সুপার কম্পিউটার কাকে বলে? সুপার কম্পিউটারের জনক কে?

বন্ধুরা আপনারা কম্পিউটারের নাম সবাই শুনেছেন এবং ব্যবহার করেছেন।আজকাল অনেকেই কিন্তু সুপার কম্পিউটার নামটি অনেক ব্যক্তির কাছে অজানা। তাই সুপার কম্পিউটারের দাম এবং সুপার কম্পিউটার এর যে শুধুমাত্র ব্যবহার করা হয় তা নয়। সুপার কম্পিউটার কি আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি সুপার কম্পিউটার সম্পর্কে জানতে চান তবে সুপার কম্পিউটার কাকে বলে? কম্পিউটারের জনক কে এবং সুপার কম্পিউটারের কাজ কি এবং বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে পেয়ে যাবেন তাই চলুন দেরি না করে কম্পিউটার সম্পর্কে জেনে নেয়া যাক।

সুপার কম্পিউটার কি?

সুপার কম্পিউটার হলো পৃথিবীর সব থেকে গতিসম্পন্ন এক ধরনের কম্পিউটার যা কম্পিউটারের ডাটা কে প্রচন্ড গতিতে প্রসেস করতে পারে এবং সুপার কম্পিউটারের মধ্যে হাজার হাজার এর বেশি প্রসেসর থাকে যার মাধ্যমে সব কম্পিউটার একসাথে অসংখ্য ডাটা নিয়ে কাজ করতে পারে।

আরো পড়ুনঃ উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম।

অর্থাৎ সুপার কম্পিউটার এর ক্ষমতা যে কোন সাধারণ কম্পিউটার এর থেকে অনেক বেশি এর জন্য সুপার কম্পিউটার সাধারণত বৈজ্ঞানিক এবং ইঞ্জিনিয়াররা ব্যবহার করে থাকেন। পৃথিবীতে সর্বপ্রথম সুপার কম্পিউটার ১২ই এপ্রিল ১৯৬৪ সালে কাজ সম্পন্ন হয়েছিল। এই কম্পিউটার একসাথে অনেকগুলো কাজ করতে পারে সেজন্য সুপার কম্পিউটার আজকে পঞ্চম প্রজন্মের কম্পিউটার হিসেবে পরিচিতি লাভ করে।

সুপার কম্পিউটার কাকে বলে।

উচ্চ গতি সম্পন্ন প্রসেসর যুক্ত কম্পিউটার যেগুলোতে একসাথে অসংখ্য কাজ করে এবং দ্রুত গতিতে করা যায় এবং একসাথে অসংখ্য ব্যাক্তি কাজ করতে পারে সেই সকল কম্পিউটারগুলোকে বলা হয় সুপার কম্পিউটার।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি

সুপার কম্পিউটারের জনক কে?

সুপার কম্পিউটার Serymour Cray নামক এক ব্যক্তি সুপার কম্পিউটার আবিষ্কারের পেছনে অবদান সবথেকে বেশি। সুপার কম্পিউটার আবিষ্কার করেন এজন্য সাইমোর কার Seymour Cray কাকে সুপার কম্পিউটার জনক হিসেবে ধরা হয়।

সুপার কম্পিউটার কিভাবে কাজ করে।

বর্তমানে সুপার কম্পিউটার হলো অধিক মেমোরি যুক্ত এবং কম অপেক্ষাকৃত দ্রুত প্রক্রিয়াকরণ ইউনিট এক ধরনের কম্পিউটার।কম্পিউটার গণনা করতে ব্যাপকভাবে বাড়ানোর জন্য এটি সমান্তরাল প্রক্রিয়াকরণের মাধ্যমে কাজ করে থাকে।

আরো পড়ুনঃ মোবাইলে গান ডাউনলোড করার উপায়

সুপার কম্পিউটার সাধারণত কোন কম্পিউটারকে একই সময়ে একটি ইন্সটল ইন্সট্রাকশন দেওয়া জন্য সেটি একটিমাত্র কাজ সম্পন্ন করতে পারে। অর্থাৎ সাধারণ কম্পিউটার সিরিয়াল প্রক্রিয়াকরণের মাধ্যমে কাজ করে থাকে বা সিরিয়াল প্রসেসিং করে থাকে।

