স্মার্ট ব্লগার তৈরি করার জন্য শীর্ষ ৪৭টি ব্লগিং টুলস

 এটি কেবল আপনার জন্য হ্যান্ডপিক করা ৪৭ টি ব্লগিং টুলস এর একটি সংগ্রহ। আমি এমন টুলসগুলো উল্লেখ করব যা আপনাকে উপরে তুলতে সহায়তা করবে। আপনি যদি নির্দিষ্ট ধরণের টুলস সরঞ্জামের সন্ধান করছেন তবে নির্বিশেষে এই পোস্ট এ পাবেন তা আশা করা যায়।



১.ওয়ার্ডপ্রেস.ওআরজি (এক নম্বর কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম)

২০০৩ সালে, ওয়ার্ডপ্রেস আরও ভাল ব্লগিং ল্যান্ডস্কেপ এ রূপান্তরিত হয়েছে। ওয়ার্ডপ্রেস একক ব্লগার এবং ব্যবসায়ের জন্য চূড়ান্ত সামগ্রী পরিচালন সিস্টেম বা সিএমএস। এটি এত জনপ্রিয় যে আজকাল বেশিরভাগ ওয়েব হোস্টিং সংস্থাগুলোতে একটি স্বয়ংক্রিয় ওয়ার্ডপ্রেস ইনস্টলার অন্তর্ভুক্ত।

ওয়ার্ডপ্রেস সত্যই এক আকারের-ফিটস-সব সমাধান - এর হাজার হাজার প্লাগইন এবং থিমগুলো যে নমনীয়তা দেয় তা অসাধারণ। আপনি যে ওয়েবসাইটটি পরিকল্পনা করেছেন, ওয়ার্ডপ্রেসে অবশ্যই কাজের জন্য টুলস রয়েছে। এখানে তিনটি ব্লগিং প্ল্যাটফর্ম রয়েছে যা আপনার উচিত কমপক্ষে একবার দেখে নেওয়া:
Squarespace
Blogger
সতর্কতা: উপরের প্ল্যাটফর্মগুলোর কোনওটিই বৈশিষ্ট্যগুলোর ক্ষেত্রে WordPress.org এর নিকটে আসে না। এমনকি ওয়ার্ডপ্রেস ডট কম হলো ওয়ার্ডপ্রেসের একটি ওয়াটারড-ডাউন সংস্করণ।

ডোমেন নিবন্ধকরণ এবং হোস্টিং
আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটি আজ চালু করার জন্য আপনার দুটি জিনিস প্রয়োজন হবে: একটি ডোমেন নিবন্ধক এবং একটি হোস্টিং সমাধান।

২.নেমচিপ (আপনার নিজের ডোমেনটির মালিকানা দেওয়ার সস্তা উপায়)

আপনার নিজের ডোমেনটি নিবন্ধিত করতে চান? ডোমেন নিবন্ধকরণ যতদূর যায়, সর্বাধিক সাশ্রয়ী মূল্যের পরিষেবাটি সন্ধান করার একমাত্র লক্ষ্য। নেমচিপ একটি ডোমেন রেজিস্ট্রার যা আপনাকে যে ডোমেনটি চাইবে - যতটা সম্ভব সাশ্রয়ী মূল্যের মালিক হতে সহায়তা করবে। এর প্রাপ্যতা পরীক্ষা করতে এবং সেখান থেকে আপনার ক্রয় করতে কেবল আপনার পছন্দসই ডোমেন নামটি টাইপ করুন।

৩.সাইটগ্রাউন্ড (গতি, আপটাইম এবং মূল্যের ক্ষেত্রে একটি বিশ্বস্ত ওয়েব হোস্টিং পরিষেবা)

আপনি যে ডোমেন নামটি ব্যবহার করতে চান তা পেয়েছেন? পরবর্তী পদক্ষেপটি এটি হোস্ট করা। সাইটগ্রাউন্ড একটি জনপ্রিয় ওয়েব হোস্টিং সংস্থা যা নিম্নলিখিত ক্ষেত্রে ছাড়িয়ে গেছে:

  • গ্রাহক সমর্থন
  • ওয়েবসাইট স্থানান্তর
  • আপটাইম
  • গতি
  • সুরক্ষা

৪.এলিমেন্টর (কোড না লিখে কাস্টম ওয়েব পৃষ্ঠাগুলো তৈরি করুন)

এলিমেন্টার হলো, ওয়ার্ডপ্রেসের জন্য আমার পৃষ্ঠার নির্মাতা। ওয়েবসাইট ডিজাইনের ক্ষেত্রে এটি "drag-and-drop" শব্দটির নতুন সংজ্ঞা দিয়েছে। আপনার প্রয়োজনীয় পৃষ্ঠাগুলো বা উইজেটগুলো অনুসন্ধান করুন এবং পৃষ্ঠার একটি বিভাগে টানুন।
আপনি যদি আরও বেশি সময় বাঁচাতে চান তবে প্রাক-তৈরি টেম্পলেট দিয়ে শুরু করুন। তবে একটি ছাড়াই, এলিমেন্টর আপনাকে কয়েক মিনিটের মধ্যে একটি সুন্দর পৃষ্ঠা হুইপ করার অনুমতি দেবে।

৫.পেজস্পিড ইনসাইড (কীভাবে আপনার ওয়েবসাইটটি গতিময় করবেন তা সন্ধান করুন)

সমস্যাগুলো কী তা আপনি যদি না জানেন তবে আপনার ওয়েবসাইটে অপ্টিমাইজেশন করা শক্ত হবে। গুগলের পেজস্পিড ইনসাইডগুলো এটি পরিবর্তন করতে পারে। কেবল একটি ওয়েব পৃষ্ঠার ইউআরএল প্রবেশ করুন, ‘Analyze’ ক্লিক করুন এবং সরঞ্জামটি আপনার জন্য সমস্ত কার্য সম্পাদন সম্পর্কিত সমস্যা চিহ্নিত করবে।

পেজস্পিড ইনসাইডগুলো আপনাকে কীভাবে আপনার সাইটের গতি বাড়িয়ে তুলতে হবে তার ক্রিয়াশীল টিপস সরবরাহ করবে। অভিজ্ঞ ডেভেলপাররা এই পরামর্শগুলো পড়ার সাথে সাথে কী করতে হবে তা জানতে পারবেন। আপনি যদি ডেভেলপার না হন তবে চিন্তা করবেন না - পেজস্পিড ইনসাইডগুলোতে প্লাগইন এবং অন্যান্য সংস্থানগুলোতে লিঙ্ক অন্তর্ভুক্ত থাকবে যা সহায়তা করতে পারে।

৬.ডাব্লুপি রকেট (আপনার ওয়েবসাইটের পারফরম্যান্সটি অনুকূল করার জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু)

