ওয়েবসাইটে কীভাবে সিপিইউ মাইন ক্রিপ্টোকারেন্সিতে ব্যবহার করা বন্ধ করবেন

 যদি না স্যাডি টরেন্ট ওয়েবসাইটগুলো পরিদর্শন করা আগে যথেষ্ট ক্ষতিকারক না হতো, তারপরেও এমন একটি নতুন সমস্যা রয়েছে যা এখন ব্যবহারকারীদের এই জাতীয় ওয়েবসাইটগুলোতে যাওয়ার সময় মোকাবেলা করতে হবে। রেডডিটের একজন ব্যবহারকারী আবিষ্কার করেছেন যে সর্বাধিক জনপ্রিয় টরেন্ট ওয়েবসাইট পাইরেটবে'তে গিয়ে তাঁর সিপিইউ ডিজিটাল ক্রিপ্টোকারেন্সি "Monero" মাইনিংয়ের জন্য ব্যবহার করা হয়েছিল।



যারা জানেন না তাদের জন্য মনিরো হলো বিটকয়েনের মতো আরও একটি জনপ্রিয় ক্রিপ্টোকারেন্সি। পাইরেটবে একটি সাধারণ জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করছিল যা কুইনহাইভ থেকে একটি ক্রিপ্টোকারেন্সি মাইনিং এ চালিত করে। কোডটি ডোমেনের বেশ কয়েকটি নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠার ফুটারে এম্বেড থাকা অবস্থায় পাওয়া গেছে।

এই নতুন অনুসন্ধান ব্যবহারকারীদের ক্ষুব্ধ করেছে কারণ তাদের আগে এমন কোনও উন্নয়ন সম্পর্কে অবহিত করা হয়নি। সুতরাং, এই পোস্টটে, আমরা দর্শকদের সিপিইউ ব্যবহার করে ক্রিপ্টো-মাইনিং পরিচালনার ওয়েবসাইটগুলোর পক্ষে এবং এর বিপরীতে এবং এটি আপনার জন্য কী হতে পারে তা সন্ধান করতে যাচ্ছি।

শেষে, আমরা আপনাকে দেখাব যে কীভাবে আপনি ওয়েবসাইটগুলো আপনার সিপিইউ মাইন এ ক্রিপ্টোকারেন্সি ব্যবহার করা বন্ধ করতে পারেন:

ভিজিটর সিপিইউ ওয়ার্কস ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি মাইনিং করুন

আপনি উপরে উল্লিখিত হিসাবে, ওয়েবসাইটগুলো ক্রিপ্টো-মাইনার প্রক্রিয়াটি ট্রিগার করতে তাদের ওয়েবসাইটে এম্বেড করা নির্দিষ্ট জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করতে পারে যা আপনার মেশিনের সিপিইউটি কার্য সম্পাদন করতে ব্যবহার করবে।

কোডটি ওয়েবসাইট জুড়ে বা সেই নির্দিষ্ট পৃষ্ঠাগুলো সন্ধানের জন্য ব্যবহৃত অনুসন্ধান পদগুলোর উপর নির্ভর করে নির্দিষ্ট নির্দিষ্ট পৃষ্ঠায় সক্ষম করা যেতে পারে। পাইরেট বে'এর ক্ষেত্রে কোডটি নির্দিষ্ট পৃষ্ঠাগুলোতে ব্যবহৃত হত।

এটি আবিষ্কারের পর থেকে পাইরেট'বে মন্তব্য করেছে যে তারা কেবলমাত্র নির্দিষ্ট ওয়েব পৃষ্ঠাগুলোতে এটি একটি পরীক্ষা হিসাবে চালাচ্ছিল। তবে, পরীক্ষাটি সফল হলে, ওয়েবসাইট জুড়ে এই সর্বজনীন তৈরি করতে বেশি সময় লাগবে না।

পাইরেট বে ক্রাইপ্টো-মাইনিং ব্যবহারকারীর সিপিইউ ব্যবহার করে কেন পরীক্ষা করছে

কথায় কথায় বলতে গেলে, ক্রিপ্টো-মাইনিং প্রক্রিয়া পাইরেটবে কে অর্থ উপার্জনের অনুমতি দেয়। পাইরেট বে এর মতো যে কোনও টরেন্ট ওয়েবসাইটের চালনার জন্য অর্থের প্রয়োজন হয় যা বর্তমানে তাদের ওয়েবসাইটে চলমান বিজ্ঞাপনগুলো দ্বারা তৈরি করা হয়েছে। ক্রিপ্টো-মাইনিং আয়ের বিকল্প উৎস হিসাবে কাজ করতে পারে যা পাইরেট বে অনুসারে তার প্ল্যাটফর্মে বিজ্ঞাপনের প্রয়োজন প্রতিস্থাপন করতে পারে।


