How to Malware Solved safe.ম্যালওয়্যার থেকে নিষ্কৃতি পাওয়ার উপায়। ১০ ম্যালওয়্যার এন্টিভাইরাস সম্পর্কে বর্ণনা



Windows হল বিশ্বের সর্বাধিক প্রচলিত ডেস্কটপ অপারেটিং সিস্টেম, এবং সেইজন্য মাইক্রোসফ্ট-এর ও এস চালিত পিসিগুলো প্রায়শই সাইবার অপরাধী এবং তাদের বিভিন্ন ধরণের ম্যালওয়্যার দ্বারা লক্ষ্য Objects হয়।

কত প্রকারের ম্যালওয়ার সবচেয়ে বেশি দেখা যায়

যদিও অন্যান্য প্ল্যাটফর্মে ডেস্কটপ ব্যবহারকারীদের আত্মতৃপ্ত হওয়া উচিত নয় - যদিও এটি  সাধারণভাবে কম ব্যবহৃত এবং আরও লক-ডাউন OS বিকল্পগুলির সাথে প্রলুব্ধ হতে পারে - এটি বলা যথেষ্ট সত্য যে যারা Windows চালাচ্ছেন তাদের অবশ্যই নিরাপত্তাকে অগ্রাধিকার হিসাবে বিবেচনা করতে হবে।

বন্ধরা এক কথা মাথায় রেখে, এই নিবন্ধে আমরা সবচেয়ে সাধারণ ধরণের ম্যালওয়্যার গুলি দেখতে যাচ্ছি যা সম্ভবত উইন্ডোজ Windows 10 বা 11 সিস্টেমে আঘাত করতে পারে, সেগুলি কী, তারা কীভাবে কাজ করে এবং দুর্ভাগ্যজনক যে কোনও পিসিতে তারা কী করতে পারে সেগুলি নিয়ে আলোচনা করছি৷

কম্পউটার সংক্রমিত হওয়ার জন্য যথেষ্ট। তারপরে উপসংহারে, ম্যালওয়্যার অপসারণ সফ্টওয়্যার এবং অ্যান্টি-ভাইরাস সমহূ এবং সেই প্রক্রিয়াটি কীভাবে করা যায় সেগুলির মতো এই বিভিন্ন অনুপ্রবেশকারীদের সনাক্ত করতে এবং পরিষ্কার করতে আপনি যে সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন তা আমরা দেখব।



Windows ১০ ভাইরাস সমহূ

1. ভাইরাস/ম্যালওয়্যার  Viruses/Malware

'ভাইরাস' শব্দটি প্রায়শই একটি সাধারণ অর্থে ব্যবহৃত হয় দূষিত কিছু বোঝাতে যা একটি কম্পিউটারকে সংক্রামিত করেছে, কিন্তু সত্যিই, এর জন্য প্রথম শব্দটি আসলে 'ম্যালওয়্যার ভাইরাস'। একটি ভাইরাস হল একটি নির্দিষ্ট ধরণের ম্যালওয়্যার ভাইরাস, এবং আসলে এটি ক্ষতিকারক সফ্টওয়্যারের সবচেয়ে পুরানো পরিবার।

একটি কম্পিউটার ভাইরাস, অনেকটা জৈবিক ভাইরাসের মতো, নিজেকে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বিদ্যমান। এটি একটি ফাইলে লুকিয়ে থাকে (যেমন একটি অ্যাপের জন্য EXE, বা একটি Word নথি), এবং যখন সেই ফাইলটি খোলা হয় তখন সিস্টেমকে সংক্রামিত করে, পেলোডকে ট্রিগার করে (আপনার মেশিনে করা বাজে জিনিস, যা ব্যাপকভাবে পরিবর্তিত হয়)।

এখানে মূল উপাদানটি হল যে এটি তারপর অন্য ফাইলগুলিতে নিজেকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করে, এবং আপনার মেশিনের বাইরে থাকা ফাইলগুলি যদি অন্য পিসিতে পৌঁছায়, এটি তারপরে এটিকে সংক্রামিত করে (যখন ফাইলটি চালানো হয়), আবার ছড়িয়ে পড়ে এবং তাই চক্রটি চলতে থাকে।