ডাব্লুপি রকেট পারফরম্যান্স অপটিমাইজেশন বৈশিষ্ট্যযুক্ত যা আপনার ওয়েবসাইটের গতি ব্যাপকভাবে বাড়িয়ে তুলবে। দুঃখের বিষয়, তারা বিনামূল্যে সংস্করণ সরবরাহ করে না। কিন্তু আপনি আপনার পরবর্তী পেজস্পিড ইনসাইড বিশ্লেষণে শীর্ষ স্থান অর্জন করার জন্য যা কিছু প্রয়োজন তা পেয়ে যাবেন। আপনারা পাবেন এমন কয়েকটি টার্নকি অপটিমাইজেশন বৈশিষ্ট্য রয়েছে:

  • পৃষ্ঠা এবং ব্রাউজারের ক্যাচিং
  • GZIP কম্প্রেশন
  • সাইটম্যাপ প্রিলোডিং
  • ক্যাশে প্রিলোডিং
  • লেজি লোডিং
  • কোড মিনিফিকেশন/কনটেনটেশন
  • জাভাস্ক্রিপ্ট লোডিং স্থগিত
  • ডিএনএস প্রিফেচিং
  • গুগল ফন্ট অপ্টিমাইজেশন

৭.স্মাশ (দ্রুত লোডিং গতির জন্য চিত্র স্বয়ংক্রিয়করণ)

স্মাশ একটি পরীক্ষিত চিত্র অপ্টিমাইজেশন প্লাগইন যা ভিজ্যুয়াল-ভারী ওয়েবসাইটগুলোর জন্য বিস্ময়কর ভাবে কাজ করবে। স্মাশের প্রধান বৈশিষ্ট্যগুলোর মধ্যে একটি হলো লসলেস কম্প্রেশন, যা মানের ক্ষেত্রে লক্ষণীয় পরিবর্তন ছাড়াই চিত্রের ফাইলের আকার হ্রাস করে।
এটি একটি "Bulk Smush" টুলসও নিয়ে আসে যা একসাথে আপনার পুরো ওয়ার্ডপ্রেস লাইব্রেরিকে অনুকূল করে তুলবে। আপনি চিত্রগুলো আপলোড হওয়ার সাথে সাথেই স্বয়ংক্রিয়ভাবে অনুকূলিত করতে কনফিগার করতে পারেন। এটি আপনাকে আপনার ওয়েবসাইটটিতে মনের প্রশান্তির সাথে প্রচুর সংখ্যক ভিজ্যুয়াল সামগ্রী অন্তর্ভুক্ত করতে দেয়।

৮.SEMrush (এসইও এবং বিপণন বিশ্লেষণ টুলস এর একটি পেশাদার স্যুট)

আমি ব্যক্তিগতভাবে বিভিন্ন বিপণন সম্পর্কিত কাজের জন্য SEMrush ব্যবহার করি। এটি আমাকে লাভজনক কীওয়ার্ডগুলো সন্ধান করতে, আমার ওয়েবসাইটের জৈব উপস্থিতি পর্যবেক্ষণ করতে, প্রতিযোগীদের স্পাই করতে এবং আরও অনেক কিছুতে সহায়তা করে। SEMrush এর ইউজার ইন্টারফেসটি যতটা সহজ হয় ততটা সোজা।

আপনি কেবল একটি নির্দিষ্ট সরঞ্জামে একটি কীওয়ার্ড বা URL লিখুন এবং এর বিনিময়ে এটি আপনাকে একটি বিশদ প্রতিবেদন প্রদর্শন করবে।

৯.র‍্যাং ম্যাথ (সরাসরি ওয়ার্ডপ্রেস থেকে অন পৃষ্ঠায় অপ্টিমাইজেশান)

ফ্লাইতে অ্যাকশনিয়াল অন-পৃষ্ঠা অপ্টিমাইজেশন অন্তর্দৃষ্টি পেতে চান? আমার সামগ্রীটি এসইও-প্রস্তুত কিনা তা নিশ্চিত করতে আমি ইয়োস্ট এসইও প্লাগইনের উপর নির্ভর করতাম।  তবে আমি দুটি কারণে র‍্যাং ম্যাথে চলে এসেছি:
  • আমি র‍্যাং ম্যাথের ইউজার ইন্টারফেসটিকে আরও স্বজ্ঞাত বলে মনে করি।
  • এটি সম্পূর্ণ বিনামূল্যে।
র‌্যাঙ্ক ম্যাথ আপনার সামগ্রীর এসইও-বন্ধুত্বকে ১ থেকে ১০০ এর স্কেলে রেটিং দিয়ে কাজ করে।
আপনার স্কোর বাড়ানোর জন্য, আপনি সাইডবারে পাওয়া অন-পৃষ্ঠা অপ্টিমাইজেশান পরামর্শগুলো দেখতে পারেন। এগুলোকে বুনিয়াদি এসইও, শিরোনাম পঠনযোগ্যতা, সামগ্রী পঠনযোগ্যতা এবং অতিরিক্ত পরামর্শের আওতায় শ্রেণিবদ্ধ করা হয়েছে।

১০.গুগল অ্যানালিটিক্স (ওয়েবসাইট বিশ্লেষণ প্ল্যাটফর্ম)

গুগল অ্যানালিটিক্স প্রতিটি ওয়েবসাইটের জন্য আবশ্যক। এটি আপনাকে আপনার ওয়েবসাইটের পারফরম্যান্স ডেটার একটি পাখির চোখের মতো দৃষ্টি দেবে। আপনি আপনার ওয়েবসাইটের বাউন্স রেট, গড় সেশনের সময়, ট্র্যাফিক, শীর্ষ পৃষ্ঠাগুলো, ট্র্যাফিক উৎস এবং আরও অনেক কিছু পরীক্ষা করতে পারেন।

১১.লিংক হুইস্পার (অভ্যন্তরীণ লিঙ্কগুলো তৈরি করার সময় স্মার্ট ওয়ার্ক)

আপনি কি জানেন যে অভ্যন্তরীণ লিঙ্কগুলো কী এবং সেগুলো কেন গুরুত্বপূর্ণ? একটি শক্ত অভ্যন্তরীণ লিঙ্ক কাঠামো আপনার এসইও এবং ওয়েবসাইটের গড় সেশন সময়কাল উভয়কেই উন্নত করে। অভ্যন্তরীণ লিঙ্কগুলো আপনার দর্শকদের অন্বেষণ করতে আরও সামগ্রী সরবরাহ করে বাউন্স রেটও হ্রাস করে। লিঙ্ক হুইস্পার নিশ্চিত করে যে এই সুবিধাগুলও কাটাতে আপনার পর্যাপ্ত অভ্যন্তরীণ লিঙ্ক রয়েছে।

১২.লিঙ্কগুলো পরীক্ষা করুন (পৃষ্ঠাগলো দেখার সাথে সাথে লিঙ্কগুলো সন্ধান করুন)

