How to a online apply mis.bhata.gov.bd/onlineApplication বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতা অনলাইনের মাধ্যমে আবেদন 2022


আরো পড়তেঃ How to apply for National University Admission 2022. অর্নাস ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২। অর্নাস ভর্তি ২০২২ রেজাল্ট ।

বন্ধরা বর্তমান যুগকে ডিজিটাল যুগ বলা হয়। এ দেশের প্রায় অনেকের অনলাইনের মাধ্যমে করা হয়ে থাকে। এদেশের মানুষের দুর্ভোগের পরিমাণ অনেকাংশে বিভিন্ন হিসেবে ভাতার আবেদন করে  এবং অন্যান্য যাবতীয় কাজ অনলাইনের মাধ্যমে করে থকে যা আজকে আমরা বয়স্ক ভাতা আবেদন অনলাইনে সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব

onlineApplication

আজকে আপনারা আর্টিকেলটি পড়তে বসে ভাবতে পারেন মোবাইল ব্যাংকিং অনলাইন আবেদন বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা সহ সকল ফরম এ বিষয়ে বিস্তারিত জানতে পারবেন একসাথে কিভাবে অনলাইনে বয়স্ক ভাতার জন্য আবেদন করবেন এবং করতে হবে।

বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতা সম্পর্কে ঃ

বয়স্ক ভাতা কি 

বাংলাদেশ সরকার সকল ভাতা ভৌগীর কত টাকা প্রদান করে।

বাংলাদেশ সরকার বয়স্ক ভাতা কত বছর বয়সে দেওয়া হয়।

 বয়স্ক, বিধবা, প্রতিবন্ধী ভাতা অনলাইনের মাধ্যমে আবেদন 2022

বয়স্ক ভাতা অনলাইন আবেদন 2022

বয়স্ক ভাতা ,চা শ্রমীক আবেদন ফরম ডাউনলোড করুন

 সতর্কতাঃ সকল ভাতার ভৌগীর মোবাইল ব্যাংকিং খোলা 

             আবেদন লিংক

বয়স্ক ভাতা কি ?

বন্ধুরা বয়স্ক ভাতা সরকারি একটি কর্মসূচি বাংলাদেশ সরকার এর মাধ্যমে সরকার পক্ষ থেকে বয়স্ক ভাতা দুস্থদেরকে ও হতো দরিদ্র স্বল্পআয়ের লোকদেরকে কর্মহীন আর্থিক সহায়তা প্রদান করে এবং তাদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য ভাতা প্রদান করা হয়।

বাংলাদেশ সরকার সকল ভাতা ভৌগীর কত টাকা প্রদান করা হয় ?

বিধবা এবং প্রতিবন্ধী ভাতা কত টাকা

বাংলাদেশ সরকার যেমন বয়স্ক ভাতা প্রদান করে থাকে তেমনি বিধবা বা প্রতিবন্ধী ভাতা প্রদান করে থাকে বাংলাদেশে বয়স্ক ভাতা কত  টাকা বা প্রতিবন্ধী ভাতা কত এবং অনেকেই এই প্রশ্ন করে থাকেন। আপনারা আগের ভাতার পরিমাণ যেমন ছিল তার কম থাকতে পারে আবার সরকারের পরিবর্তনশীল নীতির কারণে তা বেড়ে যেতে পারে। 2020 - 21 সালে বাংলাদেশ সরকারের প্রতিবন্ধী ভাতা পরিমাণ ছিল মাসে 750 টাকা এবং বিধবা ভাতা ছিল 500 টাকা তবে সরকারের নীতির কারণে এটা পরিবর্তনশীল হতে পারে।

বাংলাদেশ সরকার বয়স্ক ভাতা কত টাকা প্রদান করা হয়।

বাংলাদেশ সরকারের একটি মহৎ লক্ষ্য হলো বয়স্ক ভাতা। বাংলাদেশে বয়স্ক ভাতা কত টাকা প্রদান করা হয় এই প্রশ্নটিই অনেকেই করে থাকেন এর উত্তর হলো সময়ের সাথে সাথে পরিবর্তন হচ্ছে আগের ভাতার পরিমাণ কম থাকলেও সরকার দিনের পর  দিন পরিমাণ  বাড়িয়েছে ‌2020 সালে মার্চ মাসে এই ভাতার পরিমাণ ছিল প্রায় 500 টাকা তবে বাংলাদেশ সরকার একটি পরিবর্তনশীল ভাতা প্রদান করে থাকে।

