ক্রেডিট কার্ড কি। ক্রেডিট কার্ড করার নিয়ম

বন্ধুরা আপনারা বিভিন্ন ধরনের কার্ড ইউজ করে থাকেন এর মধ্যে ক্রেডিট কার্ড কি সম্পর্কে কোন ধারণা না থাকলে আজকে এই আইডিয়াল টি আপনার জন্য। আপনার যদি কোন ব্যাংকে একাউন্ট থাকে তাহলে আপনি যদি প্লাস্টিক কার্ড সম্পর্কে অবশ্যই শুনে থাকবেন। এদের মধ্যে ডেবিট এবং ক্রেডিট কার্ড সবচেয়ে বেশি প্রচলিত।

ক্রেডিট কার্ড কি। ক্রেডিট কার্ড করার নিয়ম

আরো পড়ুনঃ   ব্লগের জন্য লোগো

তাই অনেক ব্যক্তি আছে যারা ডেবিট কার্ড সম্পর্কে জানেন না কিন্তু ক্রেডিট কার্ড সম্পর্কে তাদের কোন ধারণা নেই। এর জন্য আমরা আপনাকে ক্রেডিট কার্ড সম্পর্কে বিস্তারিত জানাবো যেখান থেকে আপনারা ক্রেডিট কার্ড কি এবং ক্রেডিট কার্ড পাওয়ার জন্য কি কি করতে হবে তা বিস্তারিত জানতে পারবেন।

আরো পড়ুনঃ   নগদ কি-নগদ একাউন্ট দেখার নিয়ম

ক্রেডিট কার্ডের সাইজ এবং এটিকে দেখতে কতটা ডেবিট কার্ডের মতোই কিন্তু আলাদা আলাদা কাজের জন্য এই দুটি কার্ড ব্যবহার করা হয়। ক্রেডিট কার্ড এর ব্যবহার সাধারণত অনলাইন ট্রানজেকশন শপিং এবং অনলাইন পেমেন্ট এর জন্য ব্যবহার করা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ   কার্ড থেকে নগদে টাকা আনার নিয়ম

আপনি যদি কোন ব্যাংকে একাউন্ট খুললে আপনার ব্যাংক ডেবিট কার্ড প্রোভাইড করবে ন।কিন্তু ক্রেডিট কার্ড নেওয়ার জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হয়। এ সমস্ত ফ্রান্স এবং কন্ডিশন শর্তগুলো যদি মেনে চলতে পারেন তাহলে আপনি ক্রেডিট কার্ডের সুবিধা ভোগ করতে পারবেন।

কার্ড কি?

ক্রেডিট কার্ড কি।

একটি ডেবিট কার্ড যা ব্যাংক কার্ড, প্লাস্টিক কার্ড বা নোট কার্ড হিসাবে পরিচিত হলো এক ধরনের প্লাস্টিক পেমেন্ট কার্ড। এই কার্ড ব্যবহার করা হয় টাকার পরিবর্তে কেনাকাটার করার ক্ষেত্রে। এই কার্ড ক্রেডিট কার্ডের অনুরূপ। এই কার্ড দিয়ে কার্ডের মালিক তার ব্যাংক একাউন্ট এ থাকা অর্থ সরাসরি ব্যবহার করতে পারে।

ক্রেডিট কার্ড কি?

ক্রেডিট কার্ড হলো এক ধরনের প্লাস্টিক কার্ড এ কার্ড ব্যবহার করে আপনি নগদ টাকা ছাড়া বিভিন্ন ধরনের জিনিসপত্র কেনাকাটা করতে পারবেন। ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য আপনাকে ব্যাংকে গিয়ে আপনার ক্রেডিট কার্ডে মানি ডিপোজিট করা দরকার নেই এর বিপরীতে ব্যাংক আপনাকে আপনার ক্রেডিট কার্ডে নম্বর টাকা ডিপোজিট করে দেব, লোনের নিয়ম-কানুন অনুযায়ী।

আরো পড়ুনঃ   ডেবিট ও ক্রেডিট কার্ড কি?

