ক্ষতিকর সফটওয়্যার কি ।কম্পিউটার VIRUS বা ম্যালওয়ার সফটওয়্যার কি।ম্যালওয়্যার এন্টিভাইরাস সম্পর্কে বর্ণনা।

 


VIRUS সূচিপত্র 

কম্পিউটার VIRUS বা ম্যালওয়ার সফটওয়্যার কি ?

ক্ষতিকর সফটওয়্যার কি ?

সবচেয়ে সারা জাগানো ভাইরাসের নাম  কি ?

ম্যালওয়্যার (Malware) থ্রেট কি

ম্যালওয়ার Malware সফটওয়্যার ইনস্টল করা

এন্টি-ম্যালওয়ার সফটওয়্যার ইন্সটল করার প্রয়োজনীয় ধাপ সমূহ।

অ্যান্টি ম্যালওয়ার Malware সফটওয়্যার হালনাগাদ সমূহ


আরো পডুন

কম্পিউটার VIRUS বা ম্যালওয়ার সফটওয়্যার কি

কম্পিউটার ব্যবহার করি কিন্তু ক্ষতিকর এন্টিভাইরাস প্রোগ্রাম VIRUS,WORM এর নাম জানি না বা VIRUS,WERM এর যন্ত্রণা ভোগ করি নাই এমন মানুষ কম আছে। আবার কিছু কিছু মানুষ আছে যারা VIRUS এর নাম শুনলে এতো ভয় পায় যে কম্পিউটারকে গান শুনা,ছবি দেখা, ও ছোট-খাটো কাজ ব্যতীত অন্য কাজই করে না। কিন্তু বেশীর ভাগ মানুষই এই VIRUS সম্পর্কে তেমন কিছু জানে না। আসা করি এই লেখাটি পড়লে VRIUS সম্পর্কে অনেক ধারনা পাবেন।

VIRUSএর Full Meaning হলো- Vital Information Resources Under Seize . Dr. Cohen (Professor of University of Southern California) Says “A program that can ‘infect’ other programs by modifying them to include a version of itself”. VIRUS অন্যান্য Software এর মতই কিছু কোড এর সমন্বয়ে তৈরি হয়ে থাকে। কিন্তু এই কোড গুলো  কম্পিউটার ব্যবহার কারিরা ক্ষতি সাধন করে তা কেউ জানেই না।

 বিভিন্ন ধরনের VIRUS ক্ষতি সাধন এর মধ্যে রয়েছে – কম্পিউটার গতি ধীর করা, File মুছে ফেলা, তথ্য চুরি করা, কম্পিউটার Restart করা আরও অনেক কিছু। VIRUS এর ইতিহাস এক এক জায়গায় এক এক রকম হয়ে থাকে ।

ক্ষতিকর সফটওয়্যার কি ?

সর্বপ্রথম VIRUS এর ধারনা করে John von Neumann ১৯৪৯ সালে। তার “Theory and Organization of Complicated Automata” তে বলেন – একটি কম্পিউটার  এন্টিভাইরাস(VIRUS) প্রোগ্রাম হতে পারে যার আত্ম-প্রতিলিপি নির্মাণ এর ক্ষমতা থাকবে। মানে একটি কম্পিউটার প্রোগ্রাম যে নিজে নিজে কাজ করতে পারবে। আমরা অনেকেই ভাইরাসকে (VIRUS) কম্পিউটার ওয়ার্ম(WORM) ও ট্রোজান হর্স (TROJAN HORSE) এর সাথে মিলিয়ে ফেলি। আসলে ভাইরাস (VIRUS) ও কম্পিউটার ওয়ার্ম (WORM) ও ট্রোজান হর্স (TROJAN HORSE) সম্পূর্ণ আলাদা জিনিস।

