ধন্যবাদ।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো masterblogging থেকে নেওয়া)      

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url