কিভাবে DNA ডেটা স্টোরেজ করবেন ২০২২।

DNA ডেটা storage ভবিষ্যত মনে হতে পারে, তবে এটি তাৎক্ষণিক দিগন্তে রয়েছে।যেহেতু বিশ্বব্যাপী উত্পন্ন data পরিমাণ আক্রমনাত্মক হারে প্রসারিত হতে চলেছে, গবেষকরা অতি-ঘন এবং অতি-টেকসই storage প্রযুক্তির সন্ধান করছেন যা সবগুলিকে আবাসন করতে সক্ষম।


Computer DNA এর সূচিপত্রঃ


উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট কোয়ার্টজ গ্লাসে data খোদাই করতে লেজার ব্যবহার করার সম্ভাবনা পরীক্ষা করছে, বা ক্রিস্টালের ভিতরে হলোগ্রাম আকারে তথ্য সংরক্ষণ করছে। টেপ storage ক্ষেত্রে নতুন উন্নয়ন, সংরক্ষণাগার ব্যবহারের ক্ষেত্রে বর্তমান নেতৃস্থানীয় পছন্দ, এছাড়াও প্রতিশ্রতিশীল.

যাইহোক, বিশেষ করে একটি নতুন storage মিডিয়ামে সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য রয়েছে বলে মনে হচ্ছে: Deoxyribonucleic অ্যাসিড বা DNA। গবেষকরা খুঁজে পেয়েছেন যে এক গ্রাম DNA 215 পিবি (220,000 টিবি) data সংরক্ষণ করতে সক্ষম।

DNA storage কে বাণিজ্যিক বাস্তবে পরিণত করার কাজ সম্পর্কে আরও জানতে, টেকরাডার প্রো গত বছর Microsoft, ওয়েস্টার্ন digital, টুইস্ট বায়োসায়েন্স এবং ইলুমিনা দ্বারা প্রতিষ্ঠিত DNA data storage অ্যালায়েন্সের সাথে কথা বলেছেন।

উদীয়মান storage প্রযুক্তি সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং শিল্পটি গড়ে তুলতে পারে এমন একটি মান এবং নির্দিষ্টকরণের সেট প্রতিষ্ঠার লক্ষ্য নিয়ে জোটটি চালু করা হয়েছিল।

1.ডিএনএ সঞ্চয়স্থান কী এবং এটি কী চ্যালেঞ্জগুলি মোকাবেলা করবে বলে আশা করা হচ্ছে?What is DNA storage and what challenges is it expected to address?

ডিএনএ ডেটা স্টোরেজ হল ডিএনএ (ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড) এর সংশ্লেষিত স্ট্র্যান্ডগুলিতে বাইনারি ডেটা এনকোডিং এবং ডিকোড করার প্রক্রিয়া। DNA এর ঘনত্ব সহ বেশ কয়েকটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে, এটি মূলত অনুলিপি করা বিনামূল্যে, কোডটি সর্বদা পাঠযোগ্য হবে এবং দীর্ঘায়ু হওয়ার কারণে সময়ের সাথে মালিকানার খরচ কম হবে। উপরন্তু, আজকের digital স্টোরেজের তুলনায় এটি শক্তি খরচে উল্লেখযোগ্যভাবে সাশ্রয় করে।

লিগ্যাসি স্টোরেজ সমাধানগুলি বছরের পর বছর ধরে ব্যাপকভাবে স্কেল করেছে, কিন্তু ম্যাগনেটিক মিডিয়ার (HDD এবং টেপ), যা আজকের মূলধারার আর্কাইভাল স্টোরেজ সমাধানগুলিকে সক্ষম করে, এর ক্ষেত্রফলের ঘনত্ব ধীর হয়ে আসছে এবং লাইব্রেরির আকার অপ্রত্যাশিত হয়ে উঠছে। সংক্ষেপে, ডেটা বৃদ্ধি আজকের স্টোরেজ সমাধানগুলির স্কেলেবিলিটিকে ছাড়িয়ে যাচ্ছে। আর্কাইভাল ডেটার প্রত্যাশিত ভবিষ্যতের বৃদ্ধির সাথে মোকাবিলা করার জন্য শিল্পের একটি নতুন স্টোরেজ মাধ্যম প্রয়োজন যা আরও ঘন, টেকসই, টেকসই এবং সাশ্রয়ী।


এখানে কি ধরনের জটিলতা দেখা দিতে পারে? What kind of complications can occur here?


