ফায়ারফক্স ৫৭ বা তারপরেরগুলো অ্যাড-অন সামঞ্জস্যতা চেক করুন

 এই নভেম্বরে প্রকাশের জন্য নির্ধারিত ফায়ারফক্স ৫৭ ব্রাউজারে কিছুটা বড় পরিবর্তন আনবে, যার মধ্যে একটি সম্ভবত কিছু জনপ্রিয় অ্যাড-অনগুলোর সাথে সামঞ্জস্যতা ভঙ্গ করতে পারে যা আমাদের অনেকেরই আমাদের প্রতিদিনের ব্যবহারের জন্য অপরিহার্য বলে মনে করে।


ফায়ারফক্সের সমৃদ্ধ অ্যাড-অন ইকো সিস্টেমের ভিত্তি, এক্সপিসিএম এবং এক্সএলসি থেকে মোজিলা সরে যাওয়ার সাথে সাথে ব্রাউজারটি কেবল এক্সইউএল ওভারলে এক্সটেনশনস, বুটস্ট্র্যাপড এক্সটেনশানস, এসডিকে এক্সটেনশান এবং এমবেডেড সহ সামঞ্জস্যতা শেষ করে 'WebExtensions' নামে একটি নতুন এক্সটেনশন এপিআই সমর্থন করবে ওয়েব এক্সটেনশনগুলো।

নব্বইয়ের দশকের মাঝামাঝি থেকে নেটস্কেপ নেভিগেটরের কয়েকদিন আগে থেকেই ডেডিকেটেড ফায়ারফক্স ব্যবহারকারী হিসাবে কয়েক সপ্তাহের মধ্যে আমার কিছু প্রিয় অ্যাড-অনগুলো অপ্রচলিত হয়ে যেতে পারে এই ধারণাটি গ্রাস করার জন্য একটি তিক্ত সংবাদ, তবে আপনি যা করতে পারেন সেগুলো হলো পুরানো হওয়ার আগে কিছু সময় নিজে কিনে ব্যবহার করুন।

আজকের এই পোস্টটে, আমরা আপনাকে ঠিক জানাব দেব,কেন মোজিলা XUL এক্সটেনশানগুলো হ্রাস করছে, আপনি কীভাবে ফায়ারফক্স ৫৭ এর সাথে অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করতে পারেন এবং ফায়ারফক্স ৫৭ এর পরেও আপনি কীভাবে এক্সএলএল এবং এক্সপিকমের সমর্থন শেষ করতে পারেন।

মোজিলা ফায়ারফক্স ৫৭ এর সাথে XUL এর জন্য সাপোর্ট কেন শেষ করছে?

মজিলার এই বছরের শুরুর দিকে প্রকাশিত বিবৃতি অনুসারে, ওয়েবএক্সটেনশানস এপিআই প্রয়োগ করা ফায়ারফক্সকে অনেক উপায়ে সহায়তা করবে যদিও, বিকাশকারী এবং ব্যবহারকারী সম্প্রদায়ের অনেকেই এই বিষয়ে নিশ্চিত নন। প্রথমে, মোজিলার ফায়ারফক্স ডেস্কটপ ম্যানেজার নিডহ্যামের মতে, ব্রাউজারটি XPCOM এবং XUL ত্যাগ করার প্রাথমিক কারণটি হল সুরক্ষা এবং স্থিতিশীলতা।

তাঁর মতে, ফায়ারফক্স কোডের অনেকটাই জাভাস্ক্রিপ্টে রয়েছে তা ব্রাউজারের পক্ষে এটির যে কোনও প্রতিযোগীর তুলনায় অনেক বেশি কাস্টমাইজযোগ্য করার ক্ষেত্রে এটি একটি বিশাল সুবিধা ছিল, তবে এটি ব্রাউজারটি ম্যালওয়্যার এবং অন্যান্য সুরক্ষা থেকে অন্তর্নিহিত সুরক্ষিত করে তোলে।

তিনি আরও বলেছিলেন, অ্যাড-অনগুলোর ফায়ারফক্সের অভ্যন্তরীণ বাস্তবায়নে সম্পূর্ণ অ্যাক্সেস রয়েছে। পরিমিতির এই অভাব অনেক সমস্যার দিকে পরিচালিত করে। অ্যাড-অনগুলো অপ্রত্যাশিত উপায়ে এপিআইগুলো ব্যবহার করার সময় ফায়ারফক্স ক্র্যাশ হতে পারে।

ওয়েব এক্সটেনশনস, নতুন অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) যা ফায়ারফক্স ইতিমধ্যে গ্রহণ করেছে এবং এটি ফায়ারফক্স ৫৭ এর অ্যাড-অনগুলোর একমাত্র ভিত্তি হবে, এটি ব্লিংকের সাথেও সামঞ্জস্যপূর্ণ, এটি বর্তমানে অ্যাপলের ওপেন সোর্স ওয়েবকিট ব্রাউজার ইঞ্জিনের গুগলের সাফারি দ্বারা এবং ক্রোম এবং অপেরা-র মতো অন্যান্য জনপ্রিয় ব্রাউজারগুলোর ভিত্তি তৈরি করে আর কিছুক্ষণ আগে ওয়েবকিটের পক্ষে তার প্রেস্টো ব্রাউজার ইঞ্জিনটি ত্যাগ করে।

