How To Protect Android Device From Malware অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যালওয়ার থেকে সুরক্ষিত

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যালওয়ার থেকে কীভাবে সুরক্ষিত করবেন 

অতীতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো বহু ম্যালওয়ার আক্রমণে ভুগেছে। এই ম্যালওয়ার সমস্যার সর্বশেষতম সংযোজন হলো "Judy", যা এখনও অবধি ৩৬ মিলিয়ন অ্যান্ড্রয়েড ডিভাইসকে প্রভাবিত করেছে। জুডি একটি ম্যালওয়্যার যা প্লে স্টোরটিতে উপস্থিত প্রায় ৫০টি অ্যাপ্লিকেশনগুলোতে পাওয়া যায়।

এটিতে এমন একটি কোড রয়েছে যা সংক্রামিত ডিভাইসগুলোকে প্রতারণামূলক বিজ্ঞাপনে ক্লিক করার মাধ্যমে লক্ষ্যবস্তু ওয়েবসাইটগুলোতে পুনঃনির্দেশ করে। এই পোস্টটু লেখার সময়,গুগল প্লে স্টোর থেকে প্রভাবিত অ্যাপসটিকে সরিয়ে দিয়েছে। তবে উইন্ডোতে সাম্প্রতিক WannaCry ransomware আক্রমণ এবং এখন অ্যান্ড্রয়েডে জুডির আক্রমণের প্রেক্ষিতে ব্যবহারকারীরা আগের তুলনায় সুরক্ষায় বেশি মনোযোগ দিচ্ছেন।


ওএস হিসাবে অ্যান্ড্রয়েড নিজেই বেশ সুরক্ষিত তবে, প্ল্যাটফর্মের উন্মুক্ততার অপব্যবহারের ফলে ডিভাইসগুলো ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হয়। যদি আমরা ব্যবহারকারী হিসাবে অবহিত হই এবং আমাদের ডিভাইসগুলো যথাযথভাবে ব্যবহার করি তবে আমরা কোনও ম্যালওয়্যার দ্বারা আক্রমণের সম্ভাবনা হ্রাস করতে পারি।  জিনিসগুলোকে আরও সহজ করার জন্য, আমরা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি ম্যালওয়্যার থেকে রক্ষা করার জন্য আপনার যা করা উচিত এমন একটি তালিকা তৈরি করেছি:
আরো পডুনঃ

১.শুধুমাত্র বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করুন

অ্যানড্রয়েড ম্যালওয়্যার আক্রমণে ভোগার অন্যতম বড় কারণ হলো ব্যবহারকারীরা বিভিন্ন কারণে অবিশ্বস্ত উৎস থেকে অ্যাপস ডাউনলোড করেন। এর পিছনে আপনার যুক্তি যাই থাকুক না কেন, আপনি যদি নিজের ডিভাইসটি সুরক্ষিত রাখতে চান তবে তা অবিলম্বে বন্ধ করুন। আক্রমণকারীদের কোনও অ্যাপের ফাটলযুক্ত এপিএল ফাইলের মধ্যে ম্যালওয়্যার অন্তর্ভুক্ত করা খুব সহজ।


থাম্বের নিয়ম হিসাবে, কেবল গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করার কথা মনে রাখবেন। এমনকি আপনার যদি এমন কোনও অ্যাপ্লিকেশন থাকে যা প্লে স্টোরে পাওয়া যায় না, তবে প্রথমে এর বিকল্পটি সন্ধান করার চেষ্টা করুন। প্লে স্টোরটিতে ২.৮ মিলিয়নেরও বেশি যাচাই করা অ্যাপ রয়েছে, উপযুক্ত বিকল্পের সন্ধানের সম্ভাবনাটি বেশ সহজ।

আপনার যদি প্লে স্টোরের বাইরে কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে হয় তবে আপনার যথাযথ যাচাই করতে ভুলবেন না এবং কেবল যাচাই করা এবং বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ্লিকেশনগুলো ডাউনলোড করুন।