পাইরেট বে এর বিবৃতিতে এর ব্যবহারকারীদের একটি খুব সাধারণ প্রশ্ন জিজ্ঞাসা করুন, "আপনি কি বিজ্ঞাপনগুলো চান বা প্রতিবার সাইটটিতে যাওয়ার সময় আপনার কয়েকটি সিপিইউ সাইকেল দিতে চান?"  যদি পাইরেট বে পরীক্ষার ফলাফলগুলো ইঙ্গিত দেয় যে তারা ক্রিপ্টো-মাইনিং ব্যবহার করে এর ব্যবহারকারী-বেসকে বিরক্ত না করে বা ক্রোধ ছাড়াই তাদের ওয়েবসাইট চালনার ব্যয় মেটাতে পর্যাপ্ত অর্থ উপার্জন করতে পারে, তবে তারা সম্ভবত এটিতে স্যুইচ করতে পারেন।

এটি ব্যবহারকারীদের জন্য কী বোঝায়

ব্যবহারকারী হিসাবে, আপনাকে আরও বেশি বিজ্ঞাপন বা ক্রিপ্টো-মাইনিং পছন্দ হবে সে সম্পর্কেও আপনাকে ভাবতে হবে। উভয়েরই নিজস্ব উপকারিতা এবং কন্স রয়েছে। যখন বিজ্ঞাপনগুলোর কথা আসে, আমরা সকলেই তাদের ঘৃণা করি। বিশেষত টরেন্ট ওয়েবসাইটগুলোর বিজ্ঞাপনগুলোতে তারা আরও গ্রাফিক এবং প্রাপ্তবয়স্কদের বিষয়বস্তু ধারণ করে।


এই জাতীয় ওয়েবসাইটগুলোতে ম্যালভার্টাইজিংয়ের উত্থানের সমস্যাও রয়েছে। আপনি যদি এই শব্দটির সাথে পরিচিত না হন তবে এর অর্থ মূলত সেই বিজ্ঞাপনগুলো চালনার অনুশীলন, যা ক্লিক করার পরে ব্যবহারকারীদের প্রতারণামূলক ওয়েবসাইট এবং ম্যালওয়্যারযুক্ত ওয়েবসাইটগুলোতে সরাসরি পরিচালনা করে যা তাদের সিস্টেমকে সংক্রামিত করতে পারে।

মাইনিং স্ট্রিপ হিসাবে ক্রিপ্টোকারেন্সির মাইনিং ব্যবহার করা নিজস্ব সমস্যার সাথে আসে। যেহেতু ওয়েবসাইটটি আপনার সিপিইউ শক্তিটি ক্রিপ্টোকারেন্সিটি মাইনিং ব্যবহার করবে তাই আপনার সিপিইউ সর্বদা তার সম্পূর্ণ ক্ষমতা নিয়ে চলবে, যখনই আপনি এই জাতীয় ওয়েবসাইটগুলোতে যান।

রেডডিট ব্যবহারকারী যা এই পরীক্ষার বহিঃপ্রকাশ করেছে তার সিস্টেমের সিপিইউ ব্যবহারগুলোও ভাগ করেছে। সিপিইউ ৮০-৮৫% দক্ষতায় চলছে। এটি একই সিপিইউ ব্যবহার করে যা ভারী শুল্ক অপারেশন পরিচালনা করার সময় আপনার সিস্টেমের অভিজ্ঞতা হয় যেমন 4K ভিডিও সম্পাদনা, AAA শিরোনাম গেমস বা 3D প্রকল্পের রেন্ডারিং।

এর অর্থ হলো আপনি যখন এমন ওয়েবসাইটগুলোতে রয়েছেন যা বিজ্ঞাপনগুলোর পরিবর্তে ক্রিপ্টো মাইনিং ব্যবহার করছেন, আপনার সিপিইউ পুরোপুরি গ্রাস হয়ে যাবে এবং আপনি আপনার কম্পিউটারকে পিছিয়ে থাকতে দেখবেন। আপনার প্লাগ ইন না করা থাকলে আপনার ব্যাটারিটি দ্রুত ড্যামেজ হয়ে যাওয়ার সমস্যাও রয়েছে।

