বাজেট নিয়ন্ত্রণ কি? বাজেট নিয়ন্ত্রণে সুবিধা ও অসুবিধা-easykhobor

ব্যাডমিন্টন কোর্টের মাপ কত

বাজেট নিয়ন্ত্রণ কি-আপনারা জানতে পারবেন আজকে আশা করি বাজেট নিয়ন্ত্রণ এর উদ্দেশ্য ও সুবিধা গুলো দেখে নিতে পারবেন। বাজেট নিয়ন্ত্রণ করে থাকে একটি দেশের আয় ব্যয়ের নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা যা পরবর্তীতে উন্নয়ন করতে পারে দেশকে।

বাজেট নিয়ন্ত্রণ করতে হলে আপনাকে কিছু অধিকরতার মুনাফা অর্জন নীতি নির্ধারণের হাতিয়ার, অদক্ষতা প্রকাশ করা, সম্পদের পূর্ণ ব্যবহার, সমন্বয় সাধন, ভবিষ্যতের ভাবনার অভ্যাস করা,কার্যের মূল্যায়ন হিসেবে ধরা হয়ে থাকে।

সূচিপত্রঃ বাজেট নিয়ন্ত্রণ

  • বাজেট নিয়ন্ত্রণ কি?
  • বাজেট নিয়ন্ত্রণ এর প্রধান উদ্দেশ্য
  • বাজেট নিয়ন্ত্রণে সুবিধা
  • বাজেট নিয়ন্ত্রণে অসুবিধা

বাজেট নিয়ন্ত্রণ কি?

বাজেট নিয়ন্ত্রণ ব্যবস্থাপনায় দুটি প্রধান কার্য হল পরিকল্পনা ও নিয়ন্ত্রণ। বাজেট নিয়ন্ত্রণ এর কার্য দুটির সম্পাদনের জন্য ব্যবস্থাপনা বাজেট নিয়ন্ত্রণ ও মান ব্যয় হিসাব কৌশল অবলম্বন করে থাকে। তাই এই পরিকল্পনা অনুযায়ী কার্য পরিচালিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নামে হলো বাজেট নিয়ন্ত্রণ।

বাজেট ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের জন্য যে সমস্ত কলা কৌশল অবলম্বন করা হয় সেটা বাজেট নিয়ন্ত্রণ তার অন্যতম। বাজেট নিয়ন্ত্রণ পদ্ধতিতে পরিকল্পনা ও নিয়ন্ত্রণ উভয় বৃদ্ধি কার্যকর করে বাজেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। অর্থাৎ বাজেট তৈরি ও ব্যবহার তোদেরকে সম্পর্কিত যাবতীয় কার্যাবলী কে সাহসটিগতভাবে বলা হয় বাজেট নিয়ন্ত্রণ।

বাজেট নিয়ন্ত্রণ এর প্রধান উদ্দেশ্য

বাজেট নিয়ন্ত্রণ এর প্রধান উদ্দেশ্য হল ভবিষ্যতের জন্য পরিকল্পনা ও বাজেট তৈরি করা যেখানে বাজেটের প্রকৃত কার্য হলে পার্থক্যের কারণে বিশ্বের ব্যবস্থাপনাকে পথ নির্দেশ দেওয়া হয়। এর অনুসারে বাজেট হলো ভবিষ্যতের জন্য পরিকল্পনা তৈরি করা পরিকল্পনা ও প্রকৃত ফলাফলের উদ্দেশ্যে বিশেষ করে পরিমাপের ভিত্তি ও মান যার মাধ্যমে কর্মদক্ষতা মূল্যায়ন করা হয়।

বাজেট নিয়ন্ত্রণের উদ্দেশ্য সমূহ মোটামুটি চারটি ভাগে ভাগ করা হয় সেগুলো হলো
  • ১. পরিকল্পনা প্রণয়ন
  • ২. নিয়ন্ত্রণ
  • ৩. সমন্বয় সাধন
  • ৪. কর্মদক্ষতা বৃদ্ধি
পরিকল্পনা প্রণয়ন

বাজেট নিয়ন্ত্রণে সুবিধা

বাজেট নিয়ন্ত্রণে বাজেট হল বাজেট নিয়ন্ত্রণ বলতে বোঝায় এমন এক ধরনের নিয়ন্ত্রণ যা হিসাবরক্ষণ পদ্ধতি যার মাধ্যমে যাবতীয় কার্যাবলী বাজেটের মাধ্যমে পূর্ণ নির্ধারিত হয়ে থাকে ও প্রাকৃত ফলাফল বাজেটের সাথে তুলনা করে পার্থক্য বা বৈষম্য নিরূপণ করে তার কারণ কোন সন্ধান করে প্রতিবিধানমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

বাজেট নিয়ন্ত্রণের সুবিধা সমূহ হলোঃ

বাজেট নিয়ন্ত্রণ এর সুবিধা গুলো দেওয়া হলো সেগুলো থেকে আপনি ভালো কিছু তথ্য জানতে পারবেন বাজেট নিয়ন্ত্রণ।
১, অধিকরতার মুনাফা অর্জন
২. নীতি নির্ধারণের হাতিয়ার
৩. অদক্ষতা প্রকাশ করা
৪. সম্পদের পূর্ণ ব্যবহার
৫. সমন্বয় সাধন
৬. ভবিষ্যতের ভাবনার অভ্যাস করা
৭. কার্যের মূল্যায়ন

বাজেট নিয়ন্ত্রণ যা হিসাবরক্ষণ পদ্ধতি যার মাধ্যমে যাবতীয় কার্যাবলী হয়ে থাকে ও প্রাকৃত ফলাফল বাজেটের সাথে তুলনা করে পার্থক্য বা বৈষম্য নিরূপণ করে তার কারণ কোন সন্ধান করে প্রতিবিধানমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়। বাজেটের মাধ্যমে পূর্ণ নির্ধারিত বাজেট নিয়ন্ত্রণের সুবিধা হয়।

সর্বশেষ কথাঃ বাজেট নিয়ন্ত্রণে অসুবিধা

বাজেট নিয়ন্ত্রণে অসুবিধা বাজেট নিয়ন্ত্রণের সুবিধা ও সুবিধা কি তা আপনারা সবাই জানেন তবে আমি একটু ছোট করে ধারনা দিলাম মাত্র বাজেট নিয়ন্ত্রণ এর মাধ্যমে দেশের নির্ভরযোগ্য বাজেট তৈরি করা হয়। বাজেট নিয়ন্ত্রণ এর অসুবিধা থেকে ভোক্তা সরাসরি বাজেট নিয়ন্ত্রণ করতে পারে।

আশা করি আপনাদের এই আর্টিকেলটি ভালো লেগেছে আর যদি আরো ভালো খবর পেয়ে চান তাহলে কমেন্ট করে জানাবেন আর শেয়ার করুন রাখতে পারেন সবাই।

আরো পোস্ট দেখুন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url