পনার সেটিংস পরিচালনা করুন

অবিশ্বস্ত উৎস থেকে অ্যাপগুলোর দুর্ঘটনাক্রমে ইনস্টলেশন বন্ধ করতে, সেটিংস মেনুতে এর অনুমতিটি পরিচালনা করুন।  সেটিংস মেনুতে যান এবং "Security" তে আলতো চাপুন। "unknown sources" থেকে অ্যাপ্লিকেশনগুলো ইনস্টল করতে এবং এটিকে অক্ষম করার জন্য অপশনটি সন্ধান করুন।

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যালওয়ার থেকে সুরক্ষিত  করন। Android devices are protected from malware

গুগল আই/ও ইভেন্ট ২০১৭ এ, গুগল দেখিয়েছে যে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মটি সুরক্ষিত রাখতে, এটি তার প্লে স্টোরে উপলব্ধ অ্যাপ্লিকেশন এবং ব্যবহারকারীর ডিভাইসে ইনস্টল থাকা অ্যাপ্লিকেশনগুলো সহ প্রতিদিন এক মিলিয়নেরও বেশি অ্যাপ্লিকেশন স্ক্যান করে। তবে কিছু অ্যাপ্লিকেশন এখনও গুগলের স্ক্রিনিং প্রক্রিয়া থেকে তাদের ফিল্টার পরিচালনা করে।

সর্বশেষতম অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে সর্বশেষ উদাহরণটিতে "Judy malware" রয়েছে। এই কারণে, আপনি প্লে স্টোর থেকে ইনস্টল করা থাকলেও আপনাকে কিছুটা সতর্ক হওয়া দরকার। কম পরিচিত অ্যাপ্লিকেশন এবং অ্যাপ্লিকেশনগুলো থেকে বিরত রাখুন যার নেতিবাচক পর্যালোচনা রয়েছে।

এছাড়াও, আপনি যদি কোনও নতুন অ্যাপ্লিকেশন ইন্সটল চেষ্টা করছেন তবে তা যাচাই করা ডেভেলপার কাছ থেকে এসেছে তা নিশ্চিত করার জন্য এর বিবরণটি দেখুন।

আপনার অ্যাপের অনুমতিগুলো জানুন

অ্যান্ড্রয়েড মার্শম্যালো (৬.০) চালু হওয়ার পরে, গুগল আমাদের ডিভাইসগুলোতে চালিত অ্যাপ্লিকেশনগুলোর দ্বারা প্রয়োজনীয় অনুমতিটি দেখতে এবং পরিচালনা করার অনুমতি দেয়। অনুমতিগুলোর মধ্যে আমাদের ডিভাইসের হার্ডওয়্যার যেমন ক্যামেরা, সেন্সর এবং অন্যদের মধ্যে সঞ্চয়স্থানের অ্যাক্সেস অন্তর্ভুক্ত থাকে।

কিছু অ্যাপ্লিকেশনগুলোতে সঠিকভাবে কাজ করার জন্য এই অনুমতিগুলোর প্রয়োজন হয়, তবে তাদের সকলের ক্ষেত্রে এটি হয় না। উদাহরণস্বরূপ, একটি সাধারণ টেক্সট ইডিটর অ্যাপ্লিকেশনটিকে আপনার ক্যামেরা অ্যাক্সেস করার দরকার নেই।

আপনি যখন একটি নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করছেন, তখন এটি যা যা অনুমতি চেয়েছে তার সন্ধান করুন এবং কেবলমাত্র অ্যাপ্লিকেশনটির দ্বারা প্রয়োজনীয়গুলো কে অনুমতি দিন। ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলোর অনুমতিগুলো পরিচালনা করতে Settings>Apps>App permissions সেগুলো ম্যানেজ করুন।

