কনভার্টবক্স পর্যালোচনা: সেরা অভিজ্ঞতা অর্জনের সেরা নেতৃত্ব

 কনভার্টবক্সের মতো ওয়েবসাইট ফর্ম নির্মাতার সহায়তায় অপ্ট-ইন ফর্মগুলও তৈরি করা আগের চেয়ে সহজ। আপনি যদি নিজের ব্লগ দর্শকদের লাভজনক এ পরিণত করতে চান তবে এই কনভার্টবক্স পর্যালোচনাটি আপনার জন্য। সরঞ্জামটির বৈশিষ্ট্য, উপকার এবং মূল্য নির্ধারণের পাশাপাশি আমি কয়েকটি বিভাগে মিনি-টিউটোরিয়ালও অন্তর্ভুক্ত করব।



কনভার্টবক্স কী?

কনভার্টবক্স এমন একটি অনলাইন ফর্ম নির্মাতা যা বৈশিষ্ট্যযুক্ত যা আপনার প্রচারগুলোর সাফল্য নিশ্চিত করবে। কেন আপনার একটি অনলাইন ফর্ম নির্মাতা দরকার? কেবলমাত্র এটিই বলা যাক আপনি যদি ফর্মগুলো ব্যবহার না করেন তবে আপনি আপনার ব্লগের নগদীকরণের সম্ভাবনায় খুব বেশি সময় মিস করছেন। এখানে কয়েকটি কারণ দেওয়া হলো:

কারণ ১:লোকেরা তাদের প্রথম দর্শনে কেনে না

এটি কোনও গোপন বিষয় নয় যে বেশিরভাগ ওয়েবসাইট দর্শকরা সরাসরি কেনাকাটা করতে প্রস্তুত নয়। প্রথমত, আপনাকে অবশ্যই আপনার ব্র্যান্ডের বিশ্বাসযোগ্যতা স্থাপন করতে হবে, তাদের বিশ্বাস অর্জন করতে হবে। অপ্ট-ইন ফর্মগুলোর সাহায্যে আপনি দর্শকদের সম্ভাব্য নেতৃত্বতে পরিণত করতে পারেন - সাধারণত কোনও ইমেল বিপণন প্রচারের মাধ্যমে।

ব্যাকলিংকোর ব্রায়ান ডিনের মতো শীর্ষ বিপণনকারীরা এটিই করেন এবং আপনারও এটি করা উচিত। ওয়েবসাইট বিক্রয় একদিনে হয় না। আপনার ক্রেতাদের ক্রয় করার জন্য প্রস্তুত না হওয়া পর্যন্ত আপনাকে প্রস্তুত করার জন্য সময় দেওয়া দরকার। তারাতারি বিক্রির করার পরিবর্তে আপনি ব্র্যান্ডটি আরও ভাল করে জানার সুযোগ দিন।

কারণ ২:ব্যানার অন্ধত্ব

আপনার পণ্য বা পরিষেবাগুলো কত আশ্চর্যজনক তা বিবেচনা না করেই, "banner blindness" ক্রয়ের উদ্দেশ্যটি স্পার্ক করা সহজ নয়। এটি একটি পরিচিত ঘটনা যেখানে ওয়েবসাইট দর্শকদের ব্যানার-জাতীয় তথ্যের সব ধরণের উপেক্ষা করার প্রবণতা রয়েছে। ফর্ম নির্মাতারা আপনার অফারগুলোর দৃশ্যমানতা সর্বাধিকতর করতে পারে এমন কয়েকটি সরঞ্জাম দিয়ে এটি সমাধান করে।


একটির জন্য, আপনি আপনার অফারটিকে সামনে এবং কেন্দ্র স্থাপনের জন্য পপ-আপগুলোর সুবিধা নিতে পারেন। অন্যান্য কৌশলগুলোর মধ্যে স্টিকি বার এবং "callouts" অন্তর্ভুক্ত রয়েছে যা অবশ্যই আপনার দর্শকদের দৃষ্টি আকর্ষণ করবে।