লিঙ্কগুলো পরীক্ষা করুন ক্রোম এবং ফায়ারফক্সের ব্রাউজার এক্সটেনশন যা ভাঙা লিঙ্কগুলোর জন্য যে কোনও ওয়েব পৃষ্ঠা স্ক্যান করবে। এটি দুটি কারণে কার্যকর:
  • ভাঙা লিঙ্কগুলো ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য ভয়ঙ্কর
  • আপনার ওয়েবসাইটের এসইও পারফরম্যান্সের জন্য এগুলো ভয়াবহ

আমার লিঙ্কগুলো পরীক্ষা করুন ইনস্টল করার পরে, আপনি যে পৃষ্ঠাটি যাচাই করতে চান সেটি দেখুন এবং এক্সটেনশনের আইকনে ক্লিক করুন। তারপরে সরঞ্জামটি সমস্ত বৈধ, পুনর্নির্দেশ, সমস্যাযুক্ত এবং অবৈধ লিঙ্কগুলো হাইলাইট করতে এগিয়ে যাবে। এগুলো সমস্ত রঙ-কোড তাই আপনাকে তাদের জন্য কঠোরভাবে দেখার দরকার নেই।

১৩.ক্লিকম্যাগিক (আপনার পুরো বিক্রয় ফ্যানেলের মতো একটি ট্র্যাক করুন)

আপনি এটি পছন্দ করেন না তা না, ক্লিকগুলো স্বয়ংক্রিয়ভাবে অনুবাদ করে না। সম্ভাব্য গ্রাহকের যাত্রা জুড়ে এমন অনেক কিছুই ঘটতে পারে। ক্লিকম্যাগিকের সাহায্যে আপনি আপনার সমস্ত লিডের ক্রিয়ায় নজর রাখতে পারেন। আপনার সামগ্রী বিপণন এবং বিজ্ঞাপন প্রচারগুলোতে আপনি ঠিক এইভাবে সিদ্ধান্ত নিতে পারেন।
এর চেয়েও বেশি চিত্তাকর্ষক এটি হলো ক্লিকম্যাগিক ক্রস-ডিভাইস ট্র্যাকিংয়ের পক্ষে সক্ষম। তার অর্থ সমস্ত ব্যবহারকারীর ক্রিয়াকলাপ - সাবস্ক্রিপশন থেকে ওয়েবিনারের উপস্থিতি - তারা যে ডিভাইসই ব্যবহার না কেন তা ট্র্যাক করা হবে।

১৪.হটজার (ক্র্যাঞ্চিং নম্বরটি এড়িয়ে যান এবং আপনার ওয়েবসাইটের পারফরম্যান্সটি দৃশ্যত বিশ্লেষণ করুন)

হট্জার হলো মুখ্য ভিজ্যুয়াল ট্র্যাকিং বৈশিষ্ট্যযুক্ত ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ সরঞ্জাম। প্ল্যাটফর্মের কেন্দ্রস্থল হিটম্যাপ সরঞ্জাম, যা আপনার ওয়েবসাইটের "Hot" এবং "Cold" অঞ্চলগুলো সনাক্ত করে কাজ করে।

১৫.সমস্ত জায়গায় কীওয়ার্ড (কীওয়ার্ডের সুযোগগুলো আবিষ্কার করুন)

কীওয়ার্ডস সর্বত্র ব্রাউজার এক্সটেনশনের আকারে একটি অনন্য কীওয়ার্ড গবেষণা সরঞ্জাম। ফায়ারফক্স বা ক্রোম এ ইনস্টল হয়ে গেলে এটি স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটগুলো থেকে কীওয়ার্ড ডেটা স্ক্র্যাপ করে:
  • আমাজন
  • গুগল
  • ইউটিউব
  • বিং
  • ইবে
  • গুগল প্রবণতা
কীওয়ার্ডস সর্বত্র এমন একটি জিনিস যা আপনার প্রশংসা করতে হবে।

১৬.স্পাইফু (আপনার শীর্ষ প্রতিযোগীর সবচেয়ে লাভজনক কীওয়ার্ডগুলোর জন্য গুপ্তচর)

আপনি যদি কীওয়ার্ড গবেষণার জন্য বিশেষত কোনও সরঞ্জাম সন্ধান করছেন, আমি স্পাইফুতে আমার ভোটটি দেব। এটি একটি একক উদ্দেশ্যে নির্মিত: আপনার প্রতিযোগীদের সবচেয়ে লাভজনক টার্গেট কীওয়ার্ড অর্জনে সহায়তা করার জন্য। লক্ষ্যযুক্ত কীওয়ার্ডগুলোর জন্য আপনার প্রতিযোগীদের কাছে গুপ্তচরবৃত্তি করার বেশ কয়েকটি বিশাল সুবিধা রয়েছে।

একটি উল্লেখ করার মতো বিষয় হলো আপনি কী কীওয়ার্ড গবেষণা থেকে মন বাঁচানোর ঘন্টা বা দিনগুলো সঞ্চয় করবেন। নিজেকে জিজ্ঞাসা করুন, যখন আপনি কেবল কাজের প্রমাণিত টার্গেট কীওয়ার্ডগুলো "ধার" করতে পারেন তখন কেন শুরু থেকে শুরু করুন?

আপনার শীর্ষ প্রতিযোগীরা ইতিমধ্যে গণিত করেছেন। তাদের ইতিমধ্যে লক্ষ্যযুক্ত কীওয়ার্ড রয়েছে যা ট্র্যাফিক এবং রূপান্তরকে চালিত করে। স্পাইফুর মতো সরঞ্জামের সাহায্যে আপনি আপনার প্রতিযোগীরা ইতিমধ্যে যে গবেষণা করেছেন তা থেকে আপনি মূলত উপকৃত হচ্ছেন।

১৭.সোভেল (একাধিক তথ্য সরবরাহকারীদের থেকে উতৎসাহিত স্বতঃপূরণ পরামর্শ)

স্বতঃসিদ্ধ পরামর্শগুলো সন্ধান করা আপনার কুলুঙ্গির ব্যবহারকারীরা কী জানতে চান সে সম্পর্কে আপনাকে একটি ভাল ধারণা দেবে। তথ্য সরবরাহকারীরা ইতিমধ্যে স্বতঃপূর্ণম্পূর্ণ পরামর্শগুলো সরবরাহ করার কারণে আপনার এটির জন্য আসলে কোনও সরঞ্জামের দরকার নেই। আমি গুগল, ইউটিউব, এবং উইকিপিডিয়া যেমন সার্চ ইঞ্জিন এবং ওয়েবসাইট সম্পর্কে কথা বলছি।

সোভল তবে আপনাকে এই সমস্ত প্ল্যাটফর্মের স্বতঃপূরণ পরামর্শগুলো চেক করতে দেয়। সহজ, তাই না? আপনি কেবল যে কোনও কীওয়ার্ড টাইপ করেছেন এবং আপনি বেশ কাজ শেষ করেছেন। সোভেল এমনকি আপনার টাইপিং শেষ করতে অপেক্ষা করবে না - কীওয়ার্ডের পরামর্শগুলো ফ্লাইতে দেখানো হবে।

১৮.কীওয়ার্ড রিভেলার (মূলশব্দ কীওয়ার্ড আইডিয়াগুলোর জন্য দুর্দান্ত)

