প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে? প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই

বর্তমান সময়ে আপনি কি প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে করার নিয়ম খোঁজ করছেন ? আপনি যদি অনলাইনে প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই করার নিয়ম খোঁজ করে থাকেন তাহলে আপনাকে বলব আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি আমাদের এখান থেকে প্রতিবন্ধী ভাতার কার্ড বা সুবর্ণ নাগরিক ভাতার কার্ড কিভাবে অনলাইনে মাধ্যমে করতে হয়, তা জানতে পারবেন।

আমরা আমাদের আজকের আর্টিকেলটিতে অনলাইন প্রতিবন্ধী ভাতার আবেদন করার নিয়ম গুলো আপনাদের সামনে আলোচনা করব। বাংলাদেশ সরকার ২০০১ সাল থেকে প্রতিবন্ধী নাগরিকদের বিশেষ সুবিধা প্রদানের জন্য তাদের আইডি কার্ড প্রচলন করেন। যার মাধ্যমে তারা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা লাভ করে থাকে।

একজন সাধারণ নাগরিক যেরকম তার আইডি কার্ডের মাধ্যমে অন্য ধরনের সুযোগ-সুবিধা পেয়ে থাকে, তেমনি ভাবে একজন প্রতিবন্ধী ব্যক্তি তার প্রতিবন্ধী কার্ড বা সুবর্ণ নাগরিক কার্ডের মাধ্যমে বিশেষ ধরনের সুবিধা যেমন। বিভিন্ন ধরনের ভাতা। বিভিন্ন স্কুল কলেজে পড়াশোনার সুযোগ সুবিধা, বিভিন্ন সরকারি চাকরির ক্ষেত্রে তাদের জন্য কোটা ব্যবস্থা করা করেছে।

প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আইডি কার্ড করা এবং তাদের ভাতা প্রদানের দায়িত্ব সরকার সমাজসেবা অধিদপ্তরের ওপর ন্যস্ত করেছেন। সমাজসেবা অধিদপ্তর সকল প্রতিবন্ধী ব্যক্তিদের বিভিন্ন ধরনের ভাতা প্রদানের পাশাপাশি তাদের আইডি কার্ড তৈরি করার কাজ করে থাকে।

বর্তমানে প্রতিবন্ধী কার্ড ঘরে বসেই অনলাইনের মাধ্যমে খুব সহজেই করা সম্ভব। আপনার আমাদের আজকের আর্টিকেল থেকে অনলাইনে প্রতিবন্ধী কার্ড তৈরি করার নিয়ম জানার পাশাপাশি আমাদের এখান থেকে অনলাইনে প্রতিবন্ধী ভাতার আবেদন পাওয়ার যোগ্যতা, অনলাইন প্রতিবন্ধী ভাতার কার্ড ডাউনলোড এবং অনলাইনে প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই করার নিয়ম জানতে পারবেন।

প্রতিবন্ধী ভাতার কার্ড কি?

বাংলাদেশ সরকার ২০০১ সাল থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বিশেষ এক ধরনের কার্ডের প্রচলন শুরু করেছেন। যেটি সুবর্ণ নাগরিক হিসেবেও পরিচিত। এই কার্ড ব্যবহারের মাধ্যমে একজন প্রতিবন্ধী ব্যক্তির বিশেষ ধরনের কিছু সুযোগ-সুবিধা লাভ করে থাকেন। যেমন: বিভিন্ন ধরনের প্রতিবন্ধী ভাতা, প্রতিবন্ধী স্কুলে ভর্তি ভাতা, বিভিন্ন সরকারি চাকরির ক্ষেত্রে সুযোগ-সুবিধা ইত্যাদি।

অনলাইনে প্রতিবন্ধী ভাতার আবেদন এক জন সুবর্ণ নাগরিক ভাতার কার্ড ব্যবহার করার জন্য ৫ ধরনের ব্যক্তিদের এর আওতায় আনা হয়েছে। যারা প্রতিবন্ধী ভাতার হিসেবে পরিগণিত হয়ে থাকেন। তাই বলা যায় যে, প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ সুবিধা দেওয়ার জন্য যে ভাতা কার্ড প্রচলন করা হয়েছে সেটি প্রতিবন্ধী আইডি কার্ড বা সুবর্ণ নাগরিক ভাতার কার্ড।

প্রতিবন্ধী ভাতার কার্ড পাওয়ার যোগ্যতা কি?

