ইজি খবর https://www.easykhobor.com/2022/04/Birth%20Problem.html

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম।


বর্তমান সময়ে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম কি এবং কিভাবে শিশুর জন্ম নিবন্ধন করতে হবে তা একটি নাগরিক হিসেবে অনেকে অজানা সেজন্য একজন নাগরিক হিসেবে সরকারি ভাবে জন্ম নিবন্ধন করতে হলে অনলাইনে করতে হবে। শিশুর জন্ম নিবন্ধন ২০০৬ সালের আগে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক ছিল না ওই সময়ের আগে জন্মগ্রহণকারী দের জন্য জন্ম সনদ চেক করা হয় নি এর জন্য সরকারি ঘোষণার পর শিশু বৃদ্ধ সকল শ্রেণীর নাগরিকদের জন্য জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক করা হয়েছে শিশু জন্মের পর থেকে ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করতে হবে।


 

জন্ম নিবন্ধ

আপনারা বুঝতেই পারছেন জন্ম নিবন্ধন কতটা জরুরী জন্ম নিবন্ধন মানুষের নাম মাতা-পিতা, পরিচয়, ধর্ম, লিঙ্গ, জন্মতারিখ ইত্যাদি একটি স্বতন্ত্র সতর্কতার সাথে জন্ম নিবন্ধন ফরম পূরণ করে তা নাহলে ভুল হয়ে যাবে আরে ভুল সংশোধন করার জন্য আজকে আমাদের আর্টিকেল টিমে কাজ যদি ভুল হয়ে থাকে তবে ভুল সংশোধনের ঝামেলা পোহাতে অনেকেই ব্যস্ত হয়ে যান অনেকে অনেকে সংশোধন করার নিয়ম জানেন না সেজন্য আজকে আপনাদের জন্য জন্ম নিবন্ধন সংশোধন করার কিছু নিয়ম বা কি প্রয়োজনীয় কাগজপত্র লাগে প্রয়োজন সেগুলো জানতে পারবেন আপনারা।

শিশুর জন্ম নিবন্ধন কি ?

একটি শিশুর জন্ম নিবন্ধন হলো শিশু তথ্য বা মানুষের নাগরিক অধিকার। শিশুদের জন্মের পরপরই রাষ্ট্রকর্তৃক নাগরিক হিসেবে স্বীকৃতি লাভ করে থাকে।তাই একটি জাতীয়তা নিশ্চয়তা করার জন্য শিশুর জন্ম নিবন্ধন সনদ খুব গুরুত্বপূর্ণ। আমাদের দেশে শিশুর পড়াশোনা ও অন্যান্য নাগরিকের সাথে সাথে সমান অধিকারে এক কাতারে শামিল হয়।

সেজন্য শিশুর জন্মের পরপরই জন্ম নিবন্ধনের মাধ্যমে দেশের মোট জনসংখ্যা হিসাব কিন্তু এ জন্ম নিবন্ধন এর তালিকা হিসাব করলে হওয়া যাবে।

জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম ?

বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয় বাংলাদেশ ডিজিটাল সেবা চালু হয়েছে। বাংলাদেশ সরকার দেশ গড়ার পাশাপাশি সারাদেশে সরাসরি জন্ম নিবন্ধনের জন্য ২০১০ সাল থেকে অনলাইনে জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু করেছে জন্ম নিবন্ধন কোন কারনে ভুল হলে বা অনেকেই ভয় পেয়ে যান।

জন্ম নিবন্ধন কোন কারনে ভুল হলে বা এই নিয়ে দুশ্চিন্তা করলে ঘাবড়ানোর কারণেই। সরাসরি অফিসে গিয়ে বা অনলাইনে ঘরে বসে জন্ম নিবন্ধন সংশোধন করা যায় এক্ষেত্রে সংশোধন আবেদন এর ১০ থেকে ১৫ দিনের মধ্যে আপনি সঠিক সময়ে হাতে পাবেন। আপনি এর জন্য দরকার বা প্রয়োজনীয় কাগজপত্র নির্ধারিত ফি ইন্টারনেট সংযোগসহ মোবাইল ফোন বা কম্পিউটার।

জন্ম নিবন্ধন সংশোধন অনলাইনে যেসব কাগজপত্র প্রয়োজন ?

