ইনস্টাগ্রামে ব্লগ কীভাবে শুরু করবেন (সাথে ৯টি সাফল্যের চাবি)

 ইনস্টাগ্রাম ব্লগ তৈরি করা এবং বৃদ্ধি করা সহজ। তবে এটি সঠিকভাবে কীভাবে করা যায় তা সকলেই জানেন না। আজ আপনার ইনস্টাগ্রাম মাইক্রোব্লগকে দুরন্ত সাফল্য বানাতে আপনার যা জানা দরকার তা শিখবেন।


ইনস্টাগ্রাম কী?

ইনস্টাগ্রাম একটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম যেখানে ব্যবহারকারীরা ফটো এবং ভিডিও শেয়ার করতে পারেন। এটি ২০১০ সালের অক্টোবরে এসেছিল। বছরের পর বছর ধরে, ইনস্টাগ্রাম ব্যবসা এবং অনলাইন বিপণনকারীদের জন্য সামগ্রী বিতরণ প্ল্যাটফর্মেও বিকশিত হয়েছে।

আরো  জানতে চাইলে অনলাইনে আউটসোর্সিং ফ্রিল্যান্সিং । কিভাবে কাজ করবেন আপনি। ফ্রিল্যান্সিং কাজসমূহ থেকে আয়।

ব্র্যান্ডগুলো তাদের শ্রোতাদের জড়িত এবং বৃদ্ধিতে সহায়তা করে এমন বৈশিষ্ট্যগুলোর সাথে এটি ব্যবসায়ের জন্য শীর্ষ স্তরের সামাজিক মিডিয়া ওয়েবসাইট হিসাবে স্বীকৃত।

ইনস্টাগ্রাম ব্লগের উপকারিতা

ব্লগ শুরু করার জন্য ইনস্টাগ্রামকে কেন দুর্দান্ত জায়গা বলে তার জন্য কয়েকটি কারণ সম্পর্কে আগে জেনে নিন:

১.এটি সত্যিই সহজ

ব্র্যান্ড হিসাবে আপনি ইনস্টাগ্রামের মাধ্যমে যা তৈরি করতে পারেন সেটিকে আরও সঠিকভাবে "microblog" হিসাবে বর্ণনা করা হয়েছে। আপনার কোনও ডোমেন নিবন্ধন করতে, প্রিমিয়াম থিম ইনস্টল করার দরকার নেই বা ১,০০০ শব্দের নিবন্ধগুলো করার দরকার নেই।

আপনি কেবল প্ল্যাটফর্মে লগইন করুন, আপনার পোস্টটি আপলোড করুন এবং কীভাবে আপনি তা পরিচালনা করবেন তা ঠিক করুন। পরিস্থিতিগত হলেও, ইনস্টাগ্রাম পোস্ট তৈরি করাও অনেক মজাদার হতে পারে। কোনও ইভেন্টে ভ্রমণ বা যোগদানের মতো জিনিসগুলও উপভোগ করার মতো কল্পনা করুন। আপনার ফোনটি হুইপ করুন এবং একটি দ্রুত স্টোরি ক্যাপচার করুন বা একটি ছবি স্ন্যাপ করুন।

২.অন্তর্নির্মিত বিশ্লেষণ

প্রাসঙ্গিক ইনস্টাগ্রাম মেট্রিকগুলো নিরীক্ষণের জন্য তৃতীয় পক্ষের পরিষেবাগুলোকে একীকরণ করার দরকার নেই। ইনস্টাগ্রাম অন্তর্দৃষ্টিগুলোর সাহায্যে আপনি সহজেই ওয়েবসাইট ক্লিকগুলো, প্রোফাইল ভিজিট এবং আপনার দর্শকদের বিভিন্ন ডেটার মতো মেট্রিক দেখতে পারেন।

ইনস্টাগ্রাম বিজ্ঞাপন থেকে উৎপন্ন বিক্রয় এবং শীর্ষস্থানগুলোও ট্র্যাকযোগ্য। আপনি লিঙ্ক ক্লিক, রিসিভ, মোট রূপান্তর, আপনার ক্রয় প্রতি ব্যয় এবং আরও অনেক কিছুতে মেট্রিকের ভিউ পাবেন।