কীওয়ার্ড রিভেলার একটি সম্পূর্ণ চালিত কীওয়ার্ড গবেষণা সরঞ্জাম যা সমস্ত বাজেটের সাথে মানিয়ে যায়। SEMrush এর মতো SEO বিশ্লেষণের বড় ছেলের মতো কীওয়ার্ড রিভেলার একটি কার্যকর ফিল্টার বৈশিষ্ট্য রয়েছে। এটি আপনাকে একাধিক কারণের উপর নির্ভর করে আপনার কীওয়ার্ড পুলটি তাৎক্ষণিকভাবে সঙ্কুচিত করতে দেয়, যেমন:
  • গড় মাসিক অনুসন্ধানসমূহ
  • আনুমানিক সম্ভাব্য উপার্জন
  • শব্দের সংখ্যা (কীওয়ার্ডের মধ্যে)

১৯.উত্তরদেশীয় প্রজাতন্ত্র (লোকেরা কী জিজ্ঞাসা করছে তা অনুসন্ধান করুন - তাদের বিষয়বস্তু ধারণায় রূপান্তর করুন)

উত্তরপঠিতব্য এমন একটি সরঞ্জাম যা আমি এই ব্লগে আবার উল্লেখ করেছি। আমার যখনই তাজা বিষয়বস্তুর আইডিয়া সন্ধান করার দরকার হয় নিঃসন্দেহে এটি আমার একটি প্রিয়।  উত্তরপৃষ্ঠাঙ্কন আপনার দ্বারা প্রবেশ করা কীওয়ার্ড বা বাক্যাংশের ভিত্তিতে প্রশ্নের তালিকা সরবরাহ করে কাজ করে।

আপনি এই প্রশ্নগুলি ভিজ্যুয়ালাইজেশন বা একটি সংগঠিত তালিকা হিসাবে দেখতে পারেন। আমি স্ক্যানযোগ্যতার জন্য দ্বিতীয়টি পছন্দ করি তবে ভিজ্যুয়ালাইজেশনের পাশাপাশি কাজ করা উচিত।

২০.গুগল ট্রেন্ডস (আপনার কুলুঙ্গিতে ট্রেন্ডিং বিষয়গুলোর সাথে আপডেট হওয়া)

ট্র্যােন্ডিংয়ের বিষয়গুলো সম্পর্কে সামগ্রী প্রকাশ করা দ্রুত ট্র্যাফিক তৈরির দুর্দান্ত উপায়। গুগল ট্রেন্ডস চলমান ট্রেন্ডগুলো আবিষ্কার করতে আপনাকে অনুসন্ধান ইঞ্জিনের সুপারম্যাসিভ ডাটাবেসে ট্যাপ করতে দেয়। এটি অন্য কোনও কীওয়ার্ড গবেষণা সরঞ্জামের মতো কাজ করে। একটি প্রাসঙ্গিক অনুসন্ধান শব্দ বা বাক্যাংশ আসে, সমস্ত মিষ্টি তথ্য বেরিয়ে আসে।

২১.ফিডলি (সমস্ত প্রাসঙ্গিক সংবাদ, ট্রেন্ডস এবং সামগ্রী এক জায়গায় করুন)

ফিডিলি একটি নিউজ এগ্রিগেটর সরঞ্জাম যা বিভিন্ন অনলাইন উৎস থেকে সামগ্রী একত্রিত করে। এটি নতুন ধারণাগুলোর জন্য একাধিক ওয়েবসাইট চেক করার প্রয়োজনীয়তা বাদ দিয়ে বিষয়বস্তু গবেষণা প্রক্রিয়াটিকে সহজতর করে। ফিডলি কীভাবে ব্যবহার করবেন?

কেবল আপনার নিজের ফিড তৈরি করুন, প্রত্যেকের জন্য সোর্স নির্দিষ্ট করুন। সূত্রগুলো কোনও নিউজ সাইট, ব্লগ বা আরএসএস লিঙ্ক হতে পারে। একবার আপনার ফিডগুলো কনফিগার হয়ে গেলে, ফিডি আপনাকে রিয়েল টাইমে সর্বশেষতম সামগ্রী সহ আপডেট করবে। এটি কোনও ডেস্কটপ এবং মোবাইল ডিভাইস উভয়তেই চলে।

২২.ক্যানভা (ভিজ্যুয়াল সামগ্রী নির্মাতাকে টেনে আনুন এবং ছাড়ুন)

আমি আপনাকে একটি সামান্য গোপনীয়তা দিতে যাচ্ছি: আমি কিছু মাস্টার ব্লগিং পোস্টের জন্য নিজেকে সাধারণ গ্রাফিক্স তৈরি করতে ক্যানভা ব্যবহার করি। তবে এটি একটি ড্রাগ এবং অ্যান্ড ড্রপ ওয়েব ইন্টারফেস ব্যবহার করে কোনও ব্লগের জন্য ভাল ভিজ্যুয়াল সামগ্রী তৈরি করা কত আশ্চর্যজনক।

ক্যানভা একটি সম্পূর্ণ ভিজ্যুয়াল ইন্টারফেস ব্যবহার করে যা শিখতে কয়েক মিনিট সময় নেয়। আপনি হয় কোনও টেম্পলেট বাছাই করে বা আপনার নতুন ডিজাইনের মাত্রা নির্দিষ্ট করে শুরু করতে পারেন। সমস্ত কিছু আপনার কাছে প্রাকৃতিক দিক থেকে আসা উচিত। আপনাকে যা করতে হবে তা হলো আপনার প্রয়োজনীয় উপাদানগুলো অনুসন্ধান করা।

২৩.গ্রামারলি (পেশাদার প্রফ্রেডার ছাড়া আপনার লিখিত সামগ্রী পোলিশ)

গ্রামারলি একটি জনপ্রিয়, ফ্রি প্রুফরিডিং অ্যাপ্লিকেশন। এটি আপনার পাঠ্যের সমস্যাগুলো যথাযথতা, স্পষ্টতা, বাগদান এবং বিতরণের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করে। তদতিরিক্ত, এটি সংশোধন প্রদান করে যা এক ক্লিকে প্রয়োগ করা যেতে পারে। এটি ১,০০০ শব্দের নিবন্ধের জন্য প্রুফরিডিং সময়টি কয়েক মিনিট কমিয়ে ফেলতে পারে।

২৪.কো-শিডিউল শিরোনাম বিশ্লেষক (নিখুঁত শিরোনামের জন্য সূত্র)

কো-শিডিউল শিরোনাম অ্যানালাইজার এমন একটি টুলস যা আপনাকে আপনার ওয়েবসাইটের সামগ্রীর জন্য মশলাদার, ক্লিকযোগ্য যোগ্য শিরোনামগলোতে কারুশিল্পে সহায়তা করবে। সরঞ্জামটি জ্বালিয়ে দেওয়ার জন্য, একটি ফ্রি অ্যাকাউন্ট তৈরি করুন, এবং আপনি যে শিরোনামটি ব্যবহার করার পরিকল্পনা করছেন তা প্রবেশ করান।