আমাদের দেশে অনেকে রয়েছেন যারা সঠিক তথ্য জানেন না যে কিভাবে বা কি কি যোগ্যতা থাকলে একজন মানুষ প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে করতে পারেন। বাংলাদেশ সরকারের প্রতিবন্ধী ভাতার কার্ড করার দায়িত্ব পালন করে থাকে সমাজসেবা অধিদপ্তর। সমাজসেবা অধিদপ্তর থেকে প্রতিবন্ধী কার্ড করার জন্য কিছু কিছু শর্ত রয়েছে। এই শর্তগুলো হলো

  • প্রতিবন্ধী ভাতার কার্ড করতে হলে আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।
  • আবেদনকারী ব্যক্তির জন্ম নিবন্ধন অথবা ভোটার আইডি কার্ড অবশ্যই থাকতে হবে।
  • আবেদনকারী ব্যক্তিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ডাক্তারের মাধ্যমে সনাক্ত হতে হবে যে তিনি প্রতিবন্ধী ভাতার কার্ড পাওয়ার যোগ্য
  • আবেদনকারীর প্রতিবন্ধী ব্যক্তির প্রতিবন্ধী ভাতার কার্ড শুধুমাত্র প্রতিবন্ধী ব্যক্তি অথবা তার পক্ষে তার অভিভাবক ব্যবহার করতে পারবেন।

প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে 

অনেক ব্যক্তি রয়েছে যারা প্রতিবন্ধী হওয়া স্বত্বেও প্রতিবন্ধী কার্ডের আবেদন করার সঠিক নিয়ম জানেন না। তবে আপনাদের উদ্দেশ্যে বলতে চাই যে, বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকল কিছুই এখন অনলাইন ভিত্তিক করে ফেলেছে প্রতিবন্ধীর আইডি কার্ড

যার ফলে দেখা যায় যে আগের মত হাতের লেখা কাজের ভোগান্তির দূর করার জন্য এখন সকল আবেদন গুলো অনলাইনের মাধ্যমে করা হয়। তারই ধারাবাহিকতায় সমাজসেবা কার্যালয়ের প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে এর মাধ্যমে করা হয়।

আপনারা আমাদের এখান থেকে প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে করার সকল নিয়ম গুলো খুব সহজে জানতে পারবেন। আপনাদের সুবিধার জন্য নিম্নের প্রতিবন্ধী আইডি কার্ড করার ধাপ গুলো উল্লেখ করা হলোঃ

প্রথমে আপনার মন আপনাকে http://dis.gov.bd সাইটে প্রবেশ করতে হবে । এবার আপনার সামনে একটা আবেদন ফরম আসবে। আবেদন ফর্মটি পূরণ করতে হবে। আবেদন ফর্মটি মোট চারটি অংশে বিভক্ত যথাঃ
সূচনা অংশ

অনলাইনে প্রতিবন্ধী ভাতার আবেদন এই চারটি অংশ আপনাকে ভালোভাবে তথ্য দিয়ে পূরণ করতে হবে। আবেদন ফরমটি পূরণ করা হয়ে গেলে পূরণকৃত ফর্মটি আপনাকে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে হবে। 
এরপর আপনাকে যখন মেডিকেল টেস্টের জন্য সমাজসেবা অফিস থেকে ডাকা হবে তখন নির্ধারিত দিনে মেডিকেলে গিয়ে ডাক্তারের কাছে আপনার টেস্ট করে নিতে হবে।

আপনার সকল তথ্যটি সঠিক থাকে এবং শারীরিক সমস্যা যদি ডাক্তার খুঁজে পায় তাহলে আপনাকে সমাজসেবা অফিস থেকে প্রতিবন্ধী আইডি কার্ড এর জন্য বিবেচনা করা হবে।পরবর্তীতে সমাজসেবা কার্যালয় থেকে প্রাপ্ত এসএমএসের মাধ্যমে আপনাকে প্রতিবন্ধী কার্ড সম্পর্কে অবহিত করা হবে।

প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই

অনলাইনে প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই এর আবেদনের একটি প্রিন্ট কপি সহ ডাক্তারি রিপোর্ট নিকটস্থ সমাজসেবা কার্যালয়ে জমা দিতে হবে। কাগজপত্র জমা দেওয়ার পর সমাজসেবা কার্যালয় যাচাই-বাছাইয়ের প্রতিবন্ধী ভাতার আবেদন পর, আপনি যদি প্রতিবন্ধী ভাতার কার্ড পাবার যোগ্য হন তাহলে,

আপনার আবেদন ফরমের নম্বরে সমাজসেবা কার্যালয় থেকে এসএমএস প্রদান করা হবে এবং প্রাপ্ত এসএমএস নির্দিষ্ট দিনে এসে আপনাকে আপনার প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই এর পর সংগ্রহ করতে হবে। তবে আপনি অনলাইনে আপনার প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই করতে পারবেন এবং সেখান থেকে আপনার প্রতিবন্ধী কার্ড ডাউনলোড করতে পারবেন।