VIRUS আক্রমণের ক্ষেত্রে Host Application বা বাহকের প্রয়োজন পড়ে যেমন Boot-Sector Virus ও Macro Virus কি ওয়ার্মের (WORM) ক্ষেত্রে তেমনটি নয়। ওয়ার্ম(WORM)  খুব সহজেই নিজেদের একাধিক কপি তৈরি করতে পারে (reproduce) ও বিস্তারের ক্ষেত্রে দুটি কম্পিউটারের যোগাযোগ ব্যবস্থাকে বাহন হিসেবে ব্যবহার করে থাকে। এর ট্রোজান হর্স (TROJAN HORSE)  হল একটি ফাইল যা Executed বা Open হবার আগ পর্যন্ত কোন ক্ষতি করে না।তবে Open করলেই শুরু করে দিবে তার কাজ।



সবচেয়ে সারা জাগানো এন্টিভাইরাস ভাইরাসের নাম  কি ?

ম্যালিসিয়াস বা ক্ষতিকর সফটওয়্যার এর সংক্ষিপ্ত রূপ হল মাল বার মানোয়ার ভালো সফটওয়্যার প্রোগ্রাম সিস্টেমে স্বাভাবিক ভাবে কাজ করতে ব্যর্থ হয় গোপন তথ্য চুরি করতে কোন সংক্ষিপ্ত সংরক্ষিত কম্পিউটার নেটওয়ার্ক ব্যবস্থা অবৈধ অনুপ্রবেশ করতে ব্যবহার করা হয় এ সফটওয়্যার বর্তমানে সবচাইতে বড় সমস্যা হল ম্যালওয়্যার Malware।

 তোমাদের প্রতিদিন হাজারো মানুষ সফটওয়ারের মাধ্যমে আক্রমণ হচ্ছে আক্রান্ত হচ্ছে। কম্পিউটার  এন্টিভাইরাস ইন্টারনেটে হল ম্যালওয়্যার Malware অন্যতম বড় উৎস। আপনারা অনেকেই অনেক সময় ইন্টারনেটের মাধ্যমে চটকদার বিজ্ঞাপনে অজানা লিংকে ক্লিক করে কিছু ভিন্ন ভিন্ন সফটওয়্যার ইন্সটল করে থাকেন।

অনেকেই এ সকল সফটওয়্যার কে আমরা মালওয়ার হিসেবে কাজ করায় যেমন কোন পাইরেট সফটওয়ার পাইরেটেড গেমস মুভি ম্যানিয়াক মালিশিয়াস কনটেন্ট ডাউনলোড করার সময় এই সকল ওয়েব সাইটে থাকে এবং আপনারা এসব এড এ ক্লিক করতে অনুরোধ জানানো হয় এ ধরনের বিজ্ঞাপন ম্যালওয়্যারের অন্যতম একটি বড় উৎস বর্তমানে।

আরো পডুন 

ম্যালওয়্যার (Malware) থ্রেট কি

কম্পিউটারে ইন্টারনেট জগতে অভ্যন্তরীণ আক্রমণ স্পর্শ কাতর। প্রতিষ্ঠান চাকরিরত কর্মকর্তা-কর্মচারীদের অসতর্কতার কারণে ডিজিটাল ডিভাইস বা যন্ত্রপাতি ব্যবহার ক্ষতিকারক কর্মকাণ্ডের শিকার হয়ে থাকেন এবং ক্ষতির সম্মুখীন হতে পারেন।

যেমন একজন ব্যাংকার তার অ্যাকাউন্ট ওপেন রেখে কোথায় চলে গেল সে সময় সামনে বসে থাকা একজন চতুর গ্রাহক তার নিজ একাউন্টে লক্ষ লক্ষ টাকা ট্রান্সফার করে নিতে পারে মাত্র কয়েক সেকেন্ডে কিন্তু তাৎক্ষণিক বুঝতে পারেনা। তবে বর্তমানে নতুন নতুন সব পলিসি গ্রহণ করছে বিভিন্ন প্রতিষ্ঠান যেমন নিজস্ব ডাটা সেন্টার ব্যবহার ব্যবহার পরিবর্তে ডাটা সেন্টার ব্যবহার অফিসে কাজ করার সুযোগ এ ধরনের সার্ভিস পর্যন্ত আক্রমণ মোকাবেলা করার ভীষণ চ্যালেঞ্জ।

