ফ্রি ইমেইল একাউন্ট? জিমেইল আইডি কিভাবে খুলবো?

ইলেকট্রনিক বা ডিজিটাল বার্তাবাহী ইলেকট্রনিক ডিভাইস ও কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে তথ্য প্রেরণ করে অনলাইনে কিভাবে একটি ইমেইল একাউন্ট সাইনআপ করে ইমেইল প্রেরণ করবেন তাই ব্যবহারিক শিক্ষা পারবেন।


ইমেইল একটি মাইক্রোসফট অপারেটিং সিস্টেম এর সফটওয়্যার ।এটার মাধ্যমে তথ্য আদান প্রদান করা  এবং খুব সহজে দ্রুত মাধ্যম।

ইমেইল এর প্রয়োজনীয়তা কি কি তা উল্লেখ করা হলো।

ই-মেল হল একটি অনলাইন মাধ্যম যা একটি থেকে অন্য কম্পিউটারে প্রেরন করতে কিছু টুলস বা ইকুপমেন্ট মেশিন এর প্রয়োজন হয় যেমনঃ যন্ত্রপাতি ১) কম্পিউটার ,২) ইউপিএস,৩) ল্যাপটপ কোর আই -3/ 5/ 7 ।

ইমেইল সফটওয়্যার কি?

ইমেইল সফটওয়্যার একটি অপারেটিং সিস্টেম সফটওয়্যার বিভিন্ন অপারেটিং সিস্টেমের মাধ্যমে কাজ করে থাকে এর মধ্যে গুগল ক্রোম সফটওয়্যার নতুন ভার্সন হিসেবে সবচেয়ে ভালো ব্যবহৃত হয় উইন্ডোজ টেন ভার্সনেও কাজ করে থাকে। যবন অপেরা মিনি গুগল ক্রোম লিনাক্স ফায়ারফক্স তাদের মাধ্যমে কাজ করে থাকে।

কিভাবে ফ্রি তে ইমেইল একাউন্ট সাইন আপ করবো ?

আমরা গুগল ক্রোম ,মজিলা ফায়ারফক্স, আইকনের উপর ডাবল ক্লিক করে এরপর অ্যাড্রেস বার www.gmail.com ইন্টার চাপি।


এরপর জিমেইল টাইপ করে জিমেইল লোগো তে প্রবেশ করে হলে ডানপাশে উইন্ডোটি আসবে। এরপর এটি গুগোল এ ফ্রী ইমেইল সার্ভিস জাজিমের নামে পরিচিত এখান থেকে পরবর্তী ধাপগুলো অনুসরণ করে নিজের নামে একটি ফ্রি তে ইমেইল একাউন্ট তৈরি করে নিতে পারি। 


ফ্রি ইমেইল একাউন্ট তৈরি করার জন্য ক্রিয়েট অন একাউন্ট বাটনে ক্লিক করুন ।তারপর নতুন জিমেইল একাউন্ট খোলার জন্য নিচের চিত্রের ন্যায় একটি ফর্ম আসবে কমিটি যথাযথভাবে পূরণ করতে হবে।


ওপরে নেয় ফরমটি যথাযথভাবে পূরণ করে ফাস্ট ফার্স্ট নেম লাস্ট নেম ইউজারনেম পাসওয়ার্ড এবং কনফার্মেশন পাসওয়ার্ড এবং পাসওয়ার্ড এর টিক চিহ্ন দিয়ে নেক্সট বাটনে ক্লিক করে।

,ফলে নিচের আরেকটি ফর্ম আসবে। উপরে ফরমটি পূরণ করার জন্য প্রথমে আপনার নাম বয়স তারিখ মাস জেন্ডার ইত্যাদি দিয়ে Next  বাটনে এ ক্লিক করে তারপর আরেকটি ফর্ম আসবে।

ফলে নিচের আরেকটি ফর্ম আসবে। উপরে ফরমটি পূরণ করার জন্য প্রথমে আপনার নাম বয়স তারিখ মাস জেন্ডার ইত্যাদি দিয়ে Next  বাটনে এ ক্লিক করে তারপর আরেকটি ফর্ম আসবে।




গুগোল এ জিমেইল গুগোল ভেরিফিকেশনের জন্য ফোনে একটা নাম্বার সেন্ড করতে হবে এবং এর ফলে নিচের ফরমটি আসবে এবং মোবাইল কোড এবং মেসেজ দিয়ে




মোবাইল থেকে মেসেজ এর প্রাপ্ত কোডটি টাইপ করে ভেরিফাইড এর উপর ক্লিক করে ফলে নিচের উইন্ডোজ দেখতে পাবেন।





গুগোল ট্রান এন্ড পলিসি 

ওকে হয়ে গেলে এখানে একটি একটি বাটন আসবে আই এগ্রি বাটনে গেলে। এরপর আই এগ্রি লেখা বাটনে ক্লিক করে তাহলে জিমেইল বা ওয়েলকাম উইন্ডো আসবে এখানে নেক্সট বাটনে ক্লিক করে ফলে উইন্ডো প্রদর্শিত হবে এখান থেকে ইচ্ছেমতো একটি অপশন সিলেক্ট করে ওকে বাটনে ক্লিক করে তাহলে নিচের মতো উইন্ডোজ আসবে।

বর্তমান যুগে ডিজিটাল  হলেও প্রতিটি ইলেকট্রনিক্স ডিভাইস বা কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে তথ্য প্রেরণ এবং আদান প্রদান করা হয় ইমেইল ছাড়া এই বিষয় নিয়ে আজকে এয়ারটেল টি যদি ভালো লাগে তবে শেয়ার কমেন্ট করে জানিয়ে দিবেন পরবর্তীতে ফেসবুক আইডির মাধ্যমে আপনি সকল বিষয়ে জানতে এখানে ক্লিক করুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url