  1. আবেদনকারীর জন্ম নিবন্ধন যেটা ভুল আছে অনলাইনে নিবন্ধিত।
  2. পিতা ও মাতার জন্ম নিবন্ধন সনদ অনলাইনে নিবন্ধিত থাকতে পারে বা হবে।
  3. আত্ম বয়স্ক হলে শিক্ষাগত যোগ্যতার সনদ সনদ অথবা তথ্য প্রমাণের জন্য অন্যান্য গুরুত্বপূর্ণ কোন সনদ সাথে নিয়ে আসতে হবে।
  4. অনলাইনে সংশোধনের ফ্রী দিতে হবে।
  5. সকল কাগজপত্র অবশ্যই স্ক্যান করে কম্পিউটারের সংরক্ষণ করতে হবে বা মোবাইলে রাখতে হবে।

শিশুর জন্ম নিবন্ধন কিভাবে করবেন ?

বন্ধরা আপনাদেরকে জানাবো কিভাবে অনলাইনে ঘরে বসে শিশুর জন্ম নিবন্ধন কিভাবে করবেন বা করা যায় জন্ম নিবন্ধনের জন্য বাংলাদেশ সরকারের নিজস্ব একটি অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে। www.bris.gov.bd। এখানে আপনার ফোন অথবা কম্পিউটারের মাধ্যমে যেকোনো অপারেটিং বাজার দিয়ে ওয়েবসাইটে প্রবেশ করুন ব্রাউজার। আপনার সামনের জন্ম নিবন্ধন সংক্রান্ত একটি পেজ চলে আসবে।

শিশুর জন্ম নিবন্ধন কিভাবে করবেন সে জন্য কাগজপত্র স্ক্যান কপি দেওয়ার পর দু'টি খালি ঘর দেখতে পারবেন দুটির মধ্যে একটি আপনার জন্ম নিবন্ধন ফরম এর নম্বর দিতে হবে এবং অপরজন জন্মতারিখ দিতে হবে আপনার তারিখ সঠিকভাবে দুটি তথ্য ওই খালি ঘরে দিয়ে দিন। জন্ম নিবন্ধন ফরম এর ১৭ ডিজিটের যে কোড নাম্বার দেওয়া থাকবে তা ওই খালি বক্সে দিতে হবে এবং সঠিক জন্মতারিখ দিতে হব। তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করে পরবর্তী পেজে নিয়ে যাবে।

আপনাদের জন্ম নিবন্ধন এর যাবতীয় তথ্য সঠিক হয়েছে কিনা তা দেখতে পাবেন এখন যে অংশে ভুল তথ্য এসেছে তা সংশোধনের করার জন্য সে ঘরে গিয়ে ডানদিকে এডিট নামে অপশন পাবেন ওখানে ক্লিক করে আপনার আপনাদের যে ফুল তথ্যটি ঠিক করতে চান তা সঠিকভাবে নির্ণয় করুন তারপর সঠিক তথ্যটি সেভ দিয়ে সেখান থেকে বের হয়ে আসেন তারপরে এভাবে আপনার জন্ম নিবন্ধন পত্র সংশোধন করতে পারবেন। 

Apply now

জন্ম নিবন্ধন ফরম টি ডাউনলোড করে নিতে চাইলে তা প্রিন্ট করে নিতে পারবেন প্রিন্ট করা ফরমটি স্বাক্ষরকে ইউনিয়ন পরিষদ , পৌরসভার অফিসে জমা দিয়ে সংশোধনের জন্য জন্ম সনদের জন্য কয়েকদিন অপেক্ষা করতে হবে তবে মনে রাখা ভাল সরকার নির্ধারিত ফ্রি যত আছে তার থেকে বেশি পরিমাণ টাকা সাথে নিয়ে যাবেন তাহলে পেয়ে যাবেন জন্ম নিবন্ধন সনদ আপনার টা।

সর্বশেষ কথা

অনলাইনে শিশুর জন্ম নিবন্ধন কিভাবে করবেন তার নিয়ম নিয়ে বিস্তারিত আপনাদের সামনে তুলে ধরলাম অনলাইনে কিভাবে জন্ম নিবন্ধন এ কাজ করবেন এর সুযোগ সুবিধা কি এবং কিভাবে আপনি কম্পিউটার বা মোবাইল দিয়ে নিজের ঘরে বসে আলোচনা করতে পারবেন আশা করে আপনার বিষয়ে কিছুটা হলেও ধারণা পেয়েছেন আমারে আর্টিকেলটি আপনাদের ভাল লাগলে বা কাজে লাগলে আসলে শেয়ার বা কমেন্ট করে জানাবেন ।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?