শিরোনাম বিশ্লেষক বিভিন্ন শব্দের প্রকারের ভারসাম্য অনুসারে আপনার শিরোনামকে রেট দেবে, যথা:

  • সাধারণ (এ, এটি, সে, তুমি, কেন ইত্যাদি)
  • অসাধারণ (সামাজিক, আরও, হৃদয়, ডান, বছর, ইত্যাদি)
  • শক্তি (সমাধান, সুপার, দুর্দান্ত, শক্তিশালী ইত্যাদি)
  • সংবেদনশীল (পরীক্ষিত, ক্ষতি, নির্ভরযোগ্য, ইত্যাদি)

২৫.কপিস্কেপ (আপনার ব্লগকে চৌর্যবৃত্তি থেকে রক্ষা করুন)

চৌর্যবৃত্তি ব্লগারদের জন্য এক ঝামেলার জগৎ বানায়। আপনার মূল সামগ্রী চুরি হয়ে যাওয়ার চিন্তাভাবনা যথেষ্ট খারাপ। আরও খারাপটি হলো, চুরি করা সামগ্রী আপনার এসইওকে দুর্বল করে দেবে। কপিস্কেপ আপনার পোস্টের অননুমোদিত অনুলিপিগুলোর জন্য ওয়েব স্ক্যান করে চৌর্যবৃত্তি থেকে আপনাকে রক্ষা করতে পারে।

২৬.স্ন্যাগিট (স্ক্রিনশট এবং ক্যাপচারের জন্য গো টু টুল)

স্ন্যাগিট মাস্টার ব্লগিংয়ের সামগ্রী শৈলীর মূল উপাদান হয়ে উঠেছে। স্নাগিট স্ক্রিনশট এবং টীকাগুলি আমার কাছে দ্বিতীয় প্রকৃতি করেছে। হটকিগুলোও ব্যবহার করে আপনি আপনার স্ক্রিনের যে কোনও কিছুর স্ক্রিনশট দ্রুত স্ন্যাপ করতে পারেন। টীকা যুক্তকরণ এবং অন্যান্য ভিজ্যুয়াল এফেক্টগুলো স্ন্যাগিটের ব্যবহারকারী ইন্টারফেসের সাথে প্রবাহিত করা হবে।

আপনি ভিডিও ক্লিপ, প্যানোরামিক চিত্র এবং এমনকি পুরো ওয়েব পৃষ্ঠাগুলঅ নিতে স্নাগিট ব্যবহার করতে পারেন। এই সমস্ত বৈশিষ্ট্যগুলো বিষয়বস্তু নির্মাতাদের জন্য এটি একটি আবশ্যক টুলস হিসাবে তৈরি করে যার উদ্দেশ্য শিক্ষিত করা।

২৭.ডাব্লুপি রেসিপি প্রস্তুতকারক (কোড না লিখেই আপনার রেসিপি পৃষ্ঠাগুলো সুন্দর করুন)

আপনি যদি কোনও খাদ্য ব্লগ চালাচ্ছেন তবে ডাব্লুপি রেসিপি মেকারের মতো প্লাগইন ব্যবহার করা রেসিপিগুলো প্রকাশের একমাত্র উপায়। ডাব্লুপি রেসিপি মেকার আপনাকে ইন্টারেক্টিভ রেসিপি কার্ডগুলোও তৈরি করতে দেয় যেমন:

  • প্রেপ সময়
  • রান্নার সময়
  • বিশ্রামের সময়
  • কোর্স
  • রান্না
  • ক্যালোরি
  • পরিবেশন

ব্যবহারকারীরা "Pin" বোতাম এবং পরিমাপ রূপান্তর ট্যাবগুলোর মতো বৈশিষ্ট্যগুলো সহ আপনার রেসিপিগুলোর সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন। আপনি রেসিপি জমা দেওয়ার ফর্মগলো সক্ষম করতে পারেন, যা আপনার শ্রোতাদের আপনার ক্রমবর্ধমান সম্প্রদায়ের অবদান রাখতে দেয়।

২৮.সোশ্যাল স্ন্যাপ (আপনার সামগ্রীর বোঝা আরও শেয়ার করে নেওয়ার যোগ্য করুন)

সোশ্যাল স্ন্যাপ হলো একটি সামাজিক শেয়ার করে নেওয়ার প্লাগইন যা ওয়ার্ডপ্রেসের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। মনে রাখবেন, আপনি যদি নিজের ব্র্যান্ডটি সোশ্যাল মিডিয়াতে কিছুটা শব্দ করতে চান তবে আপনাকে সামগ্রী শেয়ার করে নেওয়া স্বজ্ঞাত করতে হবে।

সামাজিক স্ন্যাপের সাহায্যে আপনি এই লক্ষ্যটি একের চেয়ে বেশি উপায়ে অর্জন করতে পারেন। আপনি একটি ভাসমান সাইডবার প্রদর্শন করতে পারেন, চিত্রগুলোতে শেয়ার বোতাম যুক্ত করতে পারেন, একটি স্টিকি শেয়ারিং বার তৈরি করতে পারেন এবং আরও অনেক কিছু।

সোশ্যাল স্ন্যাপ আপনাকে কীভাবে আপনার সামগ্রীতে সোশ্যাল মিডিয়ায় প্রদর্শিত হবে তার পুরো নিয়ন্ত্রণ দেয়। প্রতিটি পোস্টের জন্য, আপনি একটি কাস্টম বৈশিষ্ট্যযুক্ত চিত্র, শিরোনাম এবং বিবরণ নির্ধারণ করতে পারেন। এটি নিশ্চিত করবে যে আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কাছে সঠিক বার্তা পেয়েছেন।

২৯.বাফার (সামাজিক মিডিয়া পোস্টগুলো তৈরি করুন, শিডিউল করুন এবং ট্র্যাক করুন)

নির্ধারিত সময়ে ব্লগ পোস্টগুলো শেয়ার করা হয়েছে তা নিশ্চিত করার জন্য আমি অতীতে বাফার চেষ্টা করেছি। এখন, এটি এমন একটি পূর্ণ-ব্র্যান্ড বিল্ডিং প্ল্যাটফর্মে রূপান্তরিত হয়েছে যা এমন বৈশিষ্ট্যগুলো রয়েছে যা আপনার সোশ্যাল মিডিয়া উপস্থিতিকে সুপারচার্জ করতে পারে।

বাফারের প্রধান বৈশিষ্ট্য হলো পোস্ট শিডিউলার বা কেবল "Publish"। এটি সহজ: আপনার অ্যাকাউন্টগুলোর জন্য একটি সামাজিক মিডিয়া পোস্ট করার সময়সূচী তৈরি করুন এবং প্রকাশিত হওয়ার জন্য সামগ্রীটি সারি করুন। বাফার পরবর্তী প্রকাশের সময় স্লটে স্বয়ংক্রিয়ভাবে সারিবদ্ধ সামগ্রী পোস্ট করবে।

