অনলাইন ভোটার হওয়ার জন্য আবেদন করার নিয়ম।এনআইডি কার্ড

বর্তমানে নতুন ভোটারদের জন্য আবেদন এবং নতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম। জাতীয় পরিচয় পত্র বা ভোটার তালিকাপ্রত্যেক নাগরিকের নির্ধারিত পদ্ধতি ও শর্তসাপেক্ষে জাতীয় পরিচয়পত্র পাইবার অধিকার রাখিবে।জাতীয় পরিচয় পত্র বায়োমেট্রিক্যাল ফিচার অর্থাৎ কোন নাগরিকের নিম্নবর্তী বৈশিষ্ট্য।

অর্থাৎ আঙ্গুলের ছাপ হাতের ছাপ তালুর সাব চক্ষু কণিকা মুখাবয়ব,ডি এন এ স্বাক্ষর এবং কণ্ঠস্বর এসব যেকোনো দুর্বলিক মাধ্যমে ইলেকট্রনিক্স পদ্ধতিতে সংরক্ষণ ব্যবস্থা গ্রহণ করা হলো ভোটার তালিকা।

আরোপড়ুনঃ  কম্পিউটার কী?

নতুন ভোটার হওয়ার জন্য অনলাইন আবেদন করার নিয়ম।

অনলাইন প্রোগ্রাম মাধ্যমে আপনি সঠিকভাবে ভোটার রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে পারবেন আপনি ইতিমধ্যে ওটা হয়ে থাকলে পুনরায় আবেদন করার প্রয়োজন নেই নিবন্ধিত ব্যক্তি পুনরায় আবেদন করলে সেটি দণ্ডনীয় অপরাধ নতুন ভোটারের জন্য ১৮ বছরের অধিক প্রবাসীবা বাদ পরা ভোটার গান এ প্রক্রিয়ার মাধ্যমে নিবন্ধন করতে পারবেন।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার উপায়।

এনআইডি কার্ড কি?

জাতীয় পরিচয় পত্র (সংক্ষেপে এনআইডি কার্ড, যা আইডি কার্ড নামে বহুল প্রচলিত) হল বাংলাদেশী নাগরিকদের জন্য একটি বাধ্যতামূলক নথি, যা ১৮ বছর পূর্ণ হওয়ার পর নথিভুক্ত হতে হয়। তথ্য নথিভুক্ত করণ ও আইডি কার্ড সরবরাহকারী প্রতিষ্ঠান হল বাংলাদেশ নির্বাচন কমিশন

অনলাইন ভোটার হওয়ার জন্য আবেদন করার নিয়ম।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি?

অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ করে স্বাক্ষর সহ উপযুক্ত ডকুমেন্ট যুক্ত করে স্থানীয় নির্বাচন অফিস বা কমিশনের জমা দিতে হবে যেতে হবে পরবর্তীতে ১৫ থেকে ৯০ দিনের মধ্যে আবেদন প্রক্রিয়ার সম্পূর্ণ হবে।

আরো পড়ুনঃ লোগো তৈরী করার সফটওয়্যার

জাতীয় পরিচয় পত্র হালনাগা দেখতে চলন প্রক্রিয়া বাংলাদেশের নাগরিক কিন্তু এখনো নিবন্ধিত হননি আপনার বয়স যদি ১০ বছর বা বেশি হয়ে থাকে কিন্তু এখনো ভোটার হিসেবে নিবন্ধন নে তাহলে অনলাইনে ফরম পূরণ করে আপনার শিডিউল মোতাবেক সংশ্লিষ্ট উপজেলা থানা থানা এর সাথে যোগাযোগ করে।বায়োমেট্রিক প্রদান করুন এবং বায়োমেট্রিক প্রদানের সময় আপনার কিছু সংযুক্ত কাগজপত্র প্রযোজ্য হবে।

নতুন ভোটার নিবন্ধন ফরম ২০২২।অনলাইনে এনআইডি কার্ডবেদন করার নিয়ম। 

আপনি অনলাইনে আবেদন করতে না চাইলে তবে আপনি খুব সহজভাবে নিচের ফর্ম পূরণ করে ম্যানুয়াল আবেদন করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করতে যা যা প্রয়োজন পড়বে।

অনলাইনে প্রকৃত ফরমায় প্রিন্ট কপি।

এস এস সি সনদ বয়সপ্রমানেররসনদ

জন্ম নিবন্ধন

পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স এন্ড টিআইএন

বিলের কপি বা বাড়ি ফারার রশিদ হোল্ডিং ট্যাক্স রশিদ।

নাগরিকত্বের সনদ

মা-বাবা স্বামী-স্ত্রী এনআইডি কার্ডের কপি।

আপনার বয়স কত হলে আপনি বইটা হতে পারবেন।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ কম খরচে যেভাবে চলবে


আরো পড়ুনঃ সোলার প্যানেল কি?

আপনার বাড়ি যদি চলতে বছরে একজনের বাতা রোড ১৮ বছর হয়ে থাকেন তাহলে আপনি নতুন ভোটার তালিকা অন্তত যদি জাতীয় পরিচয় পত্র না থাকে তাহলে আপনি কয়েকটি সাধারণ পকেটে অনুসরণ করে নতুন ভোটার হতে পারবেন। আপনি আপনার একাউন্টে লগইন করতে পারবেন বিস্তারিত জানতে এখানে দেখুন

সর্বশেষ খবরঃ অনলাইন ভোটার হওয়ার জন্য আবেদন করার নিয়ম।

জাতীয় পরিচয় পত্র বা ভোটার তালিকা আবেদন করার জন্য আপনাদের কিছু শর্তসাপেক্ষে ফরম পূরণ করতে হবে এবং সে মোতাবেক আপনাকে থানা বা উপজেলা অফিসে গিয়ে যোগাযোগ করে পার্মেট্রিক এর মাধ্যমে আপনি এক নতুন ভোটারের প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। আপনি অনলাইনে আবেদন ফরম পূরণ বা কিভাবে অনলাইনে একটি নতুন আইডি কার্ড করবেন সে বিষয়ে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি।

আরো পড়ুনঃ সোলার প্যানেল এর ব্যবহার

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url