ব্লিঙ্ক-সামঞ্জস্যতা বিকাশকারীদের খুব সহজে কোডটি খুব বেশি পরিবর্তন না করে ফায়ারফক্সে তাদের ক্রোম অ্যাড-অনগুলো সহজেই পোর্ট করতে দেয়। সুতরাং আপনি এটি পছন্দ করুন বা না করুন, আপনাকে এই পরিবর্তনটি মোকাবেলা করতে হবে।

কোন অ্যাড-অনগুলো ফায়ারফক্স ৫৭ বা তার পরেগুলো উপযুক্ত

১. আপনার অ্যাড-অনগুলো ফায়ারফক্স ৫৭ এর সাথে সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করতে, আপনার ফায়ারফক্স উইন্ডোর ডানদিকের হ্যামবার্গার মেনুতে ক্লিক করুন এবং তারপরে, 'Add-ons' এ ক্লিক করুন।


২. ফলাফলের স্ক্রিনে, নীচের চিত্রটিতে প্রদর্শিত হিসাবে 'Extensions' অপশনটি ক্লিক করুন।


এখন আপনি দেখতে পাচ্ছেন এক্সএলএল এবং অন্যান্য এক্সটেনশনগুলো হলুদ রঙের লেগ্যাসি ট্যাগযুক্ত লেবেলযুক্ত, ইতিমধ্যে যে ওয়েব এক্সটেনশন এপিআইতে স্থানান্তরিত হয়েছে তাদের কোনও চিহ্ন নেই এবং ফায়ারফক্স ৫৭ এবং তারপরেও যথারীতি কাজ চালিয়ে যাবে।

লিগ্যাসি এক্সটেনশনগুলো কীভাবে ব্যবহার করবেন?

আপনি যদি সত্যিই এমন কোনও এক্সটেনশান ব্যবহার করতে চান যার বিকাশকারী এখনও ওয়েবএক্সটেনশনে মাইগ্রেট করেনি বা ভবিষ্যতে এটির সম্ভাবনা নেই, আপনি যা করতে পারেন তা ফায়ারফক্স ইএসআর (এক্সটেন্ডেড সাপোর্ট রিলিজ) এ স্যুইচ করুন যা মূলত লক্ষ্য সংস্থা এবং উদ্যোগগুলোতে যা বৈশিষ্ট্যের তুলনায় সামঞ্জস্যের মূল্য দেয়।

ESR রিলিজগুলো নতুন বৈশিষ্ট্যগুলির সাথে আপডেট নাও হতে পারে তবে তারা পরবর্তী ESR সংস্করণ প্রকাশ না হওয়া পর্যন্ত সমস্ত সুরক্ষা প্যাচগুলো গ্রহণ করতে থাকবে। বর্তমান ইএসআর রিলিজটি ফায়ারফক্স ৫২, এবং এটি আগামী জুন পর্যন্ত সুরক্ষা আপডেটগুলো পেতে থাকবে, যাতে আপনি সুরক্ষা সম্পর্কে কোনও উদ্বেগ ছাড়াই ততক্ষণ আপনার উত্তরাধিকারের এক্সটেনশনগুলো ব্যবহার করতে পারেন।  এটি স্থায়ী সমাধান হবে না, তবে আপনার বিকল্পগুলো দিকে এগিয়ে যাওয়ার মূল্যায়নের জন্য আপনাকে কিছুটা সময় দেবে।

ফায়ারফক্স ৫৭ বা তারপরেরগুলো অ্যাড-অন সামঞ্জস্যতা পরীক্ষা করুন

ফায়ারফক্সের পদক্ষেপটি বিপুল সংখ্যক ভোকাল এবং প্রভাবশালী সমালোচককে আকৃষ্ট করেছে, সংগঠনটি এখনও পরিকল্পনা অনুযায়ী প্রস্তাবিত পরিবর্তনগুলো নিয়ে এগিয়ে চলছে। সুতরাং আপনি এটি পছন্দ করুন বা না করুন, কমপক্ষে আপনার পছন্দের কয়েকটি অ্যাড-অন এ বছরের শেষের দিকে আর ব্যবহারযোগ্য হবে না।

অবশ্যই, আপনি ইএসআর সংস্করণে স্থানান্তর করতে পারেন। সুতরাং আপনি কি মনে করেন যে পরিবর্তনগুলো বিকাশকারী এবং ব্যবহারকারীদের বিভক্ত করবে? ফায়ারফক্স তার ব্যবহারকারীদের বেশিরভাগ অংশ হারাবে, বা আপনি কি বিশ্বাস করেন যে ডায়-হার্ড ফায়ারফক্স ব্যবহারকারীরা কেবল আদর্শগত কারণে যদি ব্রাউজারটি সমর্থন করে চলেছেন? আমাদের সমস্যাটি সম্পর্কে আপনার মতামত কী তা আমাদের জানান, কারণ আমরা আপনার কাছ থেকে মতামত আশা করে থাকি।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!