পেনড্রাইভ কি? পেনড্রাইভের নানাবিধ সুবিধা ও ব্যবহার। পেনড্রাইভ এর কাজ কি?

মানুষের দৈনন্দিন জীবনে অনেক ক্ষেত্রে আমাদের গুরুত্বপূর্ণ তথ্য যেমন কোনো প্রমাণ ডকুমেন্ট দরকারি তথ্য বা কাগজ পাতি ইত্যাদি কম্পিউটার জমা করে রাখে এবং রাখা দরকার পড়ে এসব ফাইলগুলো গোপনীয়তা এবং সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করতে হলে বা পারলে এগুলো বেশি নিরাপদ থাকে না তাই অনেকেই সময় আমরা নিজের অজান্তে এমন কিছু কাজ করে ফেলে যার মাধ্যমে

Pen drive এর সূচিপত্রঃ

আমাদের ফাইলগুলো নিরাপত্তা বা হারিয়ে যাওয়ার ভয় থাকে আমরা আজকে আপনাদের বলব কিভাবে কোন জিনিস গুলো করা ফুল এবং কি করা উচিত নয় সেগুলো আরো কিছু বাড়তি পদক্ষেপ নেওয়া যায় সেগুলো দ্বারা আপনি খুব সহজেই বুঝতে পারবেন আপনার ফাইলগুলো অন্য কারো নিয়ন্ত্রণে আসে কিনা।

পেনড্রাইভ কি?

বন্ধরা পেনড্রাইভ বলতে এক ধরনের স্তরেজ ডিভাইস যেটি আমরা কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা ট্রান্সফার করার জন্য ব্যবহার করে থাকি সাধারণ ডাটা রিস্টোর করার জন্য ব্যবহার করা হয়। এই ড্রাইভের সাহায্যে একটি লোকেশন থেকে অন্য লোকেশনে ডাটা ট্রান্সফার করা হয় এ ধরনের ড্রাইভ কতকটা পেন এর মতো দেখতে হওয়ার কারণে এটি পেন ড্রাইভ বলে।

পেনড্রাইভ এর অপর নাম হল Commonly USB flash drive Pen drive বা USB flash drive কে Universal serial Bus (USB) port এর এর দ্বারা কম্পিউটারে কানেক্ট করা হয়। আর এই ধরনের চালানোর জন্য আলাদা করে পাওয়ার সাপ্লাই এর প্রয়োজন হয় না কারণ রিপোর্ট এর সাহায্যে পাওয়ার সাপ্লাই Power supply নিয়ে কাজ করে।

আজকের দিনের ডাটা ট্রান্সফার করার জন্য সিডি এইচডি কার্ড ফেব্রিক্স এর ব্যবহার করা হতো বর্তমানে ইনস্টলিং ক্যাপাসটি এবং ট্রানস্ফারিং এসিডের সবথেকে বেশি হওয়ার কারণে আজকের দিনে পেনড্রাইভ সবথেকে বেশি ব্যবহৃত হয়।

পেনড্রাইভ হওয়ার কারণে এটিকে কম্পিউটার থেকে খুঁজে দিয়ে খুব সহজে পকেটেভরে বহন করা সম্ভব হয় যার ফলে পেনড্রাইভে আমরা অডিও, ভিডিও, পিকচার, ডকুমেন্ট, ফাইল গুলো খুব সহজেই একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে টান্সফার করা হয় এবং যেকোন ফাইল পেনডাইপে থেকে কপি করে কম্পিউটার বা কম্পিউটার দিয়ে থাকি খুব সহজে আদান-প্রদান করা যায় এই পেনড্রাইভের মাধ্যমে।

পেনড্রাইভ এর জনক কে?

1999 সালে ইসরাইলের কোম্পানি এন্ড M সিস্টেম পেনড্রাইভ কারবারের জন্য আমেরিকার কাছে আবেদন জানায় এবং আবেদন পাওয়ার পর মালয়েশিয়া কিউবাকে নামে এক ব্যক্তি একই ভার্সন তৈরি করেন এবং জমা দেন সেই বছরেই।

তারপর থেকে সাথে সাথে জনপ্রিয় হয়ে পড়ে এবং টু শিবা Toshiba, Hp, Sundick,, sumsung, এর মত বড় বড় কোম্পানি পেনড্রাইভ তৈরি করার কাজে লেগে পরে।

পেনড্রাইভ ড্রাইভের অন্য নামসমূহঃ

বিভিন্ন কাজের জন্য বিভিন্ন নামে পরিচিত। পেনড্রাইভকে পেনড্রাইভ ছাড়াও এসবের নামে চেনা যায় যেসব নামে যেমনঃ

  • USB drive
  • Thump drive
  • Flash drive
  • USB memory
  • Jump drive

পেনড্রাইভে তথ্য বা কাজ কি?