অনলাইনে প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই এর পর তা ডাউনলোড করার জন্য আপনাকে http://dis.gov.bd সাইটে প্রবেশ করতে হবে। এই ওয়েবসাইটে লগইন করার পর আপনি আবেদন করার সময় যে, ইউজার আইডি এবং পাসওয়ার্ড পেয়েছিলেন সেটি নির্দিষ্ট জায়গায় ব্যবহার করার পর আপনি আপনার প্রতিবন্ধী কার্ড হয়েছে কিনা সেটি জানতে পারবেন।

আপনি যদি দেখেন যে আপনার প্রতিবন্ধী ভাতার কার্ড পাবার যোগ্য হয়েছেন এবং আপনার প্রতিবন্ধী আইডি কার্ড যাচাই পর অনলাইনে রয়েছে তাহলে আপনি সেখান থেকে আপনার প্রতিবন্ধী ভাতার কার্ড ডাউনলোড করতে পারবেন। এছাড়া যে সকল ব্যক্তি প্রতিবন্ধী ভাতার কার্ড পেয়েছেন তারা ওয়েবসাইট থেকে আপনাদের প্রতিবন্ধী ভাতার কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে করতে কি কি লাগে

প্রতিবন্ধী আইডি কার্ড বা সুবর্ণ নাগরিক কার্ড সকল ব্যক্তির জন্য প্রযোজ্য নয়। একজন ব্যক্তিকে প্রতিবন্ধী কার্ড বা সুবর্ণ নাগরিক আইডি কার্ড পেতে হলে বেশ কিছু যোগ্যতা বা কাগজ প্রয়োজন হয়ে থাকে।

আপনারা যারা প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে করতে কি কি কাগজ লাগে জানতে চান তারা আমাদের এখান থেকে প্রতিবন্ধী আইডি কার্ড করতে যেসকল কাগজ গুলো লাগে সেগুলো সম্পর্কে জানতে পারবেন। প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে করতে যা যা প্রয়োজন সেগুলো উল্লেখ করা হলোঃ

**** প্রতিবন্ধী কার্ড পেতে হলে আপনাকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
**** শুধুমাত্র প্রতিবন্ধী ব্যক্তি বা প্রতিবন্ধী ব্যক্তির পক্ষে তার অভিভাবক এটি ব্যবহার করতে পারবে।
**** আবেদনকারীর জন্ম নিবন্ধন অথবা জাতীয় পরিচয় পত্র থাকতে হবে।
**** আবেদন ফরমের নির্দিষ্ট জায়গায় আবেদনকারীর স্বাক্ষর বসাতে হবে।
**** আবেদনকারীর মোবাইল নম্বর এবং ইমেইল এড্রেস থাকতে হবে।
**** অনলাইনে আবেদন ফরম আবেদনকারীর বর্তমান ঠিকানা উপজেলা বা শহর সমাজসেবা কার্যালয় দাখিল করতে হবে।
**** উপজেলা সমাজসেবা কার্যালয় হতে প্রদত্ত সময় অনুযায়ী ডাক্তারি পরীক্ষার জন্য হাজির হতে হবে।
**** ডাক্তারি পরীক্ষার জন্য হাজির হবার সময় অনলাইনে পূরণকৃত আবেদন ফরমের একটি প্রিন্ট কপি সঙ্গে আনতে হবে।
**** সংশ্লিষ্ট উপজেলা বা শহর সমাজসেবা কার্যালয় হতে এসএমএস(SMS) পাওয়ার পর পরিচয় পত্র বা আইডি কার্ড সংগ্রহ করতে হবে।

সর্বশেষ কথাঃ প্রতিবন্ধী কার্ড অনলাইন করার নিয়ম

অনলাইনে প্রতিবন্ধী আইডি কার্ড এর আবেদনের নিয়ম বা প্রসেস জানার চেষ্টা করছিলেন আশাকরি আপনারা আমাদের আজকের আর্টিকেল থেকে আপনাদের প্রতিবন্ধী ভাতার আবেদন অনলাইনে করার সকল নিয়ম এবং পদ্ধতি গুলো জানতে পেরেছেন। আশা করি আপনারা খুব সহজেই

অনলাইনে প্রতিবন্ধী ভাতার আবেদনের মাধ্যমে আপনাদের প্রতিবন্ধী আইডি কার্ড বা সুবর্ণ নাগরিক ভাতার কার্ডের আবেদন সম্পন্ন করতে পারবেন। আর আমাদের আজকের আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধুদের শেয়ার করতে ভুলবেন না। সবাইকে অনেক অনেক ধন্যবাদ

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url