২.পাইরেটেড অ্যাপস বা ফাইল ব্যবহার করবেন না

জলদস্যুতা অনৈতিক ও অবৈধ। তবে, আমরা এখানে এর বৈধতা নিয়ে আলোচনা করতে চাইনি তবে আমরা আপনাকে অবহিত করতে চাই যে পাইরেটেড অ্যাপস এবং ফাইলগুলো তাদের নিজস্ব ঝুঁকি অবশ্যই আছে। পূর্বে উল্লিখিত হিসাবে, কোনও অ্যাপ্লিকেশনের ক্র্যাকড এপিএল এ ম্যালওয়্যার অন্তর্ভুক্ত করা খুব সহজ।

অডিও, পিডিএফ এবং ভিডিওগুলোর মতো কোনও পাইরেটেড ফাইলের ক্ষেত্রেও একই থাকে। আপনি যদি পাইরেটেড অ্যাপ্লিকেশন বা ফাইলগুলো ডাউনলোড করেন তবে এটি আপনার ডিভাইসে সংক্রামিত হবে এমন কিছু সময়ের বিষয়। সুতরাং, এগুলো থেকে দূরে রাখা আপনার পক্ষে ভাল।

৩.পাবলিক ওয়াইফাইতে ব্যক্তিগত/সংবেদনশীল ডেটা অ্যাক্সেস করবেন না

পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কগুলো আমাদের মোবাইল ডেটা না দিয়েই ইন্টারনেট ব্রাউজ করতে এবং সংযুক্ত থাকতে সক্ষম করে। তবে, কোনও পাবলিক ওয়াইফাই সংযোগ ব্যবহার করার সময়, আপনার বাড়ি/অফিসের ওয়াইফাইয়ের মতো এটি কখনো কোথাও নিরাপদ নয় এই বিষয়টি আপনার মনে রাখা উচিত।

আপনি কোনও পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কে থাকাকালীন আপনার ব্রাউজিং ডেটা অ্যাক্সেস করা খুব সহজ। অতএব, পাবলিক ওয়াইফাই নেটওয়ার্কে আপনার ব্যক্তিগত/সংবেদনশীল সামগ্রীটি কখনো অ্যাক্সেস করবেন না।

৪.সন্দেহজনক লিঙ্কগুলো থেকে দূরে থাকুন

এটি একজন অ-মস্তিষ্ক মানুষের মতো বলে মনে হচ্ছে তবুও অনেকে এর জন্য পড়ে। কোনও ট্যাপ বান্ধব ব্যবহারকারী হয়ে উঠবেন না এবং আপনার ক্লিকটি পেতে পারেন এমন কোনও লিঙ্ক এ যাবেন না। ক্ষতিকারক লিঙ্কগুলো আপনাকে ম্যালওয়্যার এবং ভাইরাসযুক্ত ওয়েবসাইটগুলোতে পুনর্নির্দেশ করতে পারে।

কেবলমাত্র সেই লিঙ্কগুলো খুলুন যা কোনও যাচাই করা উৎস থেকে উৎপন্ন। এমনকি যদি কোনও বন্ধু আপনাকে কোনও লিঙ্ক পাঠায় তবে এটি খোলার আগে জিজ্ঞাসা করুন, কারণ কিছু ম্যালওয়্যার আক্রান্ত ডিভাইস থেকে স্বয়ংক্রিয়ভাবে মেসেজ বা ইমেল প্রেরণ করতে পারে।

৫.আপনার অ্যান্ড্রয়েড ফোনে ম্যালওয়ার আপডেট রাখুন সব ম্যালওয়ার থেকে সুরক্ষিত

গুগল তার অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য মাসিক সুরক্ষা প্যাচগুলো চালু করেছে এবং যদিও আপনার ডিভাইসের আপডেটের অবস্থানটি আপনি যে ইএম ব্যবহার করছেন তার উপর নির্ভর করে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনি যে সমস্ত আপডেট পাবেন এবং সুরক্ষা প্যাচগুলো এটি পাওয়া মাত্রই ইনস্টল করতে ভুলবেন না।