কারণ ৩:আপনি কীভাবে কোড করবেন তা জানেন না

এটি সুস্পষ্ট হওয়া উচিত। আপনি কীভাবে কোড লিখতে হবে তা জানেন না, তবে একটি অনলাইন ফর্ম নির্মাতা ব্যবহার করে আপনার শিখনের বক্ররেখাটি উল্লেখযোগ্যভাবে কেটে যাবে। আসলে, কোডিং শেখার কোনও কারণই নেই। এমনকি একটি ফ্রি ফর্ম নির্মাতা আপনাকে কয়েক মিনিটের মধ্যে - একটি ড্রাগন এবং ড্রপ ইন্টারফেসের মাধ্যমে প্রফেশনাল-লুক ফর্মগুলো তৈরি করতে দেয়। আপনি যদি কনভার্টবক্সের মতো একটি প্রিমিয়াম টুলস পান তবে আর কী?

কারণ ৪:আপনার ফর্মগুলোর কার্যকারিতা ট্র্যাক করুন

শেষ অবধি, আধুনিক ওয়েবসাইট ফর্ম বিল্ডার টুলসগুলো সাধারণত অন্তর্নির্মিত বিশ্লেষণগুলোতে সজ্জিত থাকে।

কনভার্টবক্সের বৈশিষ্ট্যগুলো

যেহেতু আপনি বুঝতে পেরেছেন যে কোনও ব্লগের জন্য ফর্মগুলো কী জন্য অপরিহার্য, তাই পর্যালোচনাটি করা যাক। আপনি যদি না জানতেন তবে কনভার্টবক্স হলো ওয়েবসাইট ফর্ম বিল্ডার। আমি এটি কনটেন্ট রুলবুক, আমার ফ্রিবিজ পপআপস এবং প্রতিটি অন্যান্য ফর্মের জন্য ব্যবহার করেছি। তাহলে কনভার্টবক্সের বৈশিষ্ট্যগুলো নিয়ে আলোচনা করা যাক:

এটি আপনাকে আপনার ফর্মগুলোর কার্যকারিতা পর্যবেক্ষণ করতে অনুমতি দেবে- ভিউ, ইন্টারঅ্যাকশনস, রূপান্তর হার এবং এর মতো মেট্রিকগুলো ট্র্যাক করে। ফলস্বরূপ, আপনি সহজেই সনাক্ত করতে পারবেন কোনটি কাজ করে, কী করে না এবং কী পরিবর্তন করতে হবে। সর্বোপরি, আপনি মাপছেন না এমন কোনও কিছু উন্নত করতে পারবেন না।

১.বিশৃঙ্খলাবিহীন ড্যাশবোর্ড

আমার প্রয়োজনীয় নির্দিষ্ট পৃষ্ঠাগুলো সন্ধান করতে আমি মেনুগুলোর গোলকধাঁধায় যেতে চাই না। আমি যেমন যতটা ব্যবহারযোগ্যতা সম্পর্কে চিন্তা করি তবে আপনি অবশ্যই কনভার্টবক্সের ড্যাশবোর্ড নকশা পছন্দ করবেন। লগ ইন করার পরে, আপনাকে আপনার ব্যবহারকারীর ক্রিয়াকলাপ এবং ফর্মগুলো বা "ConvertBoxes" এর একটি দ্রুত ওভারভিউ দেওয়া হয়েছে।

সেখান থেকে আপনি ‘+ Group বা ‘+ New ConvertBox' এ ক্লিক করে দ্রুত নতুন গ্রুপ এবং ফর্ম তৈরি করতে পারেন। এছাড়াও, খুব বেশি গ্রুপ তৈরি করার বিষয়ে চিন্তা করবেন না। আপনার যদি কনভার্টবক্স গ্রুপ থাকে তবে আপনার আর প্রয়োজন নেই, কেবল সেগুলো পাইলের নীচে টেনে আনুন।


২.অবিশ্বাস্যভাবে ব্যবহার করা সহজ

প্রকৃত গ্রুপ এবং ফর্ম তৈরি প্রক্রিয়াটির জন্য, কনভার্টবক্স একটি ন্যূনতম ইন্টারফেস সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকার বিষয়ে আশ্বাস দিন। এটি পুরো ফর্ম বিল্ডিং প্রক্রিয়াটিকে অনায়াসে এবং প্রকৃতপক্ষে মজাদার করে তোলে।

