ওয়েব ডিজাইন করার নিয়ম? ওয়েব ডিজাইন কি কি শিখতে হয়

ফ্রি লোগো ডিজাইন সফটওয়্যার
ওয়েব ডিজাইন করার নিয়ম গুলো বর্ণনা করা বা ওয়েব ডিজাইন বলতে কোন একটি ওয়েবসাইট এর নকশাকে বুঝায়, যা ইন্টারনেট ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীর সামনে উপস্থাপন করা হয়। ওয়েবসাইট সাজানোর কাজই হলো ওয়েব ডিজাইন। আরও সহজভাবে বলা যায় যে, কোন ওয়েবসাইট এর বাহিরের রুপ দেখতে কেমন হবে তা নির্ধারণ করার নাম হলো ওয়েব ডিজাইন

ইন্টারনেটের তথ্য ওয়েব এর মাধ্যমে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের সংশ্লিষ্ট তথ্য যেমন লেখা, অডিও, ভিডিও, স্থিরচিত্র, এনিমেশন ইত্যাদি পেজ আকারে সংরক্ষণ করে রাখে এই সংরক্ষিত করে এ ধরনের পেজকে ওয়েব পেজ বলা হয়।

সূচিপত্রঃ ওয়েব ডিজাইন

  • ওয়েব পেজ কাঠামো কি?
  • ওয়েব ডিজাইন কি কি শিখতে হয়?
  • ওয়েব ডিজাইন করার নিয়ম 
  • ওয়েব ডিজাইন সম্পর্কে
  • এইচটিটিপি এর কাজ
ওয়েবসাইটের বিভিন্ন পেজ থাকে তাই প্রতিটি পেজ ভিন্ন উপাদান দিয়ে সৃষ্টি যেমন টাইটেল হেডিং প্রদান কনটেন্ট টেক্সট ইমেজ লিংক ইত্যাদি ফুটার ইত্যাদি কোনটি কোথায় কিভাবে স্থাপন করতে হবে তার পরিকল্পনা বাকে লেআউট বলা হয় ওয়েবসাইট লেআউট হলো একটি পেজের প্রধান কন্টেন্ট এরিয়া স্ট্রাকচার বা অব কাঠামো।

ওয়েব পেজ কাঠামো কি?

একটি ওয়েবসাইটের তৈরি করার জন্য প্রধানত তিনটি কাঠামো অনুসরণ করা হয় যে সব স্ট্রাকচার বা কাঠামোর মাধ্যমে নির্মাণ করা হয়, সেসব ওয়েব পেজ গুলো কিভাবে প্রদর্শন হবে সেগুলোর লিংক কেমন হবে হাইপারলিং গুলো কিভাবে বিজনেস শো করা হবে বা থাকবে। নেভিয়েশন কিভাবে সম্পাদিত হবে পেজের ফ্লো কিভাবে ম্যানেজ করা হবে ইত্যাদি হলো ওয়েবসাইট কাঠামো।

ওয়েব ডিজাইনার হতে কি কি শিখতে হবে? কোডিং সমাধানের জন্য এইচটিএমএল (HTML)সিএসএস (CSS)জাভাস্ক্রিপ্ট (JavaScript)ইত্যাদি। এইচটিএমএল হলো কোডিং তথা মার্কআপ ল্যাংগুয়েজ। শুধুমাত্র এইচটিএমএল শেখার মাধ্যমে আপনি সাধারণ একটি ওয়েব পেজ তৈরি করতে পারবেন।

ওয়েব ডিজাইন কি কি শিখতে হয়? ওয়েব ডিজাইন করার নিয়ম?

একটি ভালো ওয়েবসাইট ডিজাইন করার জন্য বেশ কিছু নিয়ম রয়েছে যেগুলো সাহায্যে আপনি খুব সহজে একটি ওয়েবসাইটকে ডিজাইন করে নিতে পারবেন। নিম্নে কিছু ওয়েবসাইট ডিজাইনের পদ্ধতি দেয়া হলো

গ্রাফিক্স ডিজাইন

ওয়েবসাইটের ডিজাইন এ খুব গুরুত্বপূর্ণ একটি ধাপ হলো গ্রাফিক্স ডিজাইন। এটি সাইটে লে-আউট কেমন হবে তার পুরো ডিজাইনটি সাধারণত গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে করা হয়ে থাকে তাই এ ধরনের লে-আউট সাধারণত ওয়েব টেমপ্লেটের নামে পরিচিত।