2. কৃমি Worms

একটি কীট অনেকটা ভাইরাসের মতো, এবং একইভাবে নিজেকে ছড়িয়ে দেয়, তবে একটি মূল এবং খুব বিপজ্জনক পার্থক্য সহ।

কৃমি সরাসরি আক্রমণ করে এবং তাদের সংস্পর্শে আসা সিস্টেমকে সংক্রমিত করে। অন্য কথায়, সংক্রমণ ট্রিগার করার জন্য আপনাকে একটি ফাইল খুলতে হবে না; এটি ব্যবহারকারীর কাছ থেকে কোন ইন্টারঅ্যাকশনের প্রয়োজন ছাড়াই ঘটে। এই ক্ষেত্রে, কোনও Word নথির শিরোনাম এবং উত্স সম্পর্কে সন্দেহ করার এবং এটিকে একা ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার কোনও সুযোগ নেই - সংক্রমণটি ঘটে।

3. ট্রোজান  Trojans

আপনি নিশ্চয়ই ট্রোজান হর্স-এর মিথের সাথে পরিচিত, এবং এই ধরনের ম্যালওয়্যারের নামটি একটি বৈধ অ্যাপ বা ফাইল হওয়ার ভান করার প্রত্যক্ষ উল্লেখ। সাধারণত, এটি একটি জাল প্রোগ্রাম হবে যেটি আপনি এটিকে আসল নিবন্ধ ভেবে ডাউনলোড করতে পারেন - হতে পারে একটি খাঁটি চেহারার ওয়েবসাইট থেকে - কিন্তু আপনি যখন এটি চালাবেন, তখন আপনার মেশিন সংক্রামিত হবে (ভাইরাসের বিপরীতে, যদিও এটি হবে না) নিজেকে ছড়িয়ে দেওয়ার চেষ্টা)।

একটি ট্রোজান ধ্বংসাত্মক হতে পারে এমন বিভিন্ন উপায় রয়েছে, উদাহরণস্বরূপ, আপনার সিস্টেমে একটি ব্যাকডোর খুলে ম্যালওয়্যার লেখককে তারা যা চায় তা করার অনুমতি দেয় বা এটি আপনার পিসিতে বসে আপনার পাসওয়ার্ড চুরি করতে পারে।

4. অ্যাডওয়্যার Adware

অ্যাডওয়্যার হল ম্যালওয়্যারের কম দুষ্ট সাবশ্রেণিগুলির মধ্যে একটি, এটি আপনার ডেটা ন্যাক করার মতো সত্যিই খারাপ কিছুতে জড়িত হবে না। বরং, এটি শুধুমাত্র নাম অনুসারে বিজ্ঞাপন পরিবেশন করে (মনে রাখবেন যে এটি আপনাকে অনলাইনে ট্র্যাক করতে পারে এবং বিজ্ঞাপনগুলিকেও লক্ষ্য করে)।

সুতরাং, এটি সক্রিয়ভাবে ধ্বংসাত্মক এর বিপরীতে আরও বিরক্তিকর, তবে স্পষ্টতই, এটি এখনও এমন কিছু নয় যা আপনি আপনার উইন্ডোজ পিসিতে ঝুলতে চান। বিশেষ করে এমন নয় যখন কিছু ক্ষেত্রে এটি আপনার ডেস্কটপকে আক্রমণ করে পপ-আপ বিজ্ঞাপনের সত্য তুষারপাতের কারণ হতে পারে - যা সত্যিই সুখকর নয় এবং আপনার উইন্ডোজ ল্যাপটপ বা পিসির কার্যক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে।

5. স্পাইওয়্যার Spyware

আবার, এটি এক ধরণের ম্যালওয়্যার যা এটি করে তার নামকরণ করা হয়েছে - যেমন আপনার সিস্টেমে চুপচাপ বসে থাকা, আপনার উপর গুপ্তচরবৃত্তি করা, গোপনে ডেটা সংগ্রহ করা। সংগ্রহ করা তথ্য স্পাইওয়্যারের পিছনে দূষিত অভিনেতার কাছে প্রেরণ করা হয় এবং তারপরে তাদের মনের অন্ধকার উদ্দেশ্যের দিকে ঝুঁকে পড়ে।

