কম্পিউটার নেটওয়ার্ক Network কি?কম্পিউটার নেটওয়ার্ক Network কত প্রকার কি কি?

নেটওয়ার্ক Network শব্দটি আমরা প্রায় সময় থাকে কিন্ত নেটওয়ার্ক Network আসলে শব্দটি সম্পর্কে আমরা কতটা জানি বা জানতে পেরেছি।এই নেটওয়ার্কের মাধ্যমে আমরা সারা বিশ্বে একজন আরেকজনের সাথে যোগাযোগ চালিয়ে যাচ্ছি,সকালে ঘুম থেকে উঠার পর থেকেই ঘুমন্ত আগ পর্যন্ত নেটওয়ার্ক Network সম্পর্কে সম্পৃক্ত থাকে।

এক নজরে কম্পিউটার Network.

  • নেটওয়ার্ক Network কি?
  • কম্পিউটার নেটওয়ার্কে কি ?
  • নেটওয়ার্ক Network প্রটোকল কি?
  • কম্পিউটার নেটওয়ার্ক Network কত প্রকার কিকি?
  • PAN পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক।
  • LAN লোকাল এরিয়া নেটওয়ার্ক।
  • MAN মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক।
  • WAN ওয়াইড এরিয়া নেটওয়ার্ক।

সহজ ভাষায় একটি কম্পিউটারের সাথে অন্য একটি কম্পিউটারে সংযোগ স্থাপন তৈরি হয় এবং সেই সাথে কানেকশনের মাধ্যমে দেশে ব্যবহার করা হয় তা তথ্য আদান-প্রদান করা যায় তাই নেটওয়ার্ক Network 

নেটওয়ার্ক Network কি?

এক বা একাধিক কোন কম্পিউটার বা যে কোন মাধ্যমে একটি সাদা আর একটি সংযোগ স্থাপন করার ফলে যে নেটওয়ার্ক কানেকশন তৈরি হয় তাকে নেটওয়ার্ক Network  বলে।

কম্পিউটারের মাধ্যমে নেটওয়ার্কের দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে আন্তঃসংযোগ স্থাপন করা এবং সেগুলোর মাধ্যমে তথ্য আদান-প্রদান করে বোঝাই। আমরা তথ্য আদান-প্রদান করার জন্য একাধিক কম্পিউটার এর মধ্যে তার বা তারবিহীন সংযোগ প্রদান করা পাখি যেমনঃ রেডিও ওয়েভ মাইক্রোওয়েভের স্যাটেলাইট ইত্যাদি।

অতএব নেটওয়ার্কের Network সাথে যে সকল কম্পিউটার সংযুক্ত করা হয় সেগুলো কে নোট বলে এবং নেটওয়ার্কের মাধ্যমে তথ্য আদান-প্রদান করার ফলে যে ডাটা তৈরি হয় সেটা একটি সার্ভারে জমা হয় আর সে স্থানে ডাটা জমা হয়  সেই স্থানকে সার্ভার বলে।

কম্পিউটার নেটওয়ার্কে কি ?

কম্পিউটার নেটওয়ার্ক Network  হচ্ছে দুই বা ততোধিক কম্পিউটারের মধ্যে আন্তঃসংযোগ স্থাপন করা এবং সেই কম্পিউটারের মাধ্যমে তথ্য আদান-প্রদান করা কে বোঝায়। একাধিক কমিটির মাধ্যমে তার মাতারবেন সংযোগ প্রদান করা হয় যেমনঃ রেডিও ওয়েভ ,মাইক্রোওয়েভের স্যাটেলাইট ইত্যাদি।

নেটওয়ার্ক Network প্রটোকল কি?

বন্ধরা এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে নেট সংযোগ করার মাধ্যমে তৈরি করা হয় সেটি সুনির্দিষ্টভাবে পরিচালনা করার জন্য যে সকল নিয়ম-নীতি পালন করা হয়, সেই সকল নিয়ম-নীতি কে নেটওয়ার্কিং ভাষায় নেটওয়ার্ক Network প্রটোকল বলে নেটওয়ার্ক প্রটোকল যেমনঃ

  • টিসিপি-TCP
  • আইপি-IP,
  • আইপিএক্স-IPX
  • এসপি এক্স-SPX
  • এইচটিটিপি-HTTP
  • এফটিপি-FTP
  • নেট ব্লউ-NetBEUl

কম্পিউটার নেটওয়ার্ক Network কত প্রকার কিকি?

কম্পিউটার নেটওয়ার্ক Network অনেক ভাবে ভাগ করা যায় কিন্ত প্রধানত কম্পিউটার নেটওয়ার্কে চার ভাগে ভাগ করা যায় যেমনঃ

             ১. Personal Area Network.(PAN )

            ২. Local Area Network. (LAN )

            ৩. Metropolitan Area Network.(MAN )

            ৪. Wide area network.(WAN )

PAN পার্সোনাল এরিয়া নেটওয়ার্ক।

ব্যক্তিগত ব্যবহার করার জন্য যেসব তথ্য আদান-প্রদান করার জন্য যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাকে পার্সোনাল নেটওয়ার্ক এরিয়া বলে।

LAN লোকাল এরিয়া নেটওয়ার্ক।

দই বা একাধিক কম্পিউটার ততোধিক এর মধ্যে 100 মিটার বা তার কম এর মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাকে লোকাল এরিয়া নেটওয়ার্ক বলে।

MAN মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক।

এক বা একাধিক কম্পিউটার ডিভাইস এর ব্যবহার করার জন্য একটি মেট্রোপলিটন শহরের বিভিন্ন স্থানে সংযোগ প্রদান করার মাধ্যমে যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাকে মেট্রোপলিটন এরিয়া নেটওয়ার্ক বলে।

WAN ওয়াইড এরিয়া নেটওয়ার্ক।

একাধিক কম্পিউটার বা ডিভাইসের মাধ্যমে টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক সংযোগ স্থাপন করার ফলে একটি অসম্পূর্ণ পৃথিবীর যে নেটওয়ার্ক তৈরি করা হয় তাকে ওয়াইড এরিয়া নেটওয়ার্ক বলে।

সর্বশেষ কথাঃ

আপনারা নিজেদের ভাষায় স দন্তের নয় ইন্টারনেট ব্যবহার করে থাকেন সেই সব ইন্টারনেট নেটওয়ার্ক সিস্টেম হচ্ছে কম্পিউটার নেটওয়ার্ক। পৃথিবীর সর্ববৃহৎ নেটওয়ার্ক হচ্ছে ইন্টারনেট মানুষ ইন্টারনেট ব্যবহার করে নির্দিষ্ট একটি  সার্ভারে থেকে। কম্পিউটার নেটওয়ার্ক Network কি?কম্পিউটার নেটওয়ার্ক Network কত প্রকার কি কি? সহ সকল বিষয়ে জানার জন্য ফেজবুক আইডিতে শেয়ার ও কমেন্ট করে জানাবেন ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url