জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২৩। অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

SSC ফলাফল 2022 বিস্তারিত দেখুন

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২৩ এ বছর অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি যাবতীয় কার্যক্রম সম্পর্কে জানতে শিক্ষার্থীরা। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য কোন এডমিশন টেস্ট ভর্তি পরীক্ষা নেওয়া হয় না। এক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পূর্ণ বিষয়টি নির্ভর করে আপনার এইচএসসি ও এইচএসসি তে প্রাপ্য পয়েন্টের ওপর।

সূচিপত্রঃ অনার্স ভর্তি ২০২৩

  • জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩
  • অনার্স ভর্তি পরীক্ষা কবে হবে ২০২২-২৩
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিয়ম অনার্স 
  • জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২০২৩
  • আবেদনের সময় কি কি লাগবে
  • জাতীয় বিশ্ববিদ্যালয় মেধার তালিকা কিভাবে নির্বাচন করে
  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

আরো পড়ুনঃ এসএসসি পরিক্ষার রুটিন ২০২৩ প্রকাশ

তাই শিক্ষার্থীরা আজকে জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে অনার্স প্রথম বর্ষ ভর্তি ২০২২-২৩ কবে হবে তা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলার সমূহ অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি হতে কত টাকা ফ্রি লাগবে এ সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি কোর্স এর নাম। অনার্স স্নাতক সম্মান প্রথম বর্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়

আবেদনের আবেদনে তারিখ শুরুঃ ৫ই এপ্রিল ২০২৩

আবেদনের শেষ তারিখঃ ৮ ই মে ২০২৩

আবেদন ফ্রি ২৫০ টাকা অনলাইনে

প্রথম মেধা তালিকাঃ ১৭ মে থেকে ৩১মে পর্যন্ত

ক্লাস শুরুঃ ১ জুন ২০২৩

আবেদন পদ্ধতি এসএসসি ও এইচএসসিতে জি পি এ এর ভিত্তিতে।

আবেদন লিংকঃ nu.ac.bd/admission

ভর্তি পরীক্ষা প্রকাশ তারিখঃ ১৩ মে ২০২৩

অনার্স ভর্তি পরীক্ষা কবে হবে ২০২২-২৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরা এই বছরে এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার পর থেকেই রেজাল্ট নানা রকমের সংখ্যায় থাকেন শঙ্কাই থাকেন। আর তারা নিজের প্রাপ্ত পয়েন্ট অনুযায়ী অনার্সে ভর্তি হতে পারবেন কিনা সে বিষয়ে ভেবে থাকেন কিভাবে অনার্স ভর্তি হওয়া যায়।

জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য থেকে এ বছর অনার্সে ভর্তি হতে মানবিক বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য এসেছি ও সমান পরীক্ষায় অন্যতম 3.50 এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম ৩.০ পয়েন্ট থাকা লাগবে। সে ক্ষেত্রে বাণিজ ্য বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের অনার্স ভর্তি হতে নূন্যতম পয়েন্ট লাগবে এইচএসসি ও এইচএসসি দুটিতে ৩.৫০ তে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির নিয়ম অনার্স 

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির নিয়ম জানতে নিচের নিয়ম গুলো অনুসরণ করুন জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে অনার্স ভর্তি হতে গেলে আপনাকে প্রথমে অনার্সের আবেদন করার ধাপ সম্পন্ন করতে হবে। সে ক্ষেত্রে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে এবং সেখান থেকে যেকোনো একটি কলেজ চয়েজ করতে হবে।

  • জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির অনার্স আবেদনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় কলেজ নির্বাচন কেননা আপনি এক্ষেত্রে শুধুমাত্র একটি কলেজ নির্বাচন করার সুযোগ পাবেন।
  • পরবর্তীতে কলেজ নির্বাচন করার পর শিক্ষার্থীদের বিভাগ অনুযায়ী একাধিক পছন্দের সাবজেক্ট নির্বাচন করবে।
  • এরপর পরবর্তী ধাপে এইচএসসি ও এইচএসসি পয়েন্ট নির্বাচন করবে। নির্বাচিত কলেজে কোন সাবজেক্ট এর প্রথম মেধা তালিকায় চান্স হতে পারে।
  • সে ক্ষেত্রে প্রথম মেধা তালিকা চান্স না হলে দ্বিতীয় মেধা তালিকা হয় কিনা সে জন্য অপেক্ষা করতে হবে।
  • প্রথম অথবা দ্বিতীয় মেধা তালিকায় যে কোন সাবজেক্টে চান্স পেতে ভর্তি হতে পারবেন পছন্দ কলেজে।
  • আপনি যদি নির্বাচিত কলেজে কোন সাবজেক্টে চান্স না হয় তাহলে আপনি রিলিজ স্লিপে একই সাবজেক্ট গুলোতে যেকোনো পাঁচটি কলেজ নির্বাচন করতে পারবেন।
  • একইভাবে নির্বাচিত পাঁচটি কলেজে যে কোন একটা কলেজ যখন আর পছন্দের সাবজেক্ট চান্স পেতে অনার্স ভর্তি হতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২২-২০২৩। আবেদনের সময় কি কি লাগবে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি অনলাইনে আবেদনের জন্য প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র এইচএসসি ও এইচএসসি রোল, রেজিস্ট্রেশন নাম্বার পাশের সাল, আবেদনকারী পাসপোর্ট সাইজ ছবি, আবেদনকারীর ব্যবহৃত মোবাইল নাম্বার, অনলাইন আবেদনের জন্য শিক্ষার্থীদের আবেদন ফ্রি ২৫০ টাকা খরচ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষ বিভাগ অনুসারে আসন বিন্যাস