৩.ক্রয় প্রস্তুত শ্রোতার আকর্ষণ করে

আপনি যদি অনলাইনে পণ্য বিক্রয় করতে চান তবে ইনস্টাগ্রামে না এসে আপনি বড় সময় মিস করছেন। একটি সমীক্ষায় দেখা গেছে যে ইনস্টাগ্রামের তৃতীয়াংশ ব্যবহারকারীরা প্ল্যাটফর্ম থেকে সরাসরি কিছু কিনেছেন।

এটিতেও দেখা গেছে যে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ৮১ শতাংশ ব্যবহারকারী পণ্য ও পরিষেবাদি অনুসন্ধানের জন্য ওয়েবসাইটটি উপার্জন করেন। সেই পরিসংখ্যানগুলো বোঝা যায় যে ইনস্টাগ্রাম শক্তিশালী বিজ্ঞাপন প্রোগ্রামের শীর্ষে।

৪.ইনস্টাগ্রাম শপিং

ইনস্টাগ্রাম কেবল আপনাকে সম্ভাব্য গ্রাহকদের আকর্ষণ করতে সহায়তা করবে না। আপনাকে লেনদেন বন্ধ করতে সহায়তা করার জন্য এটি বৈশিষ্ট্যগুলোও সজ্জিত করে। ২০১৯ সালের হিসাবে, ইনস্টাগ্রাম শপপেবল পোস্টগুলোকে অনুমতি দেয় যা শপাইফাই এবং বিগকমার্সের মতো ইকমার্স প্ল্যাটফর্মের সাথে কোনও ব্যবসায়িক অ্যাকাউন্টকে লিঙ্ক করে। ব্র্যান্ডগুলো তাদের ওয়েবসাইটগুলোতে ইনস্টাগ্রাম থেকে ট্র্যাফিক আনতে শপপ্যাবল পোস্টগুলোও ব্যবহার করতে পারে।

৫.সম্ভাব্য গ্রাহকদের আসল সময়ে জড়িত করুন

আপনার ওয়ার্ডপ্রেস পোস্টে কোনও মন্তব্যে দ্রুত প্রতিক্রিয়া জানাতে শেষবার কখন আপনার ল্যাপটপের দিকে গিয়েছিলেন? আসুন এটির মুখোমুখি হোন, আপনার ব্লগের মন্তব্যগুলো পর্যবেক্ষণ করতে অনেক কাজকরা লাগে।

৬.ইনস্টাগ্রাম প্রায় প্রতিটি ব্র্যান্ডের বিপণন ইকোসিস্টেমে ফিট করে

আপনি কোনও ফিটনেস ব্লগ বা ইকমার্স স্টোর চালাচ্ছেন কিনা তা বিবেচ্য নয়। ইনস্টাগ্রামের জনপ্রিয়তার জন্য ধন্যবাদ, এটি আপনার বিপণনের মিশ্রণে যুক্ত করা আগের চেয়ে সহজ। একটি ভাল উদাহরণ হলো ওয়ার্ডপ্রেসে অগণিত ইনস্টাগ্রাম প্লাগইন। স্ম্যাশ বেলুন সোশ্যাল ফটো ফিডের মতো প্লাগইনগুলোর সাহায্যে আপনি অনায়াসে আপনার ইনস্টাগ্রামের প্রচেষ্টাগুলোকে আপনার ব্লগের সামগ্রী কৌশলটিতে অন্তর্ভুক্ত করতে পারেন।

একটি সফল ইনস্টাগ্রাম ব্লগ সামগ্রী কৌশল কীভাবে তৈরি করবেন

Your Instagram ব্লগ তৈরি করতে প্রস্তুত? সাফল্যের নয়টি চাবি আমরা এখানে দিয়েছি:

১.ইনস্টাগ্রাম মিশন বিবৃতি বুঝা

সেরা ইনস্টাগ্রাম ব্লগিং সূত্রটি নিয়ে আসতে, আপনাকে ওয়েবসাইটের মিশন বিবৃতি দিয়ে শুরু করতে হবে: "Capture and share the world’s moments" এটি সর্বদা আপনার পণ্য বা পরিষেবা সম্পর্কে হওয়া উচিত নয়। আপনি যদি একটি স্বীকৃত ব্র্যান্ড তৈরি করতে চান তবে আপনাকে অর্থপূর্ণ মুহুর্তগুলো শেয়ার করতে হবে যা আপনার শ্রোতার সাথে অনুরণিত হয়।

