ইজি খবর https://www.easykhobor.com/2022/12/Whatsapp-500mili.html

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর নাম্বার থেকে বিশ্বজুড়ে ডেটা হ্যাক প্রায় ৫০০ মিলিয়ন Mac or Windows PC


সাম্প্রতিক সাইবার ডেটা নিরাপত্তা লঙ্ঘনে, এর জন্য হুমকি হিসেবে একটি সুপরিচিত হ্যাকার প্ল্যাটফর্মে তালিকা প্রকাশ করেছে হোয়াটসঅ্যাপ বিক্রির জন্য প্রায় ৫০০ মিলিয়ন সক্রিয় হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নাম্বার পোস্ট করেছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ডাটাবেসে ৮৪টি ভিন্ন ভিন্ন দেশের তথ্য অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিশ্বজুড়ে প্রায় ৫০০ মিলিয়নেরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বরের ডেটা বিক্রির জন্য হ্যাকার তালিকা প্রকাশ করেছে।

আরো পড়ুনঃ  মহিলাদের নামাজ পড়ার নিয়ম ছবি সহ 

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর নাম্বার থেকে বিশ্বজুড়ে ডেটা হ্যাক প্রায় ৫০০ মিলিয়ন।

ইজি সাইবার নিরাপত্তা প্রতিবেদনে বলা হয়েছে যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ডাটাবেজে ৩২ মিলিয়ন মার্কিন ব্যবহারকারীর রেকর্ডের ফোন নম্বর রয়েছে, মিশর থেকে ৪৫ মিলিয়ন, ইতালি থেকে ৫ মিলিয়ন, সৌদি আরবের ২৯ মিলিয়ন, ফ্রান্স এবং তুরস্কের ২০ মিলিয়ন (প্রতিটি) রাশিয়ান থেকে ১০ মিলিয়ন ফোন নম্বর রয়েছে ব্যবহারকারী তথ্য বা ডেটা হ্যাক প্রায়, এবং ১১ মিলিয়নেরও বেশি সংখ্যা যুক্তরাজ্যের।

ছবি সংগৃহীত pcw

Android

হোয়াটসঅ্যাপ প্রায় ৫০০ মিলিয়ন ব্যবহারকারীর ডাটাবেস হ্যাক।

বিক্রেতা নির্দিষ্ট করেনি যে তারা কীভাবে ডাটাবেস পেয়েছে, পরামর্শ দেয় যে তারা ডেটা সংগ্রহ করতে "তাদের কৌশল ব্যবহার করেছে"উন্মুক্ত করেছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর নাম্বার থেকে বিশ্বজুড়ে ডেটা হ্যাক প্রায় ৫০০ মিলিয়নের কাছে বিভিন্ন দেশ বিদেশে।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের ফোন নম্বরগুলি সক্রিয় কিনা?

ইজি সাইবার নিউজ গবেষকদের অন্তর্গত বিক্রেতা কীভাবে ফোন নম্বরটি পেয়েছেন তা প্রকাশ না করলেও, হোয়াটসঅ্যাপের ডাটাবেসের বিক্রেতা বিক্রির জন্য রাখা ফোন নম্বরগুলি বৈধ কিনা তা যাচাই করার জন্য ডেটার একটি নমুনা শেয়ার করেছেন।Android

আরো পড়ুনঃ  গুগল ক্রোমে কীভাবে ভাষা পরিবর্তন করবেন বিস্তারিত পড়ুন

iPhone

যাচাই করণের পরে, এটি আবিষ্কৃত হয়েছে যে ৮১৭ নম্বর এবং ১০৯৭ নম্বর উভয়ই যুক্তরাজ্যের ব্যবহারকারীদের।

আরো পড়ুনঃ  শবে বরাতে নামাজ কত রাকাত?

i-Phone

উল্লেখযোগ্যভাবে, পরিমাপযোগ্য ডেটা সংগ্রহ, যা সাধারণত স্ক্র্যাপিং নামে পরিচিত, হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর তথ্য পেতে ব্যবহার করা যেতে পারে, যা পরিষেবা চুক্তির বিরুদ্ধে। এই দাবি সম্পূর্ণ অনুমানমূলক। অনলাইনে প্রকাশিত বিশাল ডেটা ডাম্প; যাইহোক, প্রায়ই স্ক্র্যাপ করা আউট।

ছবি সংগৃহীতpcw

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর রেকর্ড অনুযায়ী দেশে উন্মুক্ত।

মেটা বিশ্বজুড়ে ডেটা হ্যাক থেকে প্রায় ৫০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর রেকর্ড, যা বাইরের পক্ষগুলিকে ব্যবহারকারীর ডেটা স্ক্র্যাপ করার অনুমতি দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে সমালোচিত হয়েছে, একটি অন্ধকার ফোরামে উন্মুক্ত করা হয়েছিল।

Mac or Windows PC

বিশ্বজুড়ে ডেটা হ্যাক প্রায় ৫০০ মিলিয়নের বেশি-হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বরের ডেটা বিক্রি।

ইজি সাইবার নিউজ দলের প্রধান মানতাস সাসনাউসকাস বলেছেন, "এই যুগে, আমরা সকলেই একটি বড় ডিজিটাল পদচিহ্ন রেখে যাচ্ছি - এবং মেটার মতো টেক জায়ান্টদের সেই ডেটা সুরক্ষিত করার জন্য সমস্ত সতর্কতা এবং উপায় অবলম্বন করা উচিত"।

আরো পড়ুনঃ  শিশুদের নামাজ শিক্ষা নিয়ম জানুন।

আমাদের জিজ্ঞাসা করা উচিত যে শর্তাবলীতে 'স্ক্র্যাপিং বা প্ল্যাটফর্মের অপব্যবহারের একটি অতিরিক্ত ধারা অনুমোদিত নয়' তা যথেষ্ট কিনা। হুমকি অভিনেতারা এই শর্তগুলিকে পাত্তা দেয় না, তাই কোম্পানিগুলিকে হুমকি প্রশমিত করতে এবং প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে প্ল্যাটফর্মের অপব্যবহার রোধ করতে কঠোর পদক্ষেপ নেওয়া উচিত।"

হোয়াটসঅ্যাপ ডেটা নিরাপত্তা নীতি বাস্তবায়ন করুন
Pcw ছবি সংগৃহীত

রিপোর্ট অনুযায়ী, প্রতি মাসে দুই বিলিয়নেরও বেশি মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। ব্যক্তিগত ডেটা ফাঁস এড়াতে ব্যবহারকারীদের স্ট্যান্ডার্ড ডেটা সুরক্ষা নীতিগুলি প্রয়োগ করা উচিত। এর মধ্যে একটি বিশ্বস্ত অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন কেনা এবং সেরা VPN নিয়োগ করা জড়িত৷

সর্বশেষ কথাঃ বিশ্বজুড়ে ডেটা হ্যাক প্রায় ৫০০ মিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর।

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ডেটা সুরক্ষা নীতিগুলি প্রয়োগ করা থেকে ব্যক্তিগত ডেটা ফাঁস করে দিয়েছে মেটার নাম্বার গুলোর তথ্য হ্যাকার। সেজন্য হোয়াটসঅ্যাপ ডেটা নিরাপত্তা নীতি বাস্তবায়ন করতে হবে না হলে অতি গুরুত্বপুর্ণ তথ্য গুলো বিশ্বজুড়ে ডেটা হ্যাক প্রায় ৫০০ মিলিয়ন।

আরো পোস্ট দেখুন

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?