OTP full form in Bengali. OTP কাজ কি?

ওটিপি কি- বন্ধুরা আজকে আপনারা সবাই OTP এর মানে জানেন কি? ওটিপি এর সুবিধা কি ও OTP full form in bangla. Otp কাজ কি আপনি কি জানেন কিভাবে OTP কাজ করে। যদি আপনার কোন সিকিউরিটি কোড হিসেবে OTP কাজ করে।তাই OTP দিয়ে আপনার ই-মেইল বা মোবাইল ফোনে একটি কোন হিসেবে কাজ করে থাকে।


যখন অনলাইনের মাধ্যমে কোন কিছু কাজ করা হয় তখন যে মোবাইল নাম্বারটি দেওয়া হয় সেই মোবাইল নাম্বারে বেশিরভাগ সময় ওটিপি আসে। কিন্তু প্রকৃতপক্ষে ওটিপি কি এবং ওটিপি ফুল ফর্ম কি (OTP full form in Bengali) এই সম্পর্কে অনেকেই জানেনা। এইজন্য আজকের আর্টিকেল থেকে আমরা ওটিপি সম্পর্কে আলোচনা করব। যার মাধ্যমে আপনারা OTP সম্পর্কে সম্পূর্ণ ইনফর্মেশন পেয়ে যাবেন।

OTP কাজ কি?

ওটিপি এর কাজ হলো বিভিন্ন অনলাইনের কাজ গুলি নিরাপদে সম্পন্ন করা। যার মাধ্যমে বোঝা যায় সঠিক ইউজার নির্দিষ্ট কাজটি সম্পন্ন করছেন। এই জন্য নির্দিষ্ট ইউজারের মোবাইল নাম্বারে ওটিপি পাঠানো হয়। এর থেকে সহজেই বোঝা যায়, সঠিক মানুষটি অনলাইন সম্পর্কিত কাজ গুলি করছেন। এবং OTP এর ফলে অন্য কোন ব্যক্তি, অন্যের একাউন্ট এক্সেস করতে পারে না।

OTP full form in Bengali

OTP এর পুরো কথা হলো One Time Password। অনলাইন কাজে সুরক্ষার জন্য বিভিন্ন মোবাইল নাম্বারে ওটিপি পাঠানো হয়।বাংলায় ওটিপি ফুল ফর্ম হলো “এক বারের জন্য পাসওয়ার্ড” বা “একটিবার ব্যাবহারের জন্য দেওয়া কোড”।

OTP full form in Bengali 

আপনি অনলাইনে যে সকল কাজ গুলি করেন, তাদের মধ্যে বেশিরভাগ সংস্থা নিরাপদে কাজকর্ম করানোর জন্য, আপনার মোবাইলে বা ইমেইল এড্রেসে, OTP পাঠান। এবং আপনি সেই ওটিপি কোড এর সাহায্যে আপনার কাজটি এগিয়ে নিয়ে যেতে পারেন।

OTP এর উদাহরণ

আমি অনলাইন থেকে আধার কার্ড ডাউনলোড করার জন্য আমার ইনফরমেশনগুলো দিয়েছি। এবং এই জন্য আধার সংস্থা থেকে আমার মোবাইল নাম্বারে একটি OTP পাঠিয়েছে। যেটির ভ্যালিডিটি মাত্র ১০ মিনিট। ১০ মিনিটের মধ্যে আমি এই ছয় অক্ষরের OTP টি আধার সংস্থার ওয়েবসাইটে দিলে আমি আধার কার্ডটি ডাউনলোড করতে পারব।

এইরকম বিভিন্ন অনলাইন কাজের জন্য বিভিন্ন সংস্থা, আপনার মোবাইল নাম্বারে বিভিন্ন ধরনের OTP পাঠাবে। যেটি দিলে আপনি আপনার অনলাইন কাজটি সম্পন্ন করতে পারবেন। OTP কখনো ছয় অক্ষরের বা কখনো চার অক্ষরের হয়ে থাকে।

এটিও জেনে নিন - ATM এর পূর্ণরূপ কি - ATM full form in Bengali

OTP কখন ব্যবহার করা হয়

ওটিপি এর ব্যবহারে সবথেকে বেশি হয় মোবাইল ব্যাংকিং এবং নেট ব্যাঙ্কিং করতে। এছাড়াও বিভিন্ন অনলাইন কাজে ওটিপি এর ব্যবহার করা হয়। সেগুলি হল

অনলাইন কেনাকাটা করবার সময়

মোবাইল রিচার্জ করার সময়

অন্য ব্যক্তিকে টাকা পেমেন্ট করার সময়

নতুন ইমেইল এড্রেস তৈরি করার সময়

সোশ্যাল মিডিয়ায় কোন অ্যাকাউন্ট বানানোর সময়

নতুন ব্যাংক একাউন্ট খোলার সময়

ইত্যাদি।

OTP এর অসুবিধা

ওটিপি এর প্রধান সুবিধা হল এটির ভ্যালিডিটি সময় খুব কম। নির্দিষ্ট OTP এর valid থাকে শুধুমাত্র ২-১৫ মিনিট। এবং এর মধ্যেই আপনার নির্দিষ্ট কাজটি সম্পন্ন করতে হবে।

এবং পরবর্তীকালে একই কাজ সম্পন্ন করার জন্য আপনাকে নতুন করে, আপনার মোবাইলে ওটিপি নিতে হবে।

এছাড়াও আরেকটি অসুবিধা হলো, যদি অন্য কোন ব্যক্তি আপনার OTP জেনে যায় তাহলে সে আপনার অনলাইন কাজগুলি access করতে পারে।

সর্বশেষ কথাঃ ওটিপি মানে কি ? OTP full form in Bengali

আশাকরি উপরের ইনফর্মেশন থেকে ওটিপি মানে কি এবং OTP full form in Bengali সম্পর্কে জানতে পেরেছেন। যদি এখনও ওটিপি সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকে তাহলে আপনি আমাদের জানাতে পারেন। আমরা OTP সম্পর্কিত যে কোন প্রশ্নের উত্তর দেওয়ার অপেক্ষায় থাকবো।

ওটিপি কি এবং এটা কিভাবে কাজ করে তা আমরা উপরেই বলেছি আশা করি আপনারা কিছু হলেও জানতে পারবেন। ওটিপি যে একটি অনলাইন মোবাইল এর মাধ্যমে কোন তথ্যকে বিষয়যোগ্য এবং সিকিউরিটি হিসেবে একটি কোড দেয়া থাকে সেটা হল ওটিপি। আরে নতুন নতুন তথ্য প্রযুক্তি রোমান্টিক কথা অনলাইন ইনকাম সহ যাবতীয় তথ্য ইজি খবর ওয়েবসাইটের পেতে ভিজিট করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url