ওয়েব টেমপ্লেট স্লাই সিং

ট্যাবলেট তৈরি হয়ে গেলে এটা নিয়ে কাজ করার জন্য ওয়েব ডিজাইনের সাধারণত টেমপ্লেটটি স্লাই সিং করে থাকে। স্লাইসিন বলতে বোঝায় কোন একটি পেজকে কেটে টুকরো টুকরো করে নেওয়া।

প্রধানত ট্যাবলেট তৈরি করে ফেলে যে সেটেল কোটিং করার উপযোগী হয় তা নয় ওয়েবসাইটে ব্যানার বাটনসহ অ্যানিমেশন টেক্সট ছবি ভোটার ইত্যাদি বিভিন্নভাবে সজ্জিত থাকে।এই অংশগুলোকে প্রয়োজন অনুযায়ী আলাদা আলাদা করা দরকার ফলে কোডিং এর সময় আলাদা অংশগুলোকে কাজ করা সম্ভব হয়।

কোডিং ও ডাটাবেজ হ্যান্ডেলিং

কোডিং ও ডেটাবেজ হ্যান্ডলিং এর কাজটি ওয়েবসাইট ডিজাইন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কারণ ইতিপূর্বে করা ডিজাইনের উপর এখানে কোড লিখে কাজ করা হয়ে থাকে এক্ষেত্রে স্লাই সিং এর মাধ্যমে প্রাপ্ত ফাইলটিকে ভিত্তি করে বাকি কাজ করা হয়।

এই কাজে ড্রিম ওয়েভের একটি জনপ্রিয় সফটওয়্যার। বহু ওয়েব ডিজাইনার এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকেন এর মাধ্যমে এইচডিএমএল সিএসএস জাভা স্ক্রিপ ইত্যাদি মাধ্যমে কোডিং এর কাজগুলো করে থাকে। এছাড়াও My SQl, SQl Server ইত্যাদির মাধ্যমে ডাটাবেজে হ্যান্ডেলিং করে।

টেক্স - ওয়েব ডিজাইন করার নিয়ম 

ওয়েবসাইটের প্রয়োজনীয় text আগে থেকে নির্ভর করে টেক্সফাইলে রাখা হয়। আপনি কোডিং করার সময় প্রয়োজনীয় আপনার বিভিন্ন স্থানে এসব টেক্সট বসানো হয়ে থাকে টেক্সকে বিভিন্ন ধরনের ফর্মটিং করার কাজটি কোডিং পর্যায়ে সম্পন্ন করা হয়।

ইমেজ - ওয়েব ডিজাইন করার নিয়ম 

ওয়েব সাইটের ইমেজ বা ছবি আকারের ক্ষেত্রে খানিকটা কৌশল হতে হয়। কোরিয়ার সময় ইমেজ বা ছবিকে বিভিন্ন স্থাপনের জন্য প্রয়োজন হলে ফটোশপের সেগুলো তৈরি বা এডিটিং করে মতামত তৈরি করে নেয়া হয়।

ফটোশপে ইমেজ সেভ করার সময় এগুলোকে চাই যেন ছোট থাকে সেজন্য সময়মতো সেভ ফর ওয়েব ড্রাইভ ডিভাইস এর আওতার প্রয়োজনে ফরমেটে সেভ করতে হবে।

অ্যানিমেশন - ওয়েব ডিজাইন করার নিয়ম 

অ্যানিমেশন তৈরির জন্য সবচেয়ে ব্যবহৃত হয় এডোবি ফ্ল্যাশ প্রোগ্রামটি। এছাড়া আরো কিছু টুল পাওয়া যায় যেগুলোর মাধ্যমে ফ্লাশে বিভিন্ন অবজেক্ট তৈরি করা হয়ে থাকে। এগুলোর মধ্যে আছে সুইস ম্যাক্স কোল বাটন অটোফ্লাইস আমার প্রাইস ফ্ল্যাক্ল প্রভূতি।

ওয়েব ডিজাইন করার নিয়ম, তবে এগুলো প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা হয়। হ্যাপি গিফট এডমিশন তৈরির জন্য এডোবি ফটোশপ প্রোগ্রামটি ব্যবহার করা হয়ে থাকে।