এন্টি-ম্যালওয়ার সফটওয়্যার Download করুন

ম্যালওয়ার Malware সফটওয়্যার ইনস্টল করা 

অ্যান্টি ম্যালওয়ার সফটওয়্যার ইনস্টল করার পুর্বে সিস্টেম সফটওয়্যার স্ক্যান করা হয়।

টাস্কবারে নোটিফিকেশন এরিয়া সিকিউরিটি অন করে ভাইরাস ট্রেড প্রটেকশন নির্বাচন করা হয়।

এরপর প্রোটেকশন হিসেবে History থেকে  ক্লিক করলে স্ক্যানকৃত এপ্লিকেশন গুলোকে একটি সংক্ষিপ্ত বিবরণ দেখা দেবে।

এন্টি-ম্যালওয়ার সফটওয়্যার ইন্সটল করার প্রয়োজনীয় ধাপ সমূহ।

উইন্ডোজে ব্রাউজার থেকে এন্টি-ভাইরাস সফটওয়্যার সেটআপ ফাইল ডাউনলোড করতে হবে প্রথমে।

বড় বাজারে ব্রাউজারে ডাউনলোডকৃত ফুলের গিয়ে ডানদিকে এখন বাটনে ক্লিক করে ওপেন মেনু থেকে ওপেন করতে হবে এবং সেখানে rana's অ্যাডমিনিস্ট্রেটর ক্লিক করতে হবে।

ব্রাউজারে ইউজার একাউন্ট কন্ট্রোলার ডায়ালগ বক্স আসবে এবং YES বাটনে ক্লিক করতে হবে.

বাজারে এরপর ইনস্টল বাটনে ক্লিক করে ইনস্টলেশন সম্পূর্ণ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে ইনস্টলেশনের।

ব্রাউজারে ইনস্টলেশন শেষ হওয়া না হওয়া পর্যন্ত, কন্টিনুয়ে বাটনে বাটনে ক্লিক করতে হবে।

কিভাবে এন্টিভাইরাস ম্যালওয়্যার Malware চালু করবেন। ম্যালওয়্যার থেকে নিষ্কৃতি পাওয়ার উপায়

কক্সবাজার কক্সবাজারের নোটিফিকেশন এরিয়া থেকে উইন্ডোজ সিকিউরিটি অন করে  ভাইরাস এন্ড থ্রেট প্রোটেকশন সিলেকশন করতে হবে।

হোন্ডা ভাইরাস এন্ড প্রটেকশন সেটিং এ গিয়ে real-time প্রটেকশন অন করে চালু করতে হবে।

আরো পডুন 

অ্যান্টি ম্যালওয়ার Malware সফটওয়্যার হালনাগাদ সমূহ

কম্পিউটারে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা

জোরে ট্রান্সফারের নোটিফিকেশন এরিয়া থেকে উইন্ডো সিকিউরিটি আইকনে ডান বাটনে ক্লিক করে।

উইন্ডোজে পপ আপ মেনু থেকে Check for protection update প্রটেকশন আপডেট নির্বাচন করো।

উইন্ডোজে জ্যোতি এন্টি-ম্যলওয়ার Malware সফটওয়্যার খোলা থাকে তবে চেক ফর আপডেট ক্লিক করুন।

ফোন থেকে ম্যাল্ওয়্যার ডিলেট


 VIRUS ক্ষতি সাধন এর মধ্যে রয়েছে – কম্পিউটার গতি ধীর করা, File মুছে ফেলা, তথ্য চুরি করা, কম্পিউটার Restart করা আরও অনেক কিছু। VIRUS এর ইতিহাস এক এক জায়গায় এক এক রকম হয়ে থাকে ।তার মধ্য থেকে সব চেয়ে নির্ভরযোগ্য তথ্য গুলো তুলে ধরার চেষ্টা করছি যদি কোন ভুল থাকে জানাবেন সংশোধন করে নিবো। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url