ইজি খবর https://www.easykhobor.com/2022/08/Router-easykhobor.html

রাউটার কি-রাউটার ব্যবহারের নিয়ম জানুন-easykhobor


বর্তমানে ইন্টারনেট ব্যবহার করেন না এমন লোক খুঁজে পাওয়া মুশিন। ইন্টারনেট চালানোর জন্য আমরা বিভিন্ন ডিভাইস ব্যবহার করে থাকি, এর মধ্যে রাউটার হল অন্যতম। রাউটার প্রায় কমবেশি সবাই ব্যবহার করে থাকি। তাই একটি বাড়ি থেকে অন্য বাড়িতে যাত্রা শুরু করে বড় বড় কোম্পানি বা বিভিন্ন প্রতিষ্ঠান ইন্টারনেট চালানোর জন্য রাউটার ব্যবহার করে থাকে।

সূচিপত্রঃ রাউটার Router

কিন্তু প্রাকৃতপক্ষে রাউটার কি এবং রাউটার এর ব্যবহার কিভাবে করতে হয়। আমরা তা জানি না,রাউটারের কাজ কি এ সমস্ত প্রশ্নের উত্তর অনেকেই জানেন না, এর জন্য আজকে রাউটার কাকে বলে, রাউটারের দাম কত এবং রাউটার কি ডিভাইস, ওয়াইফাই রাউটার কি এটা আপনাদের জানাতে চেষ্টা করব।

রাউটার কি

বর্তমানে রাউটার হল এক ধরনের নেটওয়ার্ক ডিভাইস,যেটি সাহায্যে একটি কম্পিউটার থেকে অন্য কম্পিউটারের নেটওয়ার্ক সংযোগ করা হয় এবং এর জন্য রাউটারের স্থান মডেম এবং কম্পিউটারের মাধ্যমে করা হয়।

তাই রাউটার হল এটি ইলেকট্রনিক্স ডিভাইস কম্পিউটার রাউটার ওয়ারলেস বা ওয়ার যুক্ত দুই ধরনের হতে পারে নেটওয়ার্ক এ ইন্টারনেটের সাথে যুক্ত করার জন্য রাউটার মডেল ব্যবহার করা হয়ে থাকে এজন্য রাউটারে ইন্টারনেট Ethernet port পোর্ট দেওয়া থাকে।

রাউটার কি ডিভাইস।

ইন্টারনেটের জগতে যেহেতু নেটওয়ার্কের উপর ভিত্তি করে নেটওয়ার্কের জন্য রাউটার ব্যবহার করা হয় তাই রাউটার হলো নেটওয়ার্ক ডিভাইস

রাউটার কাকে বলে?

রাউটার বলতে সাধারণত আমরা একটি নেটওয়ার্ক ডিভাইস যা রাউটার থাকে যেটা সাহায্যে ইনকামিং নেটওয়ার্ক এক্সেস করে থাকে। সে নেটওয়ার্কের এনালাইসিস করে অন্য নেটওয়ার্কে পরে ফরওয়ার্ডিং করাই এর কাজ।

সুতরাং রাউটার কোন ইনকামিংইনকামিং নেটওয়ার্ক থেকে পকেট ডাটা এক্সচেঞ্জ করে পরবর্তীতে সেসব ডাটাগুলোকে নেটওয়ার্কে মাধ্যমে মুখ করে দেয়া হলো রাউটার।

রাউটার কত প্রকার ওকি কি?

বর্তমানে আমরা সাধারণত তিন ধরনের রাউটার দেখতে পায় সেগুলো হল।

ব্রডব্যান্ড রাউটার Wired Router বা Broadband Router

বাড্ডার রাউটারব্রডব্যান্ড রাউটার দুই বা তর দিক অধিক কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট সংযুক্ত করার জন্য ব্রডব্যান্ড রাউটার ব্যবহার করা হয়ে থাকে এই রাউটার এক ধরনের নেটওয়ার্কের ডাটা এক্সেস করে জন্য তারে প্রয়োজন হয়।

ওয়ারলেস রাউটার Wireless Router

এক ধরনের বর্তমানে যে সকল রাউটার বাড়িতে বা স্কুলে কলেজে ব্যবহার করা হয় সেগুলো সব ওয়ারলেস রাউটার হিসেবে দাঁড়ায় থাকে। ওয়ারলেস রাউটার যেকোন ডিভাইস রাউটারের সাথে যুক্ত করা যায় যেরকম ল্যাপটপ কম্পিউটার মোবাইল টেব 

করি রাউটার Core Router

করে রাউটার গুলো বলতে অনেকগুলো রাউটার একসাথে জোড়ার জন্য কল রাউটারস ব্যবহার করা হয় যেমন বড় কোন প্রতিষ্ঠান বা কোম্পানিতে যেমন ব্যাংক এনজিও এসব সকল রাউটার খুলে একত্রে কানেকশন তৈরি করা মাধ্যমে একটি প্রতিষ্ঠান Core Routers ব্যবহার  করা হয়ে থাকে।