এটি অ্যাডওয়্যারের মতোই, এবং এটি পুরোপুরি ধ্বংসাত্মক নয় - পুরো ধারণাটি হল যে আপনি কখনই এটির উপস্থিতি বুঝতে পারবেন না, অবশ্যই - এবং অ্যাডওয়্যারকে সাধারণত স্পাইওয়্যারের একটি উপশ্রেণি হিসাবে বিবেচনা করা হয়।

যাইহোক, যেখানে স্পাইওয়্যার আলাদা তা হল এটি অ্যাডওয়্যারের চেয়ে আরও বেশি হুমকি এবং আপনার ব্যক্তিগত ডেটা এবং নিরাপত্তার জন্য একটি সম্ভাব্য বড় বিপদ। এটি সম্ভবত আপনার অনলাইন অ্যাকাউন্টের পাসওয়ার্ডের মতো তথ্য সংগ্রহ করতে পারে, উদাহরণস্বরূপ।

6. Ransomware

Ransomware হল সবচেয়ে খারাপ ধরনের ম্যালওয়্যার, যা কার্যকরভাবে আপনার মেশিন দখল করে নেয়।

যদি এটি একটি পিসিকে সংক্রামিত করে - যেমন বেশিরভাগ ম্যালওয়্যার, এটি সম্ভবত আপনাকে ইমেল করা একটি ফাইলে লুকিয়ে রাখা হতে পারে, বা একটি ডজি ওয়েব লিঙ্কের মাধ্যমে তোলা হতে পারে - এটি পদ্ধতিগতভাবে আপনার ফাইলগুলির মধ্য দিয়ে যায় এবং সেগুলিকে এনক্রিপ্ট করে (বা অন্তত আরও কিছু গুরুতর কিছু) ) এটি তখন সেই ডেটা ডিক্রিপ্ট করার চাবিটির জন্য একটি মুক্তিপণ দাবি করে। মূলত, এটি ফাইলগুলিকে লক করে দেয় যাতে আপনি তাদের কাছে যেতে না পারেন এবং আপনি সাধারণত বিটকয়েন বা বিকল্প ক্রিপ্টোকারেন্সিতে অর্থ প্রদান না করলে চাবিটি ফেলে দেওয়ার হুমকি দেয়।

অবশ্যই, এমনকি যদি আপনি অর্থ প্রদান করেন, তবে কোনও গ্যারান্টি নেই যে কেলেঙ্কারীর পিছনে দূষিত পক্ষ আপনার ফাইলগুলিকে তাদের এনক্রিপ্ট করা চেইন থেকে মুক্ত করবে। আপনি একটি সহজাতভাবে অবিশ্বস্ত তৃতীয় পক্ষকে বিশ্বাস করছেন যে এটি আসলে ঘটবে

৭ ) জিউস: 

২০০৭ সালে প্রথম জিউস ম্যালওয়ারের খোঁজ মেলে। কম্পিউটারে এই ভাইরাস বা ম্যালওয়ার কোনও ভাবে ইনস্টল হলে নিজে থেকেই ইন্টারনেট থেকে একাধিক ফাইল আর সফটওয়্যার আপডেট নিতে থাকে। সাইবার দুনিয়ায় এই ভাইরাস অত্যন্ত ভয়ঙ্কর। ব্যাঙ্ক বা বিভিন্ন বাণিজ্যিক সংস্থার গুরুত্বপূর্ণ নথি চুরির পেছনে একাধিকবার জিউস ম্যালওয়ারের থাকার প্রমাণ মিলেছে। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ২০০৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় ৭০ হাজার ব্যাঙ্ক অ্যাকাউন্ট আক্রান্ত হয়েছে।

৮) জিউস গেমওভার:


 এই ম্যালওয়ার বাণিজ্যিক সফটওয়ারগুলিকে প্রভাবিত করে, ক্ষতিগ্রস্ত করে। ক্রেডিট কার্ড নম্বর, ব্যাঙ্কের পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করতে সিদ্ধহস্ত এই জিউস গেমওভার। বিশ্বের কয়েক লক্ষ অ্যাকাউন্ট এই জিউস গেমসওভার ম্যালওয়ারে আক্রান্ত।

