নতুনদের ফ্রিল্যান্সিং শুরু করার ১১টি টিপস

বর্তমানে যারা নতুন ফ্রিল্যান্সিং এ কাজ করতে আগ্রহী তাদেরকে জেনে নেওয়া হল আপনি কিভাবে ফ্রিল্যান্সিং শুরু করবেন তা বেশিরভাগ মানুষ জানেন না কিন্তু এটা সম্পূর্ণভাবে বোধগম্য একটা ব্যাপার। আপনি যেকোনো ভাবে ফ্রিল্যান্সিং শুরু করার ১১টি টিপস ব্যাপারটা কিন্তু একজন নতুন ফ্রিল্যান্সিং শুরু করার জন্য সঠিক কঠিন হতে পারে।

বিশেষ করে যারা ফ্রিল্যান্সিংকে নিজের প্রিয় প্রধান পেশা হিসেবে গ্রহণ করতে চাইছেন তারা কাছে জিনিসটা জটিল মনে হতে পারে।তবে এটাও সত্যি যে বর্তমান বিশ্বের প্রায় তিন শ লাখ মানুষ ফ্রিল্যান্সিং করছেন।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইল অ্যাপস তৈরি করবেন

নতুনদের কাছে প্লানটি শুরু করাটা মোটেও অসম্ভব কাজ নাই যদি আপনি সম্পূর্ণ ক্যারিয়ার শুরু করার কথা ভেবে থাকেন কিংবা আপনি যদি এক্সট্রা ইনকাম করার জন্য একটা পার্ট টাইম ফ্রিল্যান্সিং জব শুরু করতে চাচ্ছেন তাহলে আপনি সঠিক টাই খোঁজ করছেন।

নতুনদের ফ্রিল্যান্সিং শুরু করার ১১টি টিপস

একজন নতুনদের ফ্রিল্যান্সিং শুরু করার ১১ টি টিপস কত জীবনের ও অগণিত সুবিধা রয়েছে। আপনি যে ধরনের কাজ করবেন না কেন যার সাথে কাজ করবেন সেগুলো বেছে নেওয়া স্বাধীনতা আপনার রয়েছে। সেই সাথে আপনি কোন প্রোডাক্ট এ কতটা সময় দেবেন কোথা থেকে কাজ করবেন সেটা সম্পূর্ণ আপনার ব্যক্তিগত ব্যাপার।

আরো পড়ুনঃ আধুনিক খাটের ডিজাইন-2022

তাই অনেকের ভাবের ফ্রিল্যান্সিং হলো সত্যিই আনন্দদায়ক একটা উপায় যা স্বাধীন জীবনযাত্রা বজায় রেখে বেঁচে থাকার একটি দারুন সুযোগ করে দিতে পারে। তাই কেউ যদি শুধু সবাইকে বস এমনকি একজন নতুন হিসেবে কাজ শুরু করতে চান। তবে আপনাদের ফ্রিল্যান্সিং শুরু করার আগে ১১ টি টিপস সম্পর্কে জানতে হবে। আপনি নিজেকে আপনার পছন্দ মনোভাবটা বজায় রাখুন।

আরো পড়ুনঃস্কিমা Schema কি ?

আপনি যদি ফ্রিল্যান্সার হতে চান বা শুধুমাত্র দক্ষতা থাকলে চলবে না বরং এটা সঠিক মানসিকতা থাকতে হবে।আপনি যতই আপনার ফ্রিল্যান্সিং ক্লায়েন্ট থাকুক না কেন তারা যতই আপনার কাছে অর্থের প্রদান করে না কেন তাদের কি আপনি হলেন আপনার কাজের বস।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি

তাই নিজের বস হওয়াটা অবশ্য দারুন ব্যাপার কিন্তু অভ্যাস না থাকলে এই ব্যাপারটা সাথে নিজেকে মানিয়ে নিতে কিছুটা সময় লাগতে পারে।তাই প্রথমে থেকে ৯ টা থেকে ৫ টা চাকরি অভ্যস্ত তাদের কাছে নিজের নিজের বস মানসিকতা গড়ে তোলাটাই বেশ সময় সাপেক্ষে ব্যাপার হতে পারে। 

তাই নিজেকে যত তাড়াতাড়ি এর স্বাধীন মানসিকতার সাথে খারাপ নিতে পারবেন ততই নতুন ফ্রিল্যান্সিং হিসেবে আপনারা যাত্রা মসৃণ হবে।

ফ্রিল্যান্সিং কি মোবাইলে করা যায়।

আমাদের সকলের কমবেশিটা দক্ষতা থাকে তবে এমনি আপনার উপর রয়েছে অবশ্যই। সাধারণত আপনার এমন কোন দক্ষতা বা ট্যালেন্ট রয়েছে যাতে আপনি সত্যি ভালো মানের আপনি তা বহুৎ করেন এমনকি সেটার ব্যাপারে আপনি অর্থ উপার্জন করার প্রবল মানসিক সম্ভাবনা দেখাতে পারেন।

আরো পড়ুনঃ ক্যামেরার লেন্স কি?

