একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন-২০২৩।অনলাইনে আবেদন-২০২৩

বন্ধুরা ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ এর ২৮ তারিখ ঘোষণা করা হয়েছে। আশা করি আপনারা যারা কিছু দিন আগে পরিক্ষায় অংশগ্রহণ করেছেন। এই করোনা ভাইরাস এর প্রভাবে দেশে ২০২২ সালে এসএসসি সংক্ষিপ্ত সিলেবাসে পরিক্ষা নেওয়া হয়েছে। আপনাদের জন্য সুখবর হলো ২০২২ সালের এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ড গুলো। 

অনলাইনে আবেদন করতে দেশের সেরা কলেজ গুলোতে আগামী ৮ ডিসেম্বর হতে ১৫ ডিসেম্বর তারিখ ২০২২ সাল পর্যন্ত সকল ছাত্র-ছাত্রীদের অনলাইনে আবেদন করার জন্য বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ড, যশোর শিক্ষা বোর্ড, দিনাজপুর শিক্ষা বোর্ড,সহ সকল বোর্ড পরিক্ষার পাশ করা ছাত্র-ছাত্রীদের আবেদন করতে পারবেন পছন্দ অনুযায়ী কলেজ বেছে নিয়ে নিজ নিজ জেলা ভিত্তিক কলেজ বা বাংলাদেশের য়েকোন কলেজে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে।

আরো পড়ুনঃ   শিশুদের নামাজ পড়ার নিয়ম।

অনলাইনে আবেদন করার নিয়ম ২০২২।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা সকলেই ভালো পরিক্ষা দিয়েছেন আশা করি। আপনাদের জন্য আজকে নিয়ে আসছি সুখবর কিছু কথা। আগামী কিছু দিনের মধ্যেই ফাইনাল এস এসসি পরিক্ষার ফলাফল ২০২২ প্রকাশ করা হবে। তবে শোনো যাচ্ছে আগামী ২৮ নভেম্বর ২০২২ তারিখ এই ফলাফল প্রকাশিত করার কথা বলা হয়েছে।

আরো পড়ুনঃ    গুগল ক্রোমে কীভাবে ভাষা পরিবর্তন করবেন বিস্তারিত দেখুন

বর্তমান সময়ে সকল ছাত্র-ছাত্রীদের জন্য এই চলতি মাসে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এসএসসি পরিক্ষার ফলাফল প্রকাশের পর সকল ছাত্র-ছাত্রীদের তাদের নিজ নিজ জেলায় ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। চলতি মাসেই পরিক্ষার ফলাফল প্রকাশ ২০২২।

অনলাইনে আবেদন 2023

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়ের সকল ছাত্র-ছাত্রীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে আগামী ২৮ নভেম্বর ২০২২ তারিখ এসএসসি পরিক্ষার ফলাফল প্রকাশ করা হবে। তবে এই তারিখ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ তাদের সময় পরিবর্তন করতে পারেন য়ে কোন সময়।

একাদশ শ্রেণীতে ভর্তি ২০২৩

শিক্ষা প্রতিষ্ঠানঃ             কলেজ (উচ্চ মাধ্যমিক পর্যায়)

ভর্তি শ্রেণীঃ                     একাদশ শ্রেণী (এইচএসসি)

শিক্ষাবর্ষঃ                        ২০২২-২০২৩ সাল

আবেদনের তারিখঃ        ৮ ডিসেম্বর ২০২২ (সম্ভাব্য হতে পারে)

অনলাইন আবেদন লিংকঃ     http://xiclassadmission.gov.bd/

ভর্তির ফলাফল প্রকাশের তারিখঃ 

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন নিয়ম-২০২৩

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য (নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, উপায়, রকেট) এর আবেদন ফ্রি ১৫০ টাকা জমা দেয়ার পর আবেদনকারীকে ওয়েবসাইটে যে অনলাইন আবেদন করতে হবে।