৯) স্টাক্সনেট: 

সাইবার হামলার অন্যতম ভয়ঙ্কর অস্ত্র এই ম্যালওয়ার। ইরানের পারমাণবিক কর্মসূচিকে ভেস্তে দেওয়ার জন্য আমেরিকা ও ইজরায়েল প্রতিরক্ষা দফতরের যৌথ উদ্যোগে এই ম্যালওয়ার তৈরি করা হয়েছিল বলে মনে করা হয়। যদিও সরকারিভাবে এর কোনও তথ্যগত প্রমাণ মেলেনি।

১০ কলার: 

এটি একটি ভয়ঙ্কর অ্যান্ড্রয়েড ট্রোজান ভাইরাস। ২০১৪ সালে প্রথম এই ভাইরাসের খোঁজ মেলে। মোবাইলে ব্রাউজিং-এর সময় অ্যান্ড্রয়েড সিস্টেমে ঢুকে পড়তে পারে এই কলার ভাইরাস। মূলত পর্নোগ্রাফির ওয়েবসাইট থেকে এই ভাইরাস ঢোকার আশঙ্কা অনেক বেশি।
ইজি খবর ডট কম

 ফ্ল্যাশব্যাক: এটি একটি ট্রোজান ভাইরাস যা সাধারণত ম্যাক অপারেটিং সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করতে সক্ষম। ২০১৪ সালে ফ্ল্যাশব্যাক আক্রমণে ম্যাক অপারেটিং সিস্টেম চালিত প্রায় ২২ হাজার অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। ব্ল্যাকপস: উইনডোজ অপারেটিং সিস্টেমের ‘পয়েন্ট অফ সেল’-এ (পিওএস) যদি ক্রেডিট বা ডেভিট কার্ড ব্যবহার করা হয়, তার পাসওয়ার্ড-সহ ব্যাঙ্কিংয়ের যাবতীয় তথ্য খুব সহজেই হ্যাক করতে পারে এই ব্ল্যাকপস ভাইরাস।

কিভাবে আপনার উইন্ডোজ পিসি থেকে ম্যালওয়্যার অপসারণ করবেন

ধরা যাক দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে এবং আপনি উপরের হুমকিগুলির মধ্যে একটি দ্বারা সংক্রামিত হন। আপনি একটি সংক্রমণ সম্পর্কে নিশ্চিত হতে পারেন, অথবা আপনি এটি সন্দেহ করতে পারেন। পরবর্তী ক্ষেত্রে, সম্ভবত আপনার কম্পিউটারটি হঠাৎ করে অদ্ভুত আচরণ করছে, সত্যিই ধীরে ধীরে চলছে, বা আপনার কাছে এলোমেলো বার্তাগুলি পপ আপ করছে যা অর্থহীন।

জিজ্ঞাসা করার প্রথম প্রশ্ন হল: আপনি কি একটি অ্যান্টিভাইরাস অ্যাপ চালাচ্ছেন? মনে রাখবেন, উইন্ডোজের নিজস্ব মাইক্রোসফ্ট ডিফেন্ডার বিল্ট-ইন রয়েছে, তাই আপনি যদি না চান তবে আপনাকে তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল করতে হবে না। ধরে নিচ্ছি আপনি একটি অ্যান্টিভাইরাস চালাচ্ছেন, 

যদি আপনি নিশ্চিত না হন - কিন্তু সন্দেহ করেন - যে ম্যালওয়্যার উপস্থিত রয়েছে, একটি ম্যানুয়াল স্ক্যান চালান (একটি 'সম্পূর্ণ স্ক্যান' করার বিকল্পটি অ্যাপের প্রধান মেনু থেকে সহজেই অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত)। এই স্ক্যানটি দূষিত কিছু চিহ্নিত করা উচিত, এবং তারপর স্বয়ংক্রিয়ভাবে আপত্তিকর পক্ষের সাথে মোকাবিলা করবে।