বাংলাদেশ সরকার বয়স্ক ভাতা কত বছর বয়সে দেওয়া হয়।

বন্ধরা বয়স্ক ভাতার জন্য আবেদন করতে হলে একটি নির্দিষ্ট বয়স অনুসরণ করতে হয়।সাধারণত পুরুষের বয়স সর্বনিম্ন 65 বছর এবং মহিলাদের সর্বনিম্ন বয়স 62 বছর হতে হবে।সময় ক্ষেত্রে এই ভাতা কিছুটা পরিবর্তন  হতে পারে।

প্রতিবন্ধী ভাতা প্রদান।

বর্তমান সময়ে প্রতিবন্ধী ভাতার জন্য আবেদন করা যায় এবং তাদের একটি প্রতিবন্ধী কার্ড প্রদান করা হয়ে থাকে অনলাইনে মাধ্যমে তাদের একটি নিবন্ধন কার্ড বা প্রতিবন্ধী কার্ড প্রদান করা হয়ে থাকে, তার মাধ্যমে তারা ভাতাভোগী হতে পারে প্রতিবন্ধী ভাতার কোন বয়স নাই তাদের শারীরিক বা মানসিক ভাবে কোন প্রতিবন্ধী থাকলে তাদের ভাতার অন্তর্ভুক্ত করা হয়ে থাকে।

প্রতিবন্ধী ভাতা এবং বিধবা ভাতা অনলাইন আবেদন করবেন?

বন্ধরা বয়স্ক ভাতা এবং প্রতিবন্ধী ভাতা এবং বিধবা ভাতা অনলাইন আবেদন করা যায়।শুধুমাত্র কম্পিউটার নয় মোবাইল ফোনের মাধ্যমে আবেদন করা যাবে বন্ধরা মানুষ ঘরে বসেই আবেদন করতে পারে আপনারা এর ফলে মানুষের ভোগান্তি অনেকাংশে কমে গেছে। অনলাইনে আবেদন করার জন্য কিছু নিয়ম বা ধাপসমূহ থাকে সেগুলো অনুসরণ করতে হয়।

সমাজসেবা অধিদপ্তরে ওয়েবসাইটে কিছু সমস্যা এবং ত্রুটিপূর্ণ থাকার কারণে তখন তাদেরকে ওয়েবসাইটে সিস্টেম উন্নয়ন কাজ চলছে সাময়িক অসুবিধার জন্য আন্তরিকভাবে দুঃখিত একথাটি ওয়েবসাইটে প্রদর্শন করা হয় তখন আপনি আবেদন করতে পারবেন না বা ওয়েবসাইটে পৌছতে পারবে না তবে কিছু নিয়মকানুন গুলো পড়ে নিন এখনই আপডেট কাজ শেষ হলে আবেদন করতে পারবেন।

বিঃদ্রঃ সকল ফরমের খালি ঘর গুলো অবশ্যই পুরন করতে হবে তবে ঘরগুলো পূরণ করা জন্য সবগুলো পড়ে নেয়া ভালো স্টার চিহ্ন গুলো অবশ্যই পুরন করতে হবে।

আরো পডুনঃ  সাপ্তাহিক চাকরীর ইজি খবর ১১ মার্চ ২০২২ পত্রিকা

আবেদন লিংক

বয়স্ক ভাতা অনলাইনে আবেদন 2022


বয়স্ক ভাতা সর্বোত্তম আপনাকে ব্রাউজারে প্রবেশ করতেহবে।এইলিংকেmis.bhata.gov.bd/onlineApplicatio অনলাইন অ্যাপ্লিকেশন এ ক্লিক করতে হবে। পেজ ওপেন হবে এবং সেখানে নির্বাচন করতে হবে বক্সে ক্লিক করে এনআইডি ও বয়স দিতে হবে তা সিলেক্ট করুন।