  • এরপরে এসএসসি বা সমমান পরীক্ষার রোল নাম্বার, বোর্ড, পাশের সাল ও রেজিস্ট্রেশন নম্বর, দিয়ে অনলাইনে আবেদন করতে হবে।
  • আবেদনকারীর সকল তথ্য সঠিক হলে তার ব্যক্তিগত তথ্য ও এসএসসি সমান পরীক্ষার জিপিএ দেখতে পাবেন।
  • to
  • এরপর শিক্ষার্থীর মোবাইল নাম্বার দিতে হবে ফি জমা দেওয়ার সময় যে নাম্বার ব্যবহার করবেন সেটা এবং প্রয়োজ্য ক্ষেত্রে কোটা অনুযায়ী দিতে হবে।
  • এরপর ভর্তির সুখ শিক্ষার্থীর শিক্ষা প্রতিষ্ঠান গ্রুপ শিপ এবং ভার্সন সিলেক্ট করতে হবে।একইভাবে শিক্ষার্থীর সর্বোচ্চ ১০ টি কলেজে এবং সর্বনিম্ন পাঁচটি কলেজ মাদ্রাসা সিলেট করতে পারবে। একই ফর্মে আবেদনকারী তার সকল আবেদন পছন্দ ক্রমে নির্ধারণ করতে পারবেন।
  • এরপর আবেদনকারীকে তার আবেদনকৃত দেখে নিতে হবে সবকিছু ঠিক আছে কিনা এরপর Preview Application বাটনে ক্লিক করলে তার আবেদনকৃত কলেজ তথ্য ও পছন্দ ক্রম দেখতে পারবেন।
  • Preview এ দেখানো সকল তথ্য সমূহ যদি সঠিক থাকে তাহলে আবেদনকারীকে Submit বাটনে click করতে হবে।
  • আবেদনকারীর আবেদনটি সফল হবে সাবমিট করা হলে আবেদনকারী তার সকল প্রদত্ত কোন কন্টাক্ট নাম্বারে বা মোবাইলে একটি নিশ্চিন্ত হওয়ার জন্য একটি এসএমএস পাবেন। এরপর একটি সিকিউরিটি কোড যাবে সে এসএমএসে।
  • সাবমিট Submit করার আবেদনটি একটি এসএমএস এর মাধ্যমে সিকিউরিটি কোড বা গোপনীয় বা সতর্কতা সাথে সংরক্ষণ করতে হবে যা পরবর্তীতে আবেদন সংশোধন ও ভর্তির সংক্রান্ত কাজে ব্যবহার করতে হবে।
  • এরপর আবেদনকারী চাইলে তার সকল আবেদন করা তথ্যসহ উক্ত ফর্মটি ডাউনলোড এবং প্রিন্ট করে নিতে পারেন।
অনলাইনে আবেদন

একাদশ শ্রেণি ভর্তি ২০২৩

একাদশ শ্রেণির ভর্তির নিয়ম ২০২৩ অনুযায়ী এসএসসি বা সমমান পরীক্ষার রোল নাম্বার বোর্ড পাশের সাল ও রেজিস্ট্রেশন নাম্বার শুটিং হবে দেওয়ার পরে শিক্ষার্থী ব্যক্তিগত তথ্য ও এসেছে পরীক্ষায় জিপিএ দেখতে না পেলে তাকে আবেদন ফিরে ১৫০ টাকা জমা দেওয়া ট্রান্সফার আইডি ট্রানজেকশন দিতে হবে।

আরো পড়ুনঃ   নতুন খাটের ডিজাইন ২০২২

আবেদনকারী তারফি প্রদানের জন্য সে অপারেটরের নির্দিষ্ট করতে হবে যেমন নগদ সোনালী ব্যাংক টেলিটক বিকাশ উপায় রকেট ইত্যাদি মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে সিলেট করতে হবে। পরবর্তীতে ৩০ মিনিট ফর ইন্টারনেটে আবেদন করার জন্য পূর্বে উল্লেখিত পদ্ধতিতে অনুসরণ করতে হবে।

একাদশ শ্রেণির যেসব শিক্ষার্থীর ভর্তি হওয়ার জন্য এসএসসি ফলাফল ২০২২ সালে আবেদন করবেন তাদের ও এই সময়ের মধ্যে ভর্তি আবেদন করতে হবে।

একাদশ শ্রেণিতে ভর্তির যোগ্যতা ২০২৩

একাদশ শ্রেণীতে ভর্তির জন্য সকল শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অধীনে ২০২০, ২০২১, ২০২২ সালে এসএসসি বা সমামান পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীগণ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে নীতিমালা অনুযায়ী সাপেক্ষে সকল কলেজে বা সমমান প্রতিষ্ঠানে একাদশ শ্রেণির ভর্তি যোগ্য বিবেচিত হবে। এছাড়াও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে চলতি বছরে উত্তীর্ণ শিক্ষার্থীগণ এ বছরের শিক্ষার্থীরাও ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়াল আবেদন করতে পারবেন।

বিদেশে কোন বোর্ড বা সমমান পরীক্ষার অনুযায় যে কোন প্রতিষ্ঠান হতে উত্তীর্ণ শিক্ষার্থী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা কর্তৃক দর্শন ওদের মান নির্ধারণের পর তার অধীনে ভর্তি যোগ্য বিবেচিত হবে।

অনলাইনে আবেদন একাদশ শ্রেণিতে 2023

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য গ্রুপ নির্বাচন কলেজে।

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন-২০২৩। অনলাইনে আবেদন করতে সকল অনুমোদিত  শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ, কারিগরি, মাদ্রাসা বোর্ডের সকল শিক্ষা বোর্ডের বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা অনলাইনে আবেদন http://xiclassadmission.gov.bd/