সুরক্ষা প্যাচগুলো গুগল সময়ের সাথে তাল মিলিয়ে সুরক্ষা লুপহোলসগুলো বন্ধ করে দেয়। আপনি যদি অবিলম্বে আপডেট না করেন তবে আপনার ডিভাইস সংক্রামিত হওয়ার ঝুঁকিতে পড়বে।


৬.তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ্লিকেশন ইনস্টল করুন

আপনি যদি উপরের সমস্ত পদক্ষেপগুলো অনুসরণ করেন তবে অযথা আপনার তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস অ্যাপের প্রয়োজন হবে না। তবে, মোট কথা সুরক্ষার মতো কোনও জিনিস নেই এবং যদি আপনি আপনার ডিভাইসের প্রতিরক্ষা জোরদার করতে অতিরিক্ত জোড়া চোখ চান তবে আপনি তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস বা অ্যান্টি-ম্যালওয়্যার অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারেন।


অনেকগুলো তৃতীয় পক্ষের অ্যান্টি-ভাইরাস অ্যাপ রয়েছে এবং আপনার জন্য কোনটি সেরা তা নির্ধারণ করার জন্য আপনার নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলো খতিয়ে দেখার প্রয়োজন হতে পারে। 360 Security – Antivirus Boost এই মুহূর্তে প্লে স্টোরে পাওয়া সেরা অন্যতম। এটি সম্পূর্ণ ফ্রি এবং প্রচুর সুবিধাজনক বৈশিষ্ট্য সহ রয়েছে।

রিয়েল-টাইম সুরক্ষা সরবরাহ করা ছাড়াও এটি আপনার ডিভাইস এবং কোনও ম্যালওয়্যার বা ভাইরাসের জন্য অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারে। এটিতে একটি ইনবিল্ট জাঙ্ক ক্লিনার এবং অ্যাপ লক রয়েছে, সাথে অ্যান্টি-থিফ বৈশিষ্ট্য রয়েছে যা আপনি যদি আপনার ডিভাইস হারাতে বসেন তবে আপনাকে ডেটা দূর থেকে ডিলিট করে দেয়।

সব মিলিয়ে এটি একটি ভাল অ্যাপ্লিকেশন এবং এটি কোনও অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এর ক্ষেত্রে আপনার বেশিরভাগ চাহিদা পূরণ করা উচিত।

How To Protect Android Device From Malware ম্যালওয়্যার থেকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রক্ষা করুন

আপনি লক্ষ্য করেছেন যে বেশিরভাগ পদক্ষেপে আপনার ব্যবহারের ধরণ সম্পর্কে সচেতন থাকা জড়িত। এটির কারণ আপনি ম্যালওয়্যার না দেওয়া পর্যন্ত অ্যান্ড্রয়েড কোনও ম্যালওয়ারের দৃষ্টিকোণ থেকে সত্যই সুরক্ষিত। আপনার সাধারণ জ্ঞানটি আপনার ডিভাইসকে সংক্রামিত হতে রক্ষা করবে।

আপনি কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করার আগে বা কোনও লিঙ্ক খোলার আগে চিন্তা করুন যা কোনও বিশ্বস্ত উৎস থেকে নয়। যাই হোক না কেন, কিছুই পুরোপুরি সুরক্ষিত হতে পারে না, তাই আপনার ডেটা ব্যাকআপ রাখার চেষ্টা করুন।

আপনি যদি এই পোস্টটে উল্লিখিত পয়েন্টগুলো মনে মনে রাখেন তবে আপনি কোনও ম্যালওয়্যার দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা মারাত্মকভাবে হ্রাস করতে পারেন। আমরা আশা করি এই পোস্টটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আরও সুরক্ষিত রাখতে আপনাকে সহায়তা করবে। আপনি এই তালিকায় যুক্ত করতে চান এমন কিছু থাকলে কমেন্ট বক্সে সেগুলো উল্লেখ করুন।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url