বয়স্ক ভাতা ফর্ম আসবে আপনি নিচের ছবি প্রথম বক্স যার নামে আবেদন করবেন তার এনআইডি কার্ডের নম্বর লিখুন এবং তৃতীয় বর্ষের জন্য তার জন্ম তারিখ সিলেকশন করতে হবে এরপর যাচাই করতে হবে যাচাই করার পর সকল তথ্য তার চলে আসবে।


পরবর্তীতে আপনি অতিক্রম করার পর এনআইডি কার্ড থেকে ছবিসহ আবেদনকারী কিছু তথ্য অটোমেটিক অন হয়ে যাবে এবং সেই  খালি আলীগড় গুলো সঠিকভাবে পূরণ করতে হবে এবং নিচের স্টার চিহ্ন গুলো অবশ্যই পুরন করতে হবে। পরিচয় পত্র বা এনআইডি তথ্য অনুসরণ করতে হবে।


আবেদনকারী সম্পর্কে বিভিন্ন তথ্য সরবরাহ করতে হবে এবং তাদের বৈবাহিক সম্পর্কের শিক্ষাগত যোগ্যতা পারিবারিক সদস্যসংখ্যা পুরুষ মহিলা হিজড়া বার্ষিক আয়ের পরিমাণ ইত্যাদি তথ্য গুলো সঠিকভাবে পূরণ করুন। বয়স্ক ভাতা অনুযায়ী তথ্য গুলো অবশ্যই পুরন করতে হবে।


বন্ধরা আপনারা এই ধাপগুলোতে যোগাযোগের মাধ্যমগুলো দিতে হবে এক্ষেত্রে আপনার ঠিকানা মোবাইল নাম্বার মোবাইল নাম্বার ট্রেকার সেটিসফেকশন করুন এবং মেধাবী থাকে এবং ওয়ার্ড পোস্ট কোড গ্রাম ইত্যাদি পূরণ করতে হবে।

সঠিকভাবে ফরমটি পূরণ করার পর তা সংরক্ষন করতে হবে এবং সম্পূর্ণ ফরমটি একেবারে দেখে নিতে হবে সংকলন করার পূর্বে আবেদনকারী তার সকল তথ্য এই আবেদনটি জমা দিলে আর কোন তথ্য পরিবর্তন করা যাবেনা পরবর্তীতে তবে তথ্য ঠিকঠাক থাকলে সংরক্ষণ বাটনে ক্লিক করে আবেদনটি জমা দিতে পারেন ।

অনলাইনে আবেদন করার ফরম টি বয়স্ক ভাতা ফরম পিডিএফ আকারে ডাউনলোড করার অপশন পাবেন আপনি এখান থেকে প্রিন্ট বাটনে ক্লিক করে সকল তথ্য সংকলিত বয়স্ক ভাতা ফরম তারাপীঠে হিসেবে ডাউনলোড করে নিতে পারেন। মাধ্যমে কম্পিউটারের দোকান বা নিজের মোবাইলে সেভ করার পর ডাউনলোড করা ভিডিও ফরমটি প্রিন্ট করে বের করা যেতে পারে।

বয়স্ক ভাতা, চা শ্রমীক আবেদন ফরম ডাউনলোড করুন ?



আবেদন করার পর করার পর বয়স্ক ভাতার আবেদন ফরম টি সংগ্রহ করে তারপর নিয়ে আপনার এলাকায় উপজেলা সমাজসেবা অধিদপ্তরের এই ফরমটি জমা দিতে হবে বয়স্ক ভাতা আবেদন যাচাই-বাছাই করার পর সঠিক ব্যক্তিদের বাছাই করে বাঁচার জন্য সিলেকশন করা হবে।

সর্তকতাঃ 

শেষ কথা বাংলাদেশ সরকারের বয়স্ক ভাতা বিধবা ভাতা বা প্রতিবন্ধী ভাতা ফরম পূরণ করার সময় আপনাকে কিছু বিষয় অবশ্যই সতর্ক থাকতে হবে আবেদন ফরম টি কোনক্রমে ভুল তথ্য দেয়া যাবে না আবেদন ফরম টি একবার জমা দিলে সেটা ডিলিট সংশোধন করা যাবে না তাই মনোযোগ সহকারে সকল ভাতার ফর্ম সঠিকভাবে পূরণ করতে হবে।