ফ্রিল্যান্সিং টিপস

ফ্রিল্যান্সিং টিপস তাই সে ক্ষেত্রে একবার ফ্রিল্যান্সার হিসেবে আপনি যে ধরনের কাজ করতে চান তা হয়তো আপনি ইতিমধ্যে ঠিক করে ফেলেছেন আর আপনি যদি নাওবা ঠিক হয়ে থাকেন তাহলে ল্যান্সার হিসেবে আপনি নানান ধরনের কাজ করতে পারেন যার মধ্যে কয়েকটি নিচে উল্লেখ করে হলো।

আরো পড়ুনঃ উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম।

  • রাইটিং
  • প্রোগ্রামিং
  • বুককিপিং
  • টিউটোরিয়াল
  • কনসাল্টিং টিউটরিং
  •  প্রুফ রিডিং
  • ট্রান্সক্রিপটিং
  • গ্রাফিক ডিজাইন
  • ভার্চুয়াল এসসিসটিব
  • সফটওয়্যার ডেভেলপিং
  • মেডিকেল কোডিং লিডিং
  • সোশ্যাল মিডিয়া ম্যানেজিং
  • ফটোগ্রাফি ও অন্যান্য

এই সকল কাজগুলো বাদ দিলেও এমন অনেক প্ল্যানসের কাজে সুযোগ রয়েছে যারা ইন্টারনেটের মাধ্যমে বিশ্বজুড়ে ছড়িয়ে রয়েছে সে কাজগুলো করার জন্য কোন বিশেষ ডিগ্রী প্রয়োজন পড়ে না।

ঘরে বসে ফ্রিল্যান্সিং অনুসন্ধান

কাজ শুরু করার আগে আপনি অনলাইনে সার্চ দিয়ে অনুসন্ধান করুন যে যে বিষয়ে কাজের কথা ভাবছেন সেই বিষয়ে মার্কেটিং ডিমান্ড ও অর্থ উপার্জনের পরিবহনের উপর যথেষ্ট অনুসন্ধান চালান।

এখন আপনি কাজের ব্যাপারে নিশ্চিত নাথ হয়ে থাকেন তাহলে অবশ্যই চাপের কিছু নেই নিম্নলিখিত পদ্ধতি গুলো আপনাকে আপনার কাজের ক্ষেত্র বেছে নিতে সাহায্য করবে। আপনি যে ধরনের ফিলার্সিং কাজ করতে চাইছেন সেগুলোর উপর গবেষণা করে নিচের প্রশ্নগুলো উত্তরগুলো খোঁজেন।

আরো পড়ুনঃ   ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

  • মানুষ কোথায় চাকরি খোঁজ করে
  • আপনি পছন্দ মতো কোন কাজ খুঁজে পাওয়ার সহজ নাকি কঠিন।
  • অন্যান্য ফ্রিল্যান্সাররা কি ধরনের কাজ থেকে আয় করছে।
  • সে কাজে লাইনে কি ফ্রিল্যান্সার দের যথেষ্ট চাহিদা রয়েছে।

প্রাচীন কাজের ধরন অনুসারে ফ্রিল্যান্সিং মান ও মার্কেটিং চাহিদা প্রতিযোগিতার মতো বিষয়গুলো ফ্রিল্যান্সারদের আরো পরিমাণকে ব্যাপকভাবে প্রভাবিত করে।এছাড়া আপনার অভিজ্ঞতা ও কোন ওয়েবসাইটের আপনার ক্লাইন্টা আপনাকে নিয়োগ করছে তার ওপরেও কাজের পরিমাণ নির্ভর করে থাকে।

আরো পড়ুনঃ মোবাইলে গান ডাউনলোড করার উপায়

তাই আপনি আগ্রহের সাথে কাজের উপর ভিত্তি করে ফ্রিল্যান্সারদের গড়ায় জানার একটি ভালো উপায় হল ইন্টারনেটে এ ধরনের কাজের মাসিক সেলারি গুলো অনুসরণ করুন। আপনার চেনাজানা ফ্রিল্যান্সারদের এ ব্যাপারে জিজ্ঞেস করতে পারেন।

নিজের দক্ষতা বাড়ানো।

ফ্রিল্যান্সিং টিপস

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস কিন্তু প্রতিযোগিতামূলক।

ফ্রিল্যান্সিং শুরুর আগে

আরো পড়ুনঃ   কার্ড থেকে নগদে টাকা আনার নিয়ম

More read>>> 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url