আমি বলছি না যে আপনি এমন কাস্টম সামগ্রী পোস্ট করবেন না যা একবারে কিছু প্রচার করে। কেবল মনে রাখবেন যে এমনকি স্টারবাক্সের মতো বড়-বড় ব্র্যান্ডগুলোও ক্যাপিড পোস্টগুলো আপলোড করে যা মানুষের দিনকে আলোকিত করে।

২.লোকেশন ট্যাগ ব্যবহার করুন

আপনার ইনস্টাগ্রাম পোস্টে অবস্থানের ট্যাগগুলো ব্যবহার করতে ভুলবেন না। এটি করা আপনার সামগ্রীটিকে সেই নির্দিষ্ট অঞ্চলের লোকদের কাছে আরও আবিষ্কারযোগ্য করে তুলবে। এছাড়াও, অবস্থানের ট্যাগ যুক্ত করা সহজ। একটি নতুন পোস্ট যুক্ত করার সময় আপনি কেবল ‘Add Location’ এ আলতো চাপুন এবং আপনি যেখানে আছেন সেখানে প্রবেশ করুন।

৩.প্রতিটি পোস্টে একটি গল্প অন্তর্ভুক্ত করুন

আপনার কাছে ক্রপ অফ দ্য ক্রপ ফটো না থাকলেও আপনি একটি গল্প বলার মাধ্যমে আপনার দর্শকদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। ইনস্টাগ্রাম পোস্টের ক্যাপশনগুলোতে ২,২০০ টি অক্ষর রয়েছে। একটি ভাল কৌশল হলো আপনি বা আপনার সংস্থা কীভাবে একটি বিশেষ চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন তার গল্পটি বলা।

৪.HOW এর পরিবর্তে WHY- তে মনোনিবেশ করুন

আপনি যদি আপনার ইনস্টাগ্রাম পোস্টগুলোর সাথে একটি নির্দিষ্ট অনুভূতি জ্বালাতে চান তবে আরও কয়েকটি বিষয় মনে রাখতে হবে। প্রথমে আপনার দর্শকদের আপনার পোস্ট সম্পর্কে "why" (কেন) মনোযোগ দেওয়া উচিত সে বিষয়ে আরও মনোযোগ দেওয়ার চেষ্টা করুন।

এখানে গভীর-টিউটোরিয়াল বা নিবন্ধগুলোর কোনও স্থান নেই। আপনার দর্শকদের বলুন যে আপনি যে তথ্য শেয়ার করছেন তা কেন গুরুত্বপূর্ণ এবং আপনার ওয়েবসাইটে আরও পড়তে উৎসাহিত করুন।

আপনি ইনস্টাগ্রাম পোস্টের ক্যাপশনগুলোতে ক্লিকযোগ্য লিঙ্কগুলো যোগ করতে না পারার পরেও আপনি নিজেই URL টি টাইপ করতে পারেন। "কেন" আলোচনা করার পরে ম্যাট কেপনেস কীভাবে ইনস্টাগ্রাম পোস্টগুলোতে লিঙ্ক যুক্ত করে তা পর্যবেক্ষণ করুন।

৫.উত্তরযোগ্য উক্তি অন্তর্ভুক্ত করুন

সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা উদ্ধৃত কোট পছন্দ করেন। কিছু অনুশীলনের সাহায্যে, আপনার দ্বি-লাইনারগুলো ফেলে রাখতে সক্ষম হওয়া উচিত যা আপনার মূল পথে যেতে পারে। আরও ভাল, আপনি উদ্ধৃতিযোগ্য উদ্ধৃতি সহ পুরো পোস্ট ক্যাপশন তৈরি করতে পারেন।

৬.মানের উপর ফোকাস করুন

যদিও কখনও কখনও উচ্চ-মানের ফটোগুলো লোককে "goals" হ্যাশট্যাগ ব্যবহার করতে যথেষ্ট করে তোলে, তবুও আপনাকে পুরষ্কারগুলো প্রমাণ করতে হবে।

