কনফারেন্স কল কি? কিভাবে কল কনফারেন্স করবো

কনফারেন্স কল কি, বন্ধুরা আজকে আপনারা মোবাইলে ব্যবহার করে থাকেন। এই মোবাইল ফোনেমাধ্যমে কল কনফারেন্স কত হয় সেটা আপনারা সবাই শুনেছেন কিন্তু কিভাবে করতে হয়, সেটা আজকে আপনাদের জানানোর চেষ্টা করব।

আজকে আপনাদের মোবাইল কল কনফারেন্স করার নিয়ম এবং কনফারেন্স কল কি করে করতে হয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আপনারা। মোবাইল কল কনফারেন্স হলো এক মোবাইল থেকে অন্য মোবাইলে সংযোগ স্থাপন করা যার মাধ্যমে আপনি অনেক ব্যক্তির সঙ্গে একসঙ্গে কথা এবং বলতে পারবেন।

আরো পড়ুনঃ কম্পিউটার কী?

কল কনফারেন্স মানে কি।

কনফারেন্স কল মানে হলো, একসাথে অনেকগুলো কল একত্রে করা। যেখানে প্রথমে আপনি যে কোন নাম্বারে কল করতে পারবেন এবং তারপর সে নাম্বারটি হোল্ড রেখে অন্য নাম্বারে বা অন্য ব্যক্তি কে কল করতে পারেন।

আরো পড়ুনঃ ডিজিটাল কম্পিউটাররে মৌলিক বৈশিষ্ট্য 

আপনার সব কয়টি কল করা হয়ে গেলে প্রত্যেকটি কলেজ একসাথে মার্কস Merge করে সকলকে মিলে একসাথে মোবাইলের সাহায্যে আটতালা কথা লাভ করতে পারবেন। এই সিস্টেমটাকে কনফারেন্স কল Conference call বলা হয়।

 কিভাবে কল কনফারেন্স করবো।

কনফারেন্স কল করার জন্য আপনাকে একটি নির্দিষ্ট নাম্বারে কল করতে হবে। এরপর আপনাকে পুনরায় যে নাম্বারে কল করার জন্য বর্তমানে কানেক্ট হওয়া ফলে ফোন নাম্বারটি কে হোল করে রেখেছেন অন্য নাম্বারে কল এড করতে হবে। এভাবে আপনি যতগুলো ফোন নাম্বারে ফোন করবেন ততক্ষণে ফোন নাম্বার আপনার মোবাইল থেকে কনফারেন্স কল হয়ে যাবে।

আপনার সব কয়টি ফোন কল সম্পন্ন হওয়ার পর Marge অপশন এর সাহায্যে সমস্ত ব্যক্তির সাথে একত্রে কনফারেন্স বা কমিউনিটি করতে পারবেন।

নতুন কল করার জন্য Options বা মেনু বাটন চাপুন> তারপর দেখুন New call লেখা আছে, উপর বা নিচের বাটন চেপে New call সিলেক্ট করুন>এবার, কল দেয়ার জন্য নতুন নাম্বার তুলুন>কল বাটনে চাপুন>কল হতে থাকবে>কল রিসিভ হলে আবার Options বাটন চাপুন>দেখুন Conference লেখা আছে তাতে তাতে সিলেক্ট করুন।

আরো পড়ুনঃ লোগো তৈরী করার সফটওয়্যার

কনফারেন্স কল কি করে করবেন। কিভাবে কল কনফারেন্স করবো

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে কনফারেন্স কল করবার জন্য প্রথমে আপনি মোবাইলে ডায়াল প্যাডে খুলে নিন ডালপ্যাড খুলে নেওয়ার পর প্রথমে ব্যক্তিকে ফোন কল দিন।

এড প্রথম ব্যক্তিকে ফোন কল দেয়ার পর আপনি ফোনটি তুলে নেওয়ার পর পুনরায় এড অপশনে ক্লিক করুন। এরপর আপনার সামনে পুনরায় কন্টাক্ট নাম্বার আসবে। আপনার সেখান থেকে দ্বিতীয় পেতে কে কল করুন।

দ্বিতীয় ব্যক্তি কল রিসিভ করার পর আপনি পুনরায় Add অপশন ক্লিক করুন। এরপর তৃতীয় ব্যক্তি কে কল করুন।

সমস্ত ব্যক্তিকে একই সময়ে কল করা হয়ে গেলেMerge , অপশনটিতে ক্লিক করুন আর সমস্ত ব্যক্তির সাথে একত্রে কনফারেন্স কথাবার্তা বলতে পারবেন।

আপনি এভাবে যতজনের সাথে কল কনফারেন্স করতে চান ততগুলি ব্যক্তির সাথে একত্রে কল কনফারেন্স করতে পারবেন।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ কম খরচে যেভাবে চলবে

কনফারেন্স কল করার সুবিধা। কিভাবে কল কনফারেন্স করবো

আপনি যদি একজন ব্যক্তি অন্য ব্যক্তিকে ফোন করতে চান এবং তার মোবাইলে যদি টাকা না থাকে তাহলে আপনার দুটি কল কে কনফারেন্সের মাধ্যমে একত্রে যুক্ত করে নিতে পারেন। এর ফলে তারা মোবাইলে টাকা ছাড়া অন্যজনের সাথে কথাবার্তা বলতে পারবেন।

আরো পড়ুনঃ মাইক্রোপ্রসেসর কি?

ফোন কল এর মাধ্যমে মিটিং করা হয় তাহলে কনফারেন্সের মাধ্যমে সকল ব্যাংক থেকে একত্রে যুক্ত করে তাদের মতামত খুব সহজে নেয়া যায় এবং বাকি দেশের মতামত শোনানো যায়। বন্ধু বান্ধবীরা মিলে একত্রে কথা বার্তা বলার জন্য কনফারেন্স কল খুবই গুরুত্বপূর্ণ।

সর্বশেষ কথাঃ কিভাবে কল কনফারেন্স করবো

বর্তমানে মোবাইলে ভিডিও কনফারেন্স কল কিভাবে করতে হয় এবং দেশে সম্পর্কে সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।আপনি যদি কনফারেন্স কল করতে চান তাহলে আপনি এই পদ্ধতি গুলো অনুসরণ করে আপনার বন্ধু বা পরিবার আত্মীয়-স্বজনের সাথে কনফারেন্স কল করে কথাবার্তা বলতে পারবেন।

আজকে আপনাদের কনফারেন্স কল কি, কনফারেন্স কল করার সুবিধা এবং কিভাবে কল কনফারেন্স করবো বা করতে হয়, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনাদের ভালো লাগে তবে এই আটিকেলটি কমেন্ট এবং শেয়ার করে জানাবেন।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার উপায়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url