কনভার্টবক্স গ্রুপ তৈরি করা

একটি গ্রুপ তৈরি করার সময়, কেবলমাত্র একটি নাম লিখুন যা আপনার মনে থাকবে এবং 'Save' এ ক্লিক করুন। এটি হলো-আপনার নতুন গোষ্ঠীটি এখন "Your ConvertBoxes" এর অধীনে বুনিয়াদি মেট্রিকগুলো, যেমন দর্শন, মিথস্ক্রিয়া এবং নেতৃত্বের সাথে প্রদর্শিত হবে।


নতুন কনভার্টবক্স তৈরি করা

‘+ New ConvertBox’ ক্লিক করার পরে একটি নাম লিখুন এবং একটি কনভার্টবক্স গ্রুপ সিলেক্ট করুন। আপনি ‘+Create new group’ ক্লিক করেও ফ্লাইতে একটি নতুন গ্রুপ তৈরি করতে পারেন। আপনি যখন আপনার কনভার্টবক্সের প্রাথমিক সেটিংসে খুশি হন, তখন ‘Select ConvertBox type’ ক্লিক করুন। এটি আপনাকে পরবর্তী পদক্ষেপে নিয়ে যাবে।


৩.প্রাক বিল্ট কনভার্টবক্স টেম্পলেটগুলো

আপনি নিজের ফর্মের লুক এবং বিহ্যাবিয়ার কাস্টমাইজ করার আগে আপনাকে প্রথমে আপনার পছন্দসই কনভার্টবক্স সিলেক্ট করতে হবে। আপনি তৈরি করতে পারেন কনভার্টবক্সের প্রথম ধরণের ওভারলেগুলো। এগুলো এমন ফর্ম যা আপনার ব্লগের সামগ্রীর উপরে প্রদর্শন করে দৃশ্যমানতা বাড়ায়।

স্টিকি বার ওভারলেগুলো

আমি সংক্ষেপে আগে "sticky bars" উল্লেখ করেছি। মূলত, এগুলো ইন্টারেক্টিভ বিজ্ঞপ্তিগুলো যা আপনার ওয়েবসাইটের মাধ্যমে স্ক্রোল করার সাথে সাথে দর্শকদের অনুসরণ করবে। কনভার্টবক্স আপনাকে কয়েকটি মুখ্য কাস্টমাইজযোগ্য টেম্পলেট দিয়ে স্টিকি বার তৈরির সময় সাশ্রয় করতে সহায়তা করবে। আপনি যদি খালি পৃষ্ঠাটি তৈরি করতে চান তবে কেবল ‘Skip and build from scratch’ এ ক্লিক করুন।

৪.শক্তিশালী ফর্ম কাস্টমাইজেশন

কনভার্টবক্স একটি ভিজ্যুয়াল, টানা এবং ড্রপ সম্পাদক ব্যবহার করে যা আপনাকে আপনার ফর্মগুলো উপরে থেকে নীচে কাস্টমাইজ করতে সহায়তা করবে। সম্পাদক দুটি প্রধান বিভাগ আছে। বাম দিকে, আপনি মূল প্যানেলটি দেখতে পাবেন যেখানে আপনি নিজের ফর্মটিতে অন্তর্ভুক্ত করতে পারেন এমন সমস্ত উপাদান দেখতে পাবেন।

ডানদিকে আপনার কনভার্টবক্সের লাইভ পূর্বরূপ। এটি আপনাকে ফর্ম ডিজাইনের ট্রায়াল এবং ত্রুটির উপাদানটি এড়াতে দেয়, আপনাকে অনেকটা সময় সাশ্রয় করে।

৫.ডেস্কটপ এবং মোবাইল সম্পাদনার মধ্যে সহজেই স্যুইচ করুন

আপনার ফর্মটি কীভাবে মোবাইল ডিভাইসে দেখায় তা আপনি কাস্টমাইজ করতে পারেন। এটি করতে, উপরের বারে কেবল ‘Mobile’ এ ক্লিক করুন। মোবাইল সম্পাদনা দর্শন থাকা অবস্থায় আপনি কেবল ফর্মের উপাদানগুলোর স্কেলিং নিয়ন্ত্রণ করতে পারেন।