তাই আপনার ইনকাম অজায়ে আপনি ক্রেডিট কার্ড থেকে টাকা খরচ করতে পারবেন। যখন ক্রেডিট কার্ডের মাধ্যমে আপনি খরচ করা টাকা ব্যাংকে পরিশোধ করবেন তখন আপনাকে ৩ পার্সেন্ট হতে ৩.৫% ইন্টারেস্ট দিতে হবে। ক্রেডিট কার্ডের সাহায্যে খুব খরচ করার অর্থ আপনাকে ৫০ দিনের মধ্যে পরিশোধ করতে হবে।

ক্রেডিট কার্ড কাকে বলে।

ক্রেডিট কার্ড হলো এমন একটি প্লাস্টিক কার্ড যার মাধ্যমে টাকা ডিপোজিট না করেই ইএমআই বিল পরিশোধ এবং কেনাকাটা করা যায়।আপনি যদি কেনাকাটা করার সমস্ত খরচ ব্যাংক লোন হিসেবে কার্ড হোল্ডারকে দিয়ে থাকেন এবং নির্দিষ্ট সময় পর কার্ড হোল্ডার সেই লোনটি পরিশোধ করে তাকে ক্রেডিট কার্ড বলে।

ক্রেডিট কার্ড কত প্রকার ওকি কি?

ক্রেডিট কার্ড দেশের মধে্য কয়েকটি ব্যাংকের ক্রেডিট কার্ড সম্পর্কে জানা যাক। ইনফিনিট ক্রেডিট কার্ড। গোল্ড ক্রেডিট কার্ড। ক্লাসিক ক্রেডিট কার্ড। স্টুডেন্ট ক্রেডিট কার্ড

আরো পড়ুনঃ কিভাবে বানাবেন একটি ফ্রী লোগো

ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম

আপনাকে ক্রেডিট কার্ড সকল কাস্টমারদের দেওয়া হয় না শুধুমাত্র বিশেষ কিছু ইউজার ব্যাংক থেকে এ সুবিধা পেয়ে থাকেন ক্রেডিট কার্ডের ব্যবহারের নিয়ম গুলি হল।

  • ক্রেডিট কার্ডে আপনার ইনকাম এবংজমা দেখে আপনাকে ক্রেডিট কার্ড দেয়া হবে।
  • আপনার ইনকাম অনুযায়ী আপনার ক্রেডিট কার্ড লিমিট লিমিটেড সেট করে দেয়া হবে।
  • নির্দিষ্ট আকারে ক্রেডিট কার্ড হোল্ডার আগে কোন ব্যাংক থেকে লোন নিয়েছে কিনা এই সমস্ত বিষয়ে সময়মতো সেলুন শোধ করেছে কিনা এসব যাচাই করে ক্রেডিট কার্ড দেয়া হয়।
আরো পড়ুনঃ   দারাজে পণ্য কেনার নিয়ম-ইজি
  • আপনার যদি ইএমআই এর মাধ্যমে অনেক জিনিসপত্র কিনে থাকেন সেই সমস্ত জিনিসের দাম পরিশোধ না করে থাকেন তাহলে ব্যাংকের লিমিটেড কম করে দেবে।
  • যে ব্যাংকে ক্রেডিট কার্ড বানাবেন আপনি সেই ব্যাংকে আগে থেকে আপনার নামে একটি ব্যাংক অ্যাকাউন্ট খুলে রাখতে হবে।

ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা।

ক্রেডিট কার্ড আপনি যদি বানাতে চান তাহলে ক্রেডিট কার্ডের সুবিধা গুলো জেনে রাখা প্রয়োজন কারণ ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধা গুলো হলো।

  • অনলাইনে মাধ্যমে যেকোনো ই-কমার্স ওয়েবসাইট থেকে জিনিসপত্র কেনাকাটা করবার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা যায়।
  • ক্রেডিট কার্ড ব্যবহারের সব থেকে বড় সুবিধা হল আপনার ব্যাংক একাউন্টে জিরো ব্যালেন্স থাকলেও আপনি ক্রেডিট কার্ড এর মাধ্যমে ব্যবহার করতে পারবেন।
  • কে কারে আপনার শপিংমলে কার্ড স্লাইব করে পেমেন্ট করার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়।
  • যেকোনো ব্যক্তিকে টাকা পাঠানো এবং কারো থেকে টাকা নেয়ার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা খুব সহজ হয়।
  • কোন পণ্যের দাম দেওয়ার জন্য ইএমআই করার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করা হয়।

আরো পড়ুনঃ   ডেবিট কার্ড সুবিধা অসুবিধা কি?

