Computer : কম্পিউটার কি?-easykhobor

ট্রাভেল ব্লগ এর মাধ্যমে অর্থ উপার্জন

বন্ধুরা আপনারা আধুনিক প্রযুক্তির ছোঁয়ায় বর্তমান সময়ে কম্পিউটারের ব্যবহার বেড়েই চলেছে। তাই এই ডিজিটাল যুগে সবারই কম্পিউটার জানতে হবে।

সূচিপত্রঃ  কম্পিউটার

  • কম্পিউটার কি?
  • কম্পিউটার কত প্রকার কি কি?
  • কম্পিউটারের বৈশিষ্ট্য
  • আধুনিক প্রযুক্তির ব্যবহার

আজকে আপনাদের কম্পিউটার এর প্রয়োজনীয় তথ্য শেয়ার করবো আশা করি আপনাদের এই তথ্য গুলো জেনে কাজে লাগবে। চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত নিচে দেওয়া হয়েছে।

কম্পিউটার কি?

কম্পিউটার হচ্ছে একটি ইলেকট্রিক গণনাকারী যন্ত্র যার মাধ্যমে খুব সহজে এবং অল্প সময়ে প্রচুর পরিমাণে তথ্য সম্বলিত সকল বড় গাণিতিক হিসাব-নিকাশ সহ বিভিন্ন ধরনের সমস্যা সমাধান করা যায়।

কম্পিউটার রয়েছে মেমোরি অংশ নিয়ন্ত্রণ অংশ গাণিতিক অংশ ও যুক্তি অংশ যা নির্গমন অংশ এটি সমস্ত ধরনের ডাটাকে বাইনারিতে রূপান্তর করে সমাধান করে থাকে আবার ডাটার রূপান্তরিত করে তা প্রকাশ করে থাকে।

এটি সাধারণত টেক্সট সাউন্ড বা ছবিতে বাইনারিতে রূপান্তর করা ছাড়াও সকল বিষয়ে চিনতে পারেনা তাই এটি ডাটা গ্রহণ করে এবং পরে এনালাইসিস করে ফলে তার ফলাফল প্রকাশ প্রকাশ করে থাকে। এটি অতি দ্রুত নির্ভুল ভাবে গণনার কাজে ফলাফল প্রকাশ করে।

কম্পিউটার কত প্রকার কি কি?

কম্পিউটার কার্যনীতি আকার ও ক্ষমতার উপর ভিত্তি করে তিনটি ভাগে ভাগ করা যায় যথা

১. এনালগ কম্পিউটার

২. ডিজিটাল কম্পিউটার

৩. হাইব্রিড কম্পিউটার

এনালগ কম্পিউটার

এনালগ কম্পিউটার এর কাজ করে পরিমাপ পদ্ধতিতে। কম্পিউটার যেমন বিদ্যুতের তারের ভোল্টেজের ওঠানামা করে তাই কোন পাইপের ভেতর বাতাস তরল পদার্থের চাপ বেশি হওয়া বাতাসের প্রবাহ যা পরিবর্তন হয় তাদের পরিমাপকে এনালগ কম্পিউটার বলা হয়।

ডিজিটাল কম্পিউটার

ডিজিটাল কম্পিউটারের কাজ করে প্রতীক সংখ্যার সাহায্যে। ডিজিটাল কম্পিউটার প্রাপ্ত ইনস্টিটিউশন এর মাধ্যমে। ডিজিটাল কম্পিউটার বাইনারি কোড অর্থাৎ ভোল্টেজের উপস্থিতি সনাক্ত করে এর মাধ্যমে কাজ করে থাকে তাই কাজের ক্ষমতা এবং আকারের ভিত্তিতে ডিজিটাল কম্পিউটার পদান্ত ৪ ভাগে বিভক্ত যেমনঃ

  1. মাইক্রো কম্পিউটার
  2. ল্যাপটপ
  3. নোটবুক
  4. পামটপ

হাইব্রিড কম্পিউটার

আধুনিক কম্পিউটার যুগে হাইব্রিড কম্পিউটার হলো সকল কাজের মূল কাজ। এই কম্পিউটার সাধারণত বড় বড় অধিক কাজে ক্ষেত্রে ব্যবহার করা হয়।

কম্পিউটারের বৈশিষ্ট্য

কম্পিউটারে নির্ভুল ফলাফল দ্রুতগতি ডাটা সংস্করণ স্মৃতি বা মেমোরি ব্যবহার সংক্রীয় কার্যক্ষমতা নিরলস কাজ করার ক্ষমতায় ইত্যাদি বৈশিষ্ট্য বিদ্যমান হল কম্পিউটারের বৈশিষ্ট্য।

সর্বশেষ কথাঃ আধুনিক প্রযুক্তির ব্যবহার

কম্পিউটার এর ফলে আপনি খুব সহজেই বানিয়ে নিতে পারেন আপনার পছন্দের মতো য়ে কোন ডিজাইন বা ডাটা সংরক্ষণ করা থেকে গননা করে থাকে এই কম্পিউটার।

তাই কম্পিউটার বর্তমানে অনেক ধরনের হয়ে থাকে যেমন ডিজিটাল কম্পিউটার, হাইব্রিড কম্পিউটার, এনালগ কম্পিউটার, ইত্যাদি সহ অনেক বৈশিষ্ট্য আছে এই কম্পিউটারের।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url