গেমিং পিসি-কোন মনিটর সবচেয়ে ভালো- Easykhobor.com

আপনার পিসির জন্য একটি নতুন মনিটর প্রয়োজন? আমরা 2023 সালের উপলব্ধ সেরা মনিটরগুলি খুঁজে পেতে অনেকগুলি বিকল্পের গেমিং পিসির মধ্যে রয়েছে য়েমনঃ Acer, Asus, BenQ, Dell, LG, Samsung এবং অন্যান্য প্রধান ব্র্যান্ডের সর্বশেষ মডেলগুলি পরীক্ষা করার জন্য শত শত ঘন্টা ব্যয় করার ফলে গেমিং পিসি ব্যবহার করতে পারেন।

সূচিপত্রঃ পিসি মনিটর

  • নতুন মনিটর কেনার আগে ৭টি বিষয় বিবেচনা করবেন
  • ভালো মনিটর চেনার উপায়
  • একটি মনিটরে কি দেখতে হবে
  • রেজোলিউশন
  • সংযোগ বা  USB-C
  • রিফ্রেশ হার
  • মনিটর কিভাবে কাজ করে
  • গেমিং পিসি জন্য কোন সাইজের মনিটর কিনলে ভালো 
  • USB-C ইনপুট সেরা?
  • সব মনিটর কি Windows এবং MacOS চলবে গেমিং পিসিতে?

যদিও আপনি প্রিয় গেমিং পিসি মনিটর সামগ্রিকভাবে বেশিরভাগ লোকের জন্য একটি দুর্দান্ত পছন্দ, আমাদের কাছে বাজেটের, গেমিং পিসি এবং যারা সেরা HDR ভালো গেমিং পিসি খুঁজছেন তাদের জন্য কিছু বিকল্প বিকল্পও রয়েছে। সর্বোপরি, প্রত্যেকের মনিটরের চাহিদা অভিন্ন নয় তাই আপনার কাছে কোন মনিটর সবচেয়ে ভালো তা পছন্দ করেন মনিটর।

আপনি যদি বিশেষভাবে একটি 4K মনিটর বা গেমিং মনিটর খুঁজছেন, তাহলে আমাদের কাছে সেই নির্দিষ্ট প্রয়োজনের জন্য আপনার সেরা বিকল্পগুলিকে হাইলাইট করার জন্য আলাদা রাউন্ডআপ রয়েছে। আমরা কীভাবে মনিটরগুলিকে মূল্যায়ন করি এবং আমাদের সুপারিশগুলির তালিকার নীচে কোন বৈশিষ্ট্যগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ সে সম্পর্কে আপনি আরও জানতে পারেন৷

Asus একটি গেমিং পিসিতে U3223QE এর একটি অত্যাধুনিক আইপিএস ব্ল্যাক প্যানেল রয়েছে যা অন্যান্য 32-ইঞ্চি আইপিএস মনিটরের তুলনায় প্রায় দ্বিগুণ রশ্নি বিকরণ করে। এটি গভীরতার আরও ভাল অনুভূতি সহ আরও সমৃদ্ধ অভিজ্ঞতা প্রদান করে যা অন্ধকার ঘরে দেখার সময় বিশেষভাবে লক্ষণীয়। মনিটরটি রঙের কর্মক্ষমতা, উজ্জ্বলতা এবং তীক্ষ্ণতায়ও উৎকৃষ্ট।

নতুন মনিটর কেনার আগে ৭টি বিষয় বিবেচনা করবেন

সংযোগ একটি হাইলাইট. এই মনিটরটি সংযুক্ত ল্যাপটপ বা ট্যাবলেট চার্জ করার জন্য 90 ওয়াট পর্যন্ত পাওয়ার ডেলিভারি সহ USB-C অফার করে। ইউএসবি-সি পোর্টটি মোট পাঁচটি অতিরিক্ত ইউএসবি-এ পোর্ট, ইথারনেট এবং এমনকি ডিসপ্লেপোর্ট-আউট সহ একটি হাব চালাতে পারে (অর্থাৎ আপনি দ্বিতীয় মনিটরে ডেইজি-চেইন ভিডিও করতে পারেন)।

এই মনিটরের একটি ছোট ভাই আছে, ডেল U2723QE, যা কম ব্যয়বহুল। আমরা এটি পরীক্ষার জন্য পাইনি তবে এটি একইভাবে কাজ করবে বলে আশা করছি, কারণ এটি একই আইপিএস ব্ল্যাক প্যানেল প্রযুক্তি ব্যবহার করেন। সেরা বাজেট 4K মনিটর।

