মেট্রোরেল: মেট্রোরেলের ভাড়া তালিকা pdf-easykhobor

মেট্রোরেল প্রকল্পের আওতায় আনা মেট্রোরেলের ভাড়া তালিকা pdf য়ে সব এলাকায় অধিক সংখ্যক মানুষ বসবাস করে আসছে তাদের গণপরিবহন ও চলাচলের জন্য।য়ে শহরে জনঘনত্ব ও যানজট খুব বেশি সেই শহর এলাকার জন্য মেট্রোরেল সবচেয়ে উপকারী। মেট্রোরেল, মনোরেল, ট্রাম, বি আর টি ইত্যাদি যোগাযোগ ব্যবস্থা আধুনিক যুগে জনবহুল এলাকায়।

সূচিপত্রঃ মেট্রোরেল স্টেশন 

  • মেট্রোরেল কি?
  • মেট্রোরেল বলতে কি বুঝায়?
  • বাংলাদেশের প্রথম মেট্রোরেল চালক কে?
  • প্রথম মেট্রোরেল চালু হয়
  • বাংলাদেশের প্রথম মেট্রোরেল কবে চালু হয়।
  • মেট্রোরেলের ভাড়া তালিকা pdf
  • মেট্রোরেল প্রকল্পের দৈর্ঘ্য কত?
  • মেট্রোরেল এর বৈশিষ্ট্য

যদিও মেট্রোরেলের ঘণ্টায় ১১০ কিলোমিটার গতিতে চলার ক্ষমতা থাকে, তবে আপাতত পারফর্মেন্স টেস্টের অংশ হিসাবে পাঁচ কিলোমিটার গতিতে রেলটি চলবে। তবে মেট্রোরেলের ভাড়া তালিকা বলতে কি বুঝায়,২০ টাকা এবং শেষ ভ্রমণে সর্বোচ্চ ১০০ টাকা ভাড়া ধরা হয়েছে।

মেট্রোরেল কি? মেট্রোরেলের ভাড়া তালিকা

মেট্রোরেল হল একটি দ্রুত গতিসম্পন্ন গণপরিবহন। এটি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত দ্রুত গতিতে ছুটে চলা এর প্রধান কাজ। মেট্রোরেল ব্যবস্থাপনায় কোন দেশের বড় বড় শহর কেন্দ্রিক এটি তৈরি করা হয়। যেমন, দিল্লি, কলকাতা, সাংহাই, বাংলাদেশ। মেট্রোরেল রেলপথ মূলত মাটির নিচে বা উড়াল সড়ক পথে নির্মিত হয়ে থাকে। এটা অধিক জনবহুল এলাকায় যানজট নিরসনে বা হ্রাসের জন্য তৈরি করা হয়ে থাকে।

মেট্রোরেল বলতে কি বুঝায়?


মেট্রো পূর্ণরূপ মেট্রোপলিটন বা নগর। তাহলে, মেট্রো রেল বলতে বোঝায় শুধুমাত্র টাউন বা সিটির মধ্যেই যে সমস্ত ট্রেন যাতায়াত করে । যেমন, ভারতের মধ্যে প্রথমে ১৯৮৪ সালের ২৪শে অক্টোবর কোলকাতার মধ্যে মেট্রো রেল চালু হয়। প্রথমে ছিল দমদম থেকে এসপ্লানেড, তারপর তা টালিগঞ্জ পর্যন্ত এবং অবশেষে এখন নিউ গরিয়া পর্যন্ত যাতায়াত করে। মেট্রোরেল এর কমনওয়েলথ ইংরেজিতে, একজন কন্ডাক্টরকে গার্ড বা ট্রেন ম্যানেজারও বলা হয় মেট্রোরেল কে।

বাংলাদেশের প্রথম মেট্রোরেল চালক কে?

আজকে আমাদের স্বপ্নপূরণ হয়েছে: প্রথম মেট্রোরেল চালক মরিয়ম আফিজা। সেজন্য মেট্রোরেলের ভাড়া তালিকা প্রকাশ করা হল সবার জন্য।

প্রথম মেট্রোরেল চালু হয় কবে মেট্রোরেল স্টেশন

বিশ্বে প্রথম মেট্রোরেল নির্মাণ করা হয় লন্ডন শহরে ১৮৬৩ সালে যা লন্ডন আন্ডারগ্রাউন্ড নামে পরিচিত। উপমহাদেশের প্রথম মেট্রোরেল চালু হয় ভারত উপমহাদেশের প্রথম মেট্রোরেল চালু হয়েছে কলকাতা শহরের ১৯৮৪ সালে।

বাংলাদেশের প্রথম মেট্রোরেল কবে চালু হয়।

বাংলাদেশ এম আর টি প্রকল্প এর মাধ্যমে প্রথম ঢাকা মহানগরে মেট্রোরেল চালু হয়েছে। বাংলাদেশ মেট্রোরেল চালু হয় ২৮ শে  ডিসেম্বর ২০২২ সালে যাত্রা শুরু করেছে। ঢাকার উত্তরা থেকে বর্তমান আগারগাঁওয়ে দুটি মেট্রোরেল ষ্টেশন চালু হয়েছে পরবর্তী সময়ে আরো চালু করা হবে।

মেট্রোরেলের ভাড়া তালিকা pdf

বাংলাদেশের মেট্রোরেলের ভাড়া তালিকা pdf প্রকাশ করেছে, মেট্রোরেলে ভ্রমণের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা এবং উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভ্রমণে সর্বোচ্চ ১০০ টাকা ভাড়া দিতে হবে বলে জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এই প্রকল্পের আওতায় যেসব স্টেশন অনুযায়ী ভাড়া প্রদান করতে হবে মেট্রোরেলের ভাড়া তালিকা pdf সেগুলো হলঃ


মেট্রোরেল প্রকল্পের দৈর্ঘ্য কত?

এমআরটি-১ প্রকল্পের আওতায় বিমানবন্দর থেকে কমলাপুর ও নতুনবাজার থেকে পূর্বাচল পর্যন্ত মোট ৩১.২৪ কিলোমিটার পথে মেট্রোরেল নির্মিত হবে। এ প্রকল্পের মোট খরচ ধরা হয়েছে ৫২ হাজার ৫৬১ কোটি টাকা। এর মধ্যে জাপান সরকার দেবে ৩৯ হাজার ৪৫০ কোটি টাকা, বাকি ১৩ হাজার ১১১ কোটি টাকা আসবে সরকারি তহবিল থেকে।

সর্বশেষ কথাঃ মেট্রোরেল এর বৈশিষ্ট্য

পৃথিবীর সকল মেট্রোরেল এর কিছু সুবিধা অসুবিধা রয়েছে। এই প্রকল্পের ৪১ হাজার ২৩৮ কোটি টাকার মধ্যে ২৯ হাজার ১১৭ কোটি টাকা দেবে জাপান আর বাকি ১২ হাজার ১২১ কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার। প্রকল্পের মোট ২০ কিলোমিটারের মধ্যে সাড়ে ১৩ কিলোমিটার হবে পাতাল পথে আর

বাকি সাড়ে ৬ কিলোমিটার হবে উড়াল পথে। এ রুটে মোট ১৪টি স্টেশন হবে, যার মধ্যে ৯টি হবে পাতাল আর ৫টি হবে উড়ালপথে, তেমনি মেট্রোরেল এর বৈশিষ্ট্য কি তা মেট্রোরেলের ভাড়া তালিকা একটি দেশের জন্য ভালো মানের হবে না কি তা বোঝা যায়।

আরো পোস্ট দেখুন

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!