রাউটার এর দাম কত।

বন্ধুরা আপনারা বর্তমানে রাউটার কিনতে চান তাহলে আপনি যে তবে রাউটার কিনতে চান তার সাধ্যের মধ্যে পেয়ে যাবেন।আপনি যদি অনলাইন থেকে রাউটার কিনতে চান তাহলে তা নিম্নতম মূল্য ৮০০ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। রাউটার বর্তমানে ৫০০থেকে ৫০০০ টাকার মধ্যেও হয়ে যেতে পারে। রাউটার কেনার জন্য অনলাইনে মাধ্যম বা কোন কম্পিউটার হার্ডওয়ার্সের দোকানে থেকে রাউটার কিনে নিতে পারেন আপনার নিজের পছন্দমত।

রাউটার কাজ কি ?

রাউটার আমার বিভিন্ন ধরনের কাজ করে থাকে তার মধ্যে হল ইন্টারনেট এক্সেস করা থেকে শুরু করে বিভিন্ন মোবাইল, কম্পিউটার, ল্যাপটপে তার সঞ্চয়িত করা যার ফলে একই নেটওয়ার্ক বিভিন্নভাবে বিভক্ত হয়ে বাকি ডিভাইস গুলো ইন্টারনেট সংযোগ ঘটাতে পারে।

ওয়াইফাই রাউটার কি?

ওয়াইফাই রাউটার কোন ডিভাইসকে রাউটারের সাথে কানেক্ট করার সময় কেবল বা তারের পরিবর্তে শুধুমাত্র ওয়াইফাই এর মাধ্যমে সংযোগ স্থাপন করা হলো ওয়াইফাই রাউটার যেমন কোন এন্ড্রয়েড মোবাইল বা ল্যাপটপ যখন ওয়াইফাই এর মাধ্যমে রাউটারের সাথে যুক্ত করা হয় তখন সেটে ওয়াইফাই রাউটারের মধ্যে পড়ে। বর্তমানে চোখে ওয়াইফাই রাউটার বেশ প্রচলিত এবং ব্যবহৃত হচ্ছে।

রাউটার ব্যবহারের নিয়ম।

বর্তমানে রাউটার দিয়ে ইন্টারনেট ইন্টারনেট এক্সেস করা থেকে শুরু করে। রাউটার নির্দিষ্ট কেবল তারের মাধ্যমে ইন্টারনেট রিসিভ করে থাকে এবং বিভিন্ন ডিভাইসেসের নেটওয়ার্ক ছড়িয়ে দিয়ে থাকে।

রাউটার কেবলমাত্র তার এবং ডিভাইসের মাধ্যমে তাদের মিডেলম্যান এর কাজ করে থাকে।তাই এ রাউটার একটি কম্পিউটার ইউজার এবং রাউটার যে ইন্টারনেট এক্সেস করে ভালো ফল পাওয়া যায়।

নেটওয়ার্ক রাউটার ও কম্পিউটার কি?

রাউটার এবং কম্পিউটার তাদের মধ্যে একটি জব সত্য রয়েছে কম্পিউটার মাধ্যমে নেটওয়ার্ক সঞ্চালন করার জন্য রাউটার ব্যবহার করা হয়। তাই রাউটার কম্পিউটারকে তাদের ওয়াল্ড রাউটার,ব্রডব্যান্ড রাউটার এবং ওয়ারলেস রাউটার কম্পিউটার।রাউটার একটি গুরুত্বপূর্ণ যন্ত্র, যা হার্ডওয়্যার ও সফটওয়্যারের সমন্বয়ে তৈরি।

এটি নেটওয়ার্ক তৈরির কাজে ব্যবহার করা হয়। রাউটার হচ্ছে একটি নেটওয়ার্কিং ডিভাইস যা বিভিন্ন নেটওয়ার্কের মধ্য দিয়ে ডাটা প্যাকেট তার গন্তব্যে কোন পথে যাবে তা নির্ধারণ করে। ডেটা প্যাকেট হচ্ছে ডেটার ব্লক বা ডেটার সমষ্টি।

সর্বশেষ কথাঃ রাউটার ব্যবহারের নিয়ম।

বর্তমান যুগে ইন্টারনেট সকল প্রকার ডিভাইসের এক্সেস করার জন্য রাউটার ব্যবহার করা হয়ে থাকে রাউটার অনেক ধরনের হয়ে থাকে এর মধ্যে ব্রডব্যান্ড এবং ওয়ারলেস রাউটার অন্যতম। আজকে আপনাদের রাউটারকে রাউটারের দাম কত এবং রাউটার কি কাজে ব্যবহৃত হয় এগুলো সঠিক ভাবে আপনাদের কাছে তুলে ধরেছে আশা করি আপনাদের ভালো লাগবে এবং কমেন্ট এবং শেয়ারের মাধ্যমে আমাদের জানাবেন।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?