অনলাইন ক্লাস কি? অনলাইনে ক্লাস কিভাবে করবো?অনলাইন ক্লাস সুবিধা।

বন্ধরা ডিজিটাল বাংলাদেশের মানুষ সব কিছু অনলাইনে করে থাকে। সেজন্য এই দেশের মানুষ অনলাইনে ক্লাস করে মোবাইল ও কম্পিউটারের মাধমে। আজকে আপনাদের অনলাইন ক্লাস  কিভাবে  করতে হয় তা জানানোর চেষ্টা করবো। অনলাইন ক্লাসে বিশ্বের যেকোন জায়গা থেকে  খুব সহজেই শিক্ষা অর্জন করতে পারা যায়।একটি নির্দিষ্ট শিক্ষক এক বা একাধিক ছাত্র-ছাত্রীদের শিক্ষা দান করাতে পারে।

এক নজরে অনলাইন ক্লাস ঃ

কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে  কিছু টুলস বা অ্যাপ্লিকেশন ইন্সটল করে অনলাইন ক্লাস পরিচালনা হয়। য়েমনঃ জুম , Zoom,ফেসবুক লাইভ , Facebook Live,গুগোল হাংআউট Google Hangouts,স্কাইপি Skype, গুগল ডিউ Google Duo, গুগোল মেটা Google Meet, ইউটিউব লাইভ YouTube Live . অনলাইনে ভিডিও কলিং ভিডিও স্ট্রিমিং এবং ফটো শেয়ারিং এর মাধ্যমে ক্লাস করানো হয়।

অনলাইন ক্লাস কি ?

বর্তমান সময়ে অনলাইন ক্লাস হল এমন একটি খেলা যেখানে শিক্ষক অনেক দূর থেকে ইন্টারনেটের সাহায্যে মোবাইল ও কম্পিউটারের স্কিন ব্যবহার করিস যুগের শিক্ষা দিয়ে থাকেন এই পদ্ধতির মাধ্যমে একজন শিক্ষক তার নিচে জায়গা বা শুধু নয় সারা বিশ্বের যে কোনো শিশুকে খুব সহজেই শিক্ষা অর্জন করতে পারেন।শুধু ছাত্র শিক্ষকের কথা শুনেন না ছাত্ররাও এক ই সাথে প্রশ্ন করতে পারে।

অনলাইনে অনেক সুবিধা থাকার কারণে বর্তমান সময় অনলাইন ক্লাসে পদ্ধতি অনেক বেশি ব্যবহার হচ্ছে হচ্ছে কারন এটি ব্যাবহার করে আমরা বিশ্বের যেকোন জায়গা থেকে বড় বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপকের কাজ থেকে অনলাইনে ক্লাস নিতে পারি এবং এর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো শুধু ছাত্র শিক্ষকের কথা শুনেন না ছাত্ররাও এক ই সাথে প্রশ্ন করতে পারেন।

এক কথায় বলতে গেলে অনলাইনের মাধ্যমে একটি নির্দিষ্ট সময়ে একজন শিক্ষক একটি নির্দিষ্ট শিক্ষক এক বা একাধিক ছাত্র ছাত্রীদের মাধ্যমে শিক্ষা দান করা পদ্ধতি হলো অনলাইন ক্লাস।

অনলাইন ক্লাস কাকে বলে।

অনলাইনের মাধ্যমে শিক্ষা গ্রহণের জন্য ইন্টারনেট এবং কম্পিউটার ব্যবহার করে শিক্ষাদান করা প্রক্রিয়ায় অনলাইন ক্লাস। অনলাইন পদ্ধতির মাধ্যমে একজন শিক্ষক একটি নির্দিষ্ট জায়গা থেকে পৃথিবীর যেকোন প্রান্তের যেকোন ছাত্রকে বা ছাত্রীদের শিক্ষাদান করাতে পারেন।

অনলাইন ক্লাস কিভাবে হয়।

মোবাইল বা কম্পিউটার মাধ্যমে বিভিন্ন ধরনের টুলস বা অ্যাপ্লিকেশন ইন্সটল করে শিক্ষকদের সাথে কমিউনিকেশন তৈরীর মাধ্যমে এবং ভিডিও সেটিং এর গ্রহণ এবং বিতরণের মাধ্যমে অনলাইন ক্লাস হয়।

আমরা অনলাইনে ক্লাস কিভাবে করবো ?

বন্ধুরা আপনারা অনলাইনে ক্লাস করার জন্য আপনার মোবাইল ও কম্পিউটারে ইন্টারনেট থাকা প্রয়োজন। স্বপ্নে শিক্ষকদের কথামতো নিচে থাকে থেকে যে কোন একটি এপ্লিকেশন আপনার কম্পিউটার বা মোবাইলে ইন্সটল করবেন। 

  1. জুম ,   Zoom
  2. ফেসবুক লাইভ ,    Facebook Live
  3. গুগোল হাংআউট , Google Hangouts
  4. স্কাইপি  Skype
  5. গুগল ডিউ , Google Duo
  6. গুগোল মেটা, Google Meet
  7. ইউটিউব লাইভ, YouTube Live

অনলাইনে ক্লাস করার জন্য বেশীর ভাগই এগুলো জনপ্রিয় অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকেন অনেক শিক্ষক শিক্ষিকা ও ছাত্র ছাত্রীরা।