৭.বন্ধুদের হ্যাশট্যাগ করুন

লোকেশনের ট্যাগগুলোর মতো, হ্যাশট্যাগগুলো ইনস্টাগ্রামে আপনার পোস্টগুলো উল্লেখযোগ্যভাবে আরও আবিষ্কারযোগ্য করে তোলে। সর্বোপরি, ইনস্টাগ্রামের সংহত অনুসন্ধান ইঞ্জিনগুলো হয় অ্যাকাউন্ট, বায়োস বা হ্যাশট্যাগগুলো প্রদর্শন করে যা কীওয়ার্ডের সাথে মেলে।

ইনস্টাগ্রামের অনুসন্ধান ইঞ্জিন সম্পর্কে আরেকটি দুর্দান্ত জিনিস হলো এটি আপনাকে আপনার কুলুঙ্গিতে প্রাসঙ্গিক হ্যাশট্যাগগুলো সন্ধান করতে দেয়। অবশ্যই, কিছু ব্র্যান্ড সচেতনতা তৈরি করতে আপনি নিজের ব্র্যান্ডযুক্ত হ্যাশট্যাগটি হারিয়ে যাওয়া থেকে মুক্ত করতে পারেন।

কোনও পোস্টে হ্যাশট্যাগের সংখ্যা হিসাবে, খুব বেশি ব্যবহার করে এটি স্প্যামি দেখায়। প্রতিক্রিয়া হিসাবে হ্যাশট্যাগ যুক্ত করে আপনি এই প্রভাবটি হ্রাস করতে পারেন যাতে তারা আসল পোস্টের অংশ না হয়।

৮.সিটিএ যুক্ত করুন

কল্পনা করুন আপনি এমন একটি ইনস্টাগ্রাম পোস্ট করেছেন যা হাজার হাজার ব্যবহারকারীকে মুগ্ধ করতে সক্ষম হয়েছিল। কিন্তু একটি প্রশ্ন: আপনি কি একটি স্পষ্ট এবং কল-টু-অ্যাকশন অন্তর্ভুক্ত করেছেন যা এই মনোযোগকে ক্রিয়ায় রূপান্তর করবে? আপনার ব্লগে সরস ইনস্টাগ্রাম ট্র্যাফিক আনার জন্য পোস্টগুলোর জন্য, আপনার সিটিএ যুক্ত করতে ভুলে যাবেন না।

৯.ইনস্টাগ্রামিং উপভোগ করুন

একটি অনুমোদনমূলক ইনস্টাগ্রাম ব্লগ তৈরি করতে, সময়গুলো কয়েক ভাগে ভাগ করা আপনার উপভোগ করা উচিত। আপনার ব্র্যান্ড সম্পর্কে নিয়মিত প্রচারমূলক পোস্টগুলো কাটবে না। আপনাকে অবশ্যই মন্তব্যে সাড়া দিয়ে, অন্যকে প্রতিক্রিয়া জানাতে এবং এই জাতীয় সম্প্রদায়ের দিক থেকেও জড়িত থাকতে হবে। ইনস্টাগ্রাম, সর্বোপরি, একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক।

উপসংহার

ভাল-আপনি এখন একটি ইনস্ট্রাগ্রাম মাইক্রোব্লগ শুরু করতে প্রস্তুত যা হাজারো অনুগামীকে সংগ্রহ করতে পারে। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে, তা কি যথেষ্ট? আমি আন্তরিকভাবে অফিসিয়াল ওয়ার্ডপ্রেস ব্লগ শুরু করার এবং আপনার প্রাথমিক ট্র্যাফিক প্রজন্মের চ্যানেলগুলোর মধ্যে একটি হিসাবে ইনস্টাগ্রামকে ব্যবহার করার পরামর্শ দিচ্ছি।

একটি স্ব-হোস্টেড ব্লগ থাকা আপনার ব্র্যান্ড কর্তৃপক্ষকে কেবল সিমেন্ট করবে না। সঠিক কৌশলগুলোর সাহায্যে এটি আপনার শ্রোতাদের বেস বাড়ানোর এবং আপনার অনলাইন উপস্থিতি নগদীকরণের আরও বেশি সুযোগ উন্মুক্ত করবে। আমরা বরাবরের মতো, আপনার মন্তব্যের প্রত্যাশায় রয়েছি যে কোনও প্রশ্ন, পরামর্শ এবং সাধারণ প্রতিক্রিয়া নিচে কমেন্ট বক্সে আমাদের জানান।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url