অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম।

বর্তমানে জমির রেকর্ড বা নামজারি ভুল সংশোধনে সহজ পদ্ধতি জমির মালিক এবং দখলদার হওয়া সত্ত্বেও যদি খতিয়ান আপনার মালিকানায় এবং দখলীয় জমির মালিকানা অন্য নামের বিভক্ত হয় অথবা খতিয়ানের করণীয় ভুল থাকে তখন আপনি কি করবেন।

তখন আপনি অনলাইনে জমির খতিয়ান অনুসন্ধান করে দেখবেন সেটা কোন স্টেটে আছে এবং সেটার সংশোধন করার উপায় কি। জমির খতিয়ান বা আরএস খতিয়ান বের করার নিয়ম।

আরো পড়ুনঃ  ভূমি মিস মামলা কি?

The state Acquisition and Tenancy Act,1950. Clerical Mistake এর অনেক ৪৩ ধারা মতে এবং প্রজাতন্ত্রে ১৯৫৫ এর বিধি ২৩ এর উপর ধারা তিন অনুযায়ী চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ডের করণীয় ভুল সংশ্লিষ্ট রাজস্ব কর্মকর্তা যিনি বর্তমান সহকারী কমিশনার কমিটি হিসেবে কাজ করেন তিনি সংশোধন করতে পারেন। সহকারী কমিশনার ভূমি আবেদনের প্রেক্ষিতে বা প্রজাতন্ত্র বিধিমালা

অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম।

১৯৫৫ এর ২২ বিধি ও উপবিধে এক অনুযায়ী খতিয়ানে দৃষ্টিকরনী মূল সংশোধনের জন্য প্রতিবেদন প্রাপ্তির পর পরবর্তী জরিপের কাগজপত্র প্রাথমিক খাজনা বিবরণে কালেক্টরের দপ্তরের সংরক্ষিত খতিয়ান কফি এবং দুই নম্বর রেজিস্টার পর্যালোচনা ক্রমে এবং তিনি যে ধরনের অনুসন্ধান ওজন মনে করেন প্রয়োজন মনে করেন।

আরো পড়ুনঃ  বি আর এস খতিয়ান অনলাইনে দেখার নিয়ম

তা থেকে এরূপ করনে ভুল সংশোধন নির্দেশ দিবেন। আরেকটা করতে বা কালেক্টর কর্তৃক বা ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা করতে সংরক্ষিত খতিয়ান এবং দুই নাম্বার রেজিস্টার অনুযায়ী সংশোধন করার নির্দেশ প্রদান করত সংশোধন লিপির কপি সংশ্লিষ্ট পদক্ষেপে প্রদান করবেন।

সরকারি সহকারে কমিশনার ভূমি কর্তৃক বিবেচনা অযোগ্য করণীয় ফুলের মধ্যে নামের উপর অংশ বানানোর হিসেবে ভুল মাপের সঙ্গে রেকর্ড ভুল, জরিপ কালে বাবার মৃত্যুর কারণে সন্তানের নামের সম্পত্তি রেকর্ড হওয়ার কথা থাকলেও জোর করে ভুল বা অগত কারণে তা মূল মোজা বা বাবার নামে রেকর্ড হওয়া ইত্যাদি উল্লেখযোগ্য। 

ভুল নামে এসেছে বা সংশ্লিষ্ট পক্ষকে নোটিশ প্রদান করা হয়।এরপর একটি নির্ধারিত তারিখে উভয় পক্ষের শুনানি গ্রহণ ও দাখিল কাগজপত্র দিয়ে বিবেচনা কোন আপত্তি না থাকলে কোথায় করনীয় ভুল সংশোধন আদেশ দেওয়া হয়।

আরো পড়ুনঃ লোগো তৈরী করার সফটওয়্যার

সংশোধিত আদেশ অনুসারে ইউনিয়ন ভূমি সরকারি কর্মকর্তা সংশোধিত খতিয়ান প্রস্তুত করে বেশ করেন এবং কানুন অনুযায়ী প্রয়োজনে রেকর্ড সংশোধন করেন।

জমি সংশোধনের পুরো প্রক্রিয়া সম্পন্ন হতে সাধারণত সময় লাগে ৩০ থেকে ৩৫ জন সরকারিভাবে সংশোধনের জন্য আবেদনের সাথে ২০ টাকা কোর্ট ফ্রি সংযুক্ত করতে হবে। 

