ক্রোম OS এ কীভাবে নাইট লাইট সক্ষম করবেন

 আমি বা আপনি অবশ্যই চাইবেন না যে রাতে আপনি ব্রাউজ করার ফলে আপনার চোখের ক্ষতি হোক। আপনার অবশ্যই সচেতন হতে পারেন যে রাতে একটি প্রদর্শনী দেখার ফলে আপনার চোখের জন্য ক্ষতিকারক হতে পারে, যার ফলস্বরূপ, আপনার স্বাস্থ্যের ক্ষতি হয়।

এর কারণ হলো পর্দার নীল আলো আপনার প্রাকৃতিক (সার্কেডিয়ান) ছন্দকে বিকৃত করে এবং রাতে খুব সহজে ঘুমিয়ে পড়তে বাধা দেয়। ম্যাকোস এবং উইন্ডোজ এর মতো প্রধান অপারেটিং সিস্টেমগুলো নেটিভভাবে নাইট মোড সরবরাহ করে আসছে তবে দুঃখের বিষয়, ক্রোম ওএস সম্প্রতি এমন কোনও অপশন দেয়নি।


গুগল সম্প্রতি ক্রোম ওএস ডেভেলপার চ্যানেলে একটি নতুন আপডেট নিয়ে এসেছে, এটি একটি নেটিভ "Night Light" বৈশিষ্ট্য।  সুতরাং আপনি যদি এমন কোনও ক্রোম ওএস ব্যবহারকারী হন যিনি রাতের বেলা তাঁর ক্রোমবুকটি পরিচালনা করতে পছন্দ করেন তবে ক্রোম বুক এ কীভাবে নাইট লাইট সক্ষম করবেন তা আমরা আপনাকে বলবো:

Chrome OS এ নাইট লাইট সক্ষম করুন

দ্রষ্টব্য: আমি আমার আসুস Chromebook ফ্লিপ C100PA এ নিম্নলিখিত পদ্ধতিটি চেষ্টা করেছি এবং এটি আশানুরূপভাবে কাজ করেছে। এছাড়াও, এর জন্য আপনার চ্যানেলটিকে ডেভেলপার বিল্ডে পরিবর্তন করা দরকার যা আপনার ডিভাইসকে পাওয়ার ওয়াশ করবে, একইভাবে আপনার সমস্ত ডেটা মুছে ফেলবে। এখানে যাওয়ার আগে আপনার ডিভাইসে কোনও গুরুত্বপূর্ণ ডেটা থাকলে সেগুলো ব্যাকআপ করার পরামর্শ দেওয়া হচ্ছে।

১. প্রথম পদক্ষেপটি আপনার ডিভাইসটি ডেভেলপার চ্যানেলে রয়েছে তা নিশ্চিত করা। এটি করতে, সেটিংসে যান এবং পাশের বারটি প্রকাশ করতে হ্যামবার্গার মেনু বোতামটি ক্লিক করুন। এখানে, "About Chrome OS" ক্লিক করুন।


২. ক্রোম ওএস সম্পর্কে এই বিভাগে, "Detailed build information" তে ক্লিক করুন। এটি আপনার ক্রোম বুক বর্তমানে কোন চ্যানেলে রয়েছে তা আপনাকে দেখাবে। "Change Channel" এ ক্লিক করুন।


দ্রষ্টব্য: উপরের অপশনটি কেবল ইউজার অ্যাকাউন্টে পাওয়া যাবে। আপনি যদি অন্য কোনও অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন তবে লগ আউট করুন এবং ইউজার অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন।

৩. স্ট্যাবল, বিটা এবং ডেভেলপার সহ বিভিন্ন চ্যানেলের একটি তালিকা এখন প্রদর্শিত হবে। তালিকা থেকে "Developer – unstable" নির্বাচন করুন এবং "Change Channel" এ ক্লিক করুন।


৪. এখন আপনি সেটিংস পৃষ্ঠায় ফিরে যান। সিস্টেমটি এখন আপনার ডিভাইসটিকে ডেভেলপার চ্যানেলে আপডেট করবে।  একবার হয়ে গেলে, আপনাকে ডিভাইসটি পুনরায় আরম্ভ করতে অনুরোধ করা হবে। এটি করতে "Restart" এ ক্লিক করুন।


দ্রষ্টব্য: বর্তমান চ্যানেলটি এখনও স্থির হিসাবে প্রদর্শিত হবে।  একবার আপনি নিজের ডিভাইসটি পুনরায় চালু করার পরে এটি "Version x.x.x.x (Official Build) dev" এ পরিবর্তন করা হবে।

৫. আপনার ডিভাইসটি পুনরায় চালু করার পরে, গুগল ক্রোম খুলুন এবং ঠিকানা বারে নিম্নলিখিত ক্রোম ফ্লাগটি প্রবেশ করুন:

chrome://flags/#ash-enable-night-light

বিভিন্ন গুগল ফ্লাগসযুক্ত একটি পর্দা উঠে আসা উচিত। "Enable Night Light" শিরোনামের অধীনে, "Enable" এ ক্লিক করুন। একবার এটি হয়ে গেলে, আপনার ক্রোমবুক পুনরায় আরম্ভ করার অনুরোধ জানানো হতে পারে।  পরিবর্তনগুলো প্রয়োগ করতে "Restart Now" এ ক্লিক করুন।


৬. এখন আপনি যে কাজটি করবেন সেটি হলো, Settings -> Device -> Displays তে যান এবং নাইট লাইটের অপশনটিতে নীচে স্ক্রোল করুন এবং তার পাশের টগল সক্ষম করুন।


৭. বিকল্পভাবে, আপনি "Sunset to Sunrise" থেকে নাইট লাইটের জন্য একটি সময়সূচী সেট করতে পারেন বা আপনার নিজের "Custom Schedule" সংজ্ঞায়িত করতে পারেন। এছাড়াও, রঙের সামগ্রিক উষ্ণতা পরিবর্তন করে আপনার কাছে রঙের তাপমাত্রাও পরিবর্তন করার অপশন রয়েছে।


নাইট লাইট ব্যবহার করে রাতে স্বাচ্ছন্দ্যে পড়ুন

নাইট লাইটের অন্তর্ভুক্তি ক্রোম ওএস ব্যবহারকারীদের জন্য দুর্দান্ত বৈশিষ্ট্য। এটি গভীর রাত পর্যন্ত ব্যবহারকারীদের অন্ধকারে আরও স্বাচ্ছন্দ্যে তাদের ক্রোমবুক পরিচালনা করতে সহায়তা করে। বৈশিষ্ট্যটি এখন একাধিক প্ল্যাটফর্মগুলোতে কিছু সময়ের জন্য রয়েছে, এটি ক্রোম ওএস এতেও উপলব্ধ হয়ে উঠেছে দেখে ভাল লাগল।

মনে রাখবেন যে বৈশিষ্ট্যটি বর্তমানে কেবল ডেভেলপার বিল্ডে রয়েছে এবং বৈশিষ্ট্যটি শেষ পর্যন্ত স্থিতিশীল বিল্ডে ধাক্কা দেওয়ার আগে আরও কয়েকটি আপডেট হতে পারে। নাইট লাইটের ফিচার আপনার কেমন লেগেছে এবং আপনি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করছেন কিনা তা আমাদের জানাতে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করুন।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!