বর্তমান সময়ে পেন ড্রাইভ প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। পেনড্রাইভ ছাড়া সম্ভব নয় কম্পিউটার চালানো কোন উপায় নেই ফাইল ট্রান্সফারের জন্য বিশেষ কারণে পেনড্রাইভে তথ্য বা কাজ কিগুলো রয়েছে সেগুলো জেনে নিন।

File Transfer ফাইল ট্রান্সফার করা?

টান্সফার করার জন্য বর্তমান সময়ে কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা ট্রান্সফার করার জন্য পেনড্রাইভ ব্যবহার করা হয়ে থাকে পেনড্রাইভের মাধ্যমে একসাথে অধিক পরিমাণে ডাটা এবং দ্রুত গতিতে ট্রান্সফার করা যায় বলে কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে পেনড্রাইভ খুব সহজেই ইন্সাট এবং রিমুভ করা যায় তাই ফাইল ট্রানস্ফের করতে কোন সমস্যা পড়তে হয় না।

 Portability পোর্টেবল এটি বেশি ?

খুব ছোট হওয়ার কারণে এটি তুই কি খুব সহজে পকেটেভরে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া যায় বেশিরভাগ পেনড্রাইভ প্লাস্টিক এবং স্টিলের তৈরি হওয়ার কারণে এটি ভেঙ্গে যাওয়ার ভয়ে কম থাকে এবং ইউএসবি পোর্ট মজবুত হওয়ার কারণে কম্পিউটারে ইনসাল্ট করার সময় কোন সমস্যা হয় না সে জন্য এটাই তো বেশি স্থায়িত্ব বেশি।

Back up ব্যাকআপ নেওয়া যায় ?

পেনড্রাইভ তাহলে অনেক সময়ে পেনড্রাইভের মাধ্যমে গুরুত্বপূর্ণ ডাটাগুলো সংরক্ষণ করে ধরে রাখা যায় এবং ডাটাগুলো ভবিষ্যতে ব্যবহার করার সময় কম্পিউটার লাগে খুব সহজে অ্যাক্সেস করা যায় কোন কম্পিউটার ফরম্যাট করার সময় কম্পিউটারের সমস্ত ডাটা গুলো পেনড্রাইভের মাধ্যমে রাখলে ডাটা সুরক্ষিত থাকে ভবিষ্যতে এগুলো আমরা ভালোভাবে ব্যবহার করতে পারি বর্তমান সময়।

পেনড্রাইভ কি ধরনের ডিভাইস।

আমরা একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটার পেনড্রাইভ এর সাহায্যে ডাটা ট্রান্সফার করে থাকি এবং যেহেতু একটি ডাটা স্টোর করে বলে ধরে ধরে রাখতে পারে তাই পেনডাইপ হলো এক ধরনের স্টোরেজ ডিভাইস storage device।কম্পিউটার এ পেন ড্রাইভ সংযুক্ত করা হয়।পেন ড্রাইভ সংযুক্ত করার জন্য ইউএসবি  পোর্ট এর ব্যবহার করা হয়। সেই USB port পোর্টে কি  ব্যবহার করা হয়। তার নাম হলো USB Connector।

ইমেইল পাঠানো ইউএসবি তথ্যসূত্রঃ

পেন পেনড্রাইভ ব্যবহার করা খুব সহজ পেনড্রাইভ ব্যবহার করার জন্য প্রথমে পেনড্রাইভ টি কম্পিউটার ইউএসবি পোর্ট করে দিন ইনসার্ট।

কম্পিউটারে লাগানোর সাথে সাথে কম্পিউটার নোটিফিকেশন আসবে ‌। আমি কম্পিউটারে তারপর দেখতে হবে কম্পিউটারে পেনড্রাইভ টি কোন ড্রাইভে দেখানো হচ্ছে কারণ পেনড্রাইভ কম্পিউটারে লাগানোর সাথে সাথে পেনড্রাইভ এর জন্য একটি ড্রাইভ তৈরী হয় এবং সে ড্রাইভ এর মধ্যে পেনড্রাইভ এর সমস্ত ফাইলগুলো থাকে।

