গুগল ট্রান্সলেটর কি ? গুগল ট্রান্সলেটর Google Translator কিভাবে কাজ করে।

পৃথিবীর যেকোন ভাষাকে অনুবাদ করার জন্য যে মাধ্যম সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সেটি হচ্ছে গুগল ট্রান্সলেটর।গুগল ট্রান্সলেটর অনুবাদ যে কোনো ব্যাখ্যা টাইপ করে অথবা ভয়েসের মাধ্যমে গুগল ট্রান্সলেশন করতে পারবেন।


এক নজরে Google Translator

গুগল ট্রান্সলেটর Google Translator কি।


গুগল ট্রান্সলেটর হচ্ছে এমন এক ধরনের সার্ভিস যেখানে পৃথিবীর যেকোন ভাষা অনুবাদ করা যায় যেমন আপনি যদি একজন বাঙালি হন তাহলে আপনি অবশ্যই বাংলা ভাষায় পারদর্শী হবেন কিন্তু আপনি স্প্যানিশ বা ইংলিশ বা হিন্দি ভাষায় তেমন পারে না এগুলো বোঝার জন্য আপনি এই গুগল ট্রান্সলেটর ব্যবহার করে নিজের ভাষা অনুবাদ করে বুঝে নিতে পারবেন। এককথায় পৃথিবীর যেকোন ভাষাকে অনুবাদ করার জন্য যে মাধ্যম সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সেটি হচ্ছে গুগল ট্রান্সলেটর

গুগল ট্রান্সলেটর Google Translator কিভাবে কাজ করে।

গুগল ট্রান্সলেটর সম্পর্কে জানতে হলে সবার প্রথমে আমাদের মাথায় আসে এটি একটি কিভাবে কাজ করে, এটি কাজ করে একটি লং পৌঁছেছে কিন্ত আমরা যারা ব্যাবহার করি তা খুব সহজেই কাজ করে, একদম সহজ উপায় গুগল ট্রান্সলেটর শুধুমাত্র আমাদের এখানে ইনপুট করলে আমরা যে কোন ভাষাতে অনুবাদ করতে চাচ্ছি সে ভাষা সিলেক্ট করে দিলেই আমাদের কাঙ্ক্ষিত ভাষায় অনুবাদ চলে আসবে। গুগল ট্রান্সলেটর ওয়েবসাইটে প্রবেশ করলে আমরা যে ভাষা সম্পর্কে জানতে চাচ্ছি বারবার করতে চাচ্ছি সে ভাষা টিকে কাঙ্খিত অনুবাদকৃত ভাষা সিলেক্ট করে দিলে গুগল ভাষা ট্রান্সলেট করে দেয় আর এভাবে গুগল ট্রান্সলেটর কাজ করে।

গুগল ট্রান্সলেটর ব্যবহার করে কিভাবে করা যায়।


গুগল ট্রান্সলেটর ব্যবহার করার জন্য যে দুটি সবচেয়ে সহজ মাধ্যম রয়েছে তার মধ্যে অন্যতম একটি মাধ্যম হচ্ছে ওয়েবসাইট ব্যবহার করে বর্তমানে আপনারা যারা সঠিকভাবে ওয়েবসাইট ব্যবহার করতে পারেন না বা নিয়ম গুলো দেখে নিতে পারেন এবং সেই অনুযায়ী কাজ করলে আপনারা সঠিকভাবে গুগল ট্রান্সলেশন করতে পারবেন।

  • প্রথমে আপনার মোবাইল বা ল্যাপটপ অথবা প্লে স্টোর অন করতে হবে।
  • এরপর মোবাইল ইন্টারনেট সংযোগ দিতে হবে যাতে করে আপনাদের মোবাইলে ওয়াইফাই নেটওয়ার্ক ডাটা থাকে।
  • আপনার ডিভাইসের ব্যবহৃত বাজার রয়েছে এবং সে বাজারে প্রবেশ করতে হবে। ব্রাউজার ওপেন করে সার্চ ইঞ্জিল বক্স এ গুগল ট্রান্সলেশন করতে হবে এবং সার্চ করতে হবে।

  • আপনার কাঙ্খিত ভাষা অর্থাৎ যে ভাষায় অনুবাদ করতে চাচ্ছেন সে ভাষা সিলেক্ট করে নিতে পারেন এরপর আপনি যে ভাষা সম্পর্কে জানতে চাচ্ছেন সে ভাষাটি টাইপিং করে দিতে পারেন।
  • আপনারা একসাথে দেওয়া পর আপনার সাথে সাথে অনুবাদকৃত ভাষা পেয়ে যাবেন এতে যদি আপনার নেট কানেকশন চালু থাকে তাহলে চিন্তার কোন কারণ নেই ডিলিট করলে আপনি আপনার সম্পূর্ণ অনুবাদ কাঙ্ক্ষিত মাত্রায় পেয়ে যাবেন।


সর্বশেষ কথাঃ

মোবাইল বা ল্যাপটপ আমরা গুগল ট্রান্সলেটর Google Translator কাজ করে থাকি। কিন্ত গুগল ট্রান্সলেটর Google Translator এ কিছু নিয়ম না জানলে সঠিক ভাবে গুগল ট্রান্সলেটর Google Translator করা হয় না সেজন্য গুগল ট্রান্সলেটর Google Translator কি ? এবং গুগল ট্রান্সলেটর Google Translator কিভাবে কাজ করে তা আপনাদের জানানোর চেষ্টা করেছি। আপনাদের কাছে যদি এই আটিকেলটি কোন প্রয়োজনে আশে তবে ফেজবুক আইডিতে শেয়ার করে রাখতে পারেন। 




এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url