best Rich Cities in world. বিশ্বের সেরা 100 ধনী ব্যক্তিদের শহরের তালিকা

বন্ধুরা আজকে আপনাদের বিশ্বের অর্থনৈতিক এর দিক থেকে ধনীদের শহর এ তথ্য তুলে ধরব। গোটা বিশ্বের মাত্র কিছু সংখ্যক ধনী ব্যক্তি যারা তাদের অর্থ সম্পদের সমৃদ্ধিশীল করে রেখেছে। বিশ্বের ফোর্বসের তথ্য অনুসারে, পৃথিবীতে 2 হাজার ৯৫ জন ধন কুবের তালিকায় সেরাজ দশ দশ টি শহরের তালিকায় মধ্যে ৪০ শতাংশ বেশি ধনী ব্যক্তি বসবাস করে থাকেন।


সেজন্য যেসব শহরে ধনী ব্যক্তিরা বসবাস করেন তার মধ্যে অন্যতম হলো বেইজিং, সিডনি, সাংহাই, লল্ডন, টোকিও, জাপান, যুক্তরাষ্ট্র সহ বিভিন্ন দেশে ১০০ ধনী ব্যক্তিদের আবাসস্থল হিসেবে ধরা হয়। চলুন জেনে নেওয়া যাক ১০০ ব্যক্তি য়ে সব শহরে থাকে, তার কিছু দেশের মধ্যে ১০০ ধনী ব্যক্তিদের শহরের তালিকা প্রকাশ করা হয়েছে।

100 ধনী ব্যক্তিদের শহরের তালিকা best Rich Cities

বিশ্বের অর্থনৈতিক দিক থেকে বেইজিং অর্থাৎ চীনের রাজধানী ১০০ ধনীর অবস্থা স্থল। যাদের মোট সম্পদের পরিমাণ ৪৮৪.৩ বিলিয়ন ডলার। বাৎসর িক এই তালিকায় বিশ্বের সবচেয়ে বেশি ধনীদের অবস্থানে বেজিং এ বসবাস করে থাকে। তবে এই তালিকায় বেজিং ছিল চতুর্থ তবে মাত্র বছর খানেকে ব্যবধানে শহরটি হয়ে উঠেছে শীর্ষ তালিকায়।

সেরা 100 ধনী শহরের তালিকা

  • নিউইয়র্ক, যুক্তরাষ্ট best Rich Cities
  • হংকং, জাপান best Rich Cities
  • মস্কো, রাশিয়ান best Rich Cities
  • সেনজেন, চীন best Rich Cities
  • লন্ডন, যুক্তরাজ্য best Rich Cities


করোনা মহামারী কালীন বেইজিংয়ের ধনীদের তালিকায় আরো ৩৩ জনের নাম যোগ হয় শহরটিতে এখন 100 ধনী ব্যক্তিদের শহরের তালিকা তৈরি জনের মধ্যে ধনী সংখ্যা বেশি রয়েছে সে সব দেশই। এক বছরে বেশি সময় ধরে মহামারি করোনার কারণে যখন বিশ্ব বিভিন্ন দেশে বিপর্যস্ত তখন অর্থনীতি ভেঙ্গে পড়েছে তখনই সে অবস্থার মাধ্যমে আশার আলো দেখে এসেছেন চীন। চীন খুব অল্প সময়ের মধ্যে করোণা পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং পাশাপাশি দেশের প্রযুক্তি কোম্পানিগুলোর উত্থান এবং শেয়ার বাজারে এনেছে।

নিউইয়র্ক, যুক্তরাষ্ট best Rich Cities

বিশ্বের টানা সাত বছর ধনীদের তালিকায় এ দৃষ্টি শীর্ষ অবস্থান করে রেখেছে। অল্পের জন্য বেইজিং এর চেয়ে পিছে রয়েছে যুক্তরাষ্ট্রের সহ নিউইয়র্ক। বর্তমানে শহরটিতে ৯৯ জন ধনী ব্যক্তি বসবাস করে থাকেন যাদের মোট সম্পদের পরিমাণ 560.5 বিলিয়ন ডলার।

বিশ্বের ধনীদের সংখ্যা বেইজিং এগিয়ে থাকলেও সম্পদে পরিমাণ দিক থেকে এগিয়ে নেওয়ার জন্য নিউইয়র্ক। নিউইয়র্কের সবচেয়ে ধনী ব্যক্তি মাইকেল শহরে সবচেয়ে ধনী ব্যক্তি যার মোট সম্পদের পরিমাণ ৫৯ বিলিয়নেরও বেশি জনাব্দ শহরের তালিকায় শীর্ষ না থাকলেও সম্পদের দিক দিয়ে নিয়োগ সিটি বিশ্বের সবচেয়ে ধনী শহর।

বেইজিং এর মোট সম্পদের তুলনায় নিউইয়র্কের সম্পদ আশি বিলিয়ন ডলার বেশি। the big apple নামের শহরটিতে এখন ২৫ হাজারের বেশি ধনী ব্যক্তি বা ধনাঢ্যে আবাসস্থল।

হংকং, জাপান best Rich Cities

বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ বাণিজ্যিক বন্দর সেজন্য বিশ্বে ধনী শহরের তালিকায় এই শহরটি তৃতীয় স্থানে রয়েছে। কেননা এখানে 100 জন ধনী ব্যক্তির মধ্যে ৮০ জন এই শহরে বসবাস করে।