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধীনে অনার্সে ভর্তি হওয়ার জন্য বিভিন্ন কোর্স ও আসন বন্টন জানা জরুরী।জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে অনার্সে ভর্তি হওয়ার ক্ষেত্রে বাংলা সাহিত্য ইংরেজি সাহিত্য ও আরবি সাহিত্য এই তিনটি সাবজেক্টে মানবিক বিভাগের ছাত্রছাত্রীরা তাদের ৭০ শতাংশ বরাদ্দ থাকে বাকি 30% বিজ্ঞান ও বাণিজ্যিক বিভাগের শিক্ষার্থীদের জন্য।

আরো পড়ুনঃ এইচএসসি ফলাফল ২০২৩

এছাড়াও ইতিহাস ইসলামের ইতিহাস দর্শন ইসলামিক স্টাডিজ ইসলামের ইতিহাস মানবিক শিক্ষার্থীদের জন্য বরাদ্দ থাকে। মানবিক বিভাগে অন্য সকল সাবজেক্ট গুলোর মধ্যে রয়েছে রাষ্ট্রবিজ্ঞান সমাজবিজ্ঞান সমাজকর্ম নিবিজ্ঞান সাবজেক্ট গুলো ৯০ শতাংশ আসন বরাদ্দ থাকে। মানবিক বিভাগের ছাত্রছাত্রীদের জন্য বাকি দশ শতাংশ বিজ্ঞান ও বাণিজ্যিক ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ রয়েছে।

এছাড়াও অর্থনীতি সাবজেক্টটি আসে ভাগ আসন বরাদ্দ থাকে মানবিক ছাত্র-ছাত্রীদের। অন্যদিকে বিজ্ঞান বিভাগের সকল সাবজেক্টে আসন সংখ্যা ১০০% বিজ্ঞান বিভাগের ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ।এছাড়াও কভার ছবি বিভাগের সাবজেক্ট যেমন মার্কেটিং ফিন্যান্স হিসাব বিজ্ঞান ম্যানেজমেন্ট ইত্যাদি সাবজেক্ট গুলো ৯০ শতাংশ আসন বানিজ্যিক বিভাগ এর ছাত্র-ছাত্রীদের জন্য আসন থাকে বাকি ১০ দশ শতাংশ মানবিক ও বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীদের জন্য বরাদ্দ থাকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় মেধার তালিকা কিভাবে নির্বাচন করে

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত না হলে এই ৬ বছর জাতীয় বিশ্ববিদ্যালয় মেধা তালিকা নির্বাচন করে থাকে তাদের এসএসসি ও এইচএসসিতে প্রাপ্ত পয়েন্টের ভিত্তিতে। সেক্ষেত্রে এই ক্ষেত্রে এসএসসিতে জিপিএ ৫. এ পয়েন্ট ৪০ এবং এইচএসসিতে জিপিএ ৫.-এর জন্য ৭ নাম্বার বিবেচনা করে মেধা তালিকা বাছাই করা হয়। এক্ষেত্রে শিক্ষার্থীরা মেরিট পয়েন্ট নাম্বার বেশি হবে তাদের মেধা তালিকায় আগে রাখা হবে।

সর্বশেষ কথাঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র রোল, রেজিস্ট্রেশন নাম্বার, ছবি, আবেদনকারীর মোবাইল নাম্বার সহ আবেদন ফ্রি অনলাইনে জমা দিতে হবে।সএসসি ও এইচএসসি পাশের মূল প্রসংশাপত্র/টেস্টিমোনিয়াল এবং ২ কপি করে ফটোকপি।

এসএসসি ও এইচএসসি পাশের মূল প্রবেশপত্র/এ্যাডমিট কার্ড এবং ২ কপি করে ফটোকপি। এসএসসি ও এইচএসসি পাশের মূল রেজিষ্ট্রেশন কার্ড এবং ২ কপি করে ফটোকপি। শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি ৫-১০ কপি এবং স্ট্যাম্প সাইজের ছবি ২-৫ কপি।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url