ভিডিও গান অডিও রিমুভ করার নিয়ম।ভিডিও থেকে অডিও করার সফটওয়্যার । গান ছাড়া মিউজিক

 আমাদের ভোর হওয়ার সাথে সাথে স্মার্টফোনে ভিডিও ক্যাপচার এবং শেয়ার করে নেওয়া একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। স্মার্টফোন ক্যামেরাগুলো প্রতিটি প্রজন্মের সাথে সর্বোত্তমভাবে উন্নত হচ্ছে এমনকি 4K রেজুলিউশনে আপনি ভিডিও রেকর্ড করতে পারেন। যাইহোক, ভিডিও রেকর্ডিংয়ের একটি ছোট অসুবিধা রয়েছে এবং এটিই এটির সাথে সংযুক্ত থাকে অডিও।


আপনার স্মার্টফোনের সাথে ক্যাপচার করা অডিওটি কেবল খারাপ ও হতে পারে। এটি বিব্রতকর হতে পারে। অডিওটি সত্যই দরকার না হলে সরিয়ে ফেলা ভাল।  সুতরাং, যদি আপনার অডিও আপনাকে আপনার ভিডিওগুলো বিশ্বের কাছে প্রদর্শন করতে বাধা দিচ্ছে, তবে যে কোনও ডিভাইস থেকে ভিডিও থেকে অডিও কীভাবে রিমুভ করা হবে তা নিচে দেখুন

ভিডিও ফাইল থেকে অডিও রিমুভ করুন

কোনও ভিডিও ফাইল থেকে অডিও অপসারণের প্রক্রিয়াটি আপনি যে অপারেটিং সিস্টেমটি ব্যবহার করছেন তা ডিভাইসের উপর নির্ভর করবে। এছাড়াও, আপনি একই অপারেটিং সিস্টেমে একাধিক পদ্ধতি ব্যবহার করতে পারেন।

এই পোস্টটির জন্য, আমরা আইওএস, অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেমগুলোর জন্য প্রতিটি একটি করে পদ্ধতি কভার করেছি। আমি প্রয়োজনীয় ধরণের সফ্টওয়্যার এর ভিত্তিতে পদ্ধতিগুলো নির্বাচন করেছি। তো, আসুন শুরু করা যাক:

উইন্ডোজ এ ভিডিও ফাইল থেকে অডিও রিমুভ করুন

ম্যাকোসে আইমোভিয়ের মতো, আপনি নিজের কাজটি শেষ করতে যে কোনও ফ্রি ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন। তবে, আজকের টিউটোরিয়ালের জন্য আমরা এমন একটি সফ্টওয়্যার ব্যবহার করতে যাচ্ছি যা কেবল ফ্রি নয় তবে সম্ভাবনা হলো আপনার বেশিরভাগেরই এটি ইতিমধ্যে থাকবে।

সফটওয়্যারটির নাম  VLC Media Player। যদি কোনওভাবে ইতিমধ্যে এটি না থাকে তবে ডাউনলোড করার জন্য লিঙ্কটিতে ক্লিক করুন।

১. VLC অ্যাপ্লিকেশন চালু করুন এবং উপরের বাম কোণে "Media" অপশনে ক্লিক করুন। ফলস্বরূপ ড্রপ ডাউন মেনুতে "Convert/Save" এ ক্লিক করুন।


২. এখন, "Add…" বোতামটি ক্লিক করে আপনি যে ভিডিওটি থেকে অডিওটি রিমুভ চান সেটি যুক্ত করুন এবং তারপরে "Convert/Save" বোতামটি ক্লিক করুন


৩. এখানে, ছবিতে চিহ্নিত বোতামটি ক্লিক করুন।


৪. এখন, "Audio codec" অপশনটি নির্বাচন করুন এবং "Audio" সাবহেডিংয়ের পাশের চেকমার্কটি সরান। এটি ভিডিও থেকে অডিও সরিয়ে ফেলবে। এখন, "Save" এ ক্লিক করুন

৫. এই পৃষ্ঠায়, কেবল ফাইলের গন্তব্যটি নির্বাচন করুন এবং "Start" বোতামটি ক্লিক করুন। ভিডিওটি রূপান্তর করে আপনার নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করা হবে।


অ্যান্ড্রয়েডে ভিডিও ফাইল থেকে অডিও রিমুভ করুন

অ্যান্ড্রয়েড ভিডিওগুলো থেকে অডিও অপসারণ করা আপনার পক্ষে সত্যই সহজ একটি বিষয় হবে। এটি করতে আপনাকে নিচের কয়েকটি পদক্ষেপ অনুসরণ করতে হবে।