যেমন আপনি পারেন উভয়ই উপার্জন-উৎপাদনের বিকল্পগুলোর নিজস্ব উপকারিতা এবং বিপরীত দিক রয়েছে। প্রাপ্তবয়স্কদের এবং গ্রাফিক বিজ্ঞাপনগুলোর সাহায্যে ওয়েবসাইটগুলো পূরণ করে এবং সেখানে ম্যালভার্টাইজিংয়ের ঝুঁকিও রয়েছে। অন্যটি আপনাকে বিজ্ঞাপন-মুক্ত অভিজ্ঞতা দেওয়ার পরিবর্তে আপনার সিস্টেমের সিপিইউ শক্তি ব্যবহার করবে।

কীভাবে ওয়েবসাইটগুলোকে আপনার সিপিইউ ব্যবহার করা বন্ধ করবেন

আপনি যদি নিজের সিপিইউ শক্তি ব্যয় করতে প্রস্তুত না হন তবে ওয়েবসাইটগুলো এই সিস্টেমটি অবলম্বন করলেও আপনাকে তা করতে হবে না, তা জানতে পেরে আপনি খুশি হবেন। যেহেতু একটি জাভাস্ক্রিপ্ট কোড ব্যবহার করে ক্রিপ্টো-মাইনিং ট্রিগার করা হয়েছে, তাই এটি কোনও এক্সটেনশন ব্যবহার করে সহজেই ব্লক করা যেতে পারে।

আপনি এই এক্সটেনশানগুলোকে বিভিন্ন ধরণের অ্যাড-ব্লকার হিসাবে ভাবতে পারেন, যেগুলো আপনার সিপিইউ ব্যবহার করে ক্রাইপ্টো-মাইনিংয়ের প্রচেষ্টাগুলোকে ওয়েবসাইটগুলোতে চলমান বিজ্ঞাপনের চেয়ে বাধা দেয়।  বর্তমানে, তাদের মধ্যে দুটি রয়েছে যা সত্যই ভাল কাজ করে এবং আপনি এটি ইনস্টল করতে পারেন।

এর মধ্যে একটি হলো MinorBlock (ফ্রি) এবং অন্যটিকে NoCoin (ফ্রি) বলা হয়। প্রদত্ত লিঙ্কগুলোতে ক্লিক করে আপনি এক্সটেনশানগুলো ইনস্টল করতে পারেন। তবে এক্সটেনশানগুলো বর্তমানে কেবল ক্রোম ব্রাউজারে কাজ করছে তবে ডেভেলপাররা শীঘ্রই ফায়ারফক্স সংস্করণ প্রকাশ করছে।


আপনি যদি ফায়ারফক্স ব্যবহার করেন তবে আপনি জাভাস্ক্রিপ্ট ব্লকিং এক্সটেনশানটি NoScript (ফ্রি) ইনস্টল করার চেষ্টা করতে পারেন। কোনও নির্দিষ্ট এক্সটেনশান এর জন্য প্রকাশ না হওয়া পর্যন্ত কাজটি করা উচিত। অন্যান্য ব্রাউজারগুলোর এক্সটেনশানগুলো শীঘ্রই অনুসরণ করা উচিত।

ক্রিপ্টো-মাইনিং এর জন্য ওয়েবসাইটগুলোকে আপনার সিপিইউ ব্যবহার করা বন্ধ করুন

আমি পাইরেট বে'য়ের সাথে একমত হয়েছি যে তাদের ওয়েবসাইট চালানোর জন্য তাদের অর্থের প্রয়োজন এবং বিজ্ঞাপনগুলো ছাড়া অন্য রাজস্বের বিকল্প স্ট্রিমগুলো খুঁজতে তাদের সাথে আমার কোনও সমস্যা নেই। কারণ বিজ্ঞাপনগুলো কে ঘৃণা করে না? সবাই ঘৃণা করে। তবে এই পরিবর্তনটি কার্যকর করার আগে তাদের ব্যবহারকারীর অবহিত করা উচিত ছিল।

পুরো ওয়েবসাইটটি নয়, কোডটি নির্দিষ্ট পৃষ্ঠাগুলোতে এম্বেড করা হয়েছে। আপনার আমাদের এই পোস্টটি কেমন লেগেছে আমাদের জানান এবং কোনো মতামত বা জিজ্ঞাসা থাকলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url