ভালো মনিটর চেনার উপায়

সেরা মনিটর 4K, গেমিং, HDR মনিটরে আমরা যে সব সেরা বাজেট 4K মনিটর বিষয় বিশেষ ভাবে নজর দিতে সেগুলো হলঃ

নতুন মনিটরে বৈশিষ্ট্যগুলি দেখতে হবে

আক্ষরিক অর্থে শত শত এবং সম্ভবত হাজার হাজার মনিটর থেকে বেছে নেওয়ার জন্য রয়েছে। ভিড় থেকে একটি বেছে নেওয়া কঠিন হতে পারে, কিন্তু মনিটরের মূল বৈশিষ্ট্যগুলি জানা আপনাকে আপনার সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

রেজোলিউশন-Easy

বেশিরভাগ মনিটর 4K (3,840×2,160), 1440p (2,560×1,440) এবং 1080p (1,920×1,080) রেজোলিউশনে পাওয়া যায়। একটি উচ্চ রেজোলিউশন একটি তীক্ষ্ণ, আরো আকর্ষণীয় ছবি প্রদান করে এবং সাধারণত পছন্দনীয়। তবে 1080p এর সাথে কিছু ভুল নেই। এটি বেসলাইন রয়ে গেছে এবং এখন পর্যন্ত বিক্রি হওয়া সবচেয়ে জনপ্রিয় রেজোলিউশন।

সংযোগ বা  USB-C

আপনার কম্পিউটার দ্বারা সমর্থিত একটি সংযোগ সহ একটি মনিটর খুঁজুন। HDMI এবং DisplayPort সবচেয়ে সাধারণ। USB-C জনপ্রিয়তা বাড়ছে কারণ এটি একটি ল্যাপটপের মতো সংযুক্ত ডিভাইসগুলিকে চার্জ করতে পারে৷

রিফ্রেশ হার

বেশিরভাগ মনিটরের একটি 60Hz রিফ্রেশ হার আছে, কিন্তু একটি উচ্চতর রিফ্রেশ হার (যেমন 144Hz) গতিকে মসৃণ এবং খাস্তা দেখাবে। এটি পিসি গেমারদের কাছে সবচেয়ে আকর্ষণীয়, কারণ একটি 3D গেমে ক্যামেরা প্যান করার সময় উন্নত গতি কর্মক্ষমতা সবচেয়ে বেশি লক্ষণীয়।

অভিযোজিত সিঙ্ক

এই প্রযুক্তি গতি কর্মক্ষমতা উন্নত. এটি আপনার কম্পিউটার থেকে ভিডিও ইনপুটের সাথে একটি মনিটরের রিফ্রেশ রেটকে সিঙ্কে রেখে এটি করে। FreeSync এবং G-Sync-এর জন্য আমাদের গাইড আরও বিশদ প্রদান করে।আপনি সিদ্ধান্ত নেওয়ার আগে আরও জানতে চান? আমাদের মনিটর কেনার নির্দেশিকা মনিটরের স্পেসিফিকেশনের বিশদ বিবরণ ব্যাখ্যা করে।

মনিটর কিভাবে কাজ করে

আমাদের মনিটর গাইডগুলি কয়েক দশকের সম্মিলিত অভিজ্ঞতা সহ ফ্রিল্যান্স এবং কর্মী অবদানকারীদের দ্বারা পরীক্ষার উপর ভিত্তি করে। যদিও আমরা প্রাথমিক ছাপের জন্য আমাদের চোখের উপর নির্ভর করি, আমরা একটি SpyderXElite কালার ক্যালিব্রেশন টুল দিয়ে প্রতিটি মনিটরকে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করি।

এই বিশেষ হার্ডওয়্যারটি উদ্দেশ্যমূলকভাবে একটি মনিটরের উজ্জ্বলতা, বৈসাদৃশ্য, রঙের স্বরগ্রাম, রঙের নির্ভুলতা, উজ্জ্বলতা এবং রঙের অভিন্নতা, গামা এবং ছবির গুণমানের অন্যান্য অনেক দিক পরিমাপ করতে পারে।

এই টুলটি ব্যবহার করা আমাদের শক্তি এবং দুর্বলতা সনাক্ত করতে সাহায্য করে যেগুলি এক নজরে আলাদা নয় এবং গ্যারান্টি দেয় যে আলোর অবস্থার পরিবর্তন বা মনিটরের অবস্থান আমাদের ছাপকে তিরস্কার করবে না।