                                                               আরো পডুন

১. প্লে স্টোর থেকে Timbre App ইনস্টল করুন।  অ্যাপ্লিকেশন চালু করুন এবং তারপরে ভিডিও বিভাগে স্ক্রোল করুন এবং "Mute" বোতামে আলতো চাপুন। এটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে আপনার গ্যালারী অ্যাপে নিয়ে যাবে।  ভিডিওটি নির্বাচন করতে এটিতে আলতো চাপুন।


২. ভিডিওটিতে ট্যাপ করার সাথে সাথে অ্যাপটি এটিকে অ্যাপ্লিকেশনটিতে ইম্পোর্ট করবে। এখন, ভিডিওটি নিঃশব্দ করতে, ছবিতে চিহ্নিত বোতামটি টিপুন। আপনি একটি পপ-আপ কার্ড দেখতে পাবেন যা আপনাকে বলছে যে অডিওটি সরানো হবে। যেহেতু, সেটাই আমরা করতে চাই তাই সেটাতে চাপ দিন এবং সংরক্ষণ করুন।


৩. একবার আপনি সেভ করার পরে অ্যাপটি আপনাকে ফাইলটি খোলার অপশন দেয়, এটি করতে "Yes" এ আলতো চাপুন। আপনি যদি এখনই এটি না করতে চান তবে কেবল "No" তে আলতো চাপুন।


আইওএস এ ভিডিও ফাইল থেকে অডিও রিমুভ করুন

আইওএস এ ভিডিও থেকে অডিও অপসারণ করা অ্যান্ড্রয়েডের মতোই সহজ। দুঃখের বিষয়, টিম্বারের মতো আইফোনের জন্য কোন অপশন নেই তাই আমাদের কাঙ্ক্ষিত ফলাফল অর্জন করতে আমাদের একটি আলাদা অ্যাপ্লিকেশন ব্যবহার করতে হবে।

১. অ্যাপ স্টোর থেকে Video Mute ইনস্টল করুন এবং অ্যাপ্লিকেশন চালু করুন। আপনি দেখতে পাবেন যে অ্যাপ্লিকেশনটি ইতিমধ্যে ফোনে আপনার সমস্ত সামগ্রী উপস্থিত রয়েছে।


২. আপনি যে ভিডিওটিতে ট্যাপ করে নিঃশব্দ করতে চান তা নির্বাচন করুন। অ্যাপটি আপনাকে ভিডিওর একটি ছোট্ট পূর্বরূপ দেখায়। সম্পাদনা শুরু করতে উপরের ডানদিকে কোণায় উপস্থিত "Select" বোতামটি টিপুন।


৩. সম্পাদনা উইন্ডোতে, পর্দার নীচে উপস্থিত ভলিউম স্লাইডারটি দেখুন। অডিও স্লাইডটি এড়াতে বাম দিকে এবং তারপরে উপরের ডানদিকে কোণে এক্সপোর্ট বোতামটি টিপুন।


৪. ভিডিওটি প্রক্রিয়া করা হবে এবং তারপরে আপনি ভিডিওটি সংরক্ষণ করার অপশনটি পাবেন। আপনার আইফোনের স্টোরেজে ভিডিওটি সংরক্ষণ করতে "Save Video" বোতামে ক্লিক করুন।



আপনার ভিডিওগুলো থেকে অযাচিত অডিও রিমুভ করুন

উপরের টিউটোরিয়ালটি আপনাকে কীভাবে সহজেই আপনার ভিডিওগুলো থেকে অডিও রিমুভ করতে হয় তা দেখানো হলো। এই টিউটোরিয়ালে উল্লিখিত সমস্ত অ্যাপ্লিকেশনগুলো বিনা মূল্যে এবং দক্ষতার সাথে কাজ করে। বিনামূল্যে সংস্করণ এর কোনও কাজকেই সীমাবদ্ধ করে না।

আমি যে সমস্ত পরীক্ষাগুলো পরীক্ষা করেছি সেগুলোর মধ্যে আমি এই পদ্ধতিগুলো সেরা বলে খুঁজে পেয়েছি। আপনি যদি ভাবেন, আপনি একটি সহজ এবং আরও কার্যকর পদ্ধতি জানেন, তবে নীচের কমেন্ট বক্সে আমাদের জানান

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url