২০২৩ সালের রমজান কত তারিখ বাংলাদেশ-Sehri iftar time 2023

শবে বরাতের নামাজ নিয়ম কত রাকাত?

সেহরি Sehri iftar time 2023 রমজান মাসে সময়সূচি অনুযায়ী রমজান মাস ক্যালেন্ডার ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার, ২০২৩ সালের রমজান কত তারিখ বাংলাদেশ লিখে সার্চ দিয়ে Sehri iftar time 2023 প্রতিদিন ইফতার সেহরি ও নামাজের সময়সূচী দেখে নিন।

সূচিপত্রঃ রমজানের সময়সূচী

  • সেহরি এর অর্থ কি?
  • ২০২৩ রমজানের সময়সূচী
  • ২০২৩ সালে রমজান কি মাসে হবে
  • ২০২৩ সালের রমজান কত তারিখ বাংলাদেশে
  • ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার
  • Sehri iftar time 2023
  • রমজানের সময়সূচী ২০২৩

রমজান মাসে মুসলমানরা কিভাবে রোজা ও নামাজ পালন করে এবং রোজা রাখে সাধারণত সূর্য ওঠার ভরের প্রথম আলোর আগে থেকে সূর্যাস্ত পর্যন্ত খাদ্য পানীয় এবং যৌন সম্পর্কে থেকে বিরত থাকাকে বোঝায়। মুসলমানরা রমজান মাসে সময়সূচি অনুযায়ী ২৯ থেকে ৩০ দিনের আল্লাহর সন্তুষ্টি অর্জনের উদ্দেশ্যে রোজা রেখে থাকেন।

সেহরি এর অর্থ কি? Sehri iftar time 2023

সেহরি বা সেহেরি বা সাহরী Sehri iftar time 2023 আরবি: سحور‎, প্রতিবর্ণী. সুহুর, অনুবাদ 'ঊষার পূর্বের খাবার'‎; সেহেরী হিসেবেও উচ্চারিত হয়ে থাকে হল মুসলিমদের দ্বারা গৃহীত ধর্মীয় ও ঐতিহ্যবাহী Sehri iftar time 2023 বা খাবার, যা রমযান মাসে অথবা যে কোন দিন সাওম পালনের উদ্দেশ্যে ফজরের নামাজ বা ঊষার পূর্বে গ্রহণ করা হয়।

রমজান কি? Sehri iftar time 2023

মুসলমানরা বিশ্বাস করে যে ৬১০ খ্রিস্টাব্দে জিব্রাইল আঃ নবী মোহাম্মদ এর কাছে আবির্ভূত হয়েছিলেন এবং তার কাছে ইসলামের পবিত্র গ্রন্থ কোরআন অবতীর্ণ করেছিলেন। সেই অবতীর্ণ দিনটি লাইলাতুল কদর বা শক্তির রাত রমজান মাসে ঘটেছে বলে মনে করা হয়। এ মাসে এই রমজান মাসে কোরআন নাযিল শরণার্থী মুসলমানরা সেই থেকে রমজানের রোজা রাখে।

২০২৩ রমজানের সময়সূচী Sehri iftar time 2023

রমজান মাস আসলে সবাই রমজানের সময়সূচী খুজে থাকেন। সেজন্য আপনারা কোথায় খুঁজলে পেতে পারেন ভালো রমজানের ক্যালেন্ডার প্রথম রোজা কত তারিখে তা জানার জন্য রমজানের সময়সূচী দেখে থাকেন।

২০২৩ সালে রমজান কি মাসে হবে Sehri iftar time 2023

যেহেতু ২০২৩ সাল রমজান মাস এসে গেছে সে তো রমজান মাস বাড়াবাড়ি মাস গুলোর চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই ২০২৩ সালে মার্চ মাসের ২২ তারিখে রাতে আকাশে চাঁদ দেখা গেলেই ২৩ তারিখ বা ২৩ তারিখে ভোরে সেহরি খেতে হবে এই রাত থেকেই রোজা শুরু হয়ে যাবে ২০২৩ সালে রোজার সময়সূচী দেখতে পারেন।

২০২৩ সালের রমজান কত তারিখ বাংলাদেশে-Sehri iftar time 2023

পৃথিবীর ভৌগোলিক অবস্থানগত কারণে বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে রমজান পালন করে থাকে। সেজন্য মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবসহ এর পার্শ্ববর্তী দেশগুলোতে যেদিন রমজান মাসের চাঁদ দেখা যায় ঠিক তার পরে দিন থেকেই সব কনটিনেট বা উপমহাদেশের সকল দেশ সমূহ রমজান মাসে চাঁদ দেখা যায়।

সে হিসেবে বাংলাদেশের আকাশে যদি আগামীতেই তারিখ বৃহস্পতিবার সন্ধ্যায় চাঁদ দেখা যায় তাহলে আগামী ২৪ শে মার্চ শুক্রবার বাংলাদেশে প্রথম রোজা শুরু হবে। আর এক্ষেত্রে বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশনের রমজানের সময়সূচি ঘোষণা করে থাকে।

২০২৩ সালে রোজার ক্যালেন্ডার Sehri iftar time 2023

ইসলামিক ফাউন্ডেশন এর ইংরেজি ২০২৩ আরবি ১৪৪৪ হিজরী রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে। যদি তারা সম্পূর্ণ নির্ভুল ভাবে করতে পারে না তার পরে যা দেখার উপর নির্ভরশীল। ঢাকা ও তার পার্শ্ববর্তী জেলা সমূহের জন্য রমজানের সময়সূচী

রোজা ক্যালেন্ডার অনুযায়ী প্রথম রোজা ২৪শে মার্চ সেহরির শেষ সময় রাত চারটা ঊনচল্লিশ(৪:৩৯) মিনিট প্রথম রোজা ইফতারের সময় ছয়টা চৌদ্দ(৬:১৪) মিনিট। রমজানের সময় সূচি অনুযায়ী আগামীতে রমজানের ক্যালেন্ডার প্রকাশ করা হবে।

Sehri iftar time 2023. রমজানের সময়সূচী

ইসলামিক ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইটে মহাপরিচালক সাক্ষরিত এই সময়সূচি প্রকাশ করা হয়। সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট পূবে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্তের শুরু সুবহে সাদিকের ৩ মিনিট পরে রাখা হয়েছে।

অতএব, Sehri iftar time 2023 সেহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে। দেশের অন্যান্য বিভাগ ও জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় ও জেলা কার্যালয় থেকে প্রকাশ করা হবে।

রমজানের সময়সূচী তবে দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ১১ মিনিট পর্যন্ত যোগ করে ও ১০ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ সেহরি ও ইফতার করবেন বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

সর্বশেষ কথাঃ রমজানের সময়সূচী ২০২৩।Sehri iftar time 2023

রমজান মাসে ৩০ দিনের সময়সূচী এবং তারাবি নামাজের সময় উল্লেখ করা সহ আমরা আপনাদের ইসলামিক ফাউন্ডেশন থেকে সকল তথ্য Sehri iftar time 2023 প্রদান করে আপনাদেরকে ২০২৩ সালে রমজান সময়সূচি অনুযায়ী রমজানে সেহরি এবং ইফতারের সময়সূচি জেনে নিতে পারেন।

আরো পোস্ট দেখুন
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url