৩০.স্ম্যাশ বেলুন সামাজিক ছবি ফিড (আপনার ওয়েবসাইটে আপনার ইনস্টাগ্রাম পোস্টগলো প্রদর্শন করুন)

এখনও অবধি, আমরা এমন প্লাগইনগুলো কভার করেছি যা আপনার ব্লগ থেকে সোশ্যাল মিডিয়ায় আপনি যেভাবে সামগ্রী প্রেরণ করেন সেটিকে অনুকূল করে এই পরবর্তী প্লাগইন বিপরীত কাজ করে।

স্ম্যাশ বেলুন সোশ্যাল ফটো ফিড আপনাকে আপনার ইনস্টাগ্রাম পোস্টগুলো স্টাইলাইজড ফিডগুলোতে প্রদর্শন করার মাধ্যমে কাজ করে। আপনার একক ফিড বা পৃথক ফিডে প্রদর্শিত একাধিক ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থাকতে পারে।

৩১.বিটেবল (সস্তার উপর সোশ্যাল মিডিয়া জন্য ভিডিও তৈরি করুন)

ভিডিও সামগ্রীতে অন্যান্য সামগ্রীর ধরণের চেয়ে সামাজিক মিডিয়াতে আরও ভাল করা প্রমাণিত। আজকে ভিডিওর শক্তি বাড়ানো শুরু করতে আপনার কোনও ভিডিও প্রযোজনা দলের দরকার নেই।

বিটেবল এমন একটি সরঞ্জাম যা আপনাকে কয়েক মিনিটের মধ্যে সোশ্যাল মিডিয়ায় পেশাদার-চেহারাযুক্ত ভিডিও তৈরি করতে সহায়তা করবে। বিটেবল ব্যবহার করতে, আপনার ভিডিওটি তৈরি করতে চান এমন একটি বিদ্যমান টেম্পলেট সিলেক্ট করুন।

৩২.অ্যাক্টিভ ক্যাম্পেইন (ইমেল বিপণন প্রচারাভিযান জয়ের জন্য প্রয়োজনীয় সমস্ত কিছু)

অ্যাক্টিভ ক্যাম্পেইনটি আমার পছন্দের ইমেল বিপণন প্ল্যাটফর্ম। এমনকি এন্ট্রি-স্তরের পরিকল্পনা আপনাকে আপনার সীসাগুলোতে সীমাহীন ইমেল প্রেরণের ক্ষমতা দেয়। এটি বিপণন অটোমেশন, কাস্টমাইজযোগ্য অপ্ট-ইন ফর্ম এবং ইমেল সময়সূচী এবং ফানেলের মতো বৈশিষ্ট্যগুলোর সাথে আসে। অ্যাক্টিভ ক্যাম্পেইন অন্য সরঞ্জামগুলোর সাথেও ভাল কাজ করে যা আপনার টুলবেলে থাকতে পারে তবে এতে সীমাবদ্ধ নয়:

  • জ্যাপিয়ার
  • ফেসবুক
  • শপিফাই
  • ওয়ার্ডপ্রেস
  • সেল্সফোর্স

৩৩.সাবস্ক্রাইবার (পুশ বিজ্ঞপ্তির মাধ্যমে আপনার শ্রোতাদের কাছে পৌঁছান)

পুশ বিজ্ঞপ্তিগুলোও প্রকাশকদের আরও কার্যকরভাবে তাদের শ্রোতাদের কাছে পৌঁছানোর অনুমতি দেয়। নীল প্যাটেলের গ্রাহকরা যতক্ষণ না তাদের ব্রাউজার চলমান থাকে ততক্ষণ ক্ষুদ্র, নিরস্ত উইন্ডোগুলো দেখিয়ে কাজ করে।

তারা কোনও ডেস্কটপ বা মোবাইল ডিভাইসে ওয়েবে অ্যাক্সেস করছে কিনা তা বিবেচ্য নয়। সাবস্ক্রাইবাররা আপনার বার্তাটি আপনার শ্রোতাদের দ্বারা উচ্চস্বরে এবং পরিষ্কার হওয়ার বিষয়টি নিশ্চিত করবে।

৩৪.ডাব্লুপি ফোরাম (সহজেই একটি ড্রাগন এবং ড্রপ ইন্টারফেস ব্যবহার করে ফর্মগুলো তৈরি করুন)

ওয়ার্ডপ্রেস অফিসিয়াল প্লাগইন রিপোজিটরিতে কয়েক ডজন ফর্ম বিল্ডার প্লাগইন সহজেই উপলব্ধ। ডাব্লুপিফোর্মগুলো রেটিং এবং জনপ্রিয়তার ক্ষেত্রে ফসলের ক্রিম হিসাবে দেখা যায়। এটি কোনও দুর্ঘটনা নয়। ডাব্লুপিফর্মগুলো সহ, আপনি সহজেই কোড না লিখে সব ধরণের ফর্মগুলো সহজেই তৈরি করতে পারেন:

  • পেমেন্ট ফর্ম
  • যোগাযোগ ফর্ম
  • নিবন্ধন ফর্ম
  • জরিপ ফর্ম

৩৫.জেটপ্যাক (ওয়েবসাইট সুরক্ষার)

ওয়েবসাইট সুরক্ষা এবং ব্যাকআপগুলো এক সাথে চলে। এজন্য জেটপ্যাকের মতো পণ্য রয়েছে যা উভয়কেই একটি প্যাকেজের সাথে একীভূত করে। জেটপ্যাকের মূল বিক্রয় বিন্দু হলো "always-on security"। এটিতে ডাউনটাইম পর্যবেক্ষণ, রিয়েল-টাইম ব্যাকআপ, ব্রুট ফোর্স আক্রমণ সুরক্ষা, ম্যালওয়্যার স্ক্যানিং এবং আরও অনেক কিছু রয়েছে।

এটি লক্ষণীয় যে জেটপ্যাকের একটি ফ্রি সংস্করণ রয়েছে তবে এতে বৈশিষ্ট্যের অভাব রয়েছে যা এটিকে শীর্ষ স্তরের সুরক্ষা প্লাগইন হিসাবে পরিণত করে।

৩৬.ড্যাশলেন (আপনার সমস্ত পাসওয়ার্ড এক জায়গায় সুরক্ষিত করুন)

পাসওয়ার্ড স্বাস্থ্যকরন অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষত এমন ব্লগারদের জন্য যারা দৈনিক ভিত্তিতে বেশ কয়েকটি সরঞ্জামের উপর নির্ভর করে। ড্যাশলেন হলো একটি ফ্রি পাসওয়ার্ড ম্যানেজার যা তিনটি কাজ করে:

  • শক্তিশালী, ভার্চুয়াল হ্যাক-প্রুফ পাসওয়ার্ড তৈরি করুন
  • সুরক্ষিত স্থানে এই শক্তিশালী পাসওয়ার্ডগুলো সংরক্ষণ করুন
  • স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটে আপনার লগইন তথ্য লিখুন।

