ক্রোম পিডিএফ ভিউয়ার কীভাবে অক্ষম করবেন

গুগল ক্রোম ব্যবহারকারীরা জানেন যে এটি আপনাকে পিডিএফ ডকুমেন্টগুলো ডাউনলোড না করে সরাসরি ব্রাউজার থেকে দেখায়।  কারও কারও কাছে এটি একটি দরকারী বৈশিষ্ট্য হতে পারে তবে ব্যবহারকারীরা যারা পিডিএফ সম্পাদনা করতে এবং মন্তব্য করতে চান তাদের পক্ষে এই বৈশিষ্ট্যটি বরং একটি বাধা হয়ে দাঁড়িয়েছে।



ক্রোম এর পিডিএফ ভিউয়ার আপনাকে পিডিএফ বিষয়বস্তু সম্পাদনা বা টীকায়িত করতে দেয় না যা ব্যবহারকারীদের পক্ষে একটি প্রধান সীমাবদ্ধতা। এছাড়াও, যে সমস্ত ব্যবহারকারীরা অ্যাডোবের পিডিএফ ভিউয়ার বা অন্য কোনও শক্তিশালী পিডিএফ ভিউয়ারকে এই বিষয়ে ব্যবহার করে চলেছেন, তাদের পিডিএফগুলোর উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রয়োজন যা তাদের নিজস্ব উপায়ে অন্য ব্যবহারকারীদের সাথে সম্পাদনা, স্থানান্তর এবং শেয়ার করে নেওয়া যায়, যা ক্রোম করে না। সুতরাং এই পোস্টে আমরা কীভাবে ক্রোম পিডিএফ ভিউয়ারকে পুরোপুরি অক্ষম করব তা জানবো যাতে আপনি যেভাবে পিডিএফগুলো চান তা ব্যবহার করতে পারেন।

ক্রোম পিডিএফ ভিউয়ার অক্ষম করার পদক্ষেপ

১. ইউআরএল বারে "chrome://settings/content/pdfDocuments" কপি করুন এবং পেস্ট করুন এবং এন্টার টিপুন।  এটি পিডিএফ ফাইলগুলোর সেটিংস খুলবে। এখানে, টগল সক্ষম করুন এবং এটি ক্রোমে পিডিএফ ভিউয়ার বন্ধ করবে। এখন, পিডিএফ ফাইলগুলো আগের মতো ডাউনলোড হবে।


২. দ্বিতীয় অংশটি হলো আপনার ডিভাইসে ডিফল্ট পিডিএফ ভিউয়ার পরিবর্তন করা। যে কোনও ডাউনলোড পিডিএফ ফাইলটিতে ডান ক্লিক করুন এবং প্রোপার্টিগুলিতে যান।


৩. এখানে, "Change" এ ক্লিক করুন এবং এটি আপনাকে আপনার পিসিতে পাওয়া সমস্ত পিডিএফ ভিউয়ার দেখিয়ে দেবে।


৪. আপনার পছন্দের পিডিএফ ভিউয়ারটি নির্বাচন করুন এবং "OK" বোতামে ক্লিক করুন।


৫. অবশেষে, "Apply" এবং "Ok" বাটনে ক্লিক করুন এবং আপনার কাজ শেষ হয়ে যাবে।


আপনি যেভাবে চান পিডিএফ ভিউয়ার ব্যবহার করুন

এইভাবে আপনি ক্রোম এর পিডিএফ ভিউয়ারটিকে অক্ষম করতে এবং এটি আপনার প্রিয় পিডিএফ ভিউয়ারের সাথে প্রতিস্থাপন করতে পারেন। আপনি যদি আমার মতামত চান তাহলে আমি আপনাকে মাইক্রোসফ্ট এডজকে আপনার পিডিএফ ভিউয়ার হিসাবে ব্যবহার করার পরামর্শ দিচ্ছি কারণ এটি আপনাকে বিনামূল্যে মন্তব্য করতে দেয়। তবে আপনি যদি উইন্ডোজের ম্যাক বা পুরানো সংস্করণ ব্যবহার করেন তবে পিডিএফ সম্পাদনা করার জন্য অ্যাডোব রিডার একটি ভাল পছন্দ হবে তবে এটি একটি বিশাল মূল্য ট্যাগে রয়েছে। যাইহোক, আপনি যদি আমাদের এই পোস্টটি পছন্দ করেন বা কোনো ধরনের জিজ্ঞাসা থাকে তবে নীচে মন্তব্য করুন এবং আপনার মতামত আমাদের জানান।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া) 

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!