অডিও - ওয়েব ডিজাইন করার নিয়ম

ওয়েবসাইটে প্রয়োজনীয় অডিও রাখা যায়।আজকাল ফ্ল্যাশ অবজেক্ট সম্মিলিত বিভিন্ন বাটন ব্যানার ইত্যাদি বিভিন্ন ধরনের অডিও ব্যবহার করে থাকে এ ক্ষেত্রে করা অ্যানিমেশন গুলোতে ব্যবহৃত সাউন্ড গুলো এক্সপোর্ট এর সময় বের সাইজ কমে নেওয়া হয়।

এবারে সাউন্ড এডিটিং এর জন্য ভালো একটি টুলস হল সাউন্ড ফোর্জ। এর মাধ্যমে প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ফরমেট এর বা সাইড কে সেভ করে নিয়ে এডমিশন ব্যবহার করা হয়ে থাকে।

ভিডিও-ওয়েব ডিজাইন করার নিয়ম 

ওয়েব সাইটে বিভিন্ন ভিডিও এডিটিং এর জন্য এডোবি প্রিমিয়ার সবচেয়ে উপযোগী সফটওয়্যার বিভিন্ন ধরনের টুল যেমন ম্যাজিক ভিডিও কনভার্টার,এনি ভিডিও কনভার্টার ইত্যাদির মাধ্যমে মূল ভিডিওকে প্রয়োজন অনুযায়ী কনভার্ট করে নেওয়া যায়।

তাই ভিন্ন ভিন্ন একটি উপায়ে ব্যবহারকারী তার ওয়েবসাইটে ভিডিও অন্তর্ভুক্ত করতে পারে। এর জন্য মূল ভিডিও ফাইলকে ইউটিউব সাইডে আপলোড করে নিতে পারবে।আপলোড হওয়ার পর সেখানে বাস্তব ভিডিও অ্যান্ড্রয়েড করার কতটুকু কপি করে নিয়ে প্রয়োজন সাইডে স্থাপন করে দিলে উক্ত ভিডিও ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

টেস্টিং ও ডি বাগিং - ওয়েব ডিজাইন করার নিয়ম

ওয়েব সাইট ডিজাইনের সেই ধাপ হলো এটি এই সাইটটি তৈরির পর যেটি বারবার টেস্ট করার প্রয়োজন। কোডের ফুল পেলে সেগুলো ডিবাগিং বা ঠিক করতে হবে।তাই ভিন্ন ভিন্ন অপারেটিং সিস্টেম ও ব্রাউজারে এগুলো চেক করে নেওয়া প্রয়োজন সর্বোপরি চারটি যেন ব্রাউজার কম্পাটিবল হয় সেদিকে বিশেষ নজর দেয়া প্রয়োজন।

এইচটিটিপি এর কাজ-ওয়েব ডিজাইন করার নিয়ম

HTTP হলো- Hyper Text Transfer Protocol এটি এক ধরনের প্রটোকল জাতীয় ইন্টারনেটের কমিউনিকেশন করতে হয়। এ কারণে ওয়েব পেজগুলো পৃথিবীর যেকোন প্রান্ত থেকে ভিজিট করা হয়। ওয়েব ডিজাইন করার নিয়ম হল কোন ওয়েবসাইটে দেখার সময় এটি ব্রাউজারে নিচে থেকে ব্যবহার হয়ে থাকে তাই আলাদা হবে দেওয়া লাগবে না।

সর্বশেষ কথাঃ ওয়েব ডিজাইন সম্পর্কে

এইচটিএমএল কোডিং এর মাধ্যমে একটি ওয়েব পেজ তৈরি করা হয় তাই ওয়েব পেজে জনপ্রিয়তা পেছনে কিছু কারণ রয়েছে যেগুলো সাহায্যে একটি ওয়েবসাইট ডিজাইন করে ভালো ফল পাওয়া যায়।ওয়েব পেজে তৈরি করে অল্প খরচে তা প্রদর্শন করা যায়।

তাই প্রদর্শিত তথ্য বিশ্বের যে কোন প্রান্ত থেকে যে কেউ যেকোনো সময় দেখতে পারে। ওয়েব পেজের তথ্য সহজে হালনাগাদ করা যায় সহজে ব্যবহার করা যায় তাই সকলে ব্যবহার করতে পারে।
আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url