৩৭.আকিসমেট (কমেন্ট স্প্যাম থেকে মুক্তি পান)

ওয়ার্ডপ্রেস আপনাকে ম্যানুয়ালি মন্তব্যগুলো অনুমোদনের শক্তি দেয়, তবে আমি স্প্যামকে সম্পূর্ণরূপে প্রতিরোধ করা একটি আরও ভাল পদ্ধতি। কারণ এখনও এমন ওয়েবসাইট রয়েছে যা কথোপকথনের স্বার্থে স্বয়ংক্রিয়ভাবে মন্তব্যগুলো অনুমোদন করে।

এছাড়াও এমন ওয়েবসাইট রয়েছে যা বিতর্ককে উৎসাহ দেয়, যা ব্যবহারকারীদের সত্যিকারের ব্যস্ততাটিকে বাস্তবায়িত করবে। যদি সম্প্রদায়ের বিল্ডিং আপনার পক্ষে গুরুত্বপূর্ণ হয় তবে প্রথম পদক্ষেপটি হল আপনি কীভাবে আপনার ব্লগের মন্তব্য বিভাগটি নিয়ন্ত্রণ করবেন। পরবর্তী পদক্ষেপটি কীভাবে আপনি স্প্যামের সাথে লড়াই করবেন তা পরিকল্পনা করা।

আকিসমেট একটি ফ্রি প্লাগইন যা আপনাকে দ্বিতীয় এগিয়ে যেতে সহায়তা করবে।

৩৮.ক্লাউডফ্লেয়ার (সিডিএন এর সম্পূর্ণ সম্ভাবনা ব্যবহার করে আপনার ওয়েবসাইটটি সুরক্ষা এবং গতি বাড়িয়ে দিন)

আপনি যদি সিডিএন নিয়ে গবেষণা করে থাকেন তবে ক্লাউডফ্লেয়ারের সাথে আপনি ইতিমধ্যে পরিচিত একটি ভাল সুযোগ রয়েছে। এটি সর্বকালের শীর্ষস্থানীয় সিডিএন পরিষেবা সরবরাহকারী হিসাবে বিবেচিত এবং এটি একাধিক কারণে রয়েছে:

ফ্রি পরিকল্পনা- ওয়েবসাইট মালিকদের জন্য প্রচুর পরিষেবার মতো, ক্লাউডফ্লেয়ার ব্যক্তিগত ব্যবহারকারীদের জন্য একটি ফ্রি পরিকল্পনা দেয়। এর মধ্যে ডিডিওএস প্রশমন, গ্লোবাল সিডিএন, এবং ইমেল সমর্থন মতো বুনিয়াদি বৈশিষ্ট্য রয়েছে।

অতিরিক্ত পারফরম্যান্স অপ্টিমাইজেশন- সিডিএন ব্যবহার থেকে আপনি যে গতি বাড়িয়ে তুলতে পারবেন তা বাদ দিয়ে ক্লাউডফ্লেয়ার এছাড়াও বিশ্বমানের পারফরম্যান্স অপটিমাইজেশন বৈশিষ্ট্যগুলি সরবরাহ করে। এটিতে ক্ষতিহীন চিত্রের সংক্ষেপণ, মোবাইল অপ্টিমাইজেশন এবং মিনিফিকেশন অন্তর্ভুক্ত।

সর্বাধিক ওয়েবসাইট আপটাইম- একটি সিডিএন আপনার ওয়েবসাইট সামগ্রী এবং ডেটা ট্রান্সফারের জন্য সার্ভারের একটি নেটওয়ার্ক ব্যবহার করে ২৪/৭ উপলভ্য রাখে।  ক্লাউডফ্লেয়ার লোড ব্যালেন্সিং এবং "Argo" নামে ভার্চুয়াল ব্যাকবোন প্রয়োগ করে।

৩৯.ইনস্ট্যামোজো (কার্ড, ব্যাংক স্থানান্তর এবং অনলাইন ওয়ালেটের মাধ্যমে অর্থ প্রদান করুন)

আমি এই বিভাগের প্রথম টুলস হিসাবে পেপাল উল্লেখ করার কথা ভেবেছিলাম। তবে, আসুন এটির মুখোমুখি হোন - এখনই পেপাল সম্পর্কে প্রত্যেকেরই জানা উচিত। ইন্সটামোজো হলো ভারতীয় ব্যবসায়, পেশাদার এবং উদ্যোক্তাদের জন্য অন্য এক অর্থপ্রদানকারী প্রসেসর। কেবল আপনার অ্যাকাউন্ট তৈরি করুন, আপনার অ্যাকাউন্ট সেট আপ করুন এবং এর মাধ্যমে অর্থ প্রদান শুরু করুন:

  • ব্যাংক লেনদেন
  • জাতীয় বৈদ্যুতিন তহবিল স্থানান্তর (এনইএফটি)
  • রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস)
  • ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (ইউপিআই)
  • ডেবিট কার্ড
  • ক্রেডিট কার্ড
  • নেটব্যাঙ্কিং
  • পরে পরিষেবাগুলো প্রদান করুন
  • অনলাইন মানিব্যাগ
  • আন্তর্জাতিক কার্ড

৪০.পোডিয়া (অনলাইন কোর্স, ওয়েবিনার এবং সদস্যপদ পরিষেবাদি তৈরি এবং বিক্রয়)

আপনি সহজেই বেশ কয়েকটি অনলাইন কোর্স প্ল্যাটফর্ম খুঁজে পেতে পারেন যা আপনাকে আপনার কুলুঙ্গি বিশেষজ্ঞ হিসাবে অর্থোপার্জনে সহায়তা করবে। তবে এই তালিকার জন্য, আমি যে প্ল্যাটফর্মটি ব্যবহার করি সে সম্পর্কে কথা বলতে চাই: পোদিয়া আপনাকে পাঁচটি ধাপে অনলাইন কোর্স, ডাউনলোড এবং সদস্যপদ পরিষেবা বিক্রয় করার অনুমতি দেবে।

আপনি নিজের ডিজিটাল স্টোরফ্রন্টটি গ্রাহকদের রিয়েল করতে, পণ্য তৈরি করতে এবং বিক্রয়কে ট্র্যাক করতে পারেন - সবই এক জায়গায়।

৪১.WooCommerce (ওয়ার্ডপ্রেসের জন্য বিশেষত ডিজাইন করা ইকমার্স প্ল্যাটফর্ম)

আপনি যদি ওয়ার্ডপ্রেস অনলাইন স্টোর তৈরির পরিকল্পনা করে থাকেন তবে আপনার সর্বদা প্রথমে WooCommerce এ নজর দেওয়া উচিত। ওয়ার্ডপ্রেসের মতো, ডাব্লুউকমার্স একটি অনলাইন স্টোর তৈরি ও পরিচালনা করার জন্য আপনার প্রয়োজনীয় সমস্ত কিছুই একটি মুক্ত, ওপেন সোর্স প্ল্যাটফর্ম।