উদাহরণস্বরূপ, টাইমার উপাদানটি ক্লিক করে আপনি কেবল তিনটি আকারের বিকল্পের মধ্যে স্যুইচ করতে পারেন: ছোট, মাঝারি এবং বড়। পাঠ্য উপাদানের জন্য, আপনি স্লাইডারগুলোর মাধ্যমে ফন্টের আকার এবং রেখার উচ্চতা পরিবর্তন করতে পারেন।আজকাল ওয়েব ব্রাউজ করার জন্য আরও বেশি লোক মোবাইল ডিভাইস ব্যবহার করার কারণে এটি করা বাধ্যতামূলক।

৬.একাধিক ব্যবহারকারীর পদক্ষেপ তৈরি করুন

আপনার ফর্মগুলোর মাধ্যমে ধাপে ধাপে অভিজ্ঞতা তৈরি করতে চান? কনভার্টবক্স সম্পাদকটিতে, "Steps" ট্যাবে স্যুইচ করুন এবং এটি ঘটানোর জন্য 'Start creating steps' ক্লিক করুন। এরপরে বাম প্যানেলটি বর্তমান কর্মপ্রবাহের পদক্ষেপের তালিকা প্রদর্শন করবে। প্রথমে আপনি কেবল প্রথম পদক্ষেপটি দেখতে পাবেন, যা আপনি এখনই সম্পাদনা করছেন এমন ফর্মের সাথে সম্পর্কিত।

৭.আপনি নিজের ফর্মটি কোথায় প্রদর্শিত চান তা নিয়ন্ত্রণ করুন

কনভার্টবক্স আপনাকে কোথায় এবং কখন আপনার ফর্মটি প্রদর্শিত হতে চায় তার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ দেয়। আপনি যদি "Display" ট্যাবে নেভিগেট করেন তবে আপনি ফর্মের অবস্থান এবং এম্বেড অঞ্চল নির্দিষ্ট করতে পারবেন। আপনি এগিয়ে যাওয়ার আগে, কনভার্টবক্সে এম্বেড অঞ্চলগুলো কীভাবে কাজ করে তা বোঝা গুরুত্বপূর্ণ।

৮.সঠিক ব্যবহারকারীদের লক্ষ্য করুন

ব্লগিংয়ে, আপনার লক্ষ্যযুক্ত দর্শকের প্রয়োজন অনুসারে সামগ্রী এবং ব্যবহারকারীর অভিজ্ঞতাগুলো বজায় রাখা ভাল। কনভার্টবক্স কীভাবে আপনাকে কনফিগার করতে দেয় যেখানে আপনার ফর্মটি উপস্থিত হবে তা আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। এবার প্রায়, কারা এটি দেখতে পাবে তা কনফিগার করার বিষয়ে কথা বলি।

"Targeting" ট্যাবটিতে, আপনার ফর্মটি সমস্ত দর্শনার্থীদের কাছে প্রদর্শন করতে হবে বা কেবলমাত্র একটি নির্বাচিত গ্রুপ নির্বাচন করতে পারেন। আপনি যদি ‘Target specific visitors’ এ ক্লিক করেন কনভার্টবক্স আপনাকে এমন নিয়ম সেট করতে দেয় যা আপনার ফর্মটি দেখতে পারে তা নির্ধারণ করে।

৯.তৃতীয় পক্ষের পরিষেবাগুলোর সাথে কনভার্টবক্সকে সংহত করুন

সংহতকরণের কথা বললে, কনভার্টবক্সের বর্তমান সংস্করণটি মোট ১৮ টি তৃতীয় পক্ষের পরিষেবার সাথে সংহত হয়েছে। এগুলো দেখতে আপনার অ্যাকাউন্ট আইকনে ক্লিক করুন এবং ‘Settings’ এ যান। অ্যাকাউন্ট সেটিংস পৃষ্ঠায়, "Integrations" ট্যাবে যান। আপনার এখনই কনভার্টবক্সের একীকরণের সম্পূর্ণ লাইনআপটি দেখতে হবে।

