ইজি খবর https://www.easykhobor.com/2022/04/mobile%20land%20seba%20.html

ই-পর্চা কি? খতিয়ান অনুসন্ধান কি? মোবাইল দিয়ে ভূমি সেবা ।


ভূমি মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি অনলাইনে সেবা হচ্ছে ই-পর্চা খতিয়ান অনুসন্ধান আজকে আমরা খতিয়ান অনুসন্ধান সম্পর্কে আমরা আপনাদের কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করব আশা করি আপনাদের এ বিষয়গুলো জানতে পারলে ভূমি সেবা অনলাইনে পর্চা খতিয়ান অনুসন্ধান সহ ভূমি বিষয়ক সকল সেবা গ্রহণ করতে ভূমিকা হিসেবে কাজ করবে।

সূচিপত্রঃ

আজকে আমরা ই-পর্চা বা খতিয়ান অনুসন্ধান কি এবং কিভাবে খুব সহজে আমরা জমির খতিয়ান অনুসন্ধান  নিজে নিজে করতে পারবো সে বিষয়ে আজকে এই আটিকেল লেখা। কিছু তথ্য দিয়ে মোবাইল দিয়ে ভূমি সেবা নিতে পারবেন আপনারা ঘরে বসেই জমির সার্টিফাইড কপি বের করতে পারবেন।

খতিয়ান অনুসন্ধান কি?

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ভূমি সেবাকে আরো এগিয়ে নিতে ভূমি মন্ত্রণালয় ই-নামজারি ভূমি উন্নয়ন কর এবং নামজারি খতিয়ান ডিজিটাল ল্যান্ড রেকর্ড আর এস খতিয়ান রেন্ট সার্টিফিকেট মামলা বাজেট ব্যবস্থাপনা অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা উত্তরাধিকার অ্যাপ ই বুক অ্যাপ সহ অনলাইনে পর্চা খতিয়ান অনুসন্ধান এর জন্য নানাবিধি পদক্ষেপ গ্রহণ করেছে।

আপনার যদি এই লেখাটি আমাদের কাজে আসে অবশ্যই বন্ধুদের শেয়ার করে বিষয়গুলো জানিয়ে দিবেন এবং কোন কিছু জানার প্রয়োজন হলে নিচে কমেন্ট করবেন এবার শুরু করা যাক।

ই-পর্চার প্রয়োজনীয়তা কেমন?

ই-পর্চা খতিয়ান অনুসন্ধান এর মাধ্যমে আপনি নিজেই দেখুন আপনার জন্য প্রয়োজনীয় কাগজ পাতি কাগজপত্র অনুসন্ধানের মাধ্যমে আপনি জমির পর্চার আপনি নিজে দেখতে পারেন খুব সহজে আপনার হাতে থাকায় স্মার্টফোনের মাধ্যমে আপনি গ্রহণ করতে পারেন এ অনলাইন ই পর্চা খতিয়ান অনুসন্ধান।

রিপোর্ট সেবক হতে অনুসন্ধানের জন্য প্রথমে আপনার মোবাইল পাব আপনার কম্পিউটারে ব্রাউজার ওপেন করতে হবে অনলাইনে দেখতে হলে এখানে ক্লিক করুন www.land.gov.bd এরপর ক্লিক করুন। আপনি খোঁচানো অনুসন্ধানের জন্য পাশে থাকে মানচিত্র ম্যাপ থেকে আপনার জেলা নির্বাচন করুন এবং আপনার  স্থায়ী জেলা ক্লিক করুন।

খতিয়ান স্পর্শ না করে অনুসন্ধানের জন্য আপনি কোন খতিয়ান উন্নত খতিয়ান অনুসন্ধান করছেন আর এস পর্চা বা এস এস বি এস কোন পর্যায়ে খুঁজতে চান সেটা সিলেক্ট করুন। এবার উপজেলা ও মৌজার নাম মৌজার জেএল নাম্বার সিলেক্ট করুন খতিয়ান নাম্বার এবং অথবা অত্র খতিয়ানের দাগ নাম্বার লিখুন যদি খতিয়ানের দাগ ও খতিয়ান নাম্বার জানা না থাকে তবে উক্ত করতেন এ মালিকের নাম অথবা লিখে পিতার নাম লিখুন নাম লিখুন।

আপনি অবশ্যই খতিয়ানে মালিক বা পিতার নাম সঠিক বানান লেখ খতিয়ান অনুসন্ধান এর সর্বশেষ নিচে দেওয়া ক্যাপচার কো কোড লিখুন এবার অনুসন্ধান করুন পরবর্তী ধাপের আসার অপরা এনআইডি নাম্বার কার্ডে থাকা জন্মতারিখ উপযুক্ত কার্ড দ্বারা রেজিস্ট্রেশন করা মোবাইল নাম্বার দিয়ে যাচাই ক্লিক করুন এবার ক্ষেত্রে খতিয়ান অনুসন্ধান এর নিচে যোগফল দেখুন।

ই-পর্চা বা পর্চা কি ই-পর্চার প্রয়োজনীয়তা কেমন?

