মৌজা ম্যাপ। জমির নকশা বের করার নিয়ম -ইজিখবর

অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়

বন্ধুরা অনলাইন জমির নকশা মৌজা ম্যাপ বা জমির নকশা খোঁজ করে থাকেন। সেজন্য জমির নকশা বের করার নিয়ম দেখতে চাইলে আপনি ওয়েব সাইট থেকে ডাউনলোড করে দেখতে পারেন। আপনারা জমির নকশা বের করার চেষ্টা করে থাকি কিন্তু আমরা অনেকেই মৌজা ম্যাপ দেখতে পাবেন।

সূচিপত্রঃ জমির নকশা 

  • জমির নকশা দেখার নিয়ম
  • অনলাইনে জমির নকশা দেখা
  • অনলাইন জমির নকশা চেক
  • জমির নকশা বের করার নিয়ম
  • জমির নকশা দেখার নিয়ম

অনলাইনে জমির নকশা দেখার নিয়ম আপনারা আশপাশের মৌজা ম্যাপ বা জমির নকশা পরিমাণ করার জন্য আপনার অনলাইন জমির নকশা যদি সঠিক মাপ পেতে চান তাহলে আপনাকে বিভিন্ন ওয়েবসাইট জমির নকশা দেখার নিয়ম অনুসরণ করে এই ম্যাপ সংগ্রহ করতে পারেন জমির নকশা বের করার নিয়ম ক্ষেত্রে আপনাদের জেনে অনুসরণ করতে হবে সেগুলো আপনাদের ওয়েব সাইটে আজকে আলোচনা করার চেষ্টা করব।

আপনি যদি আপনার জমি তার আশেপাশে জমি নকশা অথবা পরিমাপ এগুলো যদি দেখে নিতে চান তাহলে আপনাদের বর্তমান সময় বুঝে সংগ্রহ করা জন্য অনলাইনে মাধ্যমে আবেদন করার কথা বলা হচ্ছে তাই অনলাইনে মাধ্যমে আবেদন করতে এ কাজগুলো করতে পারেন এবং সে ক্ষেত্রে আপনাকে যেকোনো ধরনের সহায়তা লাগলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট বক্সে কমেন্ট করবেন।

অনলাইনে জমির নকশা দেখা

জমির মজার ম্যাপ অথবা জমির নকশা বের করার ও দেখার জন্য আপনাকে যে ওয়েবসাইটে প্রবেশ করতে হবে সে ওয়েবসাইটি ঠিকানা বাংলাদেশ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি ভূমি সংক্রান্ত ওয়েবসাইট সেই ওয়েবসাইটটি আপনাকে সংগ্রহ করে রাখতে হবে সেটি হলো land.govt.bd ল্যান্ডডট বিডিএন।

এই লিংকে কপি করে নিয়ে সরাসরি আপনি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করবেন এবং সেখানে প্রবেশ করলে আপনার সামনে বাংলাতে বিভিন্ন ধরনের অপশন বা ফিচার উল্লেখ করা থাকবে আপনি মজা ম্যাপ বা নকশা পাওয়ার জন্য আপনাকে এ ওয়েবসাইটে প্রবেশ করে নাগরিক কর্নার নামে অপশন রয়েছে এখানে ক্লিক করতে হবে।

এই নাগরিক কর্নার ক্লিক করলে আপনাদের সামনে অনেকগুলো অপশন নিয়ে আসবে এবং সেখান থেকে আপনার পছন্দ জমির নকশা বের করতে চাচ্ছেন সেহেতু মৌজা ম্যাপ নাম যে অপশন রয়েছে সেটার উপর ক্লিক করবেন এখানে মৌজা ম্যাপ এর উপর ক্লিক করলে আপনাকে সরাসরি পরিচালক একটি অফিসিয়াল ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে এবং

সেখানে গিয়ে আপনার মৌজা ম্যাপ নামক আরো একটি ওয়েবসাইটে দেখানো হবে আপনার মৌজা ম্যাপের অপশনে আপনাকে ক্লিক করলে সেখানে আপনাকে একটি পাওয়ার জন্য অনলাইনে মাধ্যমে আবেদন করার কথা বলবে আপনি মৌজা ম্যাপ অথবা জমি নকশা পেতে হলে আপনাকে নিচে নিয়ম অনুসরণ করে আবেদন করতে হবে।