১০.একটি শুরু এবং শেষ সময় নির্ধারণ

কনভার্টবক্স সম্পর্কে আরও অনেক কিছু ভালবাসা রয়েছে। আসুন দেখুন-আমরা ইতিমধ্যে সম্পাদকের এই ক্ষেত্রগুলো অন্বেষণ করেছি: এটি "Launch" ট্যাবে কী অপেক্ষা করছে তা যদি আমরা পরীক্ষা না করি তবে এটি অন্যায় হবে। এটিতে স্যুইচ করে আপনি দুটি জিনিস দেখতে পাবেন: "ConvertBox name" এবং "Status"

সাপোর্ট সম্পর্কে

যেকোন ধরণের সফ্টওয়্যার কেনার আগে আমি সর্বদা কোম্পানির গ্রাহক সাপোর্ট ক্ষমতা যাচাই করে নেওয়ার বিষয়টি নিশ্চিত করে থাকি। এখনই, সাপোর্ট পাওয়ার একটি উপায় হলো তাদের ওয়েবসাইটে হেল্প ডেস্ক।

আমার অভিজ্ঞতায়, টুলসটির স্বজ্ঞাততার কারণে আমাকে কেবল দুবার সহায়তা ডেস্কটি পরীক্ষা করে দেখতে হয়েছিল। আপনি কনভার্টবক্স গ্রাহক পরিষেবা দলের কাছে একটি সাপোর্ট এর অনুরোধও পাঠাতে পারেন। এই অনুরোধগুলো প্রায়শই ২৪ ঘন্টার মধ্যে স্বীকৃত হয়ে সম্বোধন করা হয়।

কনভার্টবক্স প্রো

  • খুব ব্যবহারকারী-বান্ধব ইন্টারফেস।
  • উন্নত প্রদর্শন বিধি দিয়ে আপনার ফর্মের দৃশ্যমানতা সহজেই নিয়ন্ত্রণ করুন।
  • শর্তাধীন নিয়মের সাথে কে আপনার ফর্মটি দেখে তা নিয়ন্ত্রণ করুন।
  • আপনার সময় সাশ্রয় করতে বেসিক ফর্ম টেম্পলেটগুলো কোড না লিখে স্বয়ংক্রিয়, ফর্ম-চালিত ওয়ার্কফ্লো তৈরি করুন।
  • টাইমারগুলোর সাথে জরুরিতার বোধ তৈরি করুন।
  • প্রাপ্যতার সময়সূচী তৈরি করুন।
  • অন্তর্নির্মিত পরিসংখ্যান ট্র্যাকার কয়েক মিনিটের মধ্যে আপনার ফর্মগুলোর A/B পরীক্ষা করা শুরু করুন।

কনভার্টবক্স কন্স

  • অনেকগুলো টেম্পলেট নয়।
  • অ্যাকশন পরিকল্পনায় রূপান্তরিত করার জন্য কাঁচা পরিসংখ্যান জটিল।
  • মোবাইল সম্পাদনা সত্যই আরও কাস্টমাইজেশন বিকল্পগুলো ব্যবহার করতে পারে
  • আপনি কেবল একই বিভাগ থেকে পরীক্ষার কনভার্টবক্স প্রকারগুলো বিভক্ত করতে পারেন (এম্বেড এবং ওভারলে)
  • সীমিত গ্রাহক সমর্থন বিকল্প

উপসংহার

আমি এখানে লিড জেনারেশন এবং রূপান্তর অপ্টিমাইজেশান প্রচেষ্টাগুলোকে উৎসাহিত করতে ব্যক্তিগতভাবে কনভার্টবক্স ব্যবহার করি। টুলসটি অনুভব করার পরে এবং এটি কী করতে পারে তা প্রত্যক্ষ করার পরে আমি এটি ছাড়া ব্লগিংয় আর ভাবতে পারি না। এটি কেবল নেতৃত্বের প্রজন্মের সাথে সম্পর্কিত সমস্ত কিছুই সহজ। আমার কাছে এটি সর্বকালের আমার শীর্ষ পাঁচটি ব্লগিং টুলস এর  অন্তর্ভুক্ত।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো masterblogging থেকে নেওয়া)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!