আপনি যদি ক্রেডিট কার্ড নিতে চান তাহলে নির্দিষ্ট ব্যাংকে আপনার একটি ব্যাংক অ্যাকাউন্ট অবশ্যই থাকতে হবে। আপনার ব্যাংক একাউন্টের যেকোনো একটি ব্রাঞ্চে ভিজিট করে তাদের কাছে গিয়ে প্রয়োজনে কাগজপত্র জমা দিতে পারেন ।এবং ক্রেডিট কার্ড এর আবেদন ফরমটি পূরণ করে ব্যাংক একাউন্ট খুলে রাখতে পারেন।

ঐ সমস্ত কাগজপত্র যাচাই করার পর ব্যাংক আপনাকে ফোন করে তাদের অফিসে ডাকবে এবং আপনি যদি কেট কার্ড পাওয়ার যোগ্যতা থাকে তাহলে আপনি ক্রেডিট কার্ড পেয়ে যাবেন খুব সহজে।

ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা।ক্রেডিট কার্ডের জন্য কি প্রয়োজন?

আপনি যদি চাকরিজীবী হয়ে থাকেন তাহলে আপনার ইনকাম সার্টিফিকেট টিন মাসের ব্যাংক স্টেটমেন্ট ২৫ হাজার থেকে ত্রিশ হাজার টাকার বেশি দেখাবেন। আপনার টিন সার্টিফিকেট এবং ৪ মাসের স্যালারি ব্যাংকে জমা রাখতে হবে।

আরো পড়ুনঃ   ডেবিট ও ক্রেডিট কার্ডের পার্থক্য কি?

আপনি যদি একজন ব্যবসাদার বা ব্যবসায়ী হয়ে থাকেন তাহলে আপনার কাছে এক বছরে ব্যাংক ট্রানজেকশন ব্যাংক স্টেটমেন্ট টিম সার্টিফিকেট এবং টেল লাইসেন্স থাকতে হবে।আপনি যদি ক্রেডিট কার্ড পেতে চান তাহলে ক্রেডিট কার্ড পাওয়ার জন্য আপনার যোগ্যতা থাকা দরকার অবশ্যই।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড কি?

বিদেশে পড়ুয়াদের উচ্চশিক্ষার ভবিষ্যত সুনিশ্চিত করার জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। এই কার্ডের সাহায্যে এক দেশ থেকে অন্য দেশের পড়ুয়ারা উচ্চশিক্ষার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পেতে পারে। 

আরো পড়ুনঃ   দারাজ অনলাইন শপিং

স্টুডেন্ট ক্রেডিট কার্ড কবে চালু হয়

স্টুডেন্ট ক্রেডিট কার্ড
স্টুডেন্ট ক্রেডিট কার্ড 30 জুন, 2021-এ সিস্টেম টা চালু হয়। শিক্ষার্থীদের জন্য ঋণ পাওয়া সহজ করার জন্য সরকার এই কর্মসূচি শুরু করেছে। স্কিমটি 10 লক্ষ INR এর একটি নির্দিষ্ট সীমার সাথে ঘোষণা করা হয়েছিল যা ছাত্ররা তাদের শিক্ষার ফি পরিশোধ করতে ব্যবহার করতে পারে।

সর্বশেষ কথাঃ ক্রেডিট কার্ড করার নিয়ম

ক্রেডিট কার্ড হলো এটি প্লাস্টিক কার্ড যে কার্ড দিয়ে আপনি বিভিন্ন অনলাইনে শপিং এবং কেনাকাটা করে উঠতে পারবেন।আশা করি উপরে ইনফরমেশন থেকে ক্রেডিট কার্ড কি এবং ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম এবং ক্রেডিট কার্ডের সুবিধা সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন ক্রেডিট কার্ড সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে আপনি কমেন্ট করে জানাতে পারেন বা ভালো লাগলে শেয়ার করে রাখতে পারেন।বিস্তারিত ফেসবুক

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!