৪২.ট্রেলো (কার্ডের সাহায্যে আপনার করণীয়ের তালিকাটি দৃশ্যমানভাবে সাজান)

আমি প্রতিদিন কাজ শুরু করার আগে, আমি তিনটি অ্যাপ্লিকেশন চালু করি যা আমি আমার কর্মপ্রবাহের জন্য গুরুত্বপূর্ণ মনে করি: মাইক্রোসফ্ট ওয়ার্ড, গুগল ক্রোম এবং ট্রেলো। প্রথম দু'জনের কোনও ব্যাখ্যা দরকার নেই - সম্ভবত তারা ইতিমধ্যে জানেন যে তারা কী করে।

ট্রেলোর ক্ষেত্রে, কেবল এটিই বলা যাক এটি আমাকে আমার কাজের শীর্ষে থাকতে দেয়। ট্রেলো আপনাকে কার্ড হিসাবে কাজগুলোকে সংরক্ষণ করতে দেয়, এতে লেবেল, চেকলিস্ট, সংযুক্তি, মন্তব্য এবং এমনকি সময়সীমা থাকতে পারে।

৪৩.আইএফটিটিটি (দুই বা ততোধিক পরিষেবাগুলোর মধ্যে স্বয়ংক্রিয় কাজগুলো)

আপনি যত বেশি সরঞ্জাম ব্যবহার করেন, তত বেশি কাজ আপনাকে নিজের ওয়েবসাইট পরিচালনা করতে হবে। আইএফটিটিটি-র মতো অটোমেশন সরঞ্জামগুলো আপনাকে আপনার ডিজিটাল ইকোসিস্টেম দ্বারা অভিভূত হতে বাধা দেবে। "If This, Then That" এর সংক্ষিপ্ততা, আইএফটিটিটি দুটি পরিষেবার মধ্যে ওয়ার্কফ্লো স্বয়ংক্রিয় করে কাজ করে।

একটি পরিষেবা থেকে একটি প্রক্রিয়া একটি ট্রিগার হিসাবে কাজ করে, অন্য পরিষেবাটি ফলস্বরূপ একটি ক্রিয়া কার্যকর করে।

৪৪.এভারনোট (একাধিক ডিভাইস জুড়ে আপনার সমস্ত ধারণা সংগ্রহ এবং সংগঠিত করুন)

একটা সময় ছিল যখন আমি "Skitch" অ্যাপ্লিকেশনটির মাধ্যমে স্ক্রিনশটের উদ্দেশ্যে এভারনোট ব্যবহার করি। এটি এখনও টীকাযুক্ত স্ক্রিনশট তৈরির জন্য দুর্দান্ত সরঞ্জাম। তবে এভারনোটের মূল বিক্রয় কেন্দ্রটি হলো এর বহুমুখী নোট গ্রহণের ক্ষমতা।

৪৫.মাইন্ডমিস্টার (বিষয়বস্তু সম্পর্কিত আইডিয়াগুলো বিকাশ এবং গোষ্ঠীগুলো)

এভারনোট বাদে আমি মাস্টার ব্লগিংয়ের জন্য আমার সামগ্রীর ধারণাগুলোতে ট্যাব রাখতে মাইন্ডমিস্টার ব্যবহার করি। মাইন্ডমিস্টার একটি মাইন্ড ম্যাপিং সফটওয়্যার যা আপনাকে আপনার মূল ধারণাগুলোর ভিজ্যুয়াল তালিকা তৈরি করতে দেয়। আপনার মাইন্ডমিস্টার মাইন্ডম্যাপে, ধারণাগুলো এর সাথে একাধিক বিষয় যুক্ত থাকতে পারে।

আপনি আরও ভাল প্রতিষ্ঠানের জন্য প্রতিটি বিষয়ের ফন্ট, রঙ, স্টাইল, রূপরেখা এবং আইকন কাস্টমাইজ করতে পারেন।

৪৬.নোইস্লি (ব্যাকগ্রাউন্ড গোলমাল নষ্ট এবং আপনার কাজের উপর ফোকাস থাকুন)

আপনার ব্লগিং কার্যগুলোতে ফোকাস থাকার জন্য নোইস্লি চেষ্টা করুন - একটি শব্দ জেনারেটর যা পরিবেশকে অনুকরণ করতে পারে যা নির্দিষ্ট লোককে উৎপাদনশীল রাখতে সহায়তা করতে পারে।

আপনি বৃষ্টি, জলের স্রোত, ট্রেন এবং এর মতো শোরগোলগুলোকে মিশ্রিত করতে এবং ম্যাচ করতে পারেন। এছাড়াও প্লেলিস্টগুলো রয়েছে যা শিথিলকরণ এবং প্রেরণার মতো নির্দিষ্ট মেজাজের জন্য পূর্ব-অন্তর্নির্মিত।

৪৭.ক্লোকিফাই (আপনার সময়ের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিন)

ব্লগিংয়ে, সময় হলো একমাত্র সম্পদ যা আপনি একবার ব্যয় করে পুনরুদ্ধার করতে পারবেন না। ক্লকাইফাই আপনার দিনের প্রতিটি সেকেন্ড কোথায় যায় সে সম্পর্কে আপনাকে অবহিত রাখবে। এটি হলো সাপ্তাহিক প্রতিবেদন এবং গভীরতা বিশ্লেষণের মতো কিছু সুন্দর উন্নত বৈশিষ্ট্য সহ বিনামূল্যে ব্যবহারযোগ্য সময় ট্র্যাকার।

স্মার্ট ব্লগিং টুলস

ব্লগারদের জন্য সেরা কয়েকটি সরঞ্জাম যা আপনার অবশ্যই পরীক্ষা করা উচিত। আমি উপরে তালিকাভুক্ত সমস্ত সরঞ্জামের প্রতিশ্রুতি দিলে আমি তাদের কোনওটিই নিখুঁত বলে মনে করি না। আমি আপনাকে আপনার বাড়ির কাজটি করতে এবং সম্ভাব্য বিকল্পগুলোর সন্ধান করতে উৎসাহিত করি।

সবার প্রয়োজন এবং উদ্দেশ্য সম্পর্কে আমার সম্পূর্ণ ধারণা থাকা আমার পক্ষে অসম্ভব। এবং যেহেতু আমি চাইছি আপনি নিজের টুলবক্সে খুশি হন, তাই আমি আপনাকে পরামর্শ দিচ্ছি: আপনার ব্যক্তিগত স্বাদগুলো বিবেচনায় রাখুন।

যদি আপনার পছন্দের সরঞ্জামটি তালিকাভুক্ত না হয় তবে নীচে সেটি সম্পর্কে বিনা দ্বিধায় মন্তব্য করুন। আপনার যে প্রতিক্রিয়া বা প্রশ্ন থাকতে পারে সেগুলোও নিচে কমেন্ট বক্সে আমাদের জানান।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো masterblogging থেকে নেওয়া)    

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!