আবেদন সাথে য়ে সব কাগজপত্র জমা দিতে হবে।

  • সর্বশেষ নামজারি, সি এস, আর এস এসএ,বিএস, খতিয়ানের সত্যায়িত ফটোকপি বা সার্টিফাইড কঁপি।
  • সংশ্লিষ্ট মজার এস এ ও বি এস মোজার মাপ
  • আরে সনদপত্র ওয়ারিশ জনপত্র
  • মূল দলিলের ফটোকপি বাস সার্টিফাইড কপি।
  • সর্বশেষ জরিপের পর থেকে ভাইয়া বাপিট দলিল
  • ভূমির উন্নয়নকার পরিষদের দাখিলা পত্র।
  • আদালতের রায় আদেশ ডিগ্রী সার্টিফিকেট কপি।
  • বিএস জরিপের মাঠ পর্চা বা ডিপি খতিয়ান।

আরোপড়ুনঃ  বি আর এস খতিয়ান নাম পত্তন কিভাবে করবেন।

একইভাবে প্রতারণামূলক লিখনের মাধ্যমে সৃষ্ট চূড়ান্তভাবে প্রকাশিত রেকর্ড সংশোধনের জন্য প্রাপ্ত আবেদন অথবা প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে রাজস্ব কর্মকর্তা প্রজা সত্য বিধিমালা ১৯৫৫ এর বিধি ২৩ এর উপবিধি যার ৪ অনুযায়ী রেকর্ড সংশোধন ব্যবস্থা গ্রহণ করবেন।

অনলাইনে খতিয়ান ফ্রি কত?

প্রথম সংশোধন পেতে ১১৫০ টাকা জমা দিয়ে ডিসিআর এবং সংশোধিত খতিয়ানের কপি উপজেলা সার্কেল অফিস ভূমি থেকে শুরু করা যাবে।

আরো পড়ুনঃ  মিস মামলা আবেদন করার পদ্ধতি?

দি স্টেট একুয়েশন এন্ড টেনেসি অ্যাট ১৯৫০ এর ১৪৯, ১৫০ ধারা চার ৪ নম্বর উপধারা মতে  অফলাইন এডমিনিস্ট্রেশন যেকোনো সময় যে কোন সময় যেকোনো খতিয়ান বা চূড়ান্তভাবে প্রকাশিত সেটেলমেন্ট রেন্ট রোলে অন্তর্ভুক্ত যথার্থ ভুল সংশোধনে আদেশ দিতে পারেন দিতে পারেন। কিন্তু বর্তমানে বিরক্ত বিধায় এ ক্ষমতা সরকারের পাশাপাশি ভূমি আপেল বোর্ডে রয়েছে।

ভূমি লান্ড সার্ভের ট্রাইবুনালে সর্বশেষ জরিপ প্রকাশিত খতিয়ানের বিসর্জন কোন আদেশ প্রদানের এখতিয়ার বান। জোরে পরবর্তী সত্যলিপিগেজেটের চূড়ান্ত প্রকাশনার পর কোন সংশোধনের দাবি থাকলে তা ল্যান্ড সার্ভে টার্মিনাল ল্যান্ড সার্ভে আপিল ট্রাইবুনাল এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচার্য।

আরো পড়ুনঃ  ব্লগের জন্য লোগো

হঠাৎ আপনার খতিয়ানের যেকোনো ধরনের ভুল হোক বা না কেন বলে ধরন অনুসারে উপরে উক্ত তিন ভাবে তা সংশোধন সম্ভব।

সর্বশেষ কথাঃ  অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম।

অনলাইনে ভূমি সংশোধন করার জন্য সবচেয়ে ভালো উপায় হচ্ছে সঠিক ভাবে জমির কাগজপত্র দাখিল করা।অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম।ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা করতে সংরক্ষিত খতিয়ান এবং দুই নাম্বার রেজিস্টার অনুযায়ী সংশোধন করতে পারবেন আপনারা।আজকে আমরা অনলাইনে জমির খতিয়ান বের করার নিয়ম।অনলাইনে জমির খতিয়ান বের করতে কত টাকা লাগে তা করার নিয়ম।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!