DNA -তে ডেটা সঞ্চয় করার জন্য, আসল (বাইনারী) ডিজিটাল ডেটা এনকোড করা হয় (1 এবং 0 থেকে ডিএনএ বেস, ACGT-এর ক্রমানুসারে ম্যাপ করা হয়), তারপর লেখা হয় (রাসায়নিক/জৈবিক প্রক্রিয়া ব্যবহার করে সংশ্লেষিত) এবং সংরক্ষণ করা হয়। যখন সঞ্চিত ডেটার আবার প্রয়োজন হয়, তখন DNA অণুগুলি পড়া হয় (প্রতিটি পৃথক ACG বা Tকে ক্রমানুসারে প্রকাশ করার জন্য) এবং ডিকোড করা হয় (DNA বেস থেকে 1 এবং 0'তে পুনরায় ম্যাপ করা হয়)।

Oligonucleotide (DNA -এর সংক্ষিপ্ত অংশ) সংশ্লেষণ এবং সিকোয়েন্সিং ত্রটির দ্বারা সম্ভাব্য তথ্যের নির্ভুলতা সম্পর্কে কিছু উদ্বেগ রয়েছে। যাইহোক, স্বাস্থ্যসেবার জন্য অলিগো সংশ্লেষণের বিপরীতে, যা অবশ্যই নিখুঁত হতে হবে, 

DNA storage ত্রটি সংশোধন অ্যালগরিদমগুলির কারণে ত্রটি সহ্য করতে পারে যা সাধারণত স্টোরেজে ব্যবহৃত হয়। DNA ডেটা স্টোরেজ অগ্রগামীরা ইতিমধ্যেই এনকোডিং/ত্রটি সংশোধন অ্যালগরিদম উন্নতিতে কাজ করছে যা এই ঝুঁকি হ্রাস করবে এবং সঠিকভাবে ডেটা পুনরুদ্ধার করবে। উপরন্তু, খরচ, গতি, লজিস্টিক, এবং অন্যান্য চ্যালেঞ্জ এই প্রযুক্তি গ্রহণ করার জন্য ডেটা সেন্টারের জন্য বাধা হিসাবে রয়ে গেছে।
DNA data storage 2022 অ্যালায়েন্স ইলুমিনা, মাইক্রোসফ্ট রিসার্চ, টুইস্ট বায়োসায়েন্স এবং ওয়েস্টার্ন Digital দ্বারা গঠিত হয়েছিল। আমাদের লক্ষ্য একটি ডেটা স্টোরেজ মাধ্যম হিসাবে নির্মিত ডিএনএর উপর ভিত্তি করে একটি ইন্টারঅপারেবল স্টোরেজ ইকোসিস্টেম তৈরি করা এবং প্রচার করা। আমাদের প্রাথমিক লক্ষ্য হল জনসাধারণকে শিক্ষিত করা এবং এই উদীয়মান প্রযুক্তি সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা।
 এছাড়াও, বাণিজ্যিকভাবে কার্যকরন DNA data storage 2022 পদ্ধতি এবং সরঞ্জামগুলি আরও ভালভাবে বোঝা এবং আরও ব্যাপকভাবে উপলব্ধ হওয়ার কারণে, জোটের উত্থানকে উন্নীত করার জন্য স্পেসিফিকেশন এবং মান (যেমন, এনকোডিং, ফিজিক্যাল ইন্টারফেস, ধারণ, ফাইল সিস্টেম) তৈরির বিষয়টি বিবেচনা করবে। আন্তঃঅপারেবল DNA ডেটা storage -ভিত্তিক সমাধান যা বিদ্যমান storage শ্রেণিবিন্যাসের পরিপূরক।

ডেটা সেন্টার শিল্পে  DNA storage প্রভাব কী হতে পারে?What could be the impact of DNA storage in the data center industry?

প্রতি কয়েক বছরে ডেটা স্থানান্তরের প্রয়োজনীয়তা উল্লেখযোগ্যভাবে হ্রাস করার পাশাপাশি শক্তি, স্থান এবং স্থায়িত্বের ক্ষেত্রে DNA একটি সহজাতভাবে পরিবেশগতভাবে বন্ধুত্বপূর্ণ মাধ্যম। যখন এটি একটি ডেটা সেন্টারে প্রধান আর্কাইভাল storage মাধ্যম হিসাবে ব্যবহৃত হয়, তখন এটি ডেটা সেন্টারের আকারের পাশাপাশি মালিকানার মোট খরচ পরিবর্তন করার সম্ভাবনা রাখে এবং বিকল্পভাবে পৃথিবীর সম্পদে উত্তরাধিকার সংরক্ষণাগার প্রযুক্তির তুলনায় উল্লেখযোগ্যভাবে কম বোঝা রাখে।

 DNA storage অতিক্রম করার জন্য প্রধান বাধাগুলি কী কী?What are the major barriers to overcoming DNA storage?

