ক্যামেরার লেন্স কি? মোবাইলে ক্যামেরার লেন্স এর কাজ কি?

বন্ধুরা ক্যামেরার লেন্স কি?-আপনারা বিভিন্ন সময় মোবাইল এবং ক্যামেরার মাধ্যমে ছবি তুলে থাকেন তাই ক্যামেরার লেন্স সম্পর্কে সঠিক তথ্য জানেন না ।তবে এ ক্যামেরার লেন্স কিভাবে ছবি তোলার পেছনে সব থেকে বেশি অবদান রয়েছে সেটি হল ক্যামেরা লেন্স।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি

কিন্তু এই লেন্স সম্পর্কে অনেকের বিভিন্ন ধরনের ধারণা বা জ্ঞান সম্পর্কে জানা নেই। সেজন্য আজকের এই আর্টিকেলটি আমরা ক্যামেরার লেন্স সম্পর্কে আপনাদের ধারণা দেয়ার চেষ্টা করব।যেখান থেকে আপনি ক্যামেরার লেন্স কাকে বলে ক্যামেরার লেন্স কি এবং ক্যামেরার লেন্স কত প্রকার ক্যামেরা লেন্স এর কাজ এবং দাম সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ  এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো

ক্যামেরা লেন্স কাকে বলে।

ক্যামেরা লেন্স একটি নির্দিষ্ট প্রকল্প Focal point পয়েন্ট আলো আনার জন্য লেন্স ব্যবহার করা হয়। ক্যামেরার লেন্স অনেক করে গ্লাস প্লেট Glass plate এর সিরিয়াল Series নিয়ে গঠিত। এই প্লেট গুলি বাইরের দিক থেকে এবং ভেতরের দিক থেকে বাঁকানো হয়।

আরো পড়ুনঃ   কার্ড থেকে নগদে টাকা আনার নিয়ম

ছবি তোলার জন্য লেন্সের ব্যবহার করা হয়। আলাদা আলাদা ক্ষেত্রে আলাদা আলাদা সাইজ এবং ধরনের লেন্স ব্যবহার করা হয়।

ক্যামেরার লেন্স কি?

মোবাইল ক্যামেরার মাধ্যমে চ্যালেঞ্জ ব্যবহার করা হয় সেগুলোকে মোবাইল ক্যামেরা লেন্স বলে। সাধারণত মোবাইলের মাধ্যমে ক্যামেরার ফোকাস এর জন্য concave lens কোন ব্যবহার করা হয়। যার মাধ্যমে নির্দিষ্ট জিনিসকে প্রকাশ করে যে কোন বস্তু বা জিনিসের ছবি তোলা যায়।

আরো পড়ুনঃ আধুনিক খাটের ডিজাইন-2022

ক্যামেরা লেন্স কত প্রকার ও কি কি?

ক্যামেরার লেন্স সাধারণত চার প্রকারে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন জিনিসের ফটোগ্রাফি করতে আলাদা আলাদা লেন্স ব্যবহার করা হয় তাই নিচের এই চার ধরনের লেন্স সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মাইক্রো লেন্স।

micro lance এক ধরনের ক্যামেরার লেন্স খুব ক্লোজ আপ মাইক্রো ফটোগ্রাফ তৈরি করতে ব্যবহার করা হয় ক্যামেরা লেন্স।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ থেকে আয় করার সহজ উপায়।

টেলিফটো ক্যামেরা লেন্স। 

টেলি ফটো লেন্স হল এক ধরনের জুম লেন্স যার একাধিক ফোকাস পয়েন্ট থাকে। এ ধরনের লেন্সগুলো দূরের একটি বিষয়কে আলাদা করার জন্য খুবই ভালো। 

ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা লেন্স

এই লেন্সটি একটি বড় জায়গা কে ক্যামেরার ফিম এর মধ্যে আনার জন্য এটি ব্যবহার করা হয় এই ধরনের লেন্স ক্যামেরার জন্য আদর্শ। ল্যান্ডস্ক্যাপ ফটোকপি বা রাস্তার ফটোগ্রাফির জন্য এ লেন্স গুলি বিশেষভাবে উপযোগী।

আরো জানতেঃ উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম। 

স্পেশালিটি ক্যামেরা লেন্স।

ক্যামেরার অবশেষে আরো কিছু বিশেষায়িত মোবাইল ক্যামেরার লেন্স রয়েছে যা আপনার ফটোগ্রাফিকে একটি অন্যান্য চেহারা বা অনুভূতি প্রদান করতে পারে। এই লেন্সে সকল Fisheye lens, Tilt shift lens, Infrared lens এ সকল লেন্সগুলো কে স্পেশালিটি লেন্সের মধ্যে আসে।

ক্যামেরার লেন্স এর দাম।

মোবাইলের ক্যামেরা লেন্স এর দাম আপনি ২০০ থেকে ২০০০ এর মধ্যে পেয়ে যাবেন আপনি আপনার বাজেট অনুযায়ী মার্কেট থেকে যে কোন লেন্স কিনতে পারেন এর দাম নির্ভর করে কোম্পানির ওপর।

আরো পড়ুনঃ   মেয়েদের আংটির ডিজাইন।

মোবাইলে ক্যামেরার লেন্স এর কাজ কি?

ক্যামেরার ভিতর এমনভাবে তৈরি যেন ল্যান্স বাদ দিয়ে, কোনোরকম আলো না আসতে পারে।ক্যামেরা কিভাবে কাজ করে ল্যান্সের ভেতরে যখন আলো প্রবেশ করে তখন ই ক্যামেরার ভিতর একটি উল্টো, সরল প্রতিবিম্ব গঠন করে। প্রতিবিম্ব গঠনের স্থানটিতে থাকে ক্যামেরার ফিল্ম।

আরো পড়তেঃ ক্রেডিট কার্ড করার নিয়ম।

মোবাইল ক্যামেরার মধ্যে যে ক্যামেরা লেন্স ব্যবহার করা হয়। সেগুলোকে মোবাইল ক্যামেরা লেন্স বলে। সাধারণত মোবাইলের মধ্যে ক্যামেরা focus এর জন্য Concave lens ব্যবহার করা হয়। যার মাধ্যমে নির্দিষ্ট জিনিস কে focus করে যেকোনো বস্তু বা জিনিসের ছবি তোলা যায়।

সর্বশেষ কথাঃ  ক্যামেরার লেন্স কি?

ক্যামেরার লেন্স বা মোবাইলে ক্যামেরার লেন্স এর কাজ কি?ক্যামেরা কিভাবে কাজ করে

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!