প্রথমে আপনাকে এ ওয়েবসাইটে ভিজিট করার পর আপনার কিছু নির্দিষ্ট তথ্য ও যেমন জেলা থানা নিদর্শন বিভাগ মৌজা ম্যাপ অথবা জমি নকশা দেখতে পেয়েছেন। বর্তমানে এটি আপডেট করা হচ্ছে এবং সারা বাংলাদেশ কমবেশি প্রত্যেকটি জায়গায় জমির নকশা বের অথবা প্রদান করা হয়েছে তাই মৌজা ম্যাপ পাওয়ার জন্য আপনাকে আবেদন করতে হবে এবং

আবেদন করার ক্ষেত্রে আপনার বিভাগ থেকে শুরু করে উপজেলা বা কোন সার্কেলে আপনার জমি এটা সহ করতে চান তা নির্বাচন করতে হবে। আপনি যখন বিভাগ থেকে বিভিন্ন জায়গায় তথ্য আদান-প্রদান করবেন তখন আপনাকে মজা তথ্য প্রদান করতে হবে এক্ষেত্রে আপনি মৌজা ম্যাপ অথবা গ্রামের নাম উল্লেখ করবেন।

আপনি যদি আপনার মৌজা ম্যাপ দেখতে চান তাহলে দাগ নাম্বার অনুযায়ী মৌজা ম্যাপ বা জমি নকশা সংগ্রহ করতে পারবেন অথবা সেট অনুযায়ী এটি তথ্য সংগ্রহ করতে পারবেন তারপরে আপনি যে যোগফল দিয়ে দিতে বলা হবে সেটা আপনার ঠিকমতো দিয়ে দিবেন এরপর আপনাকে পরবর্তী পেজে নিয়ে যাওয়া হবে এবং আপনাকে আরো একবার আবেদন করার জন্য তথ্যগুলো পুনরায় প্রদান করতে বলা হবে অর্থাৎ আপনি তাকে খুব সহজেই নিয়ম অনুসরণ করেন।

এরপর জমির নকশা পেয়ে যান তবে জন্যই ব্যবস্থা করা হবে তাই ক্রমানুসারে আপনাকে প্রতিটি তথ্য যথাযথভাবে এই ওয়েবসাইটে পূরণ করুন এবং পরবর্তী ধাপ অনুসরণ করুন।

অনলাইন জমির নকশা চেক

আপনার ওয়েবসাইট থেকে মৌজা ম্যাপ বা জমির নকশা বের করে দেখে নিতে পারবেন এবং সেখানে আপনার প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে আপনার মৌজা ম্যাপ বা জমির নকশা ম্যাপ এইচডি প্রিন্ট আকারে দেখিয়ে দেয়া হবে এভাবে অনলাইনে একটা দেখে নেওয়ার পাশাপাশি যদি মনে করেন নিজেদের সংগ্রহে রাখবেন তাহলে সার্টিফাইড কপি পাওয়ার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

এক্ষেত্রে খুব অল্প পরিমাণ আবেদন জমির নকশা বের করার নিয়ম ফি জমা দিতে হবে যখন আপনি জমির নকশা বা মৌজা ম্যাপ পাওয়ার জন্য অনলাইনে আবেদন করবেন তখন সেখানে প্রত্যেকটি তথ্য যথাযথভাবে প্রদান করবেন এবং সেগুলো তথ্য যা হবে সেগুলো দিয়ে দিবেন।

এছাড়া পেমেন্টের সময় আপনাকে পেমেন্ট করতে হবে এবং পেমেন্ট সম্পন্ন হয়ে গেলে অল্প কিছু দিনের ভেতরে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে আপনার সার্টিফিকেট কপি পোস্ট অফিসের মাধ্যমে আপনার বাড়িতে সেটি পৌঁছে দেয়া হবে।

জমির নকশা বের করার নিয়ম

আবার কিছু কিছু ক্ষেত্রে আপনাকে সরাসরি উপজেলা ভূমি অফিস থেকে সেটা সংগ্রহ করতেও বলা হতে পারে আপনি এই পোস্ট মাধ্যমে আপনার জমির নকশা বের করার নিয়ম কিভাবে পাবেন বা সার্টিফাইড হবে কিভাবে পাবেন তা বুঝতে পেরেছেন আশা করি আপনি সঠিক তথ্য পেয়েছেন।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url