সুপার কম্পিউটারে একটি প্রসেসরকে সমান্তরাল প্রক্রিয়াকরণের প্রসেসিং এর মাধ্যমে একসাথে অসংখ্য নিতে যাওয়া যায়। এবং এই কারণে সুপার কম্পিউটার একসাথে অসংখ্য কাজ করতে পারে।

সুপার কম্পিউটার এর ব্যবহার

সুপার কম্পিউটার ব্যবহার জ্যোতি পদার্থবিদ্যা এবং আণবিক বিজ্ঞানের মধ্যে গবেষণার উদ্দেশ্যে করা হয় এছাড়া ইঞ্জিনিয়ার এবং ডিজাইনারের এই কম্পিউটার ব্যবহার করা হয়।এছাড়া সুপার কম্পিউটার উন্নতমানের গ্রাফিক্স এবং এনিমেশন কাজে এবং তেল-গ্যাস 

আরো পড়ুনঃ  গুগল নিউজ এপ্রুভাল পাওয়ার নিয়ম।

অনুসন্ধানের ক্ষেত্রে গবেষণা ও উন্নয়ন কাজের ক্ষেত্রে সুপার কম্পিউটার ব্যবহার করা হয়। হঠাৎ উচ্চ পারফরমেন্স সম্পূর্ণ সুপার কম্পিউটার যে সকল জায়গায় প্রয়োজন হয় সেই সকল ক্ষেত্রে সুপার কম্পিউটার ব্যবহার করা হয়।

সুপার কম্পিউটারের দাম কেমন

সুপার কম্পিউটারের দাম অনেক বেশি এর জন্য এনইসি ইন হাউজ দ্বারা নিয়মিত সুপার কম্পিউটার গুলো এক লক্ষ ডলারের বেশি নামে কিনতে হয় এগুলো হলো সব থেকে নুনোমানের মডেল এরপর আরো খরচ করলে ভালো মানের কম্পিউটার গুলো পাবেন যেগুলো সুপার কম্পিউটার হিসেবে ব্যবহার করা হবে।

আরো পড়ুনঃ  ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

সুপার কম্পিউটারের বৈশিষ্ট্যঃ

  • সুপার কম্পিউটারের মাধ্যমে একসাথে ১০০ জনের বেশি মানুষ কাজ করতে সক্ষম।
  • এ সুপার কম্পিউটারের মাধ্যমে একের বেশি সিপিইউ থাকে।
  • প্রচন্ড গতিতে বা দ্রুতগতিতে যেকোনো কাজ করতে সক্ষম।
  • সুপার কম্পিউটার প্রচুর পরিমাণে গণনামূলক ক্রিয়া-কলাপ সম্পন্ন করতে সক্ষম।
  • একটি সুপার কম্পিউটারের কার্যক্ষমতা FLOPS এর পরিমাণ করাতে হয়।

সর্বশেষ কথাঃ সুপার কম্পিউটার কে আবিষ্কার করেন

উপর কম্পিউটার হলো উচ্চগতি সম্পন্ন একটি কম্পিউটার এই কম্পিউটার কিভাবে কাজ করে এবং এর ইনফরমেশন থেকে সুপার কম্পিউটার কে সুপার কম্পিউটার কে আবিষ্কার করেন এই সম্পর্কে আপনি বিস্তারিত উপরে জানতে পেরেছেন।

যদি আপনি সুপার কম্পিউটার সম্পর্কে আরো কিছু জানা থাকে তাহলে আপনি কমেন্ট করে জানাতে পারেন। এতে করে আপনাকে কিছুটা হলে তথ্য দেওয়ার চেষ্টা করব। আপনাকে ধন্যবাদ এই আর্টিকেলটি পড়ার জন্য।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url