এই শহরে নতুন নয়জন ধনকুবের যোগ হয়েছে দেশটির হাউসিং প্রকল্পের রিয়েল স্টেট মন্দা এবং দেশটির অভ্যন্তরীণ বিষয়ক চীনের অবস্থা কি থাকা সত্ত্বেও হংকং সম্পদের পরিমাণ ৪৪৮.৪ বিলিয়ন বাড়াতে সক্ষম হয়েছে। একসময় ব্রিটিশ শাসনামলে হংকং ৮০ জন ধনী ব্যক্তিদের আবাসস্থল ছিল।

এই শহরের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন লিকা সিং। তিনি একজন অবসরপ্রাপ্ত বিনিয়োগকারী এবং ধনাঢ্য ব্যবসায়ী। তার মোট সম্পদের পরিমাণ 33.7 বিলিয়ন ডলারের বেশি।

মস্কো, রাশিয়ান best Rich Cities

বিশ্বের ধনী শহরের তালিকায় চতুর্থ স্থানে রাশিয়ার শহর মস্কো। এই শহরের নতুন নয়জন মিলিয়ে যোগ হয়েছে। ফলে এই শহরে ধনাঢ্য ব্যক্তি সংখ্যা হয়েছে ৭৯ জন। করো না মহামারী কারণে রাশিয়া অর্থনৈতিক গুরুত্ব পূর্ণ সংকুচিত হয় যার ফলে রোজার বিশ সালে দেশটি জিডিপি সংকুচিত হয়।

করোনা মহামারি ফর ইউ কেনে রাশিয়া আকর্ষণের ছেড়ে আমেরিকা এবং তাদের বন্ধুরা নিষেধাজ্ঞার আসে অর্থনীতিতে একটু বাধা সৃষ্টি কারণে ধনী ব্যক্তিদের তালিকায় উল্লেখযোগ্য হবে আঘাত আনতে পারে। সেজন্য নানাবিধি পণ্য এবং অপরিচিত তেলের ও বর্তমান বৃদ্ধির কারণে মস্কোর শহরে ধনীদের জন্য গেল বছর একটি ভালো বছর ছিল। তাদের মোট সম্পদের মূল্য ৪২০.৬ বিলিয়ন যা আগের বছরে তুলনায় ৭২ বিলিয়ন ডলার এর বেশি।

সেনজেন, চীন best Rich Cities

গণচীনের সিলিকন ভ্যানে হিসেবে খ্যাত শেনজেন শহরে বিলিয়ন সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। একেবারে হংকং লাগায় তো একশত সময় শহরটি মৎস্যজীবীদের মাছ শিকারি অঞ্চল ছিল। বর্তমানে বিশ্বখ্যাত বহুল প্রযুক্তি ও প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় এখানে। ধনীদের তালিকায় পঞ্চম স্থান দখল করে রয়েছে চীনের অন্যতম নগরী সেনজেন।

যেখানে ৬৮ জন ধনাত্মক ব্যক্তির বসবাস করেন এই বছর শহরটিতে নতুন করে আরো 14 জন ধনী ব্যক্তিদের বসবাস শুরু হয়েছে যার ফলে বসবাসরত ধনী ব্যক্তিদের মোট সম্পদের পরিমাণ 415.3 বিলিয়ন ডলার।

লন্ডন, যুক্তরাজ্য best Rich Cities

লন্ডন সিটি যুক্তরাজ্যের রাজধানী যা এই শহরটিতে ৬৩ জন ধনী ব্যক্তিদের আবাসস্থল। যাদের মোট সম্পদের পরিমাণ 316 বিলিয়ন ডলার। মহামারি কালে দীর্ঘ লকডাউনের স্থগিত হয়ে থাকা লন্ডন শহরটি আছে তালিকায় সপ্তম স্থানে।

তালিকায় ষষ্ঠ নম্বর অবস্থানে রয়েছে চীনের বাড়ির যে অঞ্চল সাংহাই। সেজন্য সাতজন বিলিয়নের সাউথ ও জানিয়েছে শহরটি এমনি কি এবছর লন্ডনে ধনী বাসিন্দাদের মোট সম্পদের পরিমাণ ৩৭.০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ কথাঃ সেরা 100 ধনী শহরের তালিকা

বর্তমানে বিশ্বে অর্থনৈতিক অবস্থা দিক দিয়ে বিভিন্ন দেশ তাদের মোট সম্পদের পরিমাণ একটি শক্তিশালী অবস্থানে রয়েছে। সেজন্য যে দেশে বা রাজধানীতে ধনীদের সংখ্যা বেশি তার অর্থনৈতিক অবস্থা ও উন্নত সে জন্য কিছু কিছু দেশে তাদের রাজধানী কেন্দ্রিক ধনীদের অবস্থান সবচেয়ে বেশি রয়েছে যেমনঃ নিউইয়র্ক, হংকং, লন্ডন, সেনজেন এবং চীনের সাংহাই অঞ্চল সহ বিভিন্ন দেশে তাদের বিলিয়ন বিলিয়ন ডলার রয়েছে। যা দেশের অর্থনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url