NID কার্ড কি? NID কার্ড দিয়ে কয়টি সিম কার্ড রেজিস্ট্রেশন হয়।

বর্তমানে আপনার কয়টি সিম কার্ড ব্যবহার করে থাকেন এবং আপনার এন আইডি NID কার্ড দিয়ে কয়টি সিম কার্ড রেজিস্ট্রেশন হয়েছে। তা জানতে চাইলে আজকের আর্টিকেলটি আপনার জন্য এই সমস্ত বিষয়ে জানতে পারবেন আজকে। আমরা সকল প্রকার সিম কার্ড ব্যবহার করে থাকি এবং সিম কার্ড তোলার জন্য আমাদের জাতীয় পরিচয় পত্র দিতে হয়।

কিন্তু নির্দিষ্ট জাতীয় পরিচয়পত্রের সাহায্যে আপনি মাত্র ১৫ টির বেশি সিম কার্ড রেজিস্ট্রেশন করতে পারবেন না। তাই এর জন্য নতুন কোন সিম কার্ড তোলার আগে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে মোট কয়টি সিম কার্ড রেজিস্ট্রেশন হয়েছে এটি জানার আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

আরো পড়ুনঃ হোয়াটসঅ্যাপ থেকে আয় করার সহজ উপায়

এন আইডি NID কি

এনআইডি এর ফুল ফর্ম হল ন্যাশনাল আইডেন্টিটি কার্ড National Identity Card।

NID কার্ড কি?

আরো পড়ুনঃ লোগো তৈরী করার সফটওয়্যার

National identity Card সিম কার্ড তোলার সময় ভোটার আইডি কার্ড বা সার্টিফিকেট, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স এ সকল আইডেন্টিটি কার্ড National Identity Card গুলোর মধ্যে যে কোন একটি জমা দিতে হয় সিম কার্ড তোলার জন্য। সরকারি সকল ধরনের সুযোগ সুবিধা পাওয়ার জন্য  আইডেন্টিটি কার্ড গুলো খেলে এনআইডি কার্ড বলা হয়।

NID কার্ড দিয়ে কয়টি সিম কার্ড রেজিস্ট্রেশন করা যায়।

এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি জানার জন্য একটি ইউজ কোড এর সাহায্যে নিতে পারেন যার মাধ্যমে আপনি একটা নির্দিষ্ট সিম কার্ডে কয়টি সিম কার্ড আপনার মোবাইলে রয়েছে তা জানার জন্য মোবাইলে ডায়াল করুন।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার উপায়।

এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা জানুন।

আমরা কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে এটি জানার জন্য আপনার মোবাইল ফোনে ডায়াল প্যাড খুলে নেন। প্রথমে আপনি *১৬০০১# এই কোডটি ডায়াল করুন। এরপর আপনি ওগুলো সামনে একটি বিকল্প আসবে সেখানে আপনার জাতীয় পরিচয় পত্র পাসপোর্ট ড্রাইভিং লাইসেন্স জন্ম নিবন্ধন এর শেষের তার সংখ্যা চার সংখ্যা লিখে পাঠাতে হবে। এ পদ্ধতি অবলম্বন করার পর আপনার এন আইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে তা দেখতে পারবেন।

মোবাইলে এসএমএস এর মাধ্যমে সিম লিস্ট দেখার উপায়।

আপনার মোবাইলের মাধ্যমে সিম নিবন্ধন দেখার জন্য আপনাকে মোবাইলে মেসেজ বক্স খুলে নিন এবং জাতীয় পরিচয়পত্র পাসপোর্ট লাইসেন্স জন্ম নিবন্ধন এর শেষের ফোর ডিজিট লিখে *১৬০০১# এ নাম্বারে পাঠিয়ে দিন। সাথে সাথে আপনার মোবাইলে একটি এসএমএস আসবে যেখানে আপনি দেখতে পাবেন আপনার এন আই ডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা হয়েছে।

বিভিন্ন কোম্পানির সিম কার্ডের নির্দিষ্ট রেজিস্ট্রেশন দেখার উপায়

আপনি হয়তো কোন কোম্পানির সিম কিনে থাকবেন এবং ব্যবহার করে থাকেন তাই আপনি যদি সিম রেজিস্ট্রেশন দেখতে চান সেই কোম্পানির নিজস্ব কোন বা দেখার পদ্ধতি আছে। তাই আপনি নিচে দেওয়া আছে তালিকা থেকে আপনার পছন্দের সিমটি বা কোম্পানিতে কোন কোম্পানির সেটা দেখে নিন এবং কয়টা সেম রেজিস্ট্রেশন আছে তা জেনে রাখুন।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং

গ্রামীনফোন

ম্যাসেজ বক্সে লিখতে হবে ইনফো লিখে আর ৪৯৪৯ নাম্বারে পাঠিয়ে দিলে সিম রেজিস্ট্রেশন কয়টি আছে তা জানতে পারবেন।

বাংলালিংক

বাংলালিংকে মেসেজ দেয়ার জন্য আপনাকে মোবাইলে টাওয়ার বাইরে ডায়াল প্যাডে  *১৬০০১# ডায়াল করুন।

আরো পড়ুনঃ ই-কমার্স এর অসুবিধা

এয়ারটেল

আপনার মোবাইলে ডায়াল প্যাড খুলে নিয়ে *১৬০০১# নাম্বারে ডায়ার করুন।

টেলিটক

আপনার মোবাইলে মেসেজ অপশনে গিয়ে ইনফো লিখে ১৬০০১ নাম্বারে মেসেজটি পাঠিয়ে দিলে সকল তথ্য পাবেন।

রবি

মোবাইলে সিম কার্ড করে *১৬০০১# নাম্বারে ডায়াল করুন।

আরো পড়ুনঃ মাইক্রোপ্রসেসর কি?

সর্বশেষ কথা ঃNID কার্ড দিয়ে কয়টি সিম কার্ড রেজিস্ট্রেশন হয়।

আপনার মোবাইলে ব্যবহারযোগ্য এবং অপব্যবহিত কয়টি সিম আপনার এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে তা জানতে পেরেছেন অবশ্যই। তাই আপনি এই আর্টিকেলটি NID কার্ড সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে তাহলে আপনি নিচে কমেন্ট করে জানাতে পারেন এবং রেজিস্ট্রেশন করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url