সকল ভাতার আবেদন ফরম শুধুমাত্র একবারই পৃন্ট বাটন বা ডাউনলোড করার সুযোগ পাবেন পরবর্তীতে আর কোনো সুযোগ বা চেষ্টা করলে পাবেন না তাই আবার সাথে সাথে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিন।

সকল ভাতার ভৌগীর মোবাইল ব্যাংকিং খোলা।

ডিজিটাল বাংলাদেশের সরকারের বিভিন্ন উন্নয়ন আরো একটি সুযোগ হল অনুদান ত্রাণ ভাতা ইত্যাদি এগুলো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রদান করা হয় এর মাধ্যমে নাগরিকদের কোন দুর্ভোগ পোহাতে হয় না, একইসাথে দালাল ও অসৎ ব্যক্তিদের দুর্নীতির পরিমাণ কমে আসছে।

বন্ধরা আপনাদের আবেদন যাচাই-বাছাই করার পূর্বে উর্মি তা গ্রহণ করা হলে ভাতার টাকা প্রদানের জন্য গ্রাহকদেরকে ভাতার টাকা গ্রহণ করার জন্য বয়স্ক ভাতা বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতা সকল ভাতার মোবাইল ব্যাংক একাউন্ট করতে হবে যেমন বিকাশ রকেট নগদ ব্যাংক এশিয়া একাউন্ট এর মাধ্যমে ভাতার টাকা প্রদান করা হয়।

সকল ভাতাভোগী তাদের নিজের এনআইডি কার্ডের মাধ্যমে রেজিস্ট্রেশন করার সিমের একটা মোবাইল নাম্বার অ্যাকাউন্ট খুলতে হবে, এবং নরমাল মোবাইল ব্যাংকিং একাউন্ট আলাদা কিছু নয় নগদ বিকাশ বা রকেট এর মাধ্যমে খুব সহজে একটি অ্যাকাউন্ট আপনি করে নিতে পারবেন।

আপনারা যাদের এ সকল মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলা আছে তাদেরকে নতুনভাবে একাউন্ট করার প্রয়োজন নেই। সেই সাথে বয়স্ক ভাতা বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার মোবাইল ব্যাংকিং নাম্বারটি মেম্বার চেয়ারম্যান বা কাউন্সিলরদের সঠিকভাবে দিয়ে দেবেন।

আপনি বয়স্ক ভাতা টাকা উত্তোলনের জন্য মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে সব সময় দিয়ে দেওয়া হবে টাকা এবং পরবর্তীতে পার্শ্ববর্তী মোবাইল এজেন্ট ব্যাংক বা যেকোনো দোকানে গিয়ে এ টাকা তুলে নিতে পারবেন। আপনাদের মোবাইল ব্যাংকিংয়ের কিছু গোপন পিন নাম্বার দিয়ে দেয়া হয় একাউন্ট খোলার সময় সেটা যত্নসহকারে এবং অনুসরণ করতে হবে সংরক্ষণ করতে হবে। একাউন্টের পিন ভুলে গেলে আপনার ব্যাংকটি তাদের এজেন্টের মাধ্যমে অফিসে গিয়ে ঠিক করে নিতে হবে।

বন্ধরা আপনারা এই আর্টিকেলটি পড়ে বয়স্ক ভাতা বিধবা ভাতা এবং প্রতিবন্ধী ভাতা সম্পর্কে জানতে পেরেছেন এ সকল পাতা ভাতা অনলাইনে আবেদন এবং তা বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। আপনারা আশাকরি বুঝতে পেরেছেন এসকল তথ্য কোন সমস্যা হলে আপনি উপজেলা সমাজসেবা অধিদপ্তর  উপজেলা উপজেলা তথ্য কেন্দ্রে তা সমস্যা হলে জিজ্ঞেস করতে পারেন।





এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url