সে জন্য কম্পিউটারে আকাশে ড্রাইভ থেকে আপনি যেসব ডাটাগুলো কম্পিউটারে কপি করে রাখতে চান সেগুলো কম্পিউটারে নিয়ে নিন এবং যদি প্রিন্টারের মাধ্যমে অন্য কম্পিউটারে ডাটা ট্রান্সফার করতে হয় বাচান তাহলে কম্পিউটার থেকে ডাটা প্রথমে পেন ড্রাইভে কপি করে নিন এরপর পেনড্রাইভকে নির্দিষ্ট কম্পিউটার থেকে খুলে নিয়ে অন্য কম্পিউটারে পেনড্রাইভ থেকে ডাটা নিয়ে নিন।

পেনড্রাইভ এর ব্যবহারে কিছু সুবিধাসমূহঃ

  • ডাটা স্টোর ইনক্যাপাচিটি অন্যান্য ডিভাইস এর থেকে বেশি
  • 512gb থেকে পাহাড় 256gb পর্যন্ত ডাটা স্টোর ধরে রাখতে পারেবো
  • Boot করার সময় প্রত্যেক ডিভাইস Bootable হিসেবে ব্যবহার করা যায়।
  • কম্পিউটারের প্রাইমারি মেমোরি মত লাইফটাইম ডাটা ধরে রাখা যায়।
  • অন্যান্য storage device ডিভাইস এর তুলনায় দ্রুত গতিতে ডাটা ট্রান্সফার করতে পারে.
  • Handy হওয়ার কারণে খুব সহজে বহন করা যায়।

পেনড্রাইভ মানুষের নিরাপত্তা ?

সাধারণত অনেক কর্মচারী নিয়ে ব্যবসা সামলাতে গিয়ে বেশিরভাগ ক্ষেত্রেই কিছু ফাইল বা নিরাপত্তার বিষয়টি আমাদের মাথায় রাখতে হয় ।পরবর্তীতে এ বিষয়গুলো আর মনে থাকে না. দ্রুত এবং দক্ষতার সাথে কাজ করার মানসিকতা নিয়ে অনেক কর্মচারী এই নিরাপত্তা ব্যাপারটি এড়িয়ে চলেন বর্তমানে। আমরা প্রাথমিক সমাধান হলো কোন কিছু ফাইল নিরাপত্তা বিষয়ে কর্মচারীদের জানিয়ে দেওয়া একটা মানুষ কিছু নির্দিষ্ট সমাধান আছে সেগুলো আপনি অন্যান্য অনেক ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন মানুষের ভুলের কারণে।

 ইমেইলের তথ্য পাঠানো ?

আপনার প্রায় যে কোনো সময়ে কম্পিউটার বা মোবাইল এর মাধ্যমে ইমেইল সম্বলিত ফাইল পাঠান ব্যক্তিগত তথ্য না থাকলে ইমেইলের মাধ্যমে তথ্য পাঠানোর ক্ষেত্রে কোন সমস্যা হয় না কিন্তু যখন কোন ব্যক্তি বা ক্লায়েন্টকে কোন সংবেদনশিল ফাইল পাঠানো প্রশ্ন আসে তখন নিরাপত্তার বিষয়টি স্বাভাবিকভাবে একটি গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়ায় ।

আপনি যদি এই কাজটি খুব সহজে করতে পারেন ফাইল শেয়ারিং সার্ভিস এর মাধ্যমে এছাড়া যেকোন ফাইলের নেটওয়ার্কে জমা রাখতে পারবেন এবং অন্যান্য কেউ এতে প্রবেশ করছে কিনা তার প্রবেশাধিকার ক্ষমতা আছে কিনা তা জানতে পারবেন এছাড়াও কেউ কতগুলো ফাইল সেইব নিয়ন্ত্রণ করছে সেগুলো।

সর্বশেষ কথাঃ 

আজকে আপনাদের কাছে পেনড্রাইভে তথ্য বা কাজ কি তা আজকে সব জানানোর চেষ্টা করব এই আটিকেলের মাধ্যমে জানতে পারবেন, পেনড্রাইভ কি? পেনড্রাইভ এর জনক কে? পেনড্রাইভ এর দাম ? পেনড্রাইভ এর ব্যবহার?  পেনড্রাইভ  সুবিধা এবং অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত জানতে পেরেছেন যদি এর সম্পর্কে আরো কিছু জানার থাকে তাহলে আপনি কমেন্ট করে আমাদের জানাতে পারেন বা ফেসবুক আইডির মাধ্যমে জানতে পারেন  আমাদের কাছে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Mohibur
    Mohibur April 22, 2022 at 8:22 PM

    Nine

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url