অ্যান্ড্রয়েড ওরিওতে ব্যাটারি সেভার মোড কীভাবে কাস্টমাইজ করা যায়

 সম্প্রতি, অ্যান্ড্রয়েড ওরিও আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছিল এবং এটির সাথে প্রচুর নতুন বৈশিষ্ট্য এবং অনুকূলিতকরণ এসেছে। নতুন সংস্করণটি এডিবি কমান্ড ব্যবহার করে ব্যবহারকারীদের জন্য একাধিক কাস্টমাইজিবিলিটি অপশনের সাথে অ্যান্ড্রয়েডের অন্যতম ডেভেলপার বন্ধুত্বপূর্ণ সংস্করণ হিসাবে রূপ নিয়েছে বলে জানা গেছে।


ব্যাটারি সেভার মোডটি কাস্টমাইজ করার জন্য আজ আমরা আপনার কাছে আরও একটি টিউটোরিয়াল এনেছি। আপনারা সবাইকে সচেতন হতেই হবে, অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি সেভার মোডটি বেশ কার্যকর সাহায্যকারী বৈশিষ্ট্য, যা মূলত দীর্ঘতর ব্যাটারির আয়ু নিশ্চিত করতে সমস্ত পটভূমি প্রক্রিয়া সীমাবদ্ধ করে।

স্পষ্টতই, এই মোডটি ডিভাইসের অ্যানিমেশন এবং কম্পনগুলোকেও অক্ষম করে এবং স্ক্রিনের উজ্জ্বলতাও কমিয়ে দেয়। ভাগ্যক্রমে, অ্যান্ড্রয়েড ওরিও তার ব্যবহারকারীদের এই বৈশিষ্ট্যগুলো কাস্টমাইজ করতে দেয়।

সুতরাং আপনি যদি ব্যাটারি কম থাকাকালীন এই ক্রিয়াকলাপগুলো হারিয়ে ফেলে বিরক্ত হন তবে এই পোস্টটি আপনার জন্য এবং আমরা কীভাবে সহজেই আপনার অ্যান্ড্রয়েড ওরিও'র ব্যাটারি সেভার মোডকে কাস্টমাইজ করতে পারি তা দেখতে পারবেন।

এডিবি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ওরিওতে ব্যাটারি সেভার মোডটি কাস্টমাইজ করুন

দ্রষ্টব্য: নিম্নলিখিত পন্থায় আপনার পিসিতে ন্যূনতম এডিবি এবং ফাস্টবুট ড্রাইভার ইনস্টল করা প্রয়োজন। যদি তা না হয় তবে আপনি এখান থেকে সেগুলো ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। এছাড়াও, আমি আমার নেক্সাস ৫ এক্স এবং গুগল পিক্সেল চলমান অ্যান্ড্রয়েড ৮.০ ওরিওতে পদ্ধতিটি চেষ্টা করেছি এবং এটি পুরোপুরি কার্যকর হয়েছে।

১. শুরুতে, Settings -> System -> Developer Options এ  যান এবং "USB Debugging" এর পাশে টগল সক্ষম করুন।


২. এখন, আপনার পিসিতে আপনার ডিভাইসটি সংযুক্ত করুন এবং ADB শেলটি চালু করুন। সেখানে একবার, নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

কম্পন সক্রিয় বা অক্ষম করতে:

adb shell settings put global battery

অ্যানিমেশনগুলো সক্ষম বা অক্ষম করতে:

adb shell settings put global battery

ব্রাইটনেস ডিমে সক্ষম বা অক্ষম করতে:

adb shell settings put global battery

উদাহরণস্বরূপ, আমি আমার অ্যান্ড্রয়েড ওরিও ডিভাইসে কম্পনগুলো সক্ষম করব। অতএব, আমি যে কমান্ডটি ব্যবহার করব তা হলো:

adb shell settings put global battery


অতিরিক্তভাবে, আপনি এমনকি বিভিন্ন কমান্ড একত্রিত করতে এবং এগুলো একবারে কমা দিয়ে পৃথক করে একযোগে কার্যকর করতে পারেন। উদাহরণস্বরূপ, ধরুন আমি অ্যানিমেশনগুলো সক্ষম করতে চাই, উজ্জ্বলতা ম্লান করে দেওয়া এবং কম্পনগুলো সক্ষম করতে চাই, আমি নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করব:

adb shell settings put global battery


দ্রষ্টব্য: যে মানগুলো আপনি অস্পর্শ রেখেছেন তা তাদের স্টক ডিফল্ট মানগুলোতে ফিরে আসবে।

রুট ব্যবহার করে অ্যান্ড্রয়েড ওরিওর ব্যাটারি সেভারটি কাস্টমাইজ করুন

বিকল্পভাবে, যদি আপনার ডিভাইসটি ম্যাগিস্ক বা সুপারসইউ দিয়ে থাকে তবে আপনি কেবলমাত্র আপনার ফোন থেকে এই কমান্ডগুলো চালাতে পারেন। এটি করতে, কেবল অ্যান্ড্রয়েড বা টার্মাক্সের জন্য টার্মিনাল এমুলেটরের মতো একটি টার্মিনাল এমুলেটর অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন এবং উপরে থেকে আপনি যে কমান্ডগুলো চান তা কেবল সম্পাদন করুন।

দ্রষ্টব্য: আপনার ফোন থেকে কমান্ডগুলো কার্যকর করার সময়, আপনার কমান্ডগুলো থেকে "adb shell" বাদ দেওয়ার বিষয়টি নিশ্চিত করুন। উদাহরণস্বরূপ, যদি আপনাকে কম্পন সক্ষম করতে হয় তবে আপনার কমান্ডটি দেখতে হবে:

settings put global battery_saver_constants


অ্যান্ড্রয়েড ওরিও'র ব্যাটারি সেভার সহ ব্যাটারি সেভার মোড নিয়ন্ত্রণ করুন

গুগলের অ্যান্ড্রয়েড ওরিও সেখানকার অন্যতম ডেভেলপার বন্ধুত্বপূর্ণ অ্যান্ড্রয়েড সংস্করণ হিসাবে রূপ নিয়েছে। ডেভেলপার সম্প্রদায়ের ব্যবহারের জন্য ইতিমধ্যে উপলব্ধ বৈশিষ্ট্যগুলোর আধিক্য সহ, অ্যান্ড্রয়েড ওরিও'র দেওয়া কাস্টমাইজিবিলিটির মাত্রা অবশ্যই বেশি।

যেমন, অ্যান্ড্রয়েড ওরিও ৮.০-তে ব্যাটারি সেভারটি কাস্টমাইজ করার ক্ষমতাটি আমাদের মধ্যে যারা ব্যাটারি কম থাকাকালীন পুরো ব্যবহারকারীর অভিজ্ঞতা বাধাগ্রস্থ করতে চান না তাদের জন্য একটি সুবিধাজনক বৈশিষ্ট্য হিসাবে রয়েছে।

এই পোস্টটি সম্পর্কে আপনার মতামতগুলো এবং নীচের কমেন্টগুলোতে আপনার অ্যান্ড্রয়েড ওরিও ডিভাইসে আপনি কী কী বৈশিষ্ট্য পরিবর্তন করতে চান তা আমাদের সাথে শেয়ার করুন।

(পোস্টে ব্যবহৃত স্ক্রিনশটগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url