 DNA storage  সংশ্লেষণ এবং সিকোয়েন্সিং খরচ এখনও তুলনামূলকভাবে বেশি, যখন বর্তমানে ব্যবহৃত আর্কাইভাল স্টোরেজ মিডিয়া যেমন HDD বা টেপের সাথে তুলনা করা হয় এবং DNA data storage 2022. স্কেলে গ্রহণ করার জন্য উল্লেখযোগ্য খরচ হ্রাস করা প্রয়োজন। এছাড়াও, এই নতুন স্টোরেজ মিডিয়ার জন্য বাজার প্রস্তুত করার জন্য শিক্ষা এবং ট্রাস্ট বিল্ডিংও গুরুত্বপূর্ণ হবে, যে কারণে DNAডেটা storage অ্যালায়েন্স গঠিত হয়েছিল।

DNA স্টোরেজকে বাস্তবের কাছাকাছি নিয়ে আসা সর্বশেষ R&D উদ্ভাবনগুলি কী কী?What are the latest R&D innovations to bring DNA storage closer to reality?

Twist Bioscience দ্বারা DNA সংশ্লেষণ প্রক্রিয়ার ক্ষুদ্রকরণের কারণে খরচ কমতে থাকে। অন্যান্য কোম্পানিগুলি বিকল্প ডিএনএ সংশ্লেষণ পদ্ধতি অনুসরণ করছে, উভয় পন্থা ব্যাপকভাবে সমান্তরাল সংশ্লেষণ এবং খরচ হ্রাস সক্ষম করে। NGS খরচ এবং থ্রপুটও ক্রমাগত উন্নতি করছে, যা DNA data storage 2022. পুনরুদ্ধারকে আরও আশাব্যঞ্জক করে তোলে। উপরন্ত, কোডিং এবং ডিকোডিং অ্যালগরিদম উন্নয়ন সাফল্য প্রদর্শন করেছে।

আমরা কি ধরনের টাইমলাইন নিয়ে কাজ করছি?What kind of timeline are we working on?

DNA data storage 2022 মাঝারি মেয়াদে পাওয়া যাবে। এটিকে বাস্তবে পরিণত করার জন্য আরও কাজ করতে হবে এবং অনেক বেগ পেতে হবে। DNA data storage প্রাথমিক গ্রহণকারীরা এমন অ্যাপ্লিকেশন হতে পারে যেখানে তাদের কাছে একবার লিখুন, কখনও পড়িনি (ওয়ার্ন) বা একবার লিখুন, কখনও পড়লে কদাচিৎ (আরও খারাপ) data রয়েছে। প্রযুক্তি যখন বিকশিত হবে এবং সম্প্রদায়ের মধ্যে গ্রহণযোগ্যতা অর্জন করবে, বাজার প্রসারিত হবে এবং বিকশিত হবে।

বর্তমান storage প্রযুক্তিগুলি DNA-এর প্রতিদ্বন্দ্বী হওয়ার সম্ভাবনা বেশি?Are current storage technologies more likely to compete with DNA?
ক্লাউডে দীর্ঘমেয়াদী DNA data storage চাহিদা অভূতপূর্ব মাত্রায় পৌঁছে যাচ্ছে। বিদ্যমান storage প্রযুক্তিগুলি দীর্ঘস্থায়ী data সঞ্চয় করার জন্য একটি সাশ্রয়ী সমাধান প্রদান করে না। ক্লাউডে এই ধরনের স্কেলগুলিতে কাজ করার জন্য আমরা কীভাবে বৃহৎ-স্কেল স্টোরেজ সিস্টেম তৈরি করি, সেইসাথে অন্তর্নিহিত স্টোরেজ প্রযুক্তি যা সেগুলিকে আন্ডারপিন করি সে সম্পর্কে একটি মৌলিক পুনর্বিবেচনা করা প্রয়োজন।

উন্নয়নের অধীনে অন্য কোন উদীয়মান স্টোরেজ প্রযুক্তি আছে যা সমানভাবে প্রতিশ্রতিবদ্ধ হতে পারে? Are there any other emerging storage technologies under development that could be equally promising?

গবেষকরা এই বিবর্তনকে সমর্থন করার জন্য বিভিন্ন প্রযুক্তি অন্বেষণ করছেন, যার মধ্যে রয়েছে সিন্থেটিক ডিএনএ, কোয়ার্টজ গ্লাস এবং অন্যান্য স্কেলেবল অপটিক্যাল সিস্টেমে ডেটা সংরক্ষণ করা। DNA data storage  এর বৈশিষ্ট্য এবং বৈশিষ্ট্যে অনন্য - কেউ যুক্তি দিতে পারে এটি স্টোরেজের একটি নতুন স্তর সক্ষম করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Jobsview
    Jobsview April 1, 2022 at 11:21 PM

    Dna ki kaj

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url