গেমসে কীভাবে এফপিএস (ফ্রেম রেট) প্রদর্শন করবেন

 আপনি যদি আপনার কম্পিউটারে প্রায়শই গেমস খেলেন তবে আপনি এটি হার্ডওয়ারটি যেভাবে প্যাক করে এটি কতটা ভাল করে তা জানার জন্য আপনি আগ্রহী হতে পারেন। এটি নির্ধারণের সবচেয়ে সহজ উপায় হলো ইন-গেমের সময় FPS (ফ্রেম রেট) পরীক্ষা করে।



এটি সামগ্রিক গেমিং পারফরম্যান্সকে প্রভাবিত করতে পারে এমন কয়েকটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যা নির্ণয়ের জন্যও ব্যবহার করা যেতে পারে।আপনি যে ফ্রেম রেট পাবেন তা গ্রাফিক্স কার্ড, প্রসেসর এবং র্যামের মতো আপনি যে হার্ডওয়্যারটি ব্যবহার করছেন তার উপর পুরোপুরি নির্ভর করবে।

তবে, কখনও কখনও গেম ডেভলপারের পক্ষ থেকে সফ্টওয়্যার অপ্টিমাইজেশনের অভাবের কারণে, শক্তিশালী হার্ডওয়্যার থাকা সত্ত্বেও ফ্রেম রেটের সমস্যাগুলো দেখা দিতে পারে। যাইহোক, গেমগুলোতে আপনার প্রিয় গেমগুলোর ফ্রেম হার চেক করার একাধিক উপায় রয়েছে।

সুতরাং, আপনি যদি আগ্রহী হন তবে আসুন গেমসে কীভাবে FPS (ফ্রেম রেট) প্রদর্শন করবেন তা একবার দেখে নেওয়া যাক:

এনভিআইডিএ জিফর্স এক্সপেরিয়েন্স ব্যবহার করে গেমগুলোতে এফপিএস দেখান

আপনার যদি এনভিআইডিআইএ জিফোর্স গ্রাফিক্স কার্ড থাকে তবে আপনার সমস্ত গেমের ফ্রেম রেট পরীক্ষা করার জন্য আপনি জিফোর্স এক্সপেরিয়েন্স সফটওয়্যারটির পুরো সুবিধা নিতে পারেন। সফটওয়্যারটি কোম্পানির জিফর্স ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়।

আপনি একবার সফ্টওয়্যার ইনস্টল করার পরে, কয়েক সেকেন্ডের মধ্যে FPS কাউন্টার সক্ষম করতে নীচের পদক্ষেপগুলো অনুসরণ করুন:

১. "Alt+Z" ক্লিক করে আপনি জিফর্স এক্সপেরিয়েন্স শেয়ার ওভারলেটি আনতে সক্ষম হবেন। এখন, গিয়ার-আকৃতির আইকনে ক্লিক করে সেটিংসে যান।


২. এখন, বিভাগে যেতে "Overlays" এ ক্লিক করুন যেখানে এফপিএস কাউন্টার সক্ষম/অক্ষম করার অপশনটি রয়েছে।


৩. এখন, "FPS Counter" এ ক্লিক করুন এবং আপনি নিজের গেমের ফ্রেম রেট প্রদর্শন করার জন্য সফ্টওয়্যারটি যে অবস্থানটি চান তা সিলেক্ট করুন।


এটি যথেষ্ট পরিমাণে।  আপনি একবার গেমটি খোলার পরে, আপনি  সাথে সাথে ডিসপ্লেটির চারটি কোণে FPS কাউন্টারটি লক্ষ্য করবেন।

এমএসআই আফটারবার্নার ব্যবহার করে গেমসে এফপিএস দেখুন

এমএসআই আফটারবার্নার এমন একটি সফ্টওয়্যার যা আপনি কোন গ্রাফিক্স কার্ড ব্যবহার করছেন তা বিবেচনা না করেই সবাই ব্যবহার করতে পারবেন। সফ্টওয়্যারটি কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়।

ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন, নিশ্চিত হয়ে নিন যে আপনি উভয় এমএসআই আফটারবার্নার এবং রিভাটুনার স্ট্যাটিস্টিক্স সার্ভারের জন্য বাক্সগুলো পরীক্ষা করেছেন, উভয় সফ্টওয়্যারই আপনার স্ক্রিনে ফ্রেম রেট প্রদর্শনের জন্য কাজ করে।

একবার আপনি ইনস্টলেশনটি শেষ হয়ে গেলে, নিমিষে FPS কাউন্টারটিকে সক্ষম করতে কেবল নীচের পদক্ষেপগুলো অনুসরণ করুন:

