ইজি খবর https://www.easykhobor.com/2022/11/land-seba-2023.html

অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়।www.Idtax.gov.bd


অনলাইনে ভূমি ফি উন্নয়ন কর ব্যবস্থাপনার সিস্টেম অনলাইনে জমির খাজনা ভূমি সংক্রান্তকে জমা দেওয়া যাবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে জমা দিতে হবে। আজকে ইনফরমেশনটি অনলাইনে ভূমি ফি উন্নয়ন করার ব্যবস্থা সিস্টেম www.Idtax.gov.bd এই সাইটে সম্পর্কে।

এই সাইটে ভিজিট করে ভূমি সংক্রান্ত যেকোনো অনলাইনে ভূমি ফি জমা দিতে পারবেন আপনি ঘরে বসে এজন্য আপনাকে কোথাও যেতে হবে না।

আরো পড়ুনঃ  জমি বেদখল হলে উদ্ধার করবেন কিভাবে?

ভূমি সংক্রান্ত অনলাইনে ভূমি ফি জমা দেওয়া ওয়েবসাইট

অনলাইনে ভূমি সংক্রান্ত ফি জমা দিতে নিবন্ধন করুন এই  www.Idtax.gov.bd সাইটে।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ভূমি সেবা।

অনলাইনে ভূমি ফি, ভূমি মন্ত্রণালয় ভূমি সংক্রান্ত সেবা মানুষের হাতে মুঠোয় দিতে ডিজিটাল সিস্টেম প্রবর্তন করেছে হলে মানুষ এখন অনলাইনে জমির খতিয়ান দেখা ও খতিয়ান অনলাইন কপি ডাউনলোড ই নামজারি, মিস মামলা, অনলাইনে শুনানি, এবং অনলাইনে জমির খাজনা সহ জমি সংক্রান্ত বিভিন্ন ফ্রী জমা দিতে পারছেন।

আরো পড়ুনঃ  ই-পর্চা কি?

অনলাইনে ভূমি ফি Idtax.gov.bd এই ওয়েবসাইট বাংলাদেশ সংক্রান্ত বিভিন্ন ফি গ্রহণ করার সিস্টেম অনলাইন এপ্লিকেশন।বাংলাদেশ যেকোনো নাগরিক এই সাইটে নিবন্ধন করে জমির খাজনা বা ভূমির সংক্রান্ত ফি ঘরে বসে জমা দিতে পারবেন।

অনলাইনে ভূমি ফি পরিশোধ করবেন  কিভাবে।

বাংলাদেশে অনলাইনে যাতে খুব সহজে যে কোন জায়গা থেকে আপনি নিবন্ধন করে ভূমি সংক্রান্ত যেকোনো অনলাইনে ভূমি ফি পরিশোধ করতে পারবেন সে ব্যবস্থা করা হয়েছে। আপনাকে অফিসিয়াল ভাবে বলা হয়েছে যে উন্নয়ন কর, নাম জারি ফি, খতিয়ান ফি, সহ ভূমি সংক্রান্ত যাবতীয় ফি, অনলাইনে মাধ্যমিক পরিশোধ করতে পারবেন।

আরো পড়ুনঃ অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম।

অনলাইনে ভূমি ফি জামা সম্পূর্ণ হলে ভূমি অফিস থেকে ব্যবহারকারী একটি রশিদ পাবেন। আপনার রশিদটিতে কিউআর কোড যুক্ত থাকবে এবং সেটা গ্রহণ করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে www.Idtax.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে নিবন্ধন করতে হবে।

অনলাইনে ভূমি নিবন্ধন করার প্রক্রিয়া

ভূমি নিবন্ধন প্রক্রিয়া তিনটি প্রক্রিয়া মাধ্যমে একজন ভূমি সেবা নিবন্ধন করতে পারবেন যেমনঃ

আরো পড়ুনঃ খতিয়ান অনুসন্ধান কি?

প্রথমতঃ আপনি সরাসরি ওয়েব সাইটে ঢুকে একজন সেবা গ্রহীতা নিবন্ধন করে অনলাইনে ভূমি ফি জমা বা পরিশোধ করতে পারবেন।

দ্বিতীয়তঃ আপনি ডিজিটাল সেন্টারে গিয়ে রুমে উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম নিবন্ধন করে নিতে পারবেন।

তৃতীয়তঃ কল সেন্টারে কল করে নিবেদন করতে পারবেন এটা অবশ্যই নতুন ডাইমেনশন বা নিয়ম।

আরো পড়ুনঃ ভূমি মিস মামলা কি?

আপনি এভাবে নিবন্ধন করার পর বাকি তথ্য ভূমির মন্ত্রণালয়ের লোকজন এন্টি দিবে সবকিছুই সম্পূর্ণ হলে নিবন্ধনকারী মোবাইলে একটি এসএমএস আসবে।

জমির খাজনা পরিশোধ প্রক্রিয়া

অনলাইনে ভূমি উন্নয়ন করার ব্যবস্থাপনা সিস্টেম এর নিবন্ধন সম্পন্ন হলে আপনি একটি এসএমএস পাবেন এরপর আপনি যখনই জানতে চাইবেন আপনার কর কত তখনই খাজনার টাকা পরিমাণ জানতে পারবেন। আপনি খাজনা পরিশোধ করার জন্য একটি টোকেন নাম্বার পাবেন।

আরো পড়ুনঃ বি আর এস খতিয়ান নাম পত্তন কিভাবে করবেন।

আপনি এই নাম্বারে পেমেন্ট করার অপশনে টুকের নাম্বার দেওয়ার সাথে সাথে আপনার খেলনার পরিমাণ দেখাবে।অনলাইনে ভূমি ফি এতে করে পরিশোধ করা হয়ে থাকলে তাও দেখাবে। লোকের নাম্বার প্রবেশ করার সিস্টেম অটোমেটিক বুঝে নেবে এটা এত সালের খাজনা।

অনলাইনে ভূমি ফি সেবার হেল্পলাইন

অনলাইনে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এর হেল্পলাইন থেকে ভূমি সংক্রান্ত যেকোনো তথ্য বা পরামর্শ ও সহায়তা পেতে ডায়াল করুন 16222 এই নাম্বারে। আপনি খুব সহজে জমির কাগজ যেমন খতিয়ান দলিল নামজারি অথবা ভূমি সংক্রান্ত আইনে তথ্য বা পরামর্শ যেকোনো ভূমি সেবা হট লাইন নাম্বার কল দিয়ে পেতে পারেন।

আরো পড়ুনঃ   নিজের জমি বেদখল হলে করণীয় কি?

অনলাইনে বিস্তারত জানতে ভিজিট করুন www.land.gov.bd এই সাইটে।


সর্বশেষ কথাঃ ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সিস্টেম।

ভূমি মন্ত্রণালয় সকল জমির অনলাইনে খাজনা আদায় সহ জমির নাম জারি খতিয়ান দলিল অনলাইনে ভূমি ফি বা বিভিন্ন পরামর্শের জন্য বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এর হেল্পলাইনে ১৬২২২ এই নাম্বারে কল করে পেতে পারেন অথবা তাদের ওয়েবসাইটের ভিজিট করে নিয়ে সকল তথ্য সহ করে অনলাইনে ভূমি ফি নেন আশা করি আপনাদের ভালো লেগে থাকে তবে অবশ্যই এই তথ্যটি সবার মাঝে শেয়ার করে জানাবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?