আপনি যদি নিশ্চিত হন যে আপনি সংক্রামিত হয়েছেন এবং আপনি ইতিমধ্যে একটি অ্যান্টিভাইরাস চালাচ্ছেন, তাহলে এটি দেখায় যে এই অ্যাপগুলি সর্বদা সম্পূর্ণ বুলেটপ্রুফ নয়। এই মুহুর্তে আপনি নিজেকে জিজ্ঞাসা করতে পারেন যে আপনি আরও সঠিক অ্যান্টিভাইরাস ইঞ্জিন সহ সেরা উইন্ডোজ অ্যান্টিভাইরাস অ্যাপগুলির মধ্যে একটি চালাচ্ছেন কিনা? যদি তা না হয়, তাহলে আরও ভাল সুরক্ষা পেতে এবং একটি স্ক্যান চালানোর জন্য এই শীর্ষ-রেটেড পণ্যগুলির মধ্যে একটিতে স্যুইচ করুন৷


যদি আপনার অ্যান্টিভাইরাস কিছু খুঁজে না পায়, তাহলে আপনি প্রতিরক্ষার আরেকটি লাইন তালিকাভুক্ত করতে পারেন: অ্যান্টি-ম্যালওয়্যার (অথবা, যদি আপনার অ্যান্টিভাইরাস না থাকে এবং আপনি একটিও ইনস্টল করতে না চান, আপনি সরাসরি এটি এড়িয়ে যেতে পারেন পদক্ষেপ)। এই ক্ষেত্রে শীর্ষ বাছাই হিসাবে আমাদের সুপারিশ হল Malwarebytes. একবার ইনস্টল হয়ে গেলে, অ্যাপটি শুরু করুন এবং স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে 'স্ক্যান' এ ক্লিক করুন। 

অ্যাপগুলি যদি কোনও হুমকি খুঁজে পায় তবে এটি ম্যালওয়্যারের সাথে মোকাবিলা করবে (সফ্টওয়্যারটি সম্ভাব্য সন্দেহজনক প্রোগ্রামগুলিকেও ফ্ল্যাগ আপ করতে পারে যা আপনি পরিত্রাণ পেতে চান বা নাও করতে পারেন)। কীভাবে একটি অ্যান্টি-ম্যালওয়্যার টুল দিয়ে আপনার উইন্ডোজ পিসি পরিষ্কার করতে হয় সে সম্পর্কে ধাপে ধাপে নির্দেশনা দেওয়ার জন্য আমাদের কাছে একটি সম্পূর্ণ টিউটোরিয়াল রয়েছে।

সংক্ষেপে, একটি অ্যান্টিভাইরাস এবং/অথবা অ্যান্টি-ম্যালওয়্যারের সংমিশ্রণে উপস্থিত যেকোনো ম্যালওয়্যারকে খুঁজে বের করা এবং ধ্বংস করা উচিত।

একটি চূড়ান্ত নোট হিসাবে, বিশেষত সমস্যাযুক্ত ম্যালওয়্যার থাকতে পারে এবং এখানে আমরা প্রধানত র্যানসমওয়্যারের কথা ভাবছি, যা একটি বিশেষভাবে কাঁটাযুক্ত সংক্রমণ। কিছু ক্ষেত্রে, আপনি আপনার পিসি থেকে লক আউট হয়ে থাকতে পারেন, বা বিশেষজ্ঞের সাহায্যের প্রয়োজন হতে পারে, 

যদিও ভুলে যাবেন না যে সেখানে প্রধান সুরক্ষা বিক্রেতাদের কাছ থেকে র্যানসমওয়্যার ডিক্রিপশন সরঞ্জাম রয়েছে যা সাহায্য করতে পারে - আপনি শুরু করার জন্য ক্যাসপারস্কি এবং অ্যাভাস্টের সংস্থানগুলি পরীক্ষা করে দেখতে পারেন।

আমাদের স্বাধীন ম্যালওয়্যারবাইট পর্যালোচনাগুলিতে আরও আবিষ্কার করুন

বড় প্রশ্ন...ফ্রি অ্যান্টি-ভাইরাস কি নিরাপদ?

সেরা VPN এর সাথে আরও অনলাইন সুরক্ষা পান৷

আজকের সেরা ম্যালওয়্যারবাইট অ্যান্টি-ম্যালওয়্যার ডিল৷

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!