সাধারণ শিক্ষা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির জন্য গ্রুপ নির্বাচনঃ

বিজ্ঞান বিভাগের গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থীর বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষায় যে কোন গ্রুপে ভর্তি হতে পারবেন। তবে বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী অন্য গ্রুপে একবার ভর্তি হওয়ার পর পরবর্তীতে আর বিজ্ঞান গ্রুপে পরিবর্তন করতে পারবেন না।

মানবিক গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক ও ব্যবসায় শিক্ষায় এই গ্রুপে ভর্তি হতে পারবেন।

ব্যবসায় শিক্ষা গ্রুপে হতে উত্তীর্ণ শিক্ষার্থী শুধুমাত্র ব্যবসায় শিক্ষা ও মানবিক গ্রুপে ভর্তি আবেদন করতে পারবেন।

মাদ্রাসা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচনঃ

বিজ্ঞান গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থীর সাধারণত শিক্ষা বোর্ডের বিজ্ঞান মানবিক ও ব্যবসা শিক্ষা এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান, সাধারণ ও মোজাব্বিদ গ্রুপে যেকোনো ভর্তি হতে পারবেন।

মাদ্রাসা বোর্ডের দাখিল গ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী মাদ্রাসা শিক্ষা বোর্ডের বিজ্ঞান সাধারণ গ্রুপে মুজাব্বির গ্রুপ হতে যেকোনো গ্রুপে ভোট দিতে পারবেন।

সাধারণ গ্রুপে উত্তীর্ণ শিক্ষার্থী সাধন শিক্ষা বোর্ড মানবিক ও ব্যবসায়ী শিক্ষা এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের সাধারণ গ্রুপ ও মোজাব্বিদ গ্রুপের ভর্তি হতে পারবেন।

মোজাব্বিদ গ্রুপে হতে শিক্ষার্থীর স্বাধীনতা শিক্ষা বোর্ডে মানবিক ও ব্যবসা শিক্ষায় এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের গ্রুপে ভর্তি হতে পারবেন।

কারিগরি শিক্ষা বোর্ড হতে উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচনঃ

এসএসসি ভোক বা দাখিল ভোকগ্রুপ হতে উত্তীর্ণ শিক্ষার্থী সাধারণ শিক্ষা বোর্ডে বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপে এসে যেকোনো বিষয়ে ভর্তি হতে পারবেন।

যেকোনো বিভাগে বিজ্ঞানমানবিক ও ব্যবসায় শিক্ষা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীগণ গার্হস্থ্য অর্থনীতি ও সংগীত বিষয়ে ভর্তি হতে পারবেন।

একাদশ শ্রেণীতে কলেজ ভর্তি ২০২৩ প্রকাশ (২০২২-২০২৩) শিক্ষাবর্ষ

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক উচ্চ শিক্ষা মাধ্যমিক শিক্ষা বিভাগে বিভিন্ন কলেজে (২০২২-২০২৩) শিক্ষাবর্ষ একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা প্রকাশ করা হবে এরপরে শুরু হবে কলেজে ভর্তি আবেদন প্রক্রিয়া এই লিংকে  http://xiclassadmission.gov.bd/

একাদশ শ্রেণী ভর্তি সময়সূচি (২০২২-২০২৩)

অনলাইনে ভর্তির জন্য আবেদন গ্রহণের পুনঃ নিরীক্ষণের আবেদন করবে তাদের এই সময়ের মধ্যে আবেদন করতে হবে।

অনলাইনে আবেদন একাদশ শ্রেণিতে 2023

*** আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি তারিখঃ

পুনঃ নিরীক্ষণের ফলাফল পরবর্তী শিক্ষার্থীদের আবেদন গ্রহণের তারিখঃ

পছন্দক্রম পরিবর্তনের সময় তারিখ প্রকাশঃ

প্রথম পর্যায়ের নির্বাচিত প্রার্থীদের ফল প্রকাশ এর তারিখঃ 

শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন। শিক্ষার্থী নেশা না করলে প্রথম পর্যায়ে সিলেকশন এবং আবেদন বাতিল হবে এবং তাদের পুনরায় ফি-সহ আবেদন করতে হবে।

*** দ্বিতীয় পর্যায়ের আবেদন তারিখঃ

পছন্দ ক্রোম অনুযায়ী প্রথম মাইগ্রেশন ফলাফল প্রকাশের তারিখঃ

দ্বিতীয় পর্যায়ে আবেদন ফল প্রকাশের তারিখঃ

দ্বিতীয় পর্যায়ে শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন বা শিক্ষার্থী নিশোর না করলে দ্বিতীয় পর্যায়ে সিলেকশন এবং আবেদন বাতিল হবে এবং তাদের পুনরায় আবেদন ফ্রিসহ আবেদন করতে হবে।

আরো পড়ুনঃ   জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম?