তারপর একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনটির মাধ্যমে ভিডিও কলিং ভিডিও স্ট্রিমিং এবং ফটো শেয়ারিং এর মাধ্যমে আপনার শিক্ষকের সাথে কমিউনিকেশনের তৈরি করবে।

এর জন্য হোয়াটসঅ্যাপ গুগল নোট এর মত অ্যাপ্লিকেশনের করে ব্যবহার করতে পারেন।

অনলাইনে ক্লাস এর ডেট এবং টাইম অনুযায়ী আপনি অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আপনার শিক্ষকের সাথে যোগাযোগ করবেন এবং তাঁর দেওয়ার নোটগুলি আপনি আপনার ডিভাইসের মধ্যে ডাউনলোড করে রাখবেন।

অনলাইনে শিক্ষকের দেওয়া হোম ওয়ার্ক আপনি অ্যাপ্লিকেশনটি অ্যাপ্লিকেশন গুলির মাধ্যমে শিক্ষককে পাঠাতে পারবেন ।এভাবে আপনি খুব সহজে অনলাইন ক্লাস করতে পারবেন অনলাইন ক্লাস সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনি যে শিক্ষকের কাছে অনলাইন ক্লাস করতে চান তার পরামর্শ নিন।

অনলাইন ক্লাস এর সুযোগ সুবিধা ও অসুবিধাঃ

অনলাইন ক্লাস  এর কিছু সুবিধা সমূহ নিম্নেঃ দেওয়া হল।

সুবিধা সমূহঃ

  • অনলাইন ক্লাস আপনি  যখনই চাই তখনই ক্লাসে বিষয়বস্তু অ্যাক্সেস করতে পারেন।
  • নোট বা অ্যাসাইনমেন্ট হারানোর কোন ভয় নেই।
  • ভবিষ্যতে যখন ইচ্ছা পড়ার সুযোগ এবং পায়ের কোন অ্যাক্সেস করতে পারবেন।
  • ছাত্ররা উন্নয়নে তাদের পরীক্ষা দেয় এজন্য তাদের কলেজ ও বিশ্ববিদ্যালয় আসার দরকার নেই।
  • একজন ছাত্র একটি প্রথাগত শ্রেণিকক্ষের তুলনা একটি অনলাইন ক্লাসে আরো দ্রুত এবং ভালো শেখে কারণ এটি কোন পদ্ধতির মাধ্যমে ব্যাখ্যা করার চেষ্টা করে।
  • হোম ওয়ার্ক বা অ্যাসাইনমেন্ট গুলো অনলাইনে মাধ্যমে খুব সহজে জমা দেয়া যায়।
  • অনেক ছাত্র ছাত্রীরা কলেজ বিশ্ববিদ্যালয় যাওয়ার প্রয়োজন পড়ে না এবং ঘরে বসে যেকোন সময় যেকোন জায়গায় তাদের প্রিয় শিক্ষকের কাছ থেকে অনলাইন ক্লাস করতে পারে।
  • অনলাইনে ক্লাস হার্বাট ইউনিভার্সিটি কেমব্রিজ ইউনিভার্সিটি অক্সফোর্ড ইউনিভার্সিটি ইত্যাদির মতো জনপ্রিয় কলেজ কলেজ প্রফেশ্বর যায় কাজ থেকে অনলাইনে ক্লাসের মাধ্যমে পড়াশোনা করতে পারে।

অসুবিধা সমূহঃ

  • অনলাইন ক্লাস বর্তমান সময়ে শিশুরা শিক্ষার পরিবেশ পায় না সেজন্য তারা শিশুদের সাথে মুখোমুখি কথা বলতে পারে।
  • যে বিষয়গুলো বেশি কঠিন সে বিষয়গুলো অনলাইনে ক্লাসে ভালভাবে শেখা যায় না।
  • একটি শ্রেণিকক্ষে যত শিশু একসাথে পড়ে তখন খেলাধুলা বা দুষ্টু মেয়ে ছেলে মেয়েরা পড়াশোনা করে তাই অনলাইনে ক্লাস শিশুকে শৃঙ্খলার মধ্যে থেকে নিজেকে বুঝতে পারে।
  • অনলাইনে ক্লাসের সবচেয়ে বড় অসুবিধা হলো একটি ছাত্র যদি সুশৃংখল বন্ধ না হয় তবে সে নিয়মিত ক্লাস অনলাইন ক্লাস নেয় না যার কারণে সে অন্য  শিশুদের থেকে অনেক পিছিয়ে থাকে।

সর্বশেষ কথাঃ

অনলাইনে ক্লাসের এর যেমন সুবিধা রয়েছে তেমনি ওঅসুবিধা  রয়েছে। আজকে আপনারা অনলাইনে ক্লাস  কি?অনলাইনে ক্লাস কিভাবে করবো,অনলাইন ক্লাস এর সুযোগ সুবিধা ও অসুবিধা সমূহ ভালো ভাবে জানাতে চেষ্টা কলেছি। অনলাইন ক্লাস কিভাবে হয়,তা আপনার মোবাইল ও কম্পিউটারে ইন্টারনেট থাকলে বুঝতে পারবেন। কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে কিছু টুলস বা অ্যাপ্লিকেশন ইন্সটল করে অনলাইন ক্লাস পরিচালনা করে থাকে একজন শিক্ষক বা ছাত্র/ ছাত্রীরা।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url