পর্চা বা খতিয়ান হলেও জমির মালিকের মালিকানা প্রমাণের একটি মাধ্যম ভূমি সংক্রান্ত ক্রয়ের পরে রেজিস্ট্রি কার্যক্রম শেষে লিখেন নামে যে খতিয়ান কাকে প্রদান করা হয় সেটি কে বলে পর্চা বা খতিয়ান কপি।

প্রাকৃত জমির মালিক বের করব কিভাবে।

কোন জমিনের মালিক কে জানতে হলে বা জমির মালিক বের করতে হলে ই-পর্চা ওয়েবসাইট বা ক্ষতের অনুসন্ধানের সার্চ করে আপনি খুব সহজেই জমির মালিক বের করতে পারেন সেক্ষেত্রে অবশ্যই কিছু বিষয়ে আপনার জানা থাকতে হবে যেমন খতিয়ান অনুসন্ধান একে নির্দিষ্ট জায়গায় উপজেলা জেলার নাম ইত্যাদি লিখতে হবে তারপরে রেকর্ডিং মালিকের নাম অথবা মালিকের নাম এগুলো দিয়ে সার্চ করলে আপনি ওই নামে কতগুলো খতিয়ান আছে পেয়ে যাবেন আবার জমির দাগ খতিয়ান নিচে লিখে সার্চ করলে শুধুমাত্র খতিয়ানে মালিকের নাম দেখাবে‌।

আপনি ঘরে বসেই জমির পর্চার সার্টিফাইড কপি করা।

আপনি এখন ঘরে বসেই জমির পর্চার সার্টিফাইড কপির জমির যেকোনো সার্টিফাইড কপি পেতে পারেন আপনি যদি আপনার কাজের চাপে কিংবা অফিসের কাজের চাপে ভূমির সেবার জন্য ফোনে অফিসে যেতে পারছেন না এবং কোনো অসুবিধা নেই খতিয়ান অনুসন্ধান বই পড়ছে ওয়েবসাইটে গিয়ে আবেদন করে আপনি ঘরে বসে অপর সার্টিফাইড কপি পেতে পারেন আপনি শুধু ডাকযোগে খতিয়ান সার্টিফাইড কপি পেতে লিখে আবেদন করুন জরুরী ভিত্তিতে আবেদনের সময়

 অপশনে টিক চিহ্ন দিয়ে দিন এবং খুব সহজেই ঘরে বসে আপনি জমির পর্চা সার্টিফিকেট কপি পেতে পারেন আপনি।

মোবাইল দিয়ে ভূমি সেবা।

গ্রামের দেওয়া নিয়ে বা মাতব্বরের কাছে কিংবা পরিচিত ছাড়বে কাছে কিংবা মরে কাছ থেকে সঠিক পরামর্শ না এলে হতাশ হওয়ার কোনো কারণ নেই আপনি ভূমি সেবা নিতে পারেন আপনি ফোন নাম্বারে কল করে ফোন সংক্রান্ত যেকোন পরামর্শ নিয়ে আপনার ঘরে বসে পেতে পারেন 16122 এই নাম্বারে কথা বলে জানতে পারেন সকল বিষয়ে

সর্বশেষ কথাঃ

আজকে আমরা জমির খতিয়ান অনুসন্ধান  নিজে নিজে করতে পারবো । খতিয়ান অনুসন্ধান কি? ই-পর্চা বা পর্চা কি? ই-পর্চার প্রয়োজনীয়তা কেমন? প্রাকৃত জমির মালিক বের করব কিভাবে। আপনি ঘরে বসেই জমির পর্চার সার্টিফাইড কপি করা। মোবাইল দিয়ে ভূমি সেবা।এ সব বিষয় গুলো জানা থাকলে খুব সহজে । আপনাদের যদি আমার আটিকেল কোন উপকৃত হন তবে একটা শেয়ার বা কমেন্ট করে জানাবেন ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?