*** তৃতীয় পর্যায়ে আবেদন গ্রহণ এর তারিখঃ

পছন্দ ক্রমে অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশন এর ফলাফল প্রকাশের তারিখঃ

তৃতীয় পর্যায়ে আবেদন এর ফলাফল প্রকাশের তারিখঃ

তৃতীয় পর্যায় শিক্ষার্থীর সিলেকশন নিশ্চায়ন বানি শিক্ষার্থীর নিশ্চয়তা না করলে তৃতীয় পর্যায়ে সিলেকশন এবং আবেদন বাতিল হবে।

ভর্তি নিশ্চয়ন করা শিক্ষার্থীরা প্রয়োজনীয় কাগজপত্রসহ স্ব স্ব কলেজে ভর্তি হবে।

২০২৩ সালে একাদশ শ্রেণির ক্লাস শুরুঃ

ভর্তি আবেদন ২০২৩

অনলাইনে ভর্তি আবেদন ২০২৩সালে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা শুধু অনলাইনে আবেদন করতে পারবেন এই লিংকে ক্লিক করে। http://xiclassadmission.gov.bd/ একাদ্বশ শ্রেণীতে ভর্তি জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

অনলাইনে নীতিমালা অনুযায়ী এই বছরে পরিক্ষার ফলাফল পুনঃ নিরীক্ষণের 

একাদশ শ্রেণির ভর্তির ফি কত?

একাদশ শ্রেণির শিক্ষার্থীদের ভর্তির ফ্রি করতে পারবেন কতো টাকা নিচে দেওয়া হলঃ

  • রেজিস্ট্রেশন ফি- ১৩৫/-
  • ক্রিড়া ফি - ৫০/-
  • রোভার স্কাউট রেজ্ঞার ফি -১৫/-
  • রেড ক্রিসেন্ট ফি- ৪০/-টাকা ৪০%=১৬/- টাকা ১৬/-
  • বিজ্ঞান ও প্রযুক্তি ফি -৭/-
  • বিএনসিসি ফি -৫/-
  • সর্বমোট- ২২৮/-

*** শিক্ষা প্রতিষ্ঠানে অতি শিক্ষার্থীর নিকট থেকে রেড ক্রিসেন্ট ফি ৪০ টাকার ৬০% ২৪ টাকা গ্রহণ করবে।

*** প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানকে বার্ষিক ক্রিড়া মঞ্জুরী ফি বাবদ ২০০ টাকা বোর্ড কর্তৃক প্রেরণ করতে হবে।

একাদশ শ্রেণিতে অনলাইনে আবেদন

অনলাইনে কলেজে ভর্তি আবেদন করার নিয়ম।

একাদশ শ্রেণীতে ভর্তি আবেদন ফ্রি জমা দেওয়া যাবে টেল টপ প্রিপেইড সিম বা সোনালী পেমেন্ট সিস্টেম, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমেও কলেজ আবেদন ফি দেওয়া যাবে বিকাশ, নগদ, রকেট, উপায় এর মাধ্যমে।

আরো পড়ুনঃ   ঈদের মেহেদি ডিজাইন

অনলাইনে ভর্তির ফি এর পেমেন্ট সিস্টেম সমূহঃ

  • নগদ পেমেন্ট সিস্টেম
  • সোনালী অনলাইন পেমেন্ট সিস্টেম
  • সোনালী ই-সেবা পেমেন্ট সিস্টেম
  • টেলিটক পেমেন্ট সিস্টেম
  • বিকাশ পেমেন্ট সিস্টেম
  • রকেট পেমেন্ট সিস্টেম
  • উপায় পেমেন্ট সিস্টেম

এসএসসি পাশে পর-একাদশ শ্রেণিতে কোন কলেজে ভর্তি হবেন-২০২৩।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকা সহ সব শিক্ষা বোর্ড একসাথে এই রেজাল্ট প্রকাশ করবে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকা, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ঢাকা, ঢাকা শিক্ষা বোর্ড, রাজশাহী শিক্ষা বোর্ড, দিনাজপুর শিক্ষা বোর্ড, ময়মনসিংহ শিক্ষা বোর্ড, সিলেট শিক্ষা বোর্ড, কুমিল্লা শিক্ষা বোর্ড, চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বরিশাল শিক্ষা বোর্ড, যশোর শিক্ষা বোর্ড, তাদের নিজ নিজ অবস্থান থেকে ২০২২ এসএসসি রেজাল্ট প্রকাশ করবে।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url