১. এমএসআই আফটারবার্নার সফ্টওয়্যারটি খুলুন এবং গিয়ার-আকৃতির আইকনে ক্লিক করে সেটিংসে যান।


২. এখন, Monitoring বিভাগে যান এবং কিছুটা স্ক্রোলিং করে "Framerate" অপশনটি সন্ধান করুন। এখন, এটিতে ক্লিক করুন এবং উইন্ডোর নীচে একবার দেখুন যেখানে তিনটি বাক্স রয়েছে। "Show in On-Screen Display" এর জন্য বক্সটি চেক করুন এবং সেটিংসটি সংরক্ষণ করতে "Ok" ক্লিক করুন।


অতিরিক্তভাবে, আপনি সিপিইউ তাপমাত্রা, সিপিইউ ব্যবহার, জিপিইউ তাপমাত্রা, জিপিইউ ব্যবহার, র‌্যাম ব্যবহার এবং আরও অনেকগুল্ল সহ বিভিন্ন কিছুর জন্য এই অন-স্ক্রিন প্রদর্শন অপশনটি সক্ষম করতে পারেন। প্রায় প্রতিটি কার্যকারিতা পরীক্ষা করার জন্য এটি একটি বহুমুখী সরঞ্জাম তৈরি করে যা আপনার সিস্টেমে গুরুত্বপূর্ণ উপাদান।

৩. একবার এটি সম্পন্ন করার পরে, আপনাকে নিশ্চিত করতে হবে যে রিভাটুনার স্ট্যাটিস্টিক্স সার্ভারটিও ব্যাকগ্রাউন্ডে খোলা আছে, কারণ এটি যদি না খোলা থাকে তবে ফ্রেম রেটটি কেবল আপনার পর্দায় প্রদর্শিত হবে না। এছাড়াও, সফ্টওয়্যারটিতে শো-অন-স্ক্রিন প্রদর্শন চালু আছে তা নিশ্চিত করুন।


এখন থেকে, আপনি যখন কোনও গেম খেলবেন, তখন ফ্রেমের হারের বিবরণ (এবং আপনি এটি সক্ষম করে থাকলে বেশ কয়েকটি অন্যান্য তথ্য পাবেন) আপনার স্ক্রিনের উপরের-বামে প্রদর্শিত হবে।


ফ্রেপগুলো ব্যবহার করে গেমস'এ এফপিএস চেক করুন

নিখুঁত স্বাচ্ছন্দ্যের সাথে বেশিরভাগ লোকেরা তাদের গেমের ফ্রেম রেট পরীক্ষা করতে এটি ব্যবহার করে এবং এটি একটি সুপরিচিত পুরাতন পদ্ধতি। আপনাকে যা করতে হবে তা হলো অফিশিয়াল ওয়েবসাইট থেকে সফ্টওয়্যারটি ডাউনলোড করে এটি চালানো।

এখন, কোনও গেম অপেন করুন এবং ফ্রেম রেটটি ডিফল্টরূপে স্ক্রিনের উপরের-বাম কোণে হলুদ বর্ণে প্রদর্শিত হবে। তবে পজিশনে সহজেই সফটওয়্যারটি অ্যাডজাস্ট করা যায়।


এই সবগুলো সফ্টওয়্যারটি সহ সহজেই গেমস'এ এফপিএস দেখুন

আমরা আপনার সিস্টেমে যে সমস্যার সমাধান করতে চাইছি তা নির্ণয়ের জন্য সময়ে সময়ে আপনার গেমের ফ্রেম রেট পরীক্ষা করার জন্য পরামর্শ দিচ্ছি এবং এটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সম্পর্কিত কিনা তা দেখা উচিত। ঠিক আছে, আমরা আনন্দিত যে আমরা আপনাকে কেবল একটি নয়, আপনার গেমের ফ্রেমের হার চেক করার জন্য তিনটি উপায় দিতে পেরেছি।

আপনি যদি এফপিএস দেখানোর সবচেয়ে সহজ উপায়টির সন্ধান করে থাকেন তবে ফ্রেপগুলো হলো সর্বোত্তম অপশন, তবে এটি যখন আপনার পিসির অন্যান্য ক্রিয়াকলাপের হার্ডওয়্যারটির কার্যকারিতা এবং তাপমাত্রা পরীক্ষা করার কাস্টমাইজেশন এবং দক্ষতার ব্যাপারটি আসে তখন এমএসআই আফটারবার্নার কেকটি গ্রহণ করে।

সুতরাং, ফ্রেম রেটের তথ্য যাচাই করার জন্য আপনি এই সফ্টওয়্যারগুলোর মধ্যে কোনটি ব্যবহার করার পরিকল্পনা করছেন? নীচে কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানান।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url