গেমিং পিসি জন্য কোন মনিটর কিনলে ভালো 

মনিটরের আকার ব্যক্তিগত পছন্দ এবং অবস্থানের উপর নির্ভর করে। একটি 24-ইঞ্চি মনিটর একটি ডেস্কের জন্য ভাল যা প্রায় 24 ইঞ্চি গভীর বা তার কম। এর ছোট আকার এখনও যথেষ্ট হবে কারণ মনিটরটি আপনার কাছাকাছি।

বেশিরভাগ লোক, তবে, একটি 27-ইঞ্চি মনিটর নিয়ে যেতে চাইবে। যোগ করা সাইজ মনিটরটিকে দেখতে সহজ করে তুলবে। এটি 4K মনিটরের বিকল্পগুলির একটি বিস্তৃত পরিসরও খুলে দেয়, কারণ 24-ইঞ্চি মনিটরে 4K খুব বিরল।

বড় মনিটর, যেমন একটি 32-ইঞ্চি ওয়াইডস্ক্রিন বা 34-ইঞ্চি আল্ট্রাওয়াইড, গভীর ডেস্ক এবং যারা একটি নিমজ্জিত অভিজ্ঞতা চান তাদের জন্য দুর্দান্ত। এই বড় মনিটরগুলি একটি ছোট ঘরে টিভি প্রতিস্থাপন হিসাবে কাজ করতে পারে।

এমনকি বড় আকারের ডিসপ্লে, যেমন 42-ইঞ্চি বা 48-ইঞ্চি HDTV, হোম থিয়েটার সেটআপ বা অস্বাভাবিকভাবে বড় অফিসের জন্য সেরা। আপনি এই আকারের একটি প্রদর্শন থেকে চার থেকে ছয় ফুট দূরে বসতে চাইবেন।

USB-C ইনপুট সেরা? (HDMI বনাম ডিসপ্লেপোর্ট বনাম USB-C)

বেশিরভাগ মানুষের জন্য USB-C হল সেরা ডিসপ্লে ইনপুট। এটি ডিসপ্লেপোর্টকে ইউএসবি-সি-তে বান্ডিল করে কাজ করে, তাই ডিসপ্লেপোর্টের মতো একই বৈশিষ্ট্যগুলি অফার করে। তবুও এটি বহিরাগত ডিভাইসগুলিকে চার্জ করার জন্য পাওয়ার ডেলিভারির জন্য ঐচ্ছিক সমর্থন সহ USB-C এর বৈশিষ্ট্যগুলি ধরে রাখে।

এই কারণেই আমরা বেশিরভাগ লোকের জন্য একটি USB-C মনিটর সুপারিশ করি।ডিসপ্লেপোর্ট সাধারণত দ্বিতীয় সেরা। এটি HDMI এর চেয়ে উচ্চ রেজোলিউশন এবং রিফ্রেশ হার সমর্থন করে। এই ইনপুট বিশেষ করে ডেস্কটপ কম্পিউটারে সাধারণ।

কম রেজোলিউশন এবং রিফ্রেশ রেট সমর্থনের কারণে এইচডিএমআই তৃতীয় স্থানে রয়েছে। এটি HDMI 2.1 দ্বারা উন্নত করা হয়েছে, কিন্তু এই বৈশিষ্ট্যটি খুঁজে পাওয়া কঠিন এবং প্রায়শই একটি মনিটরের দাম যোগ করে।

উপরের তিনটি বিকল্পই 60Hz এ 1080p হ্যান্ডেল করে, যা বর্তমানে উপলব্ধ সবচেয়ে সাধারণ রেজোলিউশন এবং রিফ্রেশ রেট। আপনার পিসির সাথে সামঞ্জস্যপূর্ণ একটি ইনপুট আছে এমন একটি মনিটর কেনাও গুরুত্বপূর্ণ।

সর্বশেষ কথাঃ সব মনিটর কি Windows এবং MacOS চলবে গেমিং পিসিতে?

আধুনিক মনিটরগুলি Windows এবং MacOS-এর সাম্প্রতিক সংস্করণগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ। এগুলি প্লাগ-এন্ড-প্লে, যার মানে ড্রাইভার সফ্টওয়্যার ইনস্টল করার বা উইন্ডোজ বা ম্যাকওএস সেটিংসে বিশৃঙ্খলা ছাড়াই